টুকরো খবর
বালুরঘাটে ব্যবসায়ী হত্যার মামলা শুরু
বালুরঘাটে ব্যবসায়ী পরিতোষ দে হত্যাকান্ডে মূল অভিযুক্ত খোকন কর্মকারকে ‘ফেরার’ ঘোষণা করে মামলাটির বিচার শুরুর নির্দেশ দিলেন মুখ্য বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট টিটো রব। শনিবার দুপুরে ওই খুনের মামলাটি তাঁর আদালত থেকে জেলা জজ আদালতে পাঠানো হয়েছে। আগামী ১৮ নভেম্বর শুনানির দিন ধার্য হয়েছে। পরিতোষবাবুকে খুনের ঘটনায় অভিযুক্ত ৮ জনের মধ্যে ৭ জন ধরা পড়েছে। মূল অভিযুক্তকে পুলিশ এখনও গ্রেফতার করতে পারেনি। তা ছাড়া ধৃতদের একাংশ অসুস্থতার কারণ জানিয়ে জামিনের শুনানির দিনগুলিতে আদালতে অনুপস্থিতির জন্য মামলাটি বিচারের অপেক্ষায় গত ৬ মাস ধরে মুখ্যবিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালতে ঝুলে রয়েছে। সরকারি আইনজীবী দেবাশিস মজুমদার বলেন, “মামলার বাদী পক্ষ যাতে দ্রুত সুবিচার পান। সুপ্রিম কোর্টের এই নির্দেশ বলেই বিচারক মামলটি দ্রুত নিষ্পত্তির জন্য ওই নির্দেশ দিয়েছেন।” এই তৎপরতায় খুশি বালুরঘাটের ব্যবসায়ীরা। ব্যবসায়ী সমিতির সম্পাদক হরেরাম সাহা বলেন, “দোষীদের শাস্তি। পরিতোষবাবুর পরিবারের সুবিচারের দাবিতে আমাদের আন্দোলনে নামতে হয়েছে। বিচারকের ওই ঘোষণায় আস্থা বেড়েছে।” তোলাবাজির প্রতিবাদ করার গত ৮ মে সকালে ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি তথা মাছ ব্যবসায়ী পরিতোষ দে’কে দুষ্কৃতীরা কুপিয়ে ও গুলি করে খুন করে।

রাস্তা সারানোর দাবি সিটুর
উত্তর দিনাজপুর জেলায় বেহাল জাতীয় সড়ক মেরামতির দাবিতে আন্দোলনে নামার হুমকি দিল সিটু। শনিবার দুপুরে রায়গঞ্জের সিটুর জেলা সম্পাদক সুবীর বিশ্বাস এ কথা জানান। তিনি বলেন, “সিটুর নেতৃত্বের এই আন্দোলনে সামিল হচ্ছে বিভিন্ন কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও ফেডারেশন-সহ ১২ জুলাই কমিটির সদস্যরা।” সুবীরবাবু জানান, ৮ নভেম্বর সিটুর নেতৃত্বে সব ক’টি সংগঠনের সদস্যেরা রায়গঞ্জের কর্ণজোড়ায় বিক্ষোভ মিছিল করে জেলাশাসকের দফতরে যাবেন। সুবীরবাবু বলেন, “গত তিন মাস ধরে বেহাল জাতীয় সড়ক মেরামত করা হচ্ছে না। বিভিন্ন শিশু শিক্ষাকেন্দ্রের সহায়িকাদের ছাঁটাই করা হচ্ছে। আশা কর্মীরা সরকারি নিয়মে ভাতা পাচ্ছেন না। জেলা প্রশাসন, জেলা পরিষদ ও পঞ্চায়েতি ব্যবস্থার গাফিলতির জেরেই এসব সমস্যার সৃষ্টি হয়েছে। তাই বিভিন্ন সংগঠনকে নিয়ে সিটুর আড়ি অমান্য করে জেল ভরো আন্দোলনে নামার সিদ্ধান্ত নিয়েছে।” অতিরিক্ত জেলাশাসক প্রসন্নকুমার মণ্ডল বলেন, “রাস্তা মেরামতের জন্য জাতীয় সড়ক কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।”

টেলি পরিষেবা বিঘ্ন বালুরঘাটে
দক্ষিণ দিনাজপুরে বিপর্যস্ত হয়ে পড়েছে ভারত সঞ্চার নিগম লিমিটেডের (বিএসএনএল) টেলিফোন পরিষেবা। মোবাইল এবং ল্যান্ড লাইন পরিষেবার এসটিডি ব্যবস্থাও কার্যত ভেঙে পড়েছে। গত শুক্রবার বেলা ৩টে থেকে রাত ১টা পর্যন্ত প্রায় ১০ ঘন্টা এসটিডি এবং মোবাইল পরিষেবা স্তব্ধ হয়ে পড়ে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, শুধুমাত্র বিএসএনএল কর্তৃপক্ষের উদাসীনতায় পরিস্থিতি এই জায়গায় পৌঁছেছে। দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক দুর্গাদাস গোস্বামী বলেন, “বারবার কেন এমন এই সমস্যা হচ্ছে তা বিএসএনএল কর্তৃপক্ষের কাছে জানতে চাইব।” তবে কেন এমন গোলোযোগ তা নিয়ে বিএসএনএল কর্তৃপক্ষ সদুত্তর দিতে পারেননি। বালুরঘাটের বিএসএনএলের অফিসার নীতিন সরকার, শরৎ সরকাররা বলেন, “কেন এমন হচ্ছে জানি না। সম্ভবত রায়গঞ্জে কোনও সিস্টেমে গোলমাল হয়েছে।” বিএসএনএলের রায়গঞ্জের জেনারেল ম্যানেজার দেবাশিস সরকার কলকাতা থেকে ফিরে বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন।

ঘরে ফিরল মা-মেয়ে
মালদহের চাঁচলে মূক বধির রেখা পরভিন ও তাঁর সদ্যোজাতের শেষ পর্যন্ত ঠিকানা মিলল। ওই তরুণী এবং তাঁর শিশু সন্তানকে শনিবার বাড়িতে নিয়ে যেতে রাজি হয়েছে তাঁর পরিবার। শনিবার একটি স্বেচ্ছাসেবী সংস্থা মা ও মেয়েকে হোমে রাখার প্রস্তাব দিয়েছিল। এ দিন অবশ্য তাঁরা ওই সদ্য তরুণীকে বানি নিয়ে যেতে রাজি হন। মা ও মেয়ের পাশে দাঁনানোর আশ্বাস দিয়েছেন শিশু নারী ও সমাজ কল্যাণ দফতরের মন্ত্রী সাবিত্রী মিত্র। সদ্যোজাত শিশুটির দিদিমা আখতারি বিবি এ দিন বলেন, “প্রথমে লোকলজ্জার আশঙ্কা ছিল। কিন্তু যা হওয়ার হয়েছে। আমরাই নাতিকে মানুষ করব।” মালদহের চাঁচল-২ নম্বর ব্লকের চন্দ্রপাড়া গ্রাম পঞ্চায়েতের গোয়ালপাড়া এলাকার রেখা পরভিন বৃহস্পতিবার রাতে মালতিপুর হাসপাতালে শিশু সন্তানের জন্ম দেন। লোকলজ্জার ভয়ে গোটা ঘটনাটিকে গোপন রাখতে চেয়েছিলেন পরিবারের সদস্যরা। কিন্তু সদ্যোজাত শিশুটিকে মেরে ফেলার গুজব রটতেই তা জানাজানি হয়ে যায়।

তৃণমূলে গোষ্ঠীদ্বন্দ্ব
টিএমসিপি’র দুই গোষ্ঠীর গোলমালে উত্তেজনা ছড়াল তুফানগঞ্জ কলেজে। এ দিকে, চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ পরীক্ষায় একজনের উত্তরপত্র লিখে দেওয়ায় অভিযুক্ত তিন কলেজ শিক্ষকের শাস্তির দাবিতে শুক্রবার থেকে অনশনে বসে এক দল টিএমসিপি সমর্থক। শনিবার দু’পক্ষের গোলমালে তাঁদের অনশন ভেস্তে যায়। অনশনকারীদের তরফে কলেজের টিএমসিপি ইউনিট নেতা গণেশ দে বলেন, “সংগঠনের জেলা সভাপতির অনুগামীরা জবরদস্তি অনশন উঠিয়ে দিয়েছে। কয়েকজন নিগৃহীত হয়েছেন।” টিএমসিপির কোচবিহার জেলা সভাপতি সমীর চক্রবর্তী বলেন, “অভিযোগ ভিত্তিহীন। সংগঠনের অনুমতি ছাড়া আন্দোলন করায় আলোচনার মাধ্যমে তাদের অনশন তুলে দেওয়া হয়েছে।”

ছাত্র প্রহৃত
এসএফআইয়ের এক নেতাকে মারধরের অভিযোগ উঠল তৃণমূল ছাত্র পরিষদের বিরুদ্ধে। শনিবার সংগঠনের শিলিগুড়ি অফিসে সাংবাদিক বৈঠক করে ওই অভিযোগ করেন এসএফআইয়ের দার্জিলিং জেলা সভাপতি সৌরভ দাস। তাঁর অভিযোগ, এ দিন শিলিগুড়ি কলেজে ছাত্র সংসদের সহকারি সাধারণ সম্পাদক ও এসএফআই নেতা সাগর শর্মাকে শৌচাগারের দিকে টেনে নিয়ে গিয়ে মারধর করে টিএমসিপি’র কয়েকজন সদস্য। দলের তরফে অভিযোগ অস্বীকার করা হয়েছে। টিএমসিপির দার্জিলিং জেলা সভাপতি নির্ণয় রায় বলেন, “মিথ্যে অভিযোগ।” সৌরভ বলেন, “কয়েকদিন পরেই কলেজে ছাত্র সংসদ নির্বাচন সে দিকে লক্ষ্য রেখেই টিএমসিপি সন্ত্রাসের পরিবেশ তৈরির চেষ্টা করছে।”

রণনীতি নিয়ে রাহুল
দার্জিলিং পুরসভা নির্বাচনে রণনীতি ঠিক করতে আজ, রবিবার পাহাড়ের তিন মহকুমার নেতৃত্বকে নিয়ে বৈঠক করবেন রাজ্য বিজেপির সভাপতি রাহুল সিংহ। শনিবার শিলিগুড়ি জার্নালিস্ট ক্লাবে সাংবাদিক বৈঠক করে ওই কথা জানান তিনি। তিনি জানান, দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পং এবং মিরিকের নেতাদের নিয়ে তিনি শিলিগুড়িতে বৈঠক করবেন। তিনি বলেন, “পুরসভা নির্বাচনে আমরা লড়াই করব। রণনীতি ঠিক করতেই নেতৃত্বকে ডেকেছি। তাঁদের সঙ্গে আলোচনা করেই সমস্ত কিছু ঠিক করা হবে।”

অস্বাভাবিক মৃত্যু
অস্বাভাবিক মৃত্যু হয়েছে এক মহিলার। নাম মায়া পাল (৫৫)। বাড়ি শিলিগুড়ির হায়দারপাড়ায়। বিদ্যুৎ বন্টন দফতরের কর্মী মায়াদেবী গত রবিবার ডুয়ার্সের শামুকতলা এলাকায় বাপের বাড়িতে বেড়াতে গিয়েছিলেন। বৃহস্পতিবার গভীর রাতে শোওয়ার ঘরে তাঁর দেহ ঝুলতে দেখেন বাড়ির লোক। পরে পুলিশ গিয়ে দেহ উদ্ধার করে। পুলিশ জানিয়েছে, মায়াদেবী দীর্ঘদিন ধরে মানসিক অবসাদে ভুগছিলেন। তার জেরেই গলায় দড়ির ফাঁস দিয়ে আত্মহত্যা করেন তিনি।

‘সানন্দা-টিভি’র অনুষ্ঠান শিলিগুড়িতে
আনন্দবাজার পত্রিকার নতুন বিনোদন চ্যানেল ‘সানন্দা টিভি’-র উদ্যোগে আজ, রবিবার শিলিগুড়ির বাঘা যতীন পার্কে এক সান্ধ্য অনুষ্ঠানে নাচ-গান তো বটেই, রয়েছে বিভিন্ন মজার খেলায় যোগ দেওয়ার সুযোগ। খেলায় অংশ নিয়ে পুরস্কার জেতার সুযোগও থাকছে বলে উদ্যোক্তারা জানান। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সুরকার বাপি লাহিড়ী, অভিনেত্রী জুন মালিয়া প্রমূখ। অনুষ্ঠান শুরু বেলা তিনটেয়।

অপহরণে ধৃত ১
বাবা ও ছেলের অপহরণের ঘটনায় জড়িত অভিযোগে এক যুবককে উত্তর দিনাজপুরের চাকুলিয়া থেকে গ্রেফতার করল ইন্দৌর পুলিশ। পুলিশ সূত্রের খবর, ধৃতের নাম ওয়াসিম খান। তার বাড়ি শিলিগুড়িতে। গত ১৩ অক্টোবর ইন্দৌর থেকে অপহরণ করা হয়েছিল তাঁদের। পুলিশ তদন্তে নেমে এক জনকে গ্রেফতার করায় ওয়াসিম খানের নাম জানা যায়। চাকুলিয়া পুলিশের সাহায্যে ইন্দৌরের পুলিশ তাকে গ্রেফতার করে।

নদীতে ছাত্রের দেহ
একাদশ শ্রেণির এক ছাত্রের মৃতদেহ উদ্ধার করল পুলিশ। নাম সঞ্জয় মোহন্ত (১৮)। বাড়ি ইটাহারের কমলাহে। শনিবার ইটাহারের দুর্গাপুরে বীণা নদীতে দেহ ভাসতে দেখা যায়। সঞ্জয় ভুপালপুর হাইস্কুলের ছাত্র। বৃহস্পতিবার এক ব্যক্তির দেহ সৎকারের জন্য শ্মশানে গিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিল সে।

টাকা কেটে নেওয়ার অভিযোগ
পোশাকের জন্য বরাদ্দ টাকা কেটে নেওয়ার অভিযোগ উঠেছে কোচবিহারের পেস্টারঝাড় স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে। শনিবার ছাত্র পরিষদের চকচকা অঞ্চল কমিটি এ ব্যাপারে প্রধান শিক্ষককে স্মারকলিপি দেয়। অভিযোগ, পড়ুয়াদের পোশাকের জন্য বরাদ্দ টাকা থেকে ৫০ টাকা করে কেটে নিচ্ছেন। প্রধান শিক্ষক জয়ন্ত নন্দ বলেন, “ভুল বোঝাবুঝিতে ওই অভিযোগ উঠেছে। কিছু পড়ুয়া বকেয়া মেটাতে টাকা কেটে নেওয়ার প্রস্তাব দিয়েছিল।”

দেহ উদ্ধার
কবর খুঁড়ে এক মহিলার দেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার গোয়ালপোখরের সোলপাড়া এলাকার ঘটনা। মৃতের নাম সালেখা বেওয়া (৫৫)। গত তিন দিন ধরে তিনি নিখোঁজ ছিলেন। পরিবারের এক সদস্যের তরফে অভিযোগ পেয়ে পুলিশ তদন্তে নেমে দেহটির হদিশ পায়। পরে এ দিন কবর থেকে তোলা হয় দেহ।

যুবকের দেহ
অজ্ঞাতপরিচয় এক যুবকের মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ। শনিবার রায়গঞ্জ থানার গোয়ালতোড়ে দুর্গাপুর-কালিয়াগঞ্জ রাজ্য সড়কের ধারে দেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেন বাসিন্দারা। পুলিশ জানিয়েছে, ধারালো অস্ত্র দিয়ে খুন করে দেহ ফেলে রেখে গিয়েছে দুষ্কৃতীরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.