৪ নিদারুণ কষ্ট, র একশেষ।
৫ মাতার মতো
পালনকারিণী।
৭ পইতের অনুষ্ঠান।
৯ মন ভোলানো হাবভাব।
১০ শহিদমিনার কলকাতার।
১১ এ দুটি কেন্দ্রশাসিত
অঞ্চল, আগে গোয়া
ছিল এদের সঙ্গে।
১২ অসম্ভবকে সম্ভব করা।
১৪ মিশ্রণ।
১৫ ‘মঙ্গলকাব্যের কথা
অমৃতসমান,/কবি ভনে
শুনে পূণ্যবান’।
১৬ শিবের রুদ্ররূপে নাচ।
১৮ ভাবব্যঞ্জক।
২০ স্বল্পতা।
২২ সূর্যপুত্র, শনি, কর্ণ।
২৩ তিলক-ফোঁটা।
২৫ পশুর পক্ষে যা
স্বাভাবিক, ব্যবহার।
২৭ সত্য বলার জন্য শপথ।
২৮ ‘ দেশে অন্নজলের
হল ঘোর/ধর হুইস্কি-সোডা
আর মুর্গি মটন’।
২৯ ঢাকজাতীয় প্রাচীন রণবাদ্য।
৩০ ক্লান্ত হয়ে হঠাৎ
থেমে গেছে এমন।
৩১ তবুও, তা সত্ত্বেও। |
|
১ একরকম তাসের খেলা।
২ দেওয়া-নেওয়া, এর
মাধ্যমেই সামাজিক
সম্পর্ক স্থাপিত হয়।
৩ ফাঁকা, জনমানবহীন।
৪ সুখ ভোগের লোলুপতা।
৬ কারখানার দাবি-দাওয়া
নিয়ে দু’পক্ষ ঐকমত্য না
হলে হয় ধর্মঘট নয় লকআউট।
৭ ‘রণধারা বাহি জয়গান গাহিএ/
ভেদি মরুপথ গিরিপর্বত
যারা এসেছিল সবে’,
ক্ষিপ্তকলরোল।
৮ নতুন বাগান।
১৩ সাবালক ভাব।
১৫ মূল গীতের পূর্বে
গৌরচন্দ্রের অর্থাৎ
শ্রীচৈতন্যদেবের বন্দনা।
১৭ ‘নিত্য জাগে সরস...
মধুরিমা/নিত্য’।
১৯ ‘, তাত, দেখাও তস্করে?/
চণ্ডালে বসাও আনি
রাজার আলয়ে?’।
২১ জিনিসপত্তর।
২৩ ‘রূপসাগরে ডুব
দিয়েছিআশা করি’।
২৪ ভাগ্যের লিখন।
২৬ দেবদারুগাছ।
২৮ বহুর মধ্যে এক। |