টুকরো খবর
জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্স, ছ’বছর থমকে কাজ, ক্ষোভ
লোহার জালের বেড়া দিয়ে ঘেরা বৃত্তাকার মাঠ। দু’দিকে দুটি অর্ধনির্মিত, বিবর্ণ স্টেডিয়াম। এটাই জলপাইগুড়ি স্পোর্টস কমপ্লেক্স। প্রশাসনিক সূত্রের খবর, ২০০৫ সালের পরে কমপ্লেক্সে নতুন করে একটিও ইট গাঁথা হয়নি। কমপ্লেক্সের ৩০ একর জমি পাঁচিল দিয়ে ঘেরার সিদ্ধান্ত নিলেও সে কাজ হয়নি। এলাকাটি ‘অরক্ষিত’ অবস্থায় পড়ে রয়েছে। ক্রীড়াপ্রেমীদের অভিযোগ, সন্ধ্যার পরে ওই এলাকায় নেশার আসর বসে। কমপ্লেক্সে সাজঘরও নেই। মহিলা খেলোয়াড়দের পোষাক পরিবর্তনেরও জায়গা নেই। পরিকাঠোমার অভাবে বড় মাপের খেলার আয়োজন করা সম্ভব হয়নি। দ্রুত স্পোর্টস কমপ্লেক্সের কাজ পুরোদমে চালুর দাবিতে সরব হয়েছে জলপাইগুড়ি। জলপাইগুড়ি জেলা ক্রীড়া সংস্থার সচিব অঞ্জন সেনগুপ্ত বলেন, “জেলা ক্রীড়া সংস্থার উদ্যোগে পিচ তৈরির কাজ চলছে। প্রায় ২ লক্ষ টাকা জেলা ক্রীড়া সংস্থার নিজস্ব তহবিল থেকে খরচ করা হচ্ছে। পিচ তৈরি হলে রঞ্জি পর্যায়ের খেলা করানো সম্ভব হবে। তবে যেটা সবচেয়ে বেশি প্রয়োজন তা হল কমপ্লেক্সের পরিকাঠামোর উন্নয়ন। কাজ শুরুর অপেক্ষায় আছি।” ১৯৯৫ সালে জলপাইগুড়িতে স্পোর্টস কমপ্লেক্সের কাজ শুরু হয়। বারবার কাজ আটকে যায়। স্পোর্টস কমপ্লেক্সকে দেখভালের জন্য একটি সোসাইটি থাকলেও তা অকেজো। নতুন সরকার গঠনের পরে উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব এবং ক্রীড়ামন্ত্রী মদন মিত্র কমপ্লেক্স পরিদর্শন করে এক বছরের মধ্যোল ফেরানোর আশ্বাস দিয়েছেন। ইতিমধ্যেই কমপ্লেক্সের পুরোনো কমিটি ভেঙে দিয়েছে রাজ্য সরকার। তবে নতুন কমিটি তৈরির বিষয়েও এখনো রাজ্য সরকারের ক্রীড়া দফতর থেকে কোনো নির্দেশ জেলা প্রশাসনের কাছে আসেনি। এই অবস্থায় জলপাইগুড়ি জেলা ক্রীড়া সংস্থা উদ্যোগী হয়ে একটি ক্রিকেট পিচ তৈরির কাজ শুরু করেছে। এই পিচে রঞ্জি খেলার উপযুক্ত করে তৈরি করা হয়েছে। এর বাইরে সাম্প্রতিক সময়ে স্পোর্টস কমপ্লেক্সের প্রাপ্তি তেমন কিছু নেই। প্রশাসনের তরফে স্পোর্টস কমপ্লেক্স নিয়ে করনীয় বেশ কিছু বিষয়ে রাজ্য সরকারের কাছে নির্দেশ চাওয়া হয়েছে।. জলপাইগুড়ির জেলাশাসক স্মারকী মহাপাত্র বলেন, “স্পোর্টস কমপ্লেক্সে স্থিতাবস্থা রয়েছে।”

আন্দোলনে ইউনিফায়েড
তরাই-ডুয়ার্সকে গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে অন্তর্ভুক্তির ব্যাপারে মোর্চা এবং বিকাশ পরিষদের একাংশের চুক্তির বিরোধিতা করে আন্দোলনে নামতে চলেছে ইউনিফায়েড মুভমেন্ট কমিটি। আদিবাসী বিকাশ পরিষদের রাজ্য কমিটির সভাপতি বীরসা তিরকিও ওই বৈঠকের বিরোধিতা করেছেন। তিনিও ইউনিফায়েড মুভমেন্ট কমিটি বৈঠকে প্রতিনিধি পাঠানোর ইঙ্গিত দিয়েছেন। আলিপুরদুয়ার অভিভাবক মঞ্চের সম্পাদক তথা তরাই ডুয়ার্স ইউনিফায়েড মুভমেন্ট কমিটির কাযর্করী সভাপতি ল্যারি বসু বলেন, “জন বার্লা-সহ বিকাশ পরিষদের নেতাদের একাংশ মোর্চার সঙ্গে হাত মেলানোয় বিভিন্ন সংগঠন নিয়ে তৈরী আমাদের কমিটির আন্দোলন বন্ধ হবে না। কোনও ভাবেই তরাই ডুয়ার্সের কোনও মৌজা জিটিএ-র অর্ন্তভুক্ত হতে দেওয়া যাবে না। বিষয়টি আমরা সেন কমিশনের কাছেও তুলে ধরব।” আগামী ৯ নভেম্বর মেন্দাবাড়িতে তরাই ডুয়ার্স ইউনিফায়েড মুভমেন্ট কমিটির বৈঠক ডাকা হয়েছে। বোড়ো পিপলস ফোরাম, হ্যামিলটনগঞ্জ ব্যবসায়ী সমিতি-সহ বিভিন্ন সংগঠনকে এই কর্মসূচিতে যোগ দিতে বলা হয়েছে।

ধর্মঘটে ছাত্রেরা
বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের নির্বাচন-সহ বিভিন্ন দাবি আদায়ে ধর্মঘট পালন করল ছাত্র পরিষদ। শুক্রবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ছাত্র পরিষদের ওই ধর্মঘটের জেরে পড়াশোনা এবং প্রশাসনিক কাজকর্ম ব্যাহত হয়। আটকে পড়ে বিএসসি ও বিকমের পার্ট-ওয়ান ও পার্ট-টুয়ের ফল প্রকাশের প্রক্রিয়া। বিকেলের দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ছাত্র পরিষদের প্রতিনিধিদের ডেকে আলোচনা করে দাবিগুলির একাংশ মেটানোর আশ্বাস দিলে আন্দোলনকারীরা ধর্মঘট তুলে নেন। ছাত্র পরিষদ সূত্রে জানা গিয়েছে, ছাত্র সংসদের নির্বাচন, লাইব্রেরি সায়েন্সের ছাত্রছাত্রীদের হস্টেল, বিশ্ববিদ্যালয়ে অ্যাম্বুল্যান্স পরিষেবা-সহ ১১ দফা দাবিতে লাগাতার ধর্মঘট ডাকা হয়। এদিন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশ্বাস দেন নিষেধাজ্ঞা থাকায় ছাত্র সংসদের নির্বাচন সম্ভব হচ্ছে না। সরকারি নিষেধাজ্ঞা উঠে গেলেই নির্বাচন হবে। লাইব্রেরি সায়েন্সের পড়ুয়াদের হস্টেল, অ্যাম্বুল্যান্স এবং হস্টেলের পড়ুয়াদের নবীনবরণের ব্যবস্থা করা হবে। ছাত্র পরিষদের উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় ইউনিটের নেতা মুক্তিনাথ শর্মা, রোনাল্ড দে’রা জানান, নভেম্বরের মধ্যে দাবিপূরণ না-হলে বড় আন্দোলন হবে।

নয়া ইউনিয়ন
প্রায় এক দশক পরে ফের বাগডোগরা চা বাগানে ইউনিয়ন তৈরি করল আইএনটিইউসি। সংগঠনের নেতা তথা বাগডোগরা অঞ্চল কংগ্রেসের সভাপতি অমিতাভ সরকার জানান, মোট ২২ জনের একটি কমিটিও গঠন করা হয়েছে। তিনি জানান, নতুন কমিটির সভাপতি ও সম্পাদক মনোনীত হয়েছেন যথাক্রমে কৃষ্ণ সিংহ এবং কমল হোরো।

স্মারকলিপি
বিপিএল তালিকা সংশোধন-সহ অন্য দাবিতে আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্রের প্রতিটি গ্রাম পঞ্চায়েতে স্মারকলিপি দিল যুব কংগ্রেস। শুক্রবার যুব কংগ্রেসের আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র সভাপতি অনুপ দাস জানান, বিপিএল তালিকা সংশোধন, তপশিলি শংসাপত্র প্রদান, ক্লাস এইট পর্যন্ত মিড ডে মিল চালু-সহ ৬ দফা দাবিতে গ্রাম পঞ্চায়েত অফিস ও আলিপুরদুয়ার পুরসভায় স্মারকলিপি দেওয়া হয়।

শংসাপত্র জাল, গ্রেফতার দুই
জাল শংসাপত্র তৈরি চক্রে জড়িত সন্দেহে দুই ব্যক্তিকে পুলিশ গ্রেফতার করেছে। শুক্রবার বক্সিরহাট বিডিও অফিসের কাছে একটি বাড়ি থেকে ওই দু’জনকে ধরা হয়েছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম প্রসেনজিৎ মণ্ডল এবং বিশ্বজিৎ দেবনাথ। প্রসেনজিতের বাড়ি গোলকগঞ্জে এবং বিশ্বজিতের বাড়ি বক্সিরহাটে। রঙিন জেরক্স-সহ বিভিন্ন সরঞ্জাম দিয়ে ড্রাইভিং লাইসেন্স, গাড়ির পারমিট-সহ বিভিন্ন শংসাপত্র তারা তৈরি করে বিক্রি করছিলেন বলে অভিযোগ। ওই জাল শংসাপত্রের চক্রের সঙ্গে আরও কয়েকজন জড়িত রয়েছে বলে পুলিশের অনুমান।

বিদ্যুৎস্পৃষ্ট
তড়িদাহত হয়ে শুক্রবার ডুয়ার্সের ক্রান্তির ঝাঁকপাড়াতে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম ক্ষিতীশ রায় (৩৪)।

ধৃত দুই
চুরির চেষ্টার অভিযোগে এক কারখানার দুই নিরাপত্তা কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার আমবাড়ি ফাঁড়ির সাহুডাঙ্গি এলাকায় ঘটনাটি ঘটেছে। ধৃতদের একজনের বাড়ি নেপালে। অপর জনের বাড়ি নিউ জলপাইগুড়ি এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.