টুকরো খবর
কলেজে প্রতীকী ধর্মঘট
নানা দাবি পুরণে বুধবার ফের এক দিনের প্রতীকী ধর্মঘট করল ছাত্র পরিষদ ও তৃণমূল ছাত্র পরিষদ। ঘটনাটি রামপুরহাট কলেজের। এর আগে তারা অধ্যক্ষের চেয়ারে বাছুর রেখে প্রতিবাদ করেছিল। একাধিক বার অধ্যক্ষকে ঘেরাও করে তারা বিক্ষোভও দেখিয়েছিল। বুধবার সংযোজন হল প্রতীকী ধর্মঘট। সমস্যায় পড়তে হচ্ছে দূরদূরান্ত থেকে কলেজে পড়তে আসা ছাত্রছাত্রীদের। কখনও ক্লাস করতে এসে তাঁদের ঘুরে যতে হচ্ছে, কখনও ক্লাস হলেও প্র্যাক্টিক্যাল হচ্ছে না। বুধবার যে দাবিতে ছাত্র সংগঠনের সদস্যরা ধর্মঘট করেছিল সেই দাবির মধ্যে অন্যতম হলকলেজে পুনরায় এনসিসি চালু করা। ওই দুই ছাত্র সগঠন ছাড়া এসএফআইও একই দাবিতে আন্দোলন করে আসছে। কিন্তু এনসিসি চালু করা নিয়ে এখনও জটিলতা কাটেনি। অধ্যক্ষ শিবাশিস বন্দ্যোপাধ্যায় বলেন, “অধ্যক্ষের ক্ষমতায় পরিচালন সমিতি অতিরিক্ত হস্তক্ষেপের জন্য এনসিসি চালু করা নিয়ে সমস্যা কাটছে না। এনসিসির জন্য শিক্ষকও পাওয়া যাচ্ছে না। ফলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ পুনরায় এনসিসি চালু করতে চাইছে না। চেষ্টা চালানো হচ্ছে।” তৃণমূল ছাত্র পরিষদ ও ছাত্র পরিষদের দাবি, ছাত্র ভর্তির জন্য নতুন ফর্ম ছাপানোর জন্য ৭০ হাজার টাকা দুর্নীতি করা হয়েছে। অধ্যক্ষের দায়িত্বহীনতার জন্য অনার্সের প্রতিটি বিষয়ে আসন সংখ্যা পূরণ হয়নি। অধ্যক্ষ বলেন, “ছাত্র রাজনীতি করার জন্য এ সব আন্দোলন।”

প্রতারণার অভিযোগ, জুতোর মালা
প্রতারণা করার অভিযোগে এক ব্যক্তির গলায় জুতোর মালা পরিয়ে ঘোরালেন বাসিন্দাদের একাংশ। বুধবার সকালে রামপুরহাট থানার বরশাল গ্রামে এই ঘটনা ঘটেছে। পরে খবর পেয়ে পুলিশ ওই গ্রামে গিয়ে ওই ব্যক্তিকে উদ্ধার করে নিয়ে আসে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, মাজার সংস্কার করার জন্য ওয়াকফ বোর্ড থেকে সাহায্য নিয়ে আসার নামে টাকা নিয়ে প্রতারণা করার অভিযোগে মুর্শিদাবাদের ভরতপুর এলাকার ওই বাসিন্দাকে নিগ্রহ করা হয়। তাঁকে পুলিশ আঠক করেছে। এ দিন সন্ধ্যা পর্যন্ত এ ব্যাপারে থানায় কোনও অভিযোগ দায়ের হয়নি। স্থানীয় সূত্রে জানা গিয়ে, মাস দুয়েক আগে এই বড়শাল গ্রামে ওই ব্যক্তি আসেন। বাসিন্দাদের অভিযোগ, তিনি স্থানীয় একটি মাজার সংস্কার করার জন্য ওয়াকফ বোর্ডের কাছ থেকে ১০ লক্ষ টাকা সাহ্য নিয়ে আসবেন বলে আশ্বাস দিয়েছিলেন। সে জন্য তিনি বাসিন্দাদের কাছ থেকে ১৩ হাজার টাকা নিয়েছিলেন। কিন্তু তারপর ওই ব্যক্তি আর গ্রামবাসীদের সঙ্গে যোগাযোগ করেন নি। এমন কি তাঁর সঙ্গে যোগাযোগও করা যায়নি। মঙ্গলবার রামপুরহাট থানার কাষ্ঠগড়া গ্রামে ওই ব্যক্তিকে বড়শাল গ্রামের বাসিন্দারা দেখতে পান। সেখান থেকে তাঁকে বড়শাল গ্রামে ধরে নিয়ে আসা হয়। পরে এ দিন সকালে বাসিন্দাদের একাংশ তাঁর বিরুদ্ধে প্রতারণা করার অভিযোগ এনে গলায় জুতোর মালা পরিয়ে গ্রামে ঘোরান। পুলিশ অবশ্য জানিয়েছে, এ ভাবে আইন হাতে তুলে নেওয়া বরদাস্ত করা হবে না।

স্কুল গড়তে জনসভা
নিজস্ব চিত্র।
একটি নতুন হাইস্কুল স্থাপনের দাবি উঠল সিউড়ি ২ ব্লকের কেঁদুয়া পঞ্চায়েতের তাপাইপুর মৌজায়। সেই দাবিতে বুধবার ইন্দ্রগাছা বাসস্ট্যান্ড এলাকার ফুটবল মাঠে জনসভা হয়। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এলাকার ৮-১০টি গ্রামের চতুর্থ শ্রেণি উত্তীর্ণ ছাত্রছাত্রীরা বাসে করে ৫-৭ কিলোমিটার দূরে পুন্দরপুর ও সাজিনা হাইস্কুলে পড়াশোনা করে। অথচ সরকারি নিয়মে দু’ট স্কুলের মাঝে তিন কিলোমটারের মধ্যে হাইস্কুল থাকার নিয়ম। পুরন্দপুর হাইস্কুলের প্রধান শিক্ষক রজতকান্ত মণ্ডল বলেন, “এই এলাকার চারটি প্রাথমিক স্কুলের প্রায় ১৫০ ছাত্রছাত্রী প্রতি বছরই পুরন্দরপুর কিংবা সাজিনা হাইস্কুলে ভর্তি হয়।” স্থানীয় বাসিন্দা স্কুল গড়ার জন্য ৮ বিঘা জায়গা দান করবেন বলে প্রতিশ্রুতি দেন। তা শুনে সন্তোষ প্রকাশ করেছেন সিউড়ি ২ ব্লকের বিডিও কুহেলী সাহা ও প্রাথমিক বিদ্যালয়ের সদর পূর্ব চক্রের অবর বিদ্যালয় পরিদর্শক কাকলি জোয়ারদার। তাঁরা বলেন, “স্কুলটি যাতে আনুমোদন পায় তার জন্য মধ্যশিক্ষা পর্ষদের কাছে আবেদন করা হবে।”

ফের বোমার মশলা উদ্ধার
ফের নানুরের সুচপুর গ্রামে মাটি খুঁড়ে উদ্ধার হল প্রায় ৫০ কেজি বোমার মশলা। বুধবার দুপুরে গোপন সূত্রে খবর পেয়ে ওই গ্রামের একটি পুকুর পাড়ের মাটি খুঁড়ে একটি প্লাস্টিকের ড্রামে প্রায় ১০টি প্যাকেট বোমার মশলা উদ্ধার করে। পুলিশ জানায়, কারা কী কারণে ওই মশলা মজুত রেখেছিল তা খতিয়ে দেখা হচ্ছে। প্রসঙ্গত, রবিবার সুচপুর গ্রামের একটি পুকুরপাড়ে মাটি খুঁড়ে পুলিশ ৮টি ড্রাম ভর্তি প্রায় ৭০০ বোমা এবং আরও একটি ড্রামে বোমার মশলা উদ্ধার করে। ওই সব বোমা নিষ্ক্রিয় করতে সোমবার দুপুর ২টো নাগাদ গ্রামে গিয়েছিলেন সাব ইনস্পেক্টর নওনেহাল মির্জা (৫৯) ও তাঁর দুই সঙ্গী। নিজের হাতে বোমার সুতো খুলে তা নিষ্ক্রিয় করছিলেন নওনেহাল। মুহূর্তের অসতর্কতায় বিস্ফোরণ ঘটে। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে নওনেহালকে মৃত ঘোষণা করা হয়।

ধৃত তিন যুবক
দু’বস্তা পোস্তর খোল সমেত এক যুবককে গ্রেফতার করল পুলিশ। সোমবার বিকেলে দুবরাজপুর শহরের ২ নম্বর ওয়ার্ডের একটি সিনেমাহলের কাছে পুলিশ তাকে পাকড়াও করে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম শেরাইল খান। দুবরাজপুরের আগয়া গ্রামে তার বাড়ি। অন্য দিকে, মঙ্গলবার বিকেলে নলহাটি পুরসভার ৪ নম্বর ওয়ার্ডে একটি বাড়ি থেকে ২০ কেজি গাঁজা উদ্ধার করল পুলিশ। পুলিশ জানায়, দু’জনকে ধরা হয়েছে।

মিলল পরিচয়
পরিচয় জানা গেল পানাগড়-মোড়গ্রাম ৬০ নম্বর জাতীয় সড়কে রামপুরহাট থানার বাটাইল মোড়ের কাছে ট্রাক্টর উল্টে মৃত দুই তরুণের। পুলিশ জানায়, মৃতেরা হলেন আলমগীর শেখ (১৮) মুরারই থানার ভাদিশ্বরের বাসিন্দা। অপর জন হাবির শেখ (১৮)। ওই থানার বিলাশপুরে তার বাড়ি।

প্রতারণার নালিশ
জীবন বিমার জাল সার্টিফিকেট দেখিয়ে ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার অভিযোগে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার ময়ূরেশ্বর থানার মল্লারপুরে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখার ঘটনা। ধৃতেরা হলেন ব্রজ যাদব ও দিবাকর প্রসাদ দে। দু’জনেই ধানবাদের বাসিন্দা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.