টুকরো খবর
এ বার মৌনী অণ্ণার ব্লগ
এমনিতেই নানা অভিযোগের চাপানউতোরে জেরবার তাঁর শিবির। এখন আবার শিবিরের কোন্দল বাইরে চলে আসছে তাঁরই ব্লগকে ঘিরে। তিতিবিরক্ত অণ্ণা হজারে তাই নিজের ব্লগই বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মৌনব্রতের সময় অণ্ণার বক্তব্য ব্লগের মাধ্যমে জনসাধারণকে জানাতেন সাংবাদিক রাজু পারুলেকর। সেই ব্লগে আজ অণ্ণার একটি অপ্রকাশিত বক্তব্য প্রকাশ করেছেন তিনি। পারুলেকর প্রমাণ করার চেষ্টা করেছেন, অণ্ণা তাঁর আন্দোলনের কোর কমিটি থেকে অরবিন্দ কেজরিওয়াল, প্রশান্ত ভূষণ ও কিরণ বেদীকে বাদ দিতে চেয়েছিলেন। সেই বিষয়ে তাঁর সঙ্গে অণ্ণার কথাও হয়েছিল। অণ্ণা অবশ্য জানান, পারুলেকরের সঙ্গে এই বিষয়ে তাঁর কখনও কথা হয়নি। তা ছাড়া, একমাত্র তিনি সই করার পরেই তাঁর কোনও বক্তব্য ব্লগে দেওয়ার কথা (এ ক্ষেত্রে যা হয়নি)। অণ্ণার সন্দেহ, এর পিছনে ষড়যন্ত্র আছে। কোর কমিটি থেকে কয়েক জন সদস্যকে বাদ দেওয়া হবে কি না তা নিয়ে সম্প্রতি তুঙ্গে উঠেছিল জল্পনা। পারুলেকর জানিয়েছেন, অগণতান্ত্রিক ও ফ্যাসিস্ত মনোভাবের জন্য কেজরিওয়াল, প্রশান্ত ভূষণ ও বেদীকে বাদ দিতে চেয়েছিলেন অণ্ণা। ব্লগে প্রকাশিত বক্তব্য অনুযায়ী, অণ্ণা কোর কমিটি পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছিলেন। সমস্ত অনুগামীদের সে কথা জানাতেও চেয়েছিলেন তিনি। পারুলেকরের দাবি, অণ্ণার মত বদলানোর চেষ্টা করছিলেন তাঁর সহযোগী সুরেশভাউ পাথাড়ে। তিনি পারুলেকরকে এই বক্তব্য প্রকাশ না করতে অনুরোধ করেন। পরে অণ্ণার মতকে কার্যত অগ্রাহ্য করে কোর কমিটির বৈঠক ডাকেন কেজরিওয়াল, বেদী ও প্রশান্ত ভূষণ। অণ্ণার পক্ষ নেওয়ায় তাঁকে কেজরিওয়ালদের বিরোধিতার মুখে পড়তে হয় বলেও দাবি করেছেন পারুলেকর। এই চাপানউতোরে ইতি টানতে অণ্ণা তাঁর ব্লগই বন্ধ করে দিলেও সমস্যা কমছে না তাঁর শিবিরে। তাঁর অনশনের সময় বেদী ও অন্যরা জাতীয় পতাকার অবমাননা করেছিলেন বলে দিল্লির এক আদালতে অভিযোগ দায়ের হয়েছে। আদালত এ নিয়ে দিল্লি পুলিশের বক্তব্য জানতে চেয়েছে। ওই সময়ে রাজনীতিকদের উদ্দেশে কটুক্তি করার জন্য আজ ক্ষমা চেয়েছেন কেজরিওয়াল।

দক্ষিণ ত্রিপুরায় বন্ধ পালিত
‘পিলাক জেলা আন্দোলন কমিটি’র সমর্থনে কংগ্রেসের ডাকে আজ ১২ ঘণ্টার বন্ধ পালিত হল দক্ষিণ ত্রিপুরার দু’টি মহকুমা শান্তিরবাজার ও সাব্রুমে। দু’ একটি অপ্রীতিকর ঘটনা ছাড়া সকাল ৬ টা থেকে সন্ধ্যা ৬ পর্যন্ত বন্ধ পালিত হয়েছে শান্তিপূর্ণ ভাবেই। জেলা কংগ্রেস নেতা ও প্রদেশ কংগ্রেস সদস্য ব্রজেন্দ্র মগচৌধুরির অভিযোগ, বীরচন্দ্রমনু বাজার সংলগ্ন এলাকায় সকাল আটটা নাগাদ শাসক দলের একজন এডিসি সদস্য পরীক্ষিৎ মুরাসিংহের নেতৃত্বে সিপিএম সমর্থকরা কংগ্রেসের দুই কর্মী ইন্দ্রমানিক জামাতিয়া ও কোরবান আলিকে মারধর করে। ঘটনার নিন্দার পাশাপাশি তাঁর দাবি, শাসক দলের বিরোধিতা সত্ত্বেও আজ বন্ধ পালিত হয়েছে সর্বাত্মক ভাবে। প্রয়োজনে ভবিষ্যতে বৃহত্তর আন্দোলনে নামা হবে বলে তিনি জানিয়ে দেন। এ দিন শান্তিরবাজার থেকে কয়েক কিলোমিটার দূরে বাইখোড়াতে সিপিএম ও কংগ্রেসের সমর্থকদের মধ্যে তর্কাতর্কিতে উত্তেজনা ছড়ালে পুলিশ এসে শ’ দেড়েক কংগ্রেস সমর্থককে গ্রেফতার করে। পরে অবশ্য তাঁদের ছেড়ে দেওয়া হয়। কংগ্রেসের অভিযোগ, শাসক দলের লোকজন এলাকার দোকান-বাজার খোলা রাখার জন্য চাপ দিচ্ছিল। কয়েকজন ব্যবসায়ীকে ফোনে হুমকিও দেওয়া হয়। তবে এ দিন জোলাইবাড়ি, শান্তিরবাজার, বীরচন্দ্রমনু, বাইখোড়া এবং কলাছড়া, মনুবাজার-সহ গোটা সাব্রুমে বন্ধ পালিত হয়েছে। রাস্তাঘাট ছিল শুনশান। সাব্রুম এলাকায় কয়েকটি সরকারি অফিস খোলা থাকলেও কর্মীদের উপস্থিতি ছিল নগন্য। ‘পিলাক ভ্যালি জেলা উন্নয়ন কমিটি’র (নাগরিক মঞ্চ) সদস্য এবং শাসক দলের সক্রিয় সদস্য উত্তম সরকার জানান, ঘোষিত চারটি বিধানসভা এলাকাশান্তিরবাজার, জোলাইবাড়ি, মনু ও সাব্রুমে বন্ধ হয়েছে সর্বাত্মক। স্কুল, কলেজ, দোকানপাট সবই বন্ধ ছিল আজ। তাঁর কথায়, জাতিধর্ম ও রাজনীতির ঊর্ধ্বে উঠে এলাকার সাধারণ মানুষ আজকের বন্ধকে সমর্থন করেছেন।

মণিপুরী নাগাদের অবরোধে ঝামেলা
নাগা অধ্যূষিত মণিপুরের তিন জেলা তামেংলং, উখরুল ও সেনাপতি ঘুরে নাগাদের অবরোধ প্রত্যাহারে অনুরোধ জানিয়েছিলেন চিদম্বরম। কিন্তু তাতে বরফ গলেনি। অবরোধও ওঠেনি। চিদম্বরম দিল্লি ফেরার একদিন পরেই, গত কাল ইউনাইটেড নাগা কাউন্সিলের (ইউএনসি) সমর্থকদের সঙ্গে পুলিশের দিনভর বিক্ষিপ্ত সংঘর্ষ চলে। সকালে জিরিবাম থেকে পান নিয়ে আসা দুটি গাড়িকে নোনের কাছে আটকানো হয়। চালকদের নামিয়ে পুড়িয়ে দেওয়া হয় গাড়ি দু’টি। পরের ঘটনাটি ঘটে বেলা ১২টা নাগাদ। আওয়াংখুল এলাকায় আটকে থাকা সিআইএসএফ বাহিনীকে উদ্ধার করতে পূর্ব ও পশ্চিম ইম্ফল পুলিশের একটি কম্যান্ডো দল রওনা দেয়। নোনে বাজারের কাছে অবরোধকারীরা পুলিশের গাড়ি আটকায়। পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে, ‘মক’ বোমা ও রাবার বুলেট ব্যবহার করে এলাকাটি পার করে। কিন্তু বিকেলে ফেরার পথে সহস্রাধিক অবরোধকারী পুলিশের ট্রাকটি আটকে দেয়। দুই পক্ষে সংঘর্ষের পরে অবরোধকারীরা পুলিশের একটি ট্রাক পুড়িয়ে দেয়। এর পর পুলিশি অত্যাচারের প্রতিবাদে, উত্তেজিত জনতা নোনে থানা ঘেরাও করে। বিআরটিএফ-এর তিনটি গাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়।

খুন হয়ে গেলেন নারোড়ার সাক্ষী
প্রকাশ্য রাস্তায় খুন হয়ে গেলেন নারোড়া-কাণ্ডের এক সাক্ষী। নিহত ব্যক্তির নাম নাদিম আহমেদ সইদ। আজ সকাল ৭টা নাগাদ স্থানীয় জুহাপুরা এলাকায় ঘটনাটি ঘটে। সকালে বাড়ি থেকে বেরিয়েছিলেন সইদ। হঠাৎই অজ্ঞাত পরিচয় কিছু লোক এসে ঝাঁপিয়ে পড়ে তাঁর উপর। ধারালো অস্ত্র দিয়ে তারা কোপাতে শুরু করে সইদকে। তার পর পালিয়ে যায় সেখান থেকে। মারাত্মক জখম অবস্থায় সইদকে স্থানীয় হাসপাতালে নিয়ে যান তাঁর বাড়ির লোক। সেখানে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। ২০০২ সালের ২৮ ফেব্রুয়ারি নারোড়া পাটিয়া ও নারোড়া গাঁওয়ের প্রায় শ’খানেক মানুষকে নৃশংস ভাবে খুন করা হয়েছিল। ওই ঘটনারই সাক্ষী ছিলেন সইদ। আজ নিরাপত্তা চেয়েছেন গোধরা-পরবর্তী দাঙ্গার মামলার গুরুত্বপূর্ণ সাক্ষী আইপিএস অফিসার সঞ্জীব ভট্ট। ওই মামলার বিশেষ তদন্তকারী দলের কাছে একটি চিঠি লিখেছেন সঞ্জীব। তাঁর বক্তব্য, এই মামলায় সাক্ষ্য দেওয়ার সময়ে তিনি বিপদের তোয়াক্কা করেননি। কিন্তু, তাঁর পরিবারের জন্য উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়নি।

ত্রিপুরা সফরে আসছেন রাহুল
রাহুল গাঁধী ত্রিপুরা সফরে আসছেন। ১০ নভেম্বর উত্তর ত্রিপুরা ও দক্ষিণ ত্রিপুরার দু’টি জনসভায় উপস্থিত থাকবেন তিনি। প্রস্তাবিত সফরসূচি অনুযায়ী, প্রথমে উত্তরের কৈলাশহর এবং পরে দক্ষিণের উদয়পুরে দু’টি জনসমাবেশে তিনি ভাষণ দেবেন। উদয়পুর থেকে বিকেলে আগরতলায় পৌঁছে সে দিনই তাঁর দিল্লি রওনা হওয়ার কথা। রাহুলের এ বার আগরতলায় কোনও সভা নেই। প্রসঙ্গত, বছর দু’য়েক আগে ২০০৯ সালে প্রথম বার তিনি ত্রিপুরা সফরে এসেছিলেন।

স্বাধীনতার দাবিতে অনড় বড়ো জঙ্গিরা
পৃথক বড়োল্যান্ডের দাবি অন্তর্ভূক্ত না হওয়ায় বড়ো ন্যাশনাল কনফারেন্স (বিএনসি)-র থেকে নিজেদের সরিয়ে নিল আলোচনাপন্থী এনডিএফবি (পি) গোষ্ঠী। তাদের প্রচার সচিব এস সঞ্জয়রাং বলেন, “বিষয়টি নিয়ে ৩ নভেম্বর আমাদের দলীয় বৈঠক হয়। সিদ্ধান্ত হয়েছে, বিএনসি সনদে পৃথক বড়োল্যান্ড রাজ্য গঠনের বিষয়টি না থাকায়, আমাদের পক্ষে বিএনসির সঙ্গে চলা সম্ভব নয়। আমরা নিজেরাই কেন্দ্রের সঙ্গে আলোচনা শুরু করেছি। স্বাধীন ও পৃথক বড়োল্যান্ড গঠন করাই আমাদের প্রথম ও প্রধান শর্ত।” বিপিএফ প্রধান হাগ্রামা মহিলারির নেতৃত্বে সব বড়ো সংগঠনকে এক ছাতার তলায় এনে বিএনসি গঠন করা হয়েছিল। তবে সঞ্জয়রাং জানান, বিএনসির কর্মসূচিকে সমর্থন জানিয়ে চলবে এনডিএফবি (পি)।

পুলিশের গুলিতে জখম আলফা জঙ্গি
টহলদার পুলিশ বাহিনীর উপরে গুলি চালাল আলফা। পাল্টা গুলিতে জখম হল এক জঙ্গি। গত রাতে শিবসাগরে ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, বরহাট এলাকায় পরেশপন্থী আলফার গতিবিধি বেড়েছে বলে খবর এসেছিল। গত রাতে এসপি অখিলেশ সিংহের নেতৃত্বে পুলিশ অভিযানে বের হয়। তিন বাইক আরোহী যুবককে দেখে সন্দেহ হওয়ায় পুলিশ তাদের থামতে বলে। যুবকরা না থেমে এসপিকে লক্ষ্য করে গুলি চালায়। ধাওয়া করে এক জঙ্গিকে গুলিতে জখম করে পুলিশ। অন্যরা পালায়। জখম জঙ্গি হাসপাতালে চিকিৎসাধীন।

আরও দুই জঙ্গির আত্মসমর্পণ
এনএলএফটি (বিশ্বমোহন) জঙ্গি গোষ্ঠীর আরও দু’জন সদস্য আত্মসমর্পণ করল। গত কাল ধলাই জেলার ছামনু থানা এলাকায় অসম রাইফেলসের শিবিরে গিয়ে তারা অস্ত্রশস্ত্র জমা দেয়। আত্মসমর্পণকারীরা হল কমলপুর থানার তানশিপাড়ার রাহুল দেববর্মা এবং অমবাসা থানার কুলাইয়ের আনন্দকুমার মলসম। তারা একটি পিস্তল ও কিছু কার্তুজ জমা দিয়েছে।

নালন্দায় ব্যাঙ্ক থেকে ৫ লক্ষ টাকা চুরি
নালন্দায় একটি সমবায় ব্যাঙ্ক থেকে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা চুরি করে নিয়ে গিয়েছে পাঁচ লক্ষ টাকা। পুলিশ জানায়, চুরির ঘটনাটি ঘটেছে কাল রাতে। আলো ফুটলে দেখা যায়, ব্যাঙ্কের প্রবেশমুখের শাটার ভাঙা। দুষ্কৃতীরা ভিতরে ঢুকে লকার ভেঙে নিয়ে গিয়েছে পাঁচ লক্ষ টাকা।

৯ জনের জামিন
জামিনে মুক্তি পেলেন মালেগাঁও বিস্ফোরণ মামলার ৯ জন অভিযুক্ত। আদালতে তাঁদের জামিনের বিরোধিতা করেনি জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ)। এনআইএ জানিয়েছে, মালেগাঁও বিস্ফোরণে একটি দক্ষিণপন্থী জঙ্গি সংগঠন জড়িত থাকার কথা স্বীকার করেছেন মক্কা মসজিদ বিস্ফোরণে অভিযুক্ত স্বামী অসীমানন্দ।

আমেরিকা যেতে
এ বার কর্মসূত্রে আমেরিকায় যেতে ‘ব্ল্যাঙ্কেট এল’ ভিসা মিলবে একমাত্র চেন্নাইয়ে ইউএস কনস্যুলেট জেনারেলের অফিস থেকে। অনেক সংস্থাই তাদের কর্মীদের বিভিন্ন মার্কিন অফিসে বদলি করে। তখন এই ভিসার প্রয়োজন হয়। তবে ‘ব্ল্যাঙ্কেট এল’ ভিসা আবেদনকারীর পরিবার এবং ‘এল১এ’ ও ‘এল১বি’ ভিসা আবেদনকারীরা অন্যান্য শহরে আমেরিকান কনস্যুলেট জেনারেলের অফিসেও আবেদন করতে পারবেন। ১ ডিসেম্বর থেকেই এই নিয়ম চালু হবে।

দুর্নীতি রোধে
দুর্নীতি নিয়ে মানুষকে সচেতন করতে ৩১ অক্টোবর থেকে ৫ নভেম্বর বিশেষ জন-সচেতনতা সপ্তাহ পালন করল রাষ্ট্রায়ত্ত ইন্ডিয়ান অয়েল। সংস্থার ভিজিল্যান্স বিভাগের ডিজিএম সমীর গঙ্গোপাধ্যায় জানান, দেশ জুড়েই বিভিন্ন কেন্দ্রীয় সংস্থা এই সপ্তাহ পালন করছে। সংস্থার অফিস-সহ নানা স্থানে আলোচনা-সভারও অয়োজন করেছিল তারা।

অনুপ্রবেশকারী ধৃত
বৈধ কাগজ ছাড়া ভারতে ঢোকার সময় দুই বাংলাদেশিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার ধুবুরির আলগা গ্রামের ঘটনা। ধৃতদের নাম সিরাজুল খান ও জিয়াদুল ইসলাম। দু’জনেরই বাড়ি বাংলাদেশের কুড়িগ্রাম জেলার নাজিরের চর গ্রামে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.