টুকরো খবর
ছবি এঁকে মমতার উপহার হাসিনাকে
আমন্ত্রণ জানিয়েছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাতে সাড়া দিয়ে শীঘ্রই কলকাতায় আসছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে প্রধান অতিথি হিসেবেও উপস্থিত থাকবেন তিনি। বুধবার মহাকরণে মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকের পরে এ কথা জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী দীপু মণি। শুভেচ্ছা বার্তার সঙ্গে হাসিনার জন্য মুখ্যমন্ত্রী নিজের আঁকা একটি ‘আকাশনীল’ ছবিও পাঠিয়েছেন। বাংলাদেশের বিদেশমন্ত্রীর সঙ্গে কথা বলতে বলতেই ছবিটি এঁকে ফেলেন মমতা। মুখ্যমন্ত্রীর ঘরের লাগোয়া অ্যান্টিচেম্বারে ক্যানভাস সাজিয়ে ছবি আঁকার আয়োজন করা আছে। কাজের ফাঁকে সময় পেলে মুখ্যমন্ত্রী সেখানে ছবি আঁকেন। কখনও বা কাজের টেবিলে বসেই ড্রয়িং খাতায় রঙিন পেন্সিলে এঁকে ফেলেন স্কেচ। মমতা নিজেই অনেক বার বলেছেন, ছবি আঁকার মধ্যে তিনি এক ধরনের তৃপ্তি পান, যা তাঁকে কাজের ক্লান্তি ভুলিয়ে দেয়। দীপু মণির হাতে প্রধানমন্ত্রী হাসিনার জন্য মমতা এ দিন যে-ছবি পাঠালেন, সেটি তাঁর ‘ব্যক্তিগত’ উপহার। মুখ্যমন্ত্রীর পছন্দের রং আকাশনীল। সেই রঙেরই ফুল ফোটানো হয়েছে সাদা ক্যানভাসে। হাসিনার আসার ব্যাপারে মুখ্যমন্ত্রীও জানান, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে উপস্থিত থাকতে রাজি হয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। সমাবর্তনে প্রধান অতিথি হওয়ার জন্য অনুরোধ জানিয়ে এ মাসেই হাসিনার কাছে চিঠি পাঠিয়েছেন বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ। আচার্য তথা রাজ্যপালের সম্মতিক্রমে জানুয়ারিতে সমাবর্তনের সম্ভাব্য কয়েকটি দিনেরও উল্লেখ করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সেই চিঠিতে।

পিস্তল-সহ গ্রেফতার যুবক
বিমানবন্দর চত্বর থেকে নাইন এমএম পিস্তল-সহ গ্রেফতার হল এক যুবক। ধৃতের কাছে একটি তাজা গুলিও মিলেছে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটে বিমানবন্দরের আন্তর্জাতিক বিল্ডিংয়ের উল্টো দিকে ট্যাক্সি স্ট্যান্ডের পিছনে শিব মন্দিরের কাছে। ধৃত রাজ সরকার বিমানবন্দরের দু’নম্বর গেটের বাসিন্দা। তার সঙ্গে সজল শীল, সুদীপ গুহ এবং রাহুল রায় নামে আরও তিন যুবক গ্রেফতার হয়েছে। তাদের বাড়িও বিমানবন্দর থানা এলাকায়। পুলিশের অনুমান, ডাকাতি বা ছিনতাইয়ের উদ্দেশ্যে ওই চার যুবক জড়ো হয়েছিল। রাতে বিমানবন্দর থানায় তাদের জিজ্ঞাসাবাদ করা হয়। ধৃতদের বাড়ির এলাকায় তল্লাশিও চালানো হয়। রাজের কাছ থেকে পাওয়া পিস্তলে ‘মেড ইন ইউএসএ’ লেখা থাকলেও পুলিশের ধারণা, সেটি বিহারের মুঙ্গেরে তৈরি। তবে প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, অপরাধ জগতের কিছু লোকের সঙ্গে রাজের যোগাযোগ আছে। কোনও এক দুষ্কৃতী তাকে পিস্তলটি রাখতে দিয়েছিল। রাজ পুলিশকে জানিয়েছে, বিমানবন্দরের আধুনিকীকরণের কাজের জন্য মাটি কেটে যেখানে ফেলা হচ্ছে, তার তলা থেকে সে পিস্তলটি পেয়েছে। প্রাথমিক ভাবে পুলিশের ধারণা, বাকি তিন যুবক রাজের পরিচিত হলেও নিরপরাধ। মঙ্গলবার রাতে রাজ তাদের পিস্তলটি দেখাতে এসেছিল বলে অনুমান পুলিশের।

আইন অমান্যে এসইউসি-র কৃষক সংগঠন
সার ও কীটনাশকের দাম-সহ সমস্ত বিষয়ের নিয়ন্ত্রণ সরকারের হাতে নেওয়া এবং ধান ও পাটের সহায়ক মূল্য সমবায় ও পঞ্চায়েতের মাধ্যমে কৃষকদের কাছে পৌঁছে দেওয়ার দাবিতে ২২ নভেম্বর, মঙ্গলবার আইন অমান্য করবে এসইউসি প্রভাবিত ‘সারা ভারত কৃষক ও খেতমজুর সংগঠন’। ওই দিন বেলা ১১টায় ওই সংগঠনের সদস্যরা কলেজ স্কোয়ার থেকে মিছিল করে লালবাজারের কাছে গিয়ে আইন অমান্য করবেন। সংগঠনের অভিযোগ, কেন্দ্র সারের উপর থেকে নিয়ন্ত্রণ তোলায় সার কোম্পানিগুলি পণ্যের দাম যথেচ্ছ বাড়াচ্ছে। ফলে কৃষকদের চাষের খরচ বেড়ে যাচ্ছে। তাঁরা ফসলের ন্যায্য মূল্য পাচ্ছেন না। এই দুয়ের জাঁতাকলে পড়ে কৃষকদের মধ্যে আত্মহত্যাও বাড়ছে বলে ওই সংগঠনের অভিযোগ। এই প্রেক্ষিতেই তাঁরা আইন অমান্যের সিদ্ধান্ত নিয়েছেন বলে সংগঠনের রাজ্য সম্পাদক পঞ্চানন প্রধান বুধবার জানান।

যানজটে ভোগান্তি
রাজনৈতিক সভা-সমাবেশ বা মিছিলের জেরে শহরবাসীর ভোগান্তি নতুন নয়। তার পাশাপাশি মাঝেমধ্যে ভোগান্তির কারণ হয়ে দাঁড়ায় ধর্মীয় মিছিলও। বুধবার, সপ্তাহের তৃতীয় কাজের দিনে তেমনই এক ধর্মীয় মিছিলের জেরে উত্তর ও মধ্য কলকাতার বিস্তীর্ণ এলাকা কার্যত থমকে গেল যানজটে। পুলিশ জানায়, এ দিন সকাল ১১টা নাগাদ বেলগাছিয়া রোড থেকে পার্শ্বনাথের ওই মিছিল বেরোয়। হাজার খানেক অংশগ্রহণকারী ছিলেন তাতে। বেলগাছিয়া রোড থেকে মিছিল আরজিকর রোড হয়ে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ের দিকে যায়। যার জেরে যশোহর রোডের দিক থেকে আসা গাড়িগুলিকে টালা অ্যাভিনিউ ও নর্দার্ন অ্যাভিনিউয়ের দিকে ঘুরিয়ে দেওয়া হয়। শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে মিছিল ক্রমে বিধান সরণি, অরবিন্দ সরণি, রবীন্দ্র সরণি হয়ে মহাত্মা গাঁধী রোডে পৌঁছলে তার চাপ পড়ে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়েও। এর পরে নীলমণি শেঠ রোড হয়ে বিকেল সাড়ে পাঁচটা নাগাদ হরিরাম গোয়েন্কা স্ট্রিটে পার্শ্বনাথের মন্দিরে যায় ওই মিছিল। ওই একই সময়ে ই এম বাইপাসে মেট্রোপলিটনের কাছে হোর্ডিং ভেঙে পড়ার ঘটনাকে কেন্দ্র করে গড়িয়ামুখী রাস্তার ট্রাফিক কার্যত স্তব্ধ হয়ে পড়ে। এ দিকে, এ দিন বিকেলে জাতীয় সড়ক সম্প্রসারণের প্রতিবাদে মেট্রো চ্যানেলের সমাবেশের জেরেও শহরের কেন্দ্রে যানজট হয়।

দু’টি দুর্ঘটনা
পৃথক দু’টি দুর্ঘটনায় জখম হলেন দু’জন। মঙ্গলবার রাতে, জোড়াসাঁকো ও কড়েয়া এলাকায়। পুলিশ জানায়, ওই রাতে চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের একটি সিনেমা হলের সামনে বাসে উঠতে গিয়ে রাস্তায় পড়ে জখম হন সুব্রত ভট্টাচার্য নামে এক ব্যক্তি। কড়েয়ার চার নম্বর সেতুর কাছে মোটরবাইক উল্টে আহত হন চালক মনোরঞ্জন মণ্ডল। দু’জনেই হাসপাতালে ভর্তি।

চুরির অভিযোগে ধৃত
একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে টাকা চুরির অভিযোগে বুধবার বিধাননগর থেকে গ্রেফতার হল এক যুবক। ধৃত প্রমোদকুমার সিংহের কাছ থেকে একটি ডেবিট কার্ড মিলেছে। পুলিশ জানায়, গত বৃহস্পতিবার পিএনবি মোড়ে এক এটিএম থেকে সে দশ হাজার টাকা চুরি করে। অন্য দিকে, বুধবার ভোরে টালির চাল ভেঙে চুরি হল কামারহাটির ই বি ঘাট রোডের একটি দোকানে। পুলিশ জানায়, দুষ্কৃতীরা শো-কেস লণ্ডভণ্ড করে মোবাইল ও টাকা নিয়ে পালায়। মালিকের অভিযোগ, চুরি যাওয়া জিনিসের মূল্য প্রায় ৬০ হাজার টাকা।

মৃতদেহ উদ্ধার
এক ব্যক্তির ঝুলন্ত দেহ মিলল। মঙ্গলবার রাতে, ঠাকুরপুকুর থানার মুকুন্দ দাস পল্লির একটি বাড়ি থেকে। মৃতের নাম কার্তিক পাত্র (৩৩)। পুলিশের অনুমান, এটি আত্মহত্যা।

ক্ষতিপূরণ মেটাতে নির্দেশ পার্থর
রাজারহাটে ইনফোসিস, উইপ্রো-সহ চারটি তথ্যপ্রযুক্তি সংস্থাকে জমি দিয়েও এখনও ক্ষতিপূরণ পাননি ৩৯ জন জমিদাতা। বিক্রির সময় জমিতে থাকা ফসল বাবদ প্রাপ্য ক্ষতিপূরণ পাননি কিছু কৃষকও। ৭ দিনের মধ্যে নির্দিষ্ট তালিকা তৈরি করে এই সমস্যা দ্রুত মেটাতে হিডকো-কে নির্দেশ দিলেন রাজ্যের তথ্যপ্রযুক্তি তথা শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
 
 
 


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.