টুকরো খবর
ছোট রাজ্য নিয়ে মায়ার পাশে নীতীশ
রাজ্য ভাগ নিয়ে মায়াবতীর পাশে দাঁড়ালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সম্প্রতি উত্তরপ্রদেশকে চারটি রাজ্যে ভাগ করার বিষয়টি সেখানকার মন্ত্রিসভা অনুমোদন করেছে। এ বার ছোট রাজ্যের পক্ষে সওয়াল করলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এ দিন নীতীশ বলেন, “বিহার ভাগ হয়ে ঝাড়খণ্ড হয়েছে। উত্তরপ্রদেশ বিহারের থেকেও অনেক বড় রাজ্য। এর লোকসংখ্যাও বিহারের দ্বিগুণ।” তেলেঙ্গানা রাজ্যের জন্য আন্দোলনকে সমর্থন করে মুখ্যমন্ত্রী এ দিন বলেন, “তেলঙ্গানা রাজ্য গঠন নিয়ে আন্দোলন চলছে। দেশে ছোট ছোট রাজ্য তৈরি হলে আমরা তাকে সমর্থনই করব।” নীতীশ বুধবার মুজফ্ফরপুরে ‘সেবা যাত্রায়’ গিয়েছেন। উদ্দেশ্য প্রশাসন কী ভাবে কাজ করছে তা দেখা। সেখানে মুখ্যমন্ত্রী জানান, “ছোট রাজ্য গঠনের ব্যাপারে আমাদের সমর্থন আছে। উত্তরপ্রদেশ তাদের রাজ্য গঠন নিয়ে যে দাবি জানিয়েছে, তাতে যুক্তি রয়েছে বলে আমি মনে করি।” তবে তিনি এ-ও জানান, “এই ব্যাপারে উত্তরপ্রদেশ ও কেন্দ্রকেই সিদ্ধান্ত নিতে হবে।” বিহার যখন ভাগ হয় সেই সময় নীতীশ সমতা পার্টিতে ছিলেন। সেই সময় নীতীশ এই দাবির প্রতি সমর্থন জানিয়েছিলেন। আগামী বছরে উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন। সেই দিকে তাকিয়ে নীতীশের রাজ্য ভাগের সমর্থনে কিছুটা রাজনৈতিক কৌশল রয়েছে বলেও মনে করা হচ্ছে। কারণ বিহারের বাইরেও নীতীশ তাঁর দলের শক্তি বাড়াতে চান। কয়েক দিন আগেই তিনি বলেছেন, “উত্তরপ্রদেশের নির্বাচনে গত বার বিজেপি-র সঙ্গে তাঁর দলের আঁতাঁত ছিল। এ বার কী হবে তা নিয়ে আলোচনা শুরু হয়নি।”

মালেগাঁও কাণ্ডে ৭ জনের জামিন
পাঁচ বছর জেলে কাটিয়ে জামিন পেলেন ২০০৬ সালে মালেগাঁও বিস্ফোরণ কাণ্ডের ৭ জন অভিযুক্ত। ই ৭ জনের মুক্তির দাবি জানিয়ে ২০০ দিনেরও বেশি সময় ধরে রিলে অনশনে বসেছিলেন তাঁদের গ্রামের বাসিন্দারা। মালেগাঁও বিস্ফোরণে উগ্র দক্ষিণপন্থীদের হাত রয়েছে বলে স্বীকারোক্তি করেন অজমের বিস্ফোরণে ধৃত স্বামী অসীমানন্দ। তার পরেই মালেগাঁও মামলা অন্য দিকে মোড় নেয়। সিবিআই জাতীয় তদন্ত সংস্থাকে (এনআইএ) জানিয়ে দেয় বিস্ফোরণে অভিযুক্ত ৯ জনই নির্দোষ। তারই ভিত্তিতে গত ৫ নভেম্বর এনআইএ বিশেষ আদালতকে জানায় ওই ৯ জনের জামিন নিয়ে তাদের কোনও আপত্তি নেই। এর পরেই ৭ জনের জামিনের রাস্তা খোলে। কিন্তু মহম্মদ আলি এবং আসিফ খান নামে দু’জনের জামিন মেলেনি। কারণ, ২০০৬ সালে মুম্বইয়ের ট্রেনে বিস্ফোরণ কাণ্ডেও তাঁদের নাম রয়েছে। জামিনে মুক্ত অভিযুক্তদের ছ’জন জন ছিলেন আর্থার রোড জেলে। আর এক জনের ঠিকানা ছিল বায়কুল্লা জেল। তাঁদের অভ্যর্থনা জানাতে জেলের বাইরে হাজির ছিল বিশাল জনতা। অভিযুক্তদের এক জন নুরুল। তাঁর কথায় “খাঁচা থেকে বেরোলে পায়রার যেমন লাগে ঠিক তেমনই লাগছে আমার। আমরা নির্দোষ। ভুল করে আমাদের গ্রেফতার করা হয়েছিল।” জামিনে মুক্ত সাত জন অবশ্য আইনি প্রক্রিয়া থেকে এখনও মুক্তি পাননি। এনআইএ আদালতে যে চূড়ান্ত রিপোর্ট পেশ করবে তার উপরেই তাঁদের ভাগ্য নির্ভর করছে।

বিডিওকে বদলির নির্দেশ
মুজফ্ফরপুরের কাটরা ব্লকের বিডিও ও সার্কেল অফিসারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তৎক্ষণাৎ তাঁদের বদলির নির্দেশ দিলেন। পাশাপাশি, এই অভিযোগ তদন্ত করে দেখার নির্দেশও তিনি দিয়েছেন। ঘটনাটি ঘটেছে নীতীশ কুমারের ‘সেবা যাত্রা’-য়। বুধবার থেকেই এই নির্দেশ কার্যকর হবে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। ওই বিডিও, তিলকধারী চৌধুরী এবং সার্কেল অফিসার সুধীর রঞ্জনকে কোথায় পাঠানো হচ্ছে তা এখনও সরকারি ভাবে জানানো হয়নি। নীতীশ বুধবার থেকে তিন দিনের জন্য সেবা যাত্রায় বেরিয়ে আজই মুজফ্ফরপুরে পৌঁছন। কাটরা ব্লকে সরকারি কাজ দেখতে গেলে মুখ্যমন্ত্রী স্থানীয় মানুষের বিক্ষোভের মুখে পড়েন। স্থানীয় বাসিন্দরা বিক্ষোভ দেখানোর সময় অভিযোগ করেন, এই ব্লকের বিডিও ও সার্কেল অফিসার টাকা ছাড়া কোনও কাজ করেন না। গ্রামের মানুষ সঠিক সময়ে কাজ পান না। চারদিকে টাকা লেনদেনের ব্যবস্থা চলছে। অথচ মুখ্যমন্ত্রী পটনায় বসে সুশাসনের দাবি করছেন। এরপরেই নীতীশ কুমার বদলি ও তদন্তের নির্দেশ দেন।

জঙ্গি শিবির থেকে উদ্ধার অপহৃত
জঙ্গি ঘাঁটিতে অভিযান চালিয়ে, একটি সংস্থার অপহৃত কর্তাকে উদ্ধার করল মণিপুর পুলিশ। গত কাল থৌবাল জেলায় ঘটনাটি ঘটে। পুলিশের গুলিতে মারা যায় এক জঙ্গি। পুলিশ জানিয়েছে, ১৩ নভেম্বর বিষ্ণুপুর জেলার বাসিন্দা ওয়াহেংবাম বিসরজিৎকে অপহরণ করে জঙ্গিরা। বিসরজিৎ একটি বেসরকারি নিরাপত্তা সংস্থার সচিব। পুলিশের সন্দেহ, সংস্থাটির কাছে তোলা চেয়ে না পেয়েই তাদের সচিবকে অপহরণ করেছিল জঙ্গিরা। থৌবালের পুলিশ সুপার কে জয়ন্ত সিংহ জানান, ইউএনএলএফ জঙ্গিরা, আন্দ্রো ইরোই লেক এলাকায় অপহৃতকে আটকে রেখেছে খবর পেয়েই গত কাল ভোরে অভিযান চালান কম্যান্ডোরা। ভোর চারটে নাগাদ, ইরোই লেকের কাছে জঙ্গিদের সন্ধান মেলে। দু’পক্ষে আধঘণ্টার গুলির লড়াইয়ের পর জঙ্গিরা রণে ভঙ্গ দেয়। পরে জঙ্গলে তল্লাশি চালিয়ে একটি গুলিবিদ্ধ মৃতদেহ উদ্ধার হয়। জঙ্গলেই ছিলেন অপহৃত বিসরজিৎ। তাঁকেও উদ্ধার করা হয়। মৃত জঙ্গির দেহের পাশে একটি হাত গ্রেনেড ও গুলিভরা পিস্তল মিলেছে। পাওয়া গিয়েছে একে ৪৭ রাইফেলের অনেক খালি কার্তুজ।

মা ও দুই ছেলে খুন, তদন্তে পুলিশ
মা ও দুই ছেলের ক্ষতবিক্ষত মৃতদেহ উদ্ধার করল পুলিশ। লক্ষ্মীপুর থানার ওসি বিশ্বজিৎ পুরকায়স্থ জানিয়েছেন, জয়পুরের প্রত্যন্ত ছোট কুম্পি গ্রামে ঘটনাটি ঘটেছে। সকালে কোনও সাড়াশব্দ না পেয়ে প্রতিবেশীরা ঘরের ভেতরে উঁকি মেরে দেখেন কুন্তলী দাস (৫০) এবং তাঁর দুই ছেলে বিশু দাস (৩৩) এবং মন্টু দাস (১৫) রক্তাক্ত অবস্থা পড়ে রয়েছে। তারাই পুলিশে খবর দেয়। পুলিশ গিয়ে মৃতদেহ উদ্ধার করে। এ পর্যন্ত কাউকে গ্রেফতার করা হয়নি। খুনের পিছনে কী রহস্য আছে তা তদন্ত করে দেখা হচ্ছে বলে পুরকায়স্থ জানিয়েছেন। পুলিশ সূত্রে জানা গিয়েছে, গত জানুয়ারিতে গৃহকর্তা রবীন্দ্র দাস খুন হন। এরপর ছোট কুম্পির বাড়িতেই বসবাস করছিলেন তাঁর প্রথম স্ত্রী এবং দুই ছেলে। দ্বিতীয় স্ত্রী কল্যাণী এলাকারই আফজল হোসেন লস্করকে বিয়ে করেন। আজ সকাল থেকে তার খোঁজ মিলছে না। এ থেকে সন্দেহ করা হচ্ছে, খুনের ঘটনায় তারও হাত থাকতে পারে। জমি বিবাদের জেরেই তাদের মৃত্যু হয়েছে বলে সন্দেহ।

অগ্রাধিকারে দুর্নীতি রোধের বিলগুলি
দুর্নীতি প্রশ্নে কেন্দ্রের সম্পর্কে যে নেতিবাচক ধারণা তৈরি হয়েছে, সংসদের শীতকালীন অধিবেশনে তা কাটিয়ে ওঠার যথাসাধ্য চেষ্টা চালাবে সরকার। এ কারণে দুর্নীতি দমন সংক্রান্ত বিল পাশ করানোকে এ বার অগ্রাধিকারের তালিকায় রাখছে কেন্দ্র। অধিবেশন শুরু হচ্ছে ২২ নভেম্বর। তার আগে আজ সংসদ বিষয়ক মন্ত্রী পবনকুমার বনশল সম্ভাব্য আলোচ্য বিলগুলির তালিকা প্রকাশ করেন। ৩১টি বিলের সেই তালিকার প্রথমেই রয়েছে লোকপাল বিল। তার পর ‘হুইসল ব্লোয়ার’ বিল ও বিচারকদের দায়বদ্ধতা বিল। এরই পাশাপাশি নতুন বিল পেশের তালিকায় রাখা হয়েছে খাদ্য সুরক্ষা বিলকে। দুর্নীতি দমনে সরকারের প্রত্যয়ের বার্তা দেওয়ার পাশাপাশি মূল্যবৃদ্ধিতে আমআদমিকে সুরাহা দেওয়ার ইঙ্গিত দিতে চাইছে কেন্দ্র।

সঞ্জীব ভট্টের স্ত্রীকে সংবর্ধনা বৃন্দাদের
সংসদে শীতকালীন অধিবেশন শুরুর আগে বিজেপির সঙ্গে নতুন করে দূরত্ব তৈরিতে সচেষ্ট হল সিপিএম। গুজরাতের যে আইপিএস অফিসার মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে সাম্প্রদায়িক হিংসায় মদত দেওয়ার অভিযোগ তুলেছেন, সেই সঞ্জীব ভট্টের স্ত্রী শ্বেতা ভট্টকে দিল্লিতে এনে সংবর্ধনা জানাল সিপিএমের গণতান্ত্রিক মহিলা সমিতি। আজ মহিলা সমিতির পৃষ্ঠপোষক বৃন্দা কারাট বলেন, “মোদী নিজে অভিযুক্ত। কিন্তু তাঁর বিরুদ্ধে যিনি সাক্ষ্য দিচ্ছেন, তাঁকে সুরক্ষাই দিচ্ছে না কেন্দ্র। ২০০৬ সালে আইন কমিশন সাক্ষীর নিরাপত্তা আইন আনার সুপারিশ করেছিল। এ বিষয়ে পদক্ষেপ না করে কেন্দ্র মোদীরই সুবিধা করে দিচ্ছে।”

উদ্ধার চিনা বোতল-গ্রেনেড
চিনে তৈরি বোতল-গ্রেনেড মিলল শিবসাগরের গ্রামে। পুলিশের সন্দেহ, আলফার পরেশপন্থী গোষ্ঠী গ্রেনেডগুলি লুকিয়ে রেখেছিল। শিবসাগরের এসপি এ কে সিংহ জানান, সম্প্রতি ত্রৈলোক্য হাজরিকা নামে আলফার এক সংযোগকারীকে গ্রেফতার করা হয়েছিল। তাকে জেরা করেই আজ ডিমৌ গ্রামে, ত্রৈলোক্যর আত্মীয় ধনেশ্বর কোঁয়রের বাড়িতে তল্লাশি চালানো হয়। বাড়ির পিছনে পুঁতে রাখা ছিল পাঁচটি বোতল-গ্রেনেড। এই গ্রেনেডগুলির ভিতরে স্প্লিন্টার থাকে না। গ্রেনেডের বাইরের ধাতব পাতই টুকরো টুকরো হয়ে মারণ আঘাত করে। কেন্দ্রীয় গোয়েন্দা রিপোর্ট অনুযায়ী, পরেশবাহিনীর হাতে এমন গ্রেনেড ছাড়াও, টাইপ-৮১ অ্যাসল্ট রাইফেল, রেডিও কন্ট্রোল্ড আইইডি, আরপিজি-২ ও আরপিজি-৭ (রকেট প্রপেল্ড গ্রেনেড লঞ্চার) মতো উপকরণ পৌঁছে গিয়েছে।

ট্রাক দুর্ঘটনায় মৃত বাবা-মেয়ে
লরি দুর্ঘটনায় প্রাণ হারালেন বাবা ও মেয়ে। গুরুতর আহত অবস্থায় মা হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ জানিয়েছে, ধলাই থানার ইসলামাবাদ মণিপুরি মার্কেটের কাছে বাঁক নিতে গেলে খাদে পড়ে যায় মহাল ইটভাটার ট্রাকটি। ভেতরে তখন চালক ছাড়াও ছিলেন এক পরিবারের তিনজন। ট্রাকটিকে পড়তে দেখে জামালউদ্দিন (৩৫), তাঁর মেয়ে রাসমিন বেগমকে (৫) নিয়ে লাফিয়ে পড়েন। ট্রাকটি শেষ পর্যন্ত জামালুদ্দিন ও রাসমিনের উপরেই গিয়ে পড়ে। জামালের স্ত্রী হাসিনা বেগম ভেতরে থাকলেও প্রাণে বেঁচে যান। তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়েছে। ধলাই থানার ওসি এ এইচ মজুমদার জানিয়েছেন, চালক পলাতক। ট্রাকটিকে বাজেয়াপ্ত করা হয়েছে। আহত-নিহতদের সঙ্গে ইটভাটার সম্পর্ক নেই। তাঁরা মাঝপথে এই গাড়িতে চড়েছিলেন।

অরুণাচলের নতুন মন্ত্রিসভা
নতুন মুখ্যমন্ত্রী শপথ নেওয়ার ১৬ দিনের মাথায় অরুণাচল প্রদেশের নতুন মন্ত্রিসভা শপথ নিল। প্রায় বারো দিন দিল্লিতে আলাপ-আলোচনার পর তেরো সদস্যের মন্ত্রিসভা চূড়ান্ত হল। গামলিন শিবিরের চার মন্ত্রীকে নতুন মন্ত্রিসভায় নিতে বাধ্য হলেন মুখ্যমন্ত্রী নাবাম টুকি। আজ ইটানগর রাজভবনে, রাজ্যপাল জে জে সিংহ নতুন মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান। নতুন মন্ত্রীরা হলেন: সেতং সেনা, পেমা খান্ডু, আতুম ওয়েলি, জাকার গামলিন, কামলুং মোসাং, তাপাং তালো, চউনা মেই, টাংগা বায়ালিং, বসিরাম সিরাম, রাজেশ তাচো, মোসাই, নেওলাই টিংখাত্রা। মন্ত্রিসভা থেকে বাদ গেলেন আগের মুখ্যমন্ত্রী জারবম গামলিন, কোলিখো পুল, টাকো দাবি, টাকার মারদে। জারকার, কামলুং ও তাপাং প্রথমবারের জন্য মন্ত্রী হলেন।

ভাসল তেজপুর
আচমকা বৃষ্টিতে বানভাসি তেজপুর শহর। গত রাতে তেজপুরে ভারি এক পশলা বৃষ্টি হয়। এর পরেই বেহাল নিকাশি ব্যবস্থার ‘সৌজন্যে’ এমসি রোড ও লাগোয়া অঞ্চলে জল জমে যায়। ডুবে যায় বহু বাড়ি ও ব্যবসায়ী প্রতিষ্ঠান। স্থানীয় বাসিন্দা ও পুরসভার মতে, বেআইনি নির্মাণ ও নিকাশি ব্যবস্থা ভেঙে পড়ার ফলেই এই ঘটনা। পরে জঞ্জাল সাফাই ও নর্দমা সাফ করার গাড়ি আনলেও অবস্থার উন্নতি হয়নি। প্রতিবাদে সড়ক অবরোধ ক’রে বিক্ষোভ দেখান তেজপুরের বাসিন্দারা।

বিস্ফোরক উদ্ধার
মহারাষ্ট্র ও ছত্তীসগঢ়ের সীমানা থেকে প্রচুর বিস্ফোরক উদ্ধার করল যৌথবাহিনী। ৭০ কেজি অ্যামোনিয়াম নাইট্রেট ও ৩৬৮টি জিলেটিন স্টিক সহ বিভিন্ন অস্ত্রশস্ত্র উদ্ধার করে তারা।

ধৃত ডিএমকে সাংসদ
জমি দখলের মামলায় আজ রামনাথপুরমের ডিএমকে সাংসদ জে কে রীতেশ কুমারকে গ্রেফতার করা হয়েছে। কাঞ্চীপুরম জেলার পাপ্পানগুড়ি গ্রামে জালিয়াতি করে জমি দখলের অভিযোগ রয়েছে রীতেশের বিরুদ্ধে। সামিকান্নু নামে এক গ্রামবাসী পুলিশকে জানিয়েছেন, নকল কাগজপত্র দেখিয়ে ১.৪৭ একর জমি দখল করেছেন রীতেশ।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.