টুকরো খবর
চাঁদমারির না-ফাটা গোলা ফেটে মৃত ছাত্র, জখম চার
বিতর্কিত সেই চাঁদমারিতে ফের শেল বিস্ফোরণের ঘটনা ঘটল। মারা গেল এক স্কুল ছাত্র। জখম হল আরও চার কিশোর। ঘটনাটি ঘটেছে বাক্সার শুকানজুলিতে। পুলিশ জানায়, তামুলপুর মহকুমার অন্তর্গত শুকানজুলি সেনা চাঁদমারির লাগোয়া জঙ্গলে আজ সকালে জ্বালানি কাঠ সংগ্রহ করতে গিয়েছিল চার কিশোর। চাঁদমারির পাশের জঙ্গলে, একটি ধাতব বস্তু দেখতে পেয়ে তা তারা সংগ্রহ করে আনে। সেটি আসলে ছিল একটি না-ফাটা শেল। এর পর কুকরি দিয়ে সেটি ভাঙার চেষ্টা করতেই বিস্ফোরণ ঘটে। ঘটনাস্থলেই মারা যায় ডন বসকো স্কুলের ছাত্র কুমার বিশ্বকর্মা। তার চার সঙ্গী— উমা, কেরাম, সুনীল ও সূরযকে দরংগাজুলি হাসপাতালে ভর্তি করা হয়েছে। জখমদের সকলেরই বয়স ১০ থেকে ১২ বছরের মধ্যে। উল্লেখ্য, গুয়াহাটির ধারাবাহিক বিস্ফোরণের ঘটনার চার্জশিটে সিবিআই এই শুকানজুলি চাঁদমারির প্রসঙ্গ টেনেছে। এই বছরেই আদালতে দাখিল করা ওই চার্জশিটে সিবিআই বলেছে: ধারাবাহিক বিস্ফোরণে যে বিস্ফোরক ব্যবহার করা হয়েছিল তার অনেকটাই শুকানজুলি চাঁদমারি থেকে সংগ্রহ করা হয়েছিল। এই চাঁদমারির না-ফাটা গোলা আশপাশের গ্রামবাসীরা সংগ্রহ করে। তা থেকে টিএনটি বের করে এনডিএফবি বা অন্য জঙ্গিদের হাতে টাকার বিনিময়ে তুলে দেওয়া হয়। তবে সেনাবাহিনীর তরফে এই দাবি অস্বীকার করা হয়। ৪ কোরের জনসংযোগ আধিকারিক কর্নেল এন এন যোশির বক্তব্য ছিল, চাঁদমারির ফাটা ও না-ফাটা গোলার প্রতিটির হিসাব নথিবদ্ধ থাকে। না-ফাটা গোটা ফেলে আসার প্রশ্নই নেই। ফাটা গোলার খোল ও না-ফাটা গোলা সংগ্রহের পরে, জেলা প্রশাসনের কাছ থেকে ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ নিয়ে তবেই সেনাবাহিনী চাঁদমারি ছাড়ে। আজকের ঘটনা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল, না-ফাটা গোলা চাঁদমারির পাশে সত্যিই পড়ে থাকে। ‘ক্লিয়ারেন্স সার্টিফিকেট’ পেলেও সেনাবাহিনী বা জেলা প্রশাসন, দু’পক্ষই এ বিষয়ে উদাসীন। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।

সাংবাদিকদের মার মাদেরনা সমর্থকদের
সাংবাদিকদের পেটানোর অভিযোগ উঠল রাজস্থানের অপসারিত মন্ত্রী মহীপাল মাদেরনার সমর্থকদের বিরুদ্ধে। এই ঘটনায় কয়েক জন সাংবাদিক আহত হয়েছেন। আজ সকালে হাসপাতালে মাদেরনাকে দেখতে গেলে তাঁর মেয়েকে নিখোঁজ নার্স ভাঁওয়ারি দেবী প্রসঙ্গে প্রশ্ন করেন কয়েক জন সাংবাদিক। এই নিয়ে মাদেরনার সমর্থকদের সঙ্গে সাংবাদিকদের বচসা শুরু হয়। উত্তেজিত সমর্থকরা একটি সংবাদ চ্যানেলের ভ্যান ভেঙে দেন। উপস্থিত সাংবাদিকদের উপরেও চড়াও হন তাঁরা। অপ্রীতিকর ঘটনা এড়াতে হাসপাতালের সামনে পুলিশি প্রহরা বসানো হয়েছে। কাল রাতে মাদেরনা বুকে ব্যথা অনুভব করেন বলে তাঁর পরিবারের দাবি। এর পরেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ভাঁওয়ারি দেবীর অপহরণ মামলায় তিনি জড়িত রয়েছেন বলে অভিযোগ। এই নিয়ে সিবিআই গত দু’দিন ধরে জেরা করছিল তাঁকে। কিন্তু অসুস্থ হয়ে পড়ায় কাল তাঁর জেরা শেষ করা যায়নি। কংগ্রেসেও তাঁকে দল থেকে সাসপেন্ড করেছে।

দুর্নীতিমুক্ত সদস্য গ্রহণের সিদ্ধান্ত অণ্ণার
ঘনিষ্ঠ অনুগামীদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠায় অণ্ণা হজারে এ বার ঘোষণা করলেন, যথেষ্ট যাচাই করেই এ বার কমিটিতে সদস্য নেওয়া হবে। তিনি জানান, দুর্নীতিমুক্ত সরকার গড়ার ডাকে সাড়া দিয়ে অনেক মানুষই এগিয়ে আসছেন। কিন্তু কোর কমিটিতে লোক নেওয়ার আগে তাঁর শিক্ষাগত যোগ্যতা, কোনও মামলায় জড়িত ছিলেন কি না এ সব খতিয়ে দেখে তবেই সিদ্ধান্ত নেওয়া হবে। তবে কমিটির সদস্য সংখ্যা আশির উপরে বাড়ানো হবে না। ওয়ার্কিং কমিটি গঠিত হয়ে গেলে প্রথমে কমিটির সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হবে বলেও জানান অণ্ণা। রাজ্যে সব স্তরে স্বচ্ছতা বজায় রাখতে বিহারে লোকায়ুক্তের আদলে একটি বিশেষ তদন্ত সংস্থা গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে নীতীশ সরকার। এই সংস্থা গড়া নিয়ে নিয়ে কিছু দিন আগে অণ্ণা-ঘনিষ্ঠ কেজরিওয়াল বিরূপ মন্তব্য করেন। এই মন্তব্য নিয়ে তখন অসন্তোষ প্রকাশ করেছিলেন নীতীশ। আজ অণ্ণা হজারেকে নিয়ে নীতীশকে প্রশ্ন করা হলে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি। বরং এ ব্যাপারে অনর্থক তাঁর শক্তির অপচয় করবেন না বলেও জানান তিনি।

প্রতিষ্ঠা বর্ষ উদ্যাপনের প্রস্তুতি ঝাড়খণ্ডে
রাজ্যের দ্বাদশ প্রতিষ্ঠাবর্ষে ‘শৈশব বাঁচাও’ কর্মসূচি ঘোষণা করতে চলছে ঝাড়খণ্ড সরকার। আগামী ১৫ নভেম্বর প্রতিষ্ঠাবর্ষের মূল অনুষ্ঠান ‘বিরসা মুণ্ডা ফুটবল স্টেডিয়াম’ মঞ্চ থেকে একই সঙ্গে ঘোষণা হবে ‘মহিলা বর্ষ’-র এক গুচ্ছ কর্মসূচিও। আজ ঝাড়খণ্ড সরকারের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই খবর জানানো হয়েছে। প্রতিষ্ঠাবর্ষের মূল অনুষ্ঠানকে আকর্ষণীয় করে তুলতে ইতিমধ্যেই বিরসা মুণ্ডা ফুটবল স্টেডিয়ামে শুরু হয়ে গিয়েছে কর্মযজ্ঞ। অনুষ্ঠানের প্রধান অতিথি, রাজ্যপাল সৈয়দ আহমেদকে মালা দিয়ে বরণ করে নেবে প্যারাসুট থেকে নেমে আসা কিশোরীরা স্টেডিয়াম চত্বরে উপস্থিত কচিকাঁচাদের জন্য প্যারাসুট থেকে চকোলেট ফেলার ব্যবস্থাও থাকছে। আজই স্টেডিয়ামে বসানো হয়েছে টিভির জায়ান্ট স্ক্রিন। পাশাপাশি, নিরাপত্তা ব্যবস্থা নিশ্ছিদ্র করতেও জোরদার প্রস্তুতি চলছে। স্টেডিয়ামে নামানো হয়েছে বিস্ফোরক সন্ধানী চারটি স্নিফার ডগ। পর্যায়ক্রমে বিশাল সশস্ত্র পুলিশ বাহিনী মোতায়েন রাখা হয়েছে স্টেডিয়াম চত্বরে। স্টেডিয়ামের বাইরেও চলছে সশস্ত্র পুলিশি প্রহরা। নিরাপত্তা ব্যবস্থা-সহ সমস্ত রকমের প্রস্তুতির কাজ আজ ঘুরে দেখেন প্রশাসনের শীর্ষ কর্তারা।

টেম্পো-ট্রাক সংঘর্ষে মৃত পাঁচ, জখম নয়
কাজ সেরে বাড়ি ফেরার পথে দুর্ঘটনায় প্রাণ হারালেন জন। মৃতদের মধ্যে একজন মহিলা। গত কাল সন্ধ্যায় দুর্ঘটনাটি ঘটেছে ওড়িশার সীমানা লাগোয়া ঝাড়খণ্ডের সিমডেগা জেলার বাঁশজোড় -কাটরুপলির কাছে, ২৩ নম্বর জাতীয় সড়কে। পুলিশ জানায়, এই দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ন’জন। তাদের রৌরকেলা হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। নিহত আহতদের সকলেরই বয়স ৩৫ থেকে ৪০ -এর মধ্যে। এঁরা সকলেই বাঁশজোড় থানার টারগা গ্রামের বাসিন্দা। কাজ সেরে এরা একটি টেম্পোতে দল বেঁধে ফিরছিল। পথে ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষের ফলেই দুর্ঘটনা।

কিরণ বেদীর বিমানে গোলযোগ
যান্ত্রিক গোলযোগের জন্য জরুরি অবতরণে বাধ্য হল মুম্বইগামী একটি জেটলাইট বিমান। বিমানে অন্য যাত্রীদের সঙ্গে কিরণ বেদীও ছিলেন। আজ সকাল পৌনে দশটায় সময়ে রাঁচি থেকে ওড়ার ৪৫ মিনিট পরেই বিমানে যান্ত্রিক গোলযোগ লক্ষ করেন চালক। এর পরেই নাগপুরে ডক্টর বাবাসাহেব অম্বেডকর আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে বিমানটি। বিমানবন্দর সূত্রে বলা হয়েছে, বিমানে ১২৫ জন যাত্রী ছিলেন। সবাই অক্ষত আছেন। সকাল সাড়ে ১১টার সময়ে অন্য একটি বিমানে যাত্রীদের মুম্বই নিয়ে যাওয়া হয়েছে।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের রবি-প্রণাম রাঁচিতে
রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশতবর্ষ উদযাপন অনুষ্ঠান শুরু হয়েছে ঝাড়খণ্ডের কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। অনুষ্ঠানে বিশ্বকবির শিক্ষা ভাবনা, স্বদেশী অর্থনীতির চিন্তা থেকে শুরু করে শিল্প, সাহিত্য, সংগীত নৃত্যকলা-সহ বহুমুখী কমর্ধারার উপর আলোচনা চলছে।

জঙ্গিকে চড়
আদালত চত্বরে চড় খেল ব্ববর খালসার জঙ্গি জগতার সিংহ হাওয়ারা। সম্প্রতি একটি মামলায় সে হাজিরা দিতে চণ্ডীগড়ের এক আদালতে এসেছিল। পুলিশ জানায়, আদালত কক্ষে ঢোকার সময় হঠাৎই রাষ্ট্রীয় হিন্দু সেবা সুরক্ষার পাঁচ সদস্য জগতারকে চড় মারেন।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.