টুকরো খবর
বহরমপুরে নাট্যোৎসব
ঈদ গেল, পুজো গেল, ভাইফোঁটাও শেষ। তাই বলে কি নবাব-বাদশার দেশ মুশির্দাবাদে উৎসবের মুখে লাগাম পরাতে পারে কেউ! শীত শুরুর আগে শির শিরে বাতাসের আনাগোনা হতেই একদা সুবা বাংলার রাজধানী মুর্শিদাবাদের সদর-শহর বহরমপুরে আজ মঙ্গলবার সন্ধ্যায় উদ্বোধন হতে চলেছে ‘নাট্য সমারোহ ১১’। ৭ দিন ব্যাপী ওই নাট্যোৎসবে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন এলাকার নাট্যসংস্থা ছাড়াও বাংলাদেশ ও অসমের কুশীলবেরাও মঞ্চস্থ করবেন তাঁদের প্রযোজনা। বহরমপুরের নাট্যসংস্থা ‘রঙ্গাশ্রম’ আয়োজিত ওই ‘নাট্য সমারোহ’ এ বার দ্বিতীয় বছরে পড়ল। আয়োজক সংস্থার কর্ণধার সন্দীপ ভট্টাচার্য বলেন, “এ বার ৭ দিনের নাট্যোৎসবে রবীন্দ্রসদনে বাংলাদেশের ‘প্রাচ্যনট’, অসমের ‘সীগাল’ এবং কলকাতার নান্দীকার-সহ দেশ-বিদেশের মোট ৭টি নাট্যগোষ্ঠীর প্রযোজনা মঞ্চস্থ হবে।” আজ মঙ্গলবার ‘নাট্য সমারোহ’-এর উদ্বেধন করবেন নাট্যব্যক্তিত্ব সুমন মুখোপাধ্যায়। উদ্বোধনী সন্ধ্যায় মঞ্চস্থ হবে আয়োজক সংস্থার নাটক ‘সন্তাপ’। রবীন্দ্রসদনে পাশাপাশি এ দিন থেকে ৭ দিন ধরে প্রতি দিন সন্ধ্যায় রবীন্দ্রসদন প্রাঙ্গণে জেলার লোকশিল্পীরা পরিবেশন করবেন ঢোলবাদ্য, রায়বেঁশে, বাউল, আলকাপ, ঘোড়ানাচ, কবিগান ও ঢাকবাদ্য। বুধবার গোবরডাঙার নাট্যগোষ্ঠী ‘শিল্পায়ন’ মঞ্চস্থ করবে নাটক ‘খোয়াব’। বৃহস্পতিবার বাংলাদেশের ‘প্রাচ্যনট’ গোষ্ঠীর ‘সার্কাস সার্কাস’। শুক্রবার কলকাতার নাট্যসংস্থা ‘সংলাপ’ পরিবেশন করবে নাটক ‘রত্নাকর’। শনিবার ‘অচলায়তন’ মঞ্চস্থ করবে শান্তিপুরের সংস্থা ‘সাংস্কৃতিক’ এবং রবিবার স্বাতীলেখা সেনগুপ্ত নির্দেশিত নাটক ‘মাধবী’ পরিবেশন করবে কলকাতার ‘নান্দীকার’। সোমবার সমাপ্তি সন্ধ্যায় অসমের নাট্যগোষ্ঠী ‘সীগাল’ অভিনীত ‘যাত্রা’ নাটকের মাধ্যমে এ বছরের সপ্তাহব্যাপী ‘নাট্য সমারোহ ১১’ সম্পূর্ণ হবে।

ভগবানগোলায় পোস্ত চাষ রুখতে উদ্যোগ পুলিশের
পোস্ত চাষ রুখতে সচেতনতা শিবিরের আয়োজন করেছে ভগবানগোলা থানা। সেই সঙ্গে জেলা কবাডি অ্যাসোসিয়েশনের সঙ্গে যৌথ উদ্যোগে সোমবার এক চক্ষু শিবিরের আয়োজন করে তারা। ওই শিবিরে ভগবানগোলা থানা এলাকার বিভিন্ন গ্রামের কয়েকশো বাসিন্দার চক্ষু পরীক্ষা করতে বহরমপুর থেকে বিশিষ্ট চক্ষু বিশেষজ্ঞ হাজির ছিলেন। ভগবানগোলা থানার ওসি জয়দীপ চক্রবর্তী বলেন, “চক্ষু শিবিরের পাশাপাশি মাদক বিরোধী সচতেনতা শিবির মঙ্গলবার ভগবানগোলা মার্কেট কমপ্লেক্স ভবনে অনুষ্ঠিত হবে। কেননা, এই সময় গোপনে বিভিন্ন জায়গায় পোস্ত চাষ হয়ে থাকে। বেআইনি ওই পোস্ত চাষ রুখতে ওই সচেতনতা শিবিরের আয়োজন করা হয়েছে। সচেতনতা শিবিরের পাশাপাশি বিভিন্ন জনবহুল এলাকায় পোস্টার ও মাইকে প্রচার চালানো হচ্ছে।” আইজি (সাউথ) সঞ্জয় মুখোপাধ্যায়ের নির্দেশে জেলার বিভিন্ন থানায় ওই সচেতনতা শিবির করা হবে বলে জেলা পুলিশ প্রশাসন জানায়। ওই শিবিরে এলাকার বিধায়ক থেকে পঞ্চায়েত প্রধানদের পাশাপাশি গ্রামবাসীদের উপস্থির থাকার কথাও রয়েছে। কেননা, পোস্ত কারবারিদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের জন্য যে আইন তৈরি হয়েছে, তাতে কোনও এলাকায় বেআইনি পোস্ত চাষ হলে পুলিশ প্রশাসনের তরফে সংশ্লিষ্ট এলাকার জনপ্রতিনিধিদের বিরুদ্ধেও মামলা করার কথা বলা হয়েছে।

যুবকের দেহ উদ্ধার
গলায় গামছা জড়ানো অবস্থায় এক যুবকের মৃতদেহ পুলিশ উদ্ধার করল। সোমবার সকালে বহরমপুর শহর লাগোয়া বাজারপাড়া এলাকা থেকে ওই মৃতদেহ উদ্ধার করা হয়। রহস্যজনক ভাবে মৃত ওই যুবকের নাম মিলন সরকার (৩০)। বাড়ি ঘটনাস্থল লাগোয়া ছোট বসন্ততলায়। তিনি পেশায় রাজমিস্ত্রি। পুলিশ জানায়, অস্বাভাবিক মৃত্যুর ঘটনা হিসাবে মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। জিজ্ঞাসাবাদের জন্য দু’জনকে পুলিশ আটক করেছে। মৃতের ভাই সেতু সরকার বলেন, “আমার দাদা রবিবার দুপুরে বাড়ি থেকে বের হয়ে আর ফেরেনি। সোমবার সকালে বাজারপাড়ায় এক চোলাই মদ বিক্রেতার বাড়ি থেকে গলায় গামছার ফাঁস দেওয়া অবস্থায় দাদার মৃতদেহ পাওয়া যায়। আমাদের ধারণা দাদাকে শ্বাসরোধ করে খুন করা হয়েছে।”

মদের দোকানে হামলা
মদ না পেয়ে বহরমপুর-জলঙ্গি রাজ্য সড়কের ধারে বানজেটিয়া এলাকার একটি হোটেলে ব্যাপক ভাঙচুর করেছে এক দল দুষ্কৃতী। রবিবার গভীর রাতে ওই হেটেলের সামনে দাঁড়িয়ে থাকা একটি গাড়িও পুড়িয়ে দেওয়ার চেষ্টা করে দুষ্কৃতীরা। পুলিশ জানায়, ওই ঘটনায় অভিযুক্তরা পলাতক। বহরমপুর শহর লাগোয়া বানজেটিয়া এলাকায় রাজ্য সড়কের পাশের ওই হোটেলের মালিকের নাম তাপস মোদক। তাপসবাবু বলেন, “তখন রাত প্রায় ১২টা। হোটেল বন্ধ করে দেওয়া হয়েছে। ওই সময় এক দল মদ্যপ যুবক হোটেলের দরজা ধাক্কা দিয়ে ভেঙে ফেলে ভিতরে ঢুকে মদ চায়। কিন্তু আমাদের হোটেলে মদ বিক্রি করা হয় না বলতেই ওই দুষ্কৃতীরা ব্যাপক ভাঙচুর চালায়।”

দুর্ঘটনায় মৃত্যু
সোমবার রাত সাড়ে ৮টা নাগাদ কান্দি থানার সামনে ট্রাকের ধাক্কায় মৃত্যু হয়েছে এক ব্যবসায়ীর। নাম তাপস দলুই (৪২)। বাড়ি কান্দির কলাবাগানে। থানার সামনে মঞ্চ বেঁধে নাটক হচ্ছিল। রাস্তায় দাঁড়িয়ে সেই নাটক দেখার সময়ে দুর্ঘটনার কবলে পড়েন তাপসবাবু। পুলিশ জানিয়েছে, তাপসবাবু রাস্তায় পড়ে গিয়েছিলেন। সেই সময়েই দুর্ঘটনাটি ঘটে। ট্রাক চালককে গ্রেফতার করা হয়েছে। অন্য দিকে সামশেরগঞ্জের বাসুদেবপুরে রবিবার রাতে ট্রেনের ধাক্কায় মৃত্যু হয়েছে এক ব্যক্তির। নাম নৃপেন মণ্ডল (৪০)। বাড়ি তারাপুর কলোনিতে।

অস্বাভাবিক মৃত্যু
এক কিশোরের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। নাম অভিজিৎ সাহা (১১)। বাড়ি বড়ঞার বল্লভপুর গ্রামে। রবিবার সন্ধ্যায় অভিজিৎ কীটনাশক খায়। বাড়ির লোকেরা তাকে কান্দি মহকুমা হাসপাতালে গেলে তার মৃত্যু হয়।

জলে ডুবে মৃত্যু
জলে ডুবে মৃত্যু হয়েছে একটি শিশুর। নাম শুভম ভাষ্কর (৩)। বাড়ি ইসলামপুরে। রবিবার কান্দির রঘুনাথপুরে ঘটনাটি ঘটে। পুলিশ জানিয়েছে, পাশের একটি দোকান থেকে বিস্কুট কিনে বাড়ি ফেরার সময়ে পুকুরে পড়ে যায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.