টুকরো খবর
চাঁদার জুলুম, বাস বন্ধের ডাক দঃ দিনাজপুরে
তৃণমূল মোটর শ্রমিক সংগঠনের বিরুদ্ধে জোর করে টাকা আদায়ের অভিযোগ তুলে সরব হলেন বাস মালিকেরা। প্রতিবাদে আগামী ১৫ নভেম্বর থেকে দক্ষিণ দিনাজপুর জেলা জুড়ে অনির্দিষ্টকালের জন্য সমস্ত বেসরকারি যাত্রী পরিবহণ ধর্মঘটের ডাক দিয়েছেন বাস, মিনিবাস, ম্যাক্সিট্যাক্সি, ট্রেকার-সহ ১৬ টি যাত্রীবাহী গাড়ি মালিকদের মিলিত ফোরাম। এই ধর্মঘটে উত্তর দিনাজপুর, মালদহ এবং দার্জিলিং জেলার বেসরসারি যাত্রী বাস মালিকেরা সমর্থন জানিয়ে দক্ষিণ দিনাজপুরে যাত্রী গাড়ি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন। শনিবার বালুরঘাটে ফোরামের আহ্বায়ক অশোক চৌধুরী অভিযোগ করেন, “বিগত সরকারের বাম শ্রমিক সংগঠনের মদতপুষ্ট একাংশ তোলাবাজেরা তৃণমূলের শ্রমিক সংগঠনের আশ্রয়ে এসে একই কায়দায় বাসস্ট্যান্ড থেকে গাড়ি ছাড়া ও ঢোকার সময় ২০ টাকা করে তোলা আদায় শুরু করেছে। বালুরঘাট বাসস্ট্যান্ডের বুকিং কাউন্টারে চড়াও হয়ে তারা তাণ্ডব চালায়। জেলাশাসক, পুলিশ প্রশাসন থেকে বালুরঘাটের তৃণমূল বিধায়ক, কারামন্ত্রীকে জানিয়েও কোনও সুরাহা হয়নি। ফলে চার জেলার বাস মালিক সমিতি বৈঠক করে আগামী ১৫ নভেম্বর থেকে লাগাতার যাত্রী পরিবহণ ধর্মঘটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” কারামন্ত্রী শঙ্কর চক্রবর্তী বলেন, “বাস মালিকেরা অভিযোগ করেছেন। বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নিতে প্রশাসন কর্তৃপক্ষকে বলা হয়েছে।” দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “দু’পক্ষকে নিয়ে আলোচনায় বসে সমস্যা মেটানোর উদ্যোগ নেওয়া হচ্ছে।” তৃণমূলের আইএনটিটিইউসির টাউন সভাপতি প্রকাশ দেব অভিযোগ করেন, “এতকাল চেন ব্যবস্থায় বাস ও ছোট যাত্রী গাড়ি পিছু টাকা তুলে শ্রমিকদের বঞ্চনা করা হয়েছে। ফলে বালুঘাট বাসস্ট্যান্ড থেকে ওই প্রথা আমরা বন্ধ করে দিয়েছিলাম। পরে দেখা গেল মালিকপক্ষ নিজেদের হাতে চেন ব্যবস্থা নিয়ে পুরানো ব্যবস্থা ফিরিয়ে এনেছেন। ফলে আমরা এর বিরোধিতা করে শ্রমিক স্বার্থে চেন ব্যবস্থা নিয়ন্ত্রণে উদ্যোগী হয়েছি।”

আর্থিক দুর্নীতি খতিয়ে দেখতে আসছে কমিটি
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আর্থিক দুর্নীতি খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করল উচ্চশিক্ষা দফতর। উচ্চশিক্ষা সংসদের চেয়ারম্যান সুগত মারজিৎ-সহ শিক্ষা দফতরের প্রতিনিধিদের নিয়ে ওই কমিটি গঠন করা হয়েছে। অভিরূপ সরকার ওই কমিটির প্রধান। বিশ্ববিদ্যালয়ের আর্থিক দুর্নীতি খতিয়ে দেখতে শীঘ্রই কমিটির সদস্যরা শিলিগুড়িতে আসবেন বলে জানিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শনিবার শিলিগুড়িতে উত্তরবঙ্গ বইমেলার উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে এসে তিনি এ কথা জানান। তিনি বলেন, “আর্থিক অনিয়মের বিষয়টি বিস্তারিত জানা নেই। তা খতিয়ে দেখতে শীঘ্রই এক্সপার্ট কমিটি আসবে।” ব্রাত্যবাবু জানান, নতুন অর্ডিন্যান্স লাগু করে বিশ্ববিদ্যালয়গুলির অচলাবস্থা কাটানোর চেষ্টা হচ্ছে। রাজনীতি থেকে শিক্ষাক্ষেত্রকে মুক্ত করার চেষ্টা করছেন তাঁরা। তবে নতুন অর্ডিন্যান্সের বিরোধিতায় আসরে নেমেছে বামেরা। শুক্রবার বাম মনোভাবাপন্ন শিক্ষা গণতান্ত্রীকরণ সংস্থার দার্জিলিং জেলা কমিটির তরফে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ সভাও হয়। পুলিশ জানিয়েছে, শিক্ষামন্ত্রীকে কালো পতাকা দেখাতে জড়ো হচ্ছিলেন এসএফআই কর্মী-সমর্থকেরা। খবর পেয়ে পুলিশ বইমেলার প্রবেশ পথের কাছে তাঁদের কয়েক জনকে গ্রেফতার করে। পরে তাদের ছেড়ে দেওয়া হয়। এসএফআইয়ের দাবি, তাঁদের কর্মী সমর্থকেরা শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করতে যাচ্ছিলেন। গ্রেফতারের প্রতিবাদে এ দিন হাসমিচকে তাঁরা আবরোধ করেন। পরে পুলিশ গিয়ে অবরোধ তোলে।

সিপিএমের সভা নিয়ে উত্তেজনা
সিপিএমের সভা নিয়ে উত্তেজনা ছড়াল প্রধাননগর থানার রাজীবনগরে। শনিবার সন্ধ্যায় রাজীবনগরের একটি প্রাথমিক স্কুলের পাশের জমিতে সভা করতে যায় সিপিএম। পুলিশ ওই এলাকায় ১৪৪ ধারা জারি রয়েছে বলে সিপিএমকে সভা করতে দেয়নি। পুলিশ জানায়, প্রাথমিক স্কুলের পাশে একটি ঘরকে কেন্দ্র করেই ঘটনার সূত্রপাত। সিপিএমের দাবি, সেটি তাদের দলীয় অফিস। কংগ্রেসের অভিযোগ, সেখানে আইসিডিএস সেন্টার চলত। ওই সেন্টারের নামেই জমি। এ দিন ওই জায়গায় সভার করার অনুমতি চেয়ে পুলিশের কাছে আবেদন জানায় সিপিএম। কিন্তু এতে উত্তেজনা ছড়াতে পারে জানিয়ে অনুমতি দেওয়া হয়নি। তার পরেও সিপিএম সভা করার কথা জানালে শিলিগুড়ির মহকুমাশাসক সৌরভ পাহাড়ি ১৪৪ ধারা জারি করেন। সন্ধ্যায় সিপিএম সমর্থকরা জড়ো হলে পুলিশ তাঁদের সরিয়ে দেয়। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “এলাকায় যাতে উত্তেজনা না ছড়ায় সেদিকে লক্ষ রেখে ব্যবস্থা নেওয়া হয়েছে।”

মদন তামাংয়ের ছেলেকে ‘হুমকি’
মাটিগাড়া থানায় মোবাইলে হুমকি এসএমএস পাঠানোর অভিযোগ জমা দিলেন নিহত গোর্খা লিগ নেতা মদন তামাংয়ের ছেলে সংযোগ তামাং। তাঁর অভিযোগ, গত ৭ নভেম্বর এবং ১০ নভেম্বর পরপর দু’টি এসএমএসে তাঁকে হুমকি দেওয়া হয়। তিনি বলেন, “এসএমএসে লেখা আছে, ‘তোমার প্রাণ বিপদের মধ্যে রয়েছে। আমাদের কথা তুমি শুনছ না। এবার তুমি গিয়েছ।” যে মোবাইল থেকে এসএমএস পাঠানো হয়েছে সেই নম্বরটি কার তা খতিয়ে দেখছে পুলিশ। দু’বছর আগে দার্জিলিংয়ে ক্লাব সাইড রোডে দলের সভা করতে গিয়ে খুন হন মদন তামাং। ওই ঘটনায় মোর্চার নেতাদের নাম জড়িয়ে পড়ে। তা নিয়ে এখনও মামলা চলছে আদালতে। সংযোগ বলেন, “বাবার খুনের ঘটনায় মামলা সঠিক পথে এগোচ্ছে। আমি বহুদিন ধরে ন্যায় পাওয়ার চেষ্টা করছি। তা থেকেই ওই এসএমএস এসেছে কী না বুঝতে পারছি ন।” শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “ঘটনা খতিয়ে দেখা হচ্ছে। শীঘ্রই অভিযুক্তদের ধরা হবে।”

শীত নামল উত্তরবঙ্গে
পশ্চিমী ঝঞ্ঝার হাত ধরে জমিয়ে শীত নামল উত্তরবঙ্গে। শুক্রবার রাতেই উত্তরবঙ্গে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকে পড়ে। রাতেই উত্তর দিনাজপুর, জলপাইগুড়ি-সহ কয়েক জায়গায় সামান্য বৃষ্টি হয়। দ্রুত তাপমাত্রা নেমে যায়। বইতে থাকে কনকনে ঠাণ্ডা হাওয়া। শনিবার দুপুরের কয়েক ঘণ্টা ছাড়া দিনভর শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারে সূর্যের মুখ দেখতেই পাননি বাসিন্দারা। সকালে কোচবিহারে ও জলপাইগুড়িতে হালকা বৃষ্টি হয়। তার সঙ্গে ঠাণ্ডা হাওয়ায় শীতে জুবুথুবু অবস্থা হয় অনেকেরই। গরম পোশাক পরে রাস্তায় বার হন অনেকে। সন্ধ্যার পরে ফের ঠাণ্ডা হাওয়া বইতে থাকে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিভাগের প্রধান সুবীর সরকার বলেন, “পশ্চিমী ঝঞ্ঝার জেরেই শুক্রবার রাত থেকে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। রবিবারও আকাশ মেঘলা থাকবে। কুয়াশা নামবে। পাহাড়ে বৃষ্টিও হতে পারে।” আবহাওয়া বিভাগ সূত্রে জানা গিয়েছে, এদিন শিলিগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস।

প্রতারণা, গ্রেফতার
রেলের ট্র্যাকম্যান পদে চাকরির টোপ দিয়ে লক্ষাধিক টাকা আত্মসাতের অভিযোগে এক ব্যাক্তিকে পুলিশ গ্রেফতার করল। জলপাইগুড়ি লাগোয়া চাউলহাটি এলাকা থেকে ধৃত ব্যাক্তির নাম দীনেশচন্দ্র রায়। এলাকায় ঠিকাদার হিসেবে পরিচিত তিনি। গত কয়েক মাস ধরে রেলে চাকরির টোপ দিয়ে স্থানীয় যুবকদের থেকে তিনি টাকা তোলেন বলে অভিযোগ। চাউলহাটির বাসিন্দা মেহেবুবুর আলম বলেন, “বাড়ির জিনিস বিক্রি করে প্রায় তিন লক্ষ টাকা দীনেশ রায়কে দিয়েছিলাম। আরও অনেকেই চাকরির আশায় তাকে টাকা দিয়েছিল।” কয়েকজনের থেকে লক্ষাধিক টাকা নিয়ে রেলে চাকরির একটি ভুয়ো নিয়োগপত্রও দিয়েছিলেন বলে জানা গিয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃত ব্যাক্তিকে জেরা করে বড় কোনও প্রতারণা চক্রের সঙ্গে তার যোগাযোগ রয়েছে কি না খতিয়ে দেখা হচ্ছে।

অটো-র জরিমানা
নিয়ম মেনে নির্দিষ্ট রুটে চলাচল না করায় সিটি অটো আটকে জরিমানা করল ট্রাফিক পুলিশ। শনিবার সকাল থেকে শিলিগুড়ির হাসমিচকে অভিযান চালায় পুলিশ। পুলিশ জানায়, শিলিগুড়ি-এনজেপি রুটের ১৯টি সিটি অটো আটক করা হয়। অটো পিছু ২১০০ টাকা জরিমানা করা হয়। যাত্রীদের অভিযোগ, শিলিগুড়ি থেকে যে সিটি অটোগুলির গেটবাজার হয়ে চলাচল করার কথা সেগুলি এনটিএস মোড় হয়ে যাচ্ছে। বেশ কিছু অটো ভক্তিনগর চেকপোস্ট পর্যন্ত চলছে। অভিযান শুরু করে ট্রাফিক পুলিশ। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “দীর্ঘদিন ধরেই সিটি অটো নিয়ে অভিযোগ করছিলেন যাত্রীরা। ধারাবাহিক ভাবে অভিযান চলবে।”

সমালোচনা কিরণময়ের
গত বিধানসভা নির্বাচনে রাজ্যে বামফ্রন্টের ভরাডুবির জন্য ফের সিপিএমকে দায়ী করলেন সোস্যালিস্ট পার্টির সর্বভারতীয় সাধারণ সম্পাদক তথা প্রাক্তন মৎস্যমন্ত্রী কিরণময় নন্দ। শনিবার রায়গঞ্জে দলের জেলা দফতরে সাংবাদিক বৈঠক করেন তিনি। কিরণময়বাবু বলেন, “বিধানসভা নির্বাচনে বামফ্রন্টের হারের জন্য সিপিএম অনেকাংশে দায়ী। অনেক বিধানসভা এলাকায় সিপিএম কর্মীরা শরিকদলের প্রার্থীদের হয়ে কাজ করেনি।” মাওবাদী মোকাবিলায় রাজ্য সরকারের ভূমিকার প্রশংসা করেন সোসালিস্ট পার্টির সাধারণ সম্পাদক।

অর্ধেক আসন না পেলে একাই
আগামী পঞ্চায়েত নির্বাচনে ৫০ শতাংশ আসন দেওয়া না-হলে দক্ষিণ দিনাজপুরে কংগ্রেস একাই লড়বে। শনিবার বিকেলে হিলি বাসস্ট্যান্ডে এক সভায় এ কথা ঘোষণা করেন দক্ষিণ দিনাজপুর জেলা কংগ্রেস নেতৃত্ব। হিলির মারোয়াড়ি ভবনে এ দিন কংগ্রেসের পঞ্চায়েতি রাজ সম্মেলন হয়। পরে হিলি বাসস্ট্যান্ডে বৈঠকে তৃণমূলের ৪০ কর্মী সমর্থক তাঁদের দলে যোগ দেন বলে কংগ্রেসের দাবি। চাঁচলের কংগ্রেস বিধায়ক আসিফ মেহবুবের অভিযোগ, “তৃণমূল জোটধর্ম মানছে না। এমন হলে কংগ্রেস পঞ্চায়েত নির্বাচনে একাই লড়বে।”

ক্রিকেট নিয়ে গণ্ডগোল ধৃত ১৮
চলছিল পাড়া-ক্রিকেট। আচমকা এক খেলোয়ারকে আউট দেওয়ায় ক্ষেপে ওঠে দর্শকদের একাংশ। আর তার জেরেই শুরু হয়ে যায় দু-পক্ষের হাতাহাতি। শনিবার দুপুরে ওই ঘটনায় উত্তাল হয়ে ওঠে কালিয়াচকের শেরশাহী। অভিযোগ ওই সময়ে বোমা ও গুলি ছোড়ে দু-পক্ষই। দুই গ্রামের মারমুখি বাসিন্দাদের নিরস্ত্র করতে পুলিশকে রীতিমতো হিমসিম খেতে হয়। শেষ পর্যন্ত প্রায় চার ঘন্টা চেষ্টায় মারমুখি দুই গ্রামের ১৮ জনকে গ্রেফতার করে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। অতিরিক্ত পুলিশ সুপার শ্যাম সিংহ বলেন, “ক্রিকেট খেলায় আউট দেওয়াকে কেন্দ্র করে একই এলাকার দুই গ্রামের বাসিন্দাদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়।”

জিটিএ-তে তরাই, আন্দোলন
জিটিএ-তে তরাই ও ডুয়ার্স এলাকা অন্তর্ভুক্তির চেষ্টা হলে প্রতিটি মৌজায় সাধারণ মানুষকে একত্রিত করে আন্দোলন গড়ে তুলবে বড়ো পিপলস ফোরাম। শনিবার কালচিনি ব্লকের পূর্ব সাঁতালি ময়দানে সংগঠনের ২২টি ইউনিটের সদস্যের সঙ্গে আলোচনা করে এ কথা ঘোষণা করেছেন ফোরামের কেন্দ্রীয় কমিটির সদস্যরা। ফোরামের সাধারণ সম্পাদক রুদ্র মন্ডল বলেন, “জিটিএতে তরাই ও ডুয়ার্সকে অন্তর্ভুক্তির পরিকল্পনা হলে আন্দোলন গড়ে তুলব।”

কুমারগ্রামে ধর্ষণে অভিযুক্ত কিশোর
তৃতীয় শ্রেণির ছাত্রীকে ধর্ষণের অভিযোগে এক কিশোরকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার ডুয়ার্সের কুমারগ্রাম থানার বারবিশা বাজার এলাকা থেকে ওই কিশোরকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম সুব্রত সরকার। শনিবার ওই ছাত্রীর ডাক্তারি পরীক্ষা হয়। ধৃত কিশোরকে জলপাইগুড়িতে জুভেনাইল আদালতে পাঠানো হয়েছে।

কাজ শেষের আর্জি
নিউ ময়নাগুড়ি-যোগীঘোপা রেল প্রকল্পের কাজ দ্রুত শেষ করার আর্জি জানাতে রেলমন্ত্রীর দ্বারস্থ হচ্ছেন রেলপথ দাবি আদায় সমিতির সদস্যরা। আগামী রেল বাজেটে ওই প্রকল্পের জন্য বরাদ্দ বাড়ানোর দাবিও জানাবেন তাঁরা। সমিতির সদস্য প্রাক্তন মন্ত্রী অনন্ত রায় বলেন, “প্রকল্পের কাজ নিয়ে টালবাহানা চলছে। কয়েকবার ঘোষণার পরেও নিউ কোচবিহার থেকে গোলকগঞ্জ পর্যন্ত ট্রেন চলেনি। সে জন্য দিল্লিতে রেলমন্ত্রীর কাছে যাচ্ছি।”

চোপরায় গ্রেফতার ২
জাল নোট-সহ এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার ভোরে উত্তর দিনাজপুরের চোপরা থানার অম্বিকানগরে ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ওই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম মহম্মদ নিজামউদ্দিন। সে বাংলাদেশের তেঁতুলিয়া এলাকার বাসিন্দা। চোপরা থানার পুলিশ জানিয়েছে, ধৃত ব্যক্তির কাছ থেকে ১ লক্ষ ৫ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়েছে। প্রতিটি পাঁচশো টাকার নোট।

সমাজসেবী প্রয়াত
মারা গেলেন শিক্ষাপ্রেমী ও সমাজসেবী পূণ্যচন্দ্র রায় (৭০)। শনিবার ভোরে ময়নাগুড়ির খাগরাবাড়ি-২ পঞ্চায়েতের নীরেন্দ্রপুর গ্রামের বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। পূণ্যচন্দ্রবাবু দীর্ঘদিন থেকে বিভিন্ন রোগে ভুগছিলেন। তাঁর দান করা জমিতে গড়ে উঠেছে টেকাটুলি রামকান্ত হাইস্কুল।

বাইক ছিনতাই, ধৃত
বাইক ছিনতাইয়ের ঘটনায় জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার রাতে ইসলামপুর থেকে মহম্মদ মুস্তাফা এবং মুসউদ্দিন নামে ওই ব্যক্তিদের ধরা হয়। পুলিশের দাবি, ২৪ অক্টোবর গোয়ালপোখরের পোখরিয়া এলাকায় ছ’টি বাইক ছিনতাই হয়। ধৃতরা ওই ঘটনায় জড়িত।

মহিলার দেহ উদ্ধার
বক্সা ব্যাঘ্র প্রকল্পের নারারথলি জঙ্গল থেকে এক মহিলার দেহ উদ্ধার করল পুলিশ। পুলিশের সন্দেহ, তাঁকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে। মৃতদেহের পাশেই মহিলার স্বামীকে অসুস্থ অবস্থায় উদ্ধার করা হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.