পুস্তক পরিচয় ৩...
শিল্পীর স্বীকৃতি নাই কেন?
বিস্মৃতিই বোধকরি বাঙালির ধর্ম। তাহা যদি না হইবে তবে দীর্ঘ কাল ধরিয়া যে প্রচ্ছদ বাঙালির এক চিরপরিচিত গ্রন্থের সহিত অমরদর্শন হইয়া আছে তাহাতেও প্রচ্ছদশিল্পীর নামটি স্বীকৃত হইবে না কেন? গ্রন্থটি রাজশেখর বসুর সারানুবাদে বাল্মীকি রামায়ণ, প্রকাশক এম সি সরকার অ্যান্ড সন্স। গ্রন্থটি বাঙালির বিদ্বৎসমাজ এবং সাধারণ পাঠকের নিকট বহু পরিচিত। বঙ্গীয় গ্রন্থ সমাজে যে কতিপয় গ্রন্থের নাম করিতেই তাহার সেই এক এবং অদ্বিতীয় প্রচ্ছদটি বঙ্গজনের মানসপটে ভাসিয়া উঠে এই রামায়ণ তাহার একটি। একই প্রকাশকের বেদব্যাস-বিরচিত মহাভারত-এর রাজশেখর-কৃত সারানুবাদ আর একটি এই জাতীয় গ্রন্থ। অথচ দুইটিরই প্রচ্ছদশিল্পী যে সমর দে সে কথা গ্রন্থে স্বীকৃত হইতেছে না বহু বৎসর ধরিয়া বহু মুদ্রণে। বস্তুত সমর দে-ই এখন প্রচ্ছদশিল্পী হিসাবে বিস্মৃতির অতলে। অর্ধশতকেরও অধিক কাল ধরিয়া তাঁহার অলংকৃত যে গ্রন্থটি বঙ্গজনের শৈশব-স্মরণিকা হইয়া আছে সাহিত্য সংসদের সেই আমারশৈশব-এ অদ্যাবধি তাঁহার নাম স্বীকৃত হইলেও বদলাইয়া গিয়াছে তাহার প্রচ্ছদটিই। বঙ্গীয় প্রকাশনার সহিত বঙ্গসমাজেরও এক ইতিহাস জড়িত থাকে, এই কথাটি অস্বীকার না করাই ভাল।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.