টুকরো খবর
সলিল চৌধুরীকে নিয়ে সংগ্রহশালা চান কন্যা অন্তরা
সলিল চৌধুরীর সারা জীবনের কাজ নিয়ে একটি সংগ্রহশালা গড়ার জন্য রাজ্য সরকারের সহায়তা চাইলেন তাঁর কন্যা অন্তরা চৌধুরী। শনিবার মহাকরণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে তিনি এই প্রস্তাব দিয়েছেন। মুখ্যমন্ত্রী মাস খানেক পরে তাঁদের সঙ্গে কথা বলবেন বলে অন্তরা জানিয়েছেন। এ দিন সলিল চৌধুরীর ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষে মহাকরণের অলিন্দে অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন অন্তরা। পরে তিনি বলেন, তাঁদের ইচ্ছে, সলিল চৌধুরীর সংগ্রহশালায় তাঁর যাবতীয় কাজ সংরক্ষিত হোক। তাঁর গান, কবিতা, অন্য রচনা, সুর নির্মাণের বিভিন্ন খুঁটিনাটি তথ্য সেখানে রাখা থাকুক যাতে পরবর্তী প্রজন্ম তাঁর সম্পর্কে ঠিক ভাবে জানতে পারে। সঙ্গে থাকুক সলিলের গান শেখানোর কর্মশালা। এ দিনই সন্ধ্যায় মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন সঙ্গীত পরিচালক ও গায়ক বাপ্পি লাহিড়ী। পরে বাপ্পি বলেন, কলকাতায় তিনি একটি সঙ্গীতচর্চা কেন্দ্র গড়ে তুলতে চান। তিনি মুখ্যমন্ত্রীর কাছে প্রস্তাবও দিয়েছেন।

বিমানবন্দরের ভিতরে গুলিবিদ্ধ সাফাইকর্মী
গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন কলকাতা বিমানবন্দরের এক সাফাইকর্মী। অন্তর্যামী নায়েক নামে ওই কর্মীর বয়স ৫০ বছর। তাঁর বাঁ কাঁধে গুলি লেগেছে। বিমানবন্দরের কর্মীদের একাংশের দাবি, গুলি চলেছিল বিমানবন্দরের ভিতরেই। চিকিৎসক জানানা, গুলি পিছন থেকে কাঁধের ভিতরে ঢুকেছিল। অস্ত্রোপচার করে তা বার করা হয়েছে। ঘটনাটি ঘটে গত মঙ্গলবার রাতে। কর্মীদের অভিযোগ, কলকাতা বিমানবন্দরের আন্তর্জাতিক বিল্ডিং-এর দোতলায় কর্মীদের একটি ‘লকার রুম’ আছে। গত ক’মাস ধরে সেখানে নিয়মিত জুয়া ও মদের আসর বসছে। সেখানে থাকেন বিমানবন্দরের কর্মীদের একাংশ। মঙ্গলবার ওই আড্ডায় ছিলেন অন্তর্যামীবাবু। সেখানেই বচসা বাধে ও গুলি চলে। শনিবার হাসপাতালে শুয়ে অবশ্য অন্তর্যামীবাবু বলেন, “মঙ্গলবার রাত সাড়ে ন’টায় ডিউটি শেষ করে আমি বাড়ি ফিরছিলাম। আড়াই নম্বর গেটের কাছে হেঁটে যাওয়ার সময়ে দেখতে পাই কয়েক জন যুবকের মধ্যে ঝগড়া হচ্ছে। সেই সময় আচমকা ধাক্কায় আমি পড়ে যাই। উঠে দেখি, কাঁধের কাছটা ভিজে ভিজে লাগছে।” ওই অবস্থায় রিকশায় চেপে তিনি দমদমে ভাইয়ের বাড়ি যান। স্থানীয় চিকিৎসক দেখিয়ে কাঁধে ব্যান্ডেজ বাঁধেন। পরের দিন এক্স-রে করে দেখেন, গুলি লেগেছে। অন্তর্যামীবাবু পুলিশকেও এই কথাই জানিয়েছেন। তাঁর বয়ান অনুযায়ী, ঘটনাস্থলটি বিমানবন্দর থানা এলাকায়। কিন্তু দু’দিন ধরে ওই এলাকায় পুলিশ রক্তের কোনও চিহ্ন খুঁজে পায়নি। লকার রুমের ভিতরে গুলি চলেছে বলে পুলিশের কাছে খবর এসেছে। ফলে পুলিশ ধন্দে। শুক্রবারই পুলিশ একটি মামলা শুরু করেছে। বিমানবন্দরের অধিকর্তা বি পি শর্মা এ দিন বলেন, “সিআইএসএফ-এর গোয়েন্দাদের প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ঘটনাটি বিমানবন্দরের বাইরে ঘটেছে।” বিমানবন্দরের ভিতরে জুয়ার আসর প্রসঙ্গে তিনি বলেন, “আমার জানা নেই।”

আদালত চত্বর থেকে সরলো ‘বেআইনি’ স্টল
আদালতের ভিতর থেকে ‘বেআইনি’ দোকান তোলা নিয়ে শনিবার দুপুরে উত্তেজনা ছড়ায় শিয়ালদহ কোর্টে। সেখানে বেআইনি ভাবে দোকান চালানোর অভিযোগে পুলিশ এক ব্যক্তিকে গ্রেফতারও করে। পুলিশ জানায়, শিয়ালদহের ১২ তলা আদালত ভবনে তিনটি দোকানের লাইসেন্স রয়েছে। কিন্তু সেখানে বেআইনি দোকান রয়েছে পাঁচটি। এর মধ্যে তিনটি দোকান সরিয়ে দেয় পুরসভা। বৃহস্পতিবার রাতে শিয়ালদহ আদালতের বাইরে থেকে বেশ কিছু গুমটি দোকান তুলে দেওয়া হয়েছিল। এ দিন আদালতের ভিতর থেকে পুরকর্মীরা তিনটি খাবারের দোকান সরাতে গেলে আইনজীবীরা বাধা দেন। শিয়ালদহ বার অ্যাসোসিয়েশনের (দেওয়ানি) সদস্যদের দাবি, ১৯৯২ সালে নতুন ভবনে আদালত চালু হওয়ার সময় দ্বিতীয় থেকে পঞ্চম পর্যন্ত প্রতিটি তলায় একটি করে খাবারের দোকান চালানোর অনুমতি দিয়েছিলেন তৎকালীন জেলা জজ। আইনজীবীদের সুবিধার জন্যই সেই অনুমতি দেওয়া হয়েছিল। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (সদর) জাভেদ শামিম অবশ্য বলেন, “ওই আদালতের বাইরে এবং ভিতরে বেআইনি দোকান সরানোর জন্য শিয়ালদহ আদালত কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।”

রাজারহাটের পুনর্বাসন বসতি উন্নয়নে উদ্যোগ
রাজারহাট নিউটাউন গড়ে তোলার সময় উচ্ছেদ হওয়া পরিবারগুলির জন্য যাত্রাগাছিতে তৈরি বসতিটিকে ‘আদর্শ পুনর্বাসন উপনিবেশ’ হিসেবে গড়তে চায় রাজ্য। শনিবার সকালে যাত্রাগাছির হাতিয়াড়ায় ওই বসতি পরিদর্শনে যান রাজ্যের শ্রমমন্ত্রী তথা পুনর্বাসন কমিটির সভাপতি পূর্ণেন্দু বসু। পরে মহাকরণে তিনি জানান, ওই এলাকাটি এখনও কোনও উন্নয়ন কর্তৃপক্ষের অধীনে নেই। ফলে সেখানে পুর পরিষেবার ক্ষেত্রে কিছু সমস্যা রয়েছে। রাজারহাটে উপনগরী গড়ার সময় বহু পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল। তাঁদের পুনর্বাসনে বসতি তৈরির জন্য বিভিন্ন এলাকায় জায়গা দেয় হিডকো। বর্তমানে যেখানে হিডকো ভবন, সেটি এবং সংলগ্ন এলাকার নাম ছিল নারকেল বাগান। সেই এলাকার উচ্ছেদ হওয়া প্রতি পরিবারের জন্য যাত্রাগাছির হাতিয়াড়ায় প্রায় ১ কাঠা করে ৭০০টি প্লটের ব্যবস্থা করা হয়। মন্ত্রী জানান, তারুলিয়া এলাকাতেও এই ধরনের নতুন বসতি তৈরি করেছে সরকার।

নিহত নাগা জওয়ানকে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী
ছবি: বিশ্বনাথ বণিক
নিহত নাগা জওয়ান মাসাভিকা অঙ্গ (২৫)-এর মরদেহে মালা দিয়ে শ্রদ্ধা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাতে আইআরবি’র নাগা সশস্ত্র পুলিশের ১০ নম্বর ব্যাটালিয়নের এই জওয়ানের মরদেহ কলকাতায় এসে পৌঁছয়। ময়দানে গাঁধী মূর্তির পাদদেশে এ দিন রাত সাড়ে এগারোটা নাগাদ মরদেহে মালা দেন মুখ্যমন্ত্রী। মালা দেন কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায়, স্বরাষ্টসচিব, মুখ্যসচিব, পুলিশ কমিশনার-সহ উচ্চপদস্থ পুলিশ অফিসারেরা। মাসাভিকার ঠাকুর্দা পুথাকো-র হাত ধরে তাঁকে সান্ত্বনাও দেন মুখ্যমন্ত্রী। গত সোমবার রাতে বলরামপুরে মাওবাদীদের সঙ্গে গুলির লড়াইয়ে গুরুতর আহত হয়ে রাঁচির হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। শুক্রবার তাঁর মৃত্যু হয়। আজ, রবিবার সকাল ১০টার বিমানে তাঁর কফিনবন্দি দেহ ডিমাপুরের চুমুকেডিমায় তাঁর বাড়িতে নিয়ে যাওয়া হবে।

বধূর অস্বাভাবিক মৃত্যু, গ্রেফতার স্বামী-সহ ৩
এক গৃহবধূর অস্বাভাবিক মৃত্যুকে কেন্দ্র করে উত্তেজনা ছড়াল বেলঘরিয়ার দেশপ্রিয় নগরে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম রাজশ্রী দাস (২৯)। শুক্রবার রাতে শ্বশুর বাড়িতে গলায় ফাঁস দেওয়া অবস্থায় তাঁর দেহ উদ্ধার করে পুলিশ। মৃতার বাবা শঙ্কর দেবনাথের অভিযোগ, “শ্বাস রোধ করে আমার মেয়েকে খুন করা হয়েছে। পরে সিলিং ফ্যানে ঝুলিয়ে দেওয়া হয়েছে।” শঙ্করবাবুর অভিযোগের ভিত্তিতে পুলিশ মৃতার স্বামী বিশ্বনাথ দাস, ভাসুর শম্ভু দাস ও জা রমা দাসকে গ্রেফতার করেছে। ২০০৬ সালে নোয়াপাড়ার বাসিন্দা রাজশ্রীর সঙ্গে বিশ্বনাথের বিয়ে হয়। লিখিত অভিযোগে মৃতার বাবা জানিয়েছেন, তাঁর মেয়ের উপর অত্যাচার চালাতেন শ্বশুরবাড়ির লোকেরা। এমনকী রাজশ্রীদেবীর মৃত্যুর খবরও তাঁরা দেননি। পুলিশের কাছ থেকেই শঙ্করবাবু প্রথম খবর পান।

দেহ উদ্ধার
পুকুর থেকে উদ্ধার হল এক অজ্ঞাতপরিচয় যুবকের দেহ। শনিবার সকালে দমদম থানা এলাকার এয়ারপোর্ট ২ নম্বর গেটের কাছে মতিলাল কলোনিতে। পুলিশ জানায়, ওই এলাকার একটি মন্দিরের পাশের পুকুরে একটি নগ্ন দেহ ভাসতে দেখেন স্থানীয় বাসিন্দারা। পুলিশ জানিয়েছে, বছর পঁচিশের ওই যুবকের দেহে কোনও ক্ষতচিহ্ন মেলেনি।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.