টুকরো খবর
টানা অবরোধে জেরবার মণিপুর, আসছেন চিদম্বরম
রাজ্যের অশান্ত পরিস্থিতি খতিয়ে দেখতে ২ নভেম্বর, মণিপুর আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদম্বরম। পৃথক সদর হিল গঠনের দাবিতে রাজ্যে ৯৪ দিন ধরে অবরোধ-আন্দোলন চলছে। আন্দোলনের পুরোভাগে রয়েছেন কুকি জনগোষ্ঠী। আবার সদর হিল গঠনের প্রতিবাদে, নাগারা প্রায় পঞ্চাশ দিন ধরে জাতীয় সড়ক বন্ধ রেখেছেন। বহু অনুরোধ, আলোচনাতেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্য সরকার ব্যর্থ। বিষয়টি নিয়ে বেশ কয়েকবার প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী ওক্রাম ইবোবি সিংহ। ৩৯ ও ৫৩ নম্বর জাতীয় সড়কে অবরোধের ফলে রাজ্যে নিত্যপণ্য ও পেট্রোলের দাম চড়চড়িয়ে বেড়েছে। সেই সঙ্গে জঙ্গি হামলা, অ-মণিপুরি হত্যা, তোলাবাজি, বিস্ফোরণ ইত্যাদির ফলে আইন-শৃঙ্খলার অবনতিও কেন্দ্রের কপালে ভাঁজ ফেলেছে। কড়া নিরাপত্তা সত্ত্বেও ২৭ অক্টোবর কাংপোকপিতে আক্রান্ত হন শ্রমমন্ত্রী কে রঞ্জিৎ। রাজ্য সরকারি সূত্রে খবর, চিদম্বরম জিরিবাম-ইম্ফল-টুপুল রেলপথ ও জাতীয় সড়ক সম্প্রসারণ, রাজ্যের সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি, মূল্যবৃদ্ধি, উন্নয়নমূলক প্রকল্পের অগ্রগতি নিয়ে রাজভবনে বৈঠকের পাশাপাশি সেনাপতি জেলার সচিবালয়, জেসামিতে ৫০ শয্যার হাসপাতাল, ১৩২ কেভি পাওয়ার স্টেশন, এসডিও কমপ্লেক্স, জনস্বাস্থ্যকেন্দ্র উদ্বোধন করবেন। জেসামিতে জনসভাও করতে পারেন তিনি। ৩ নভেম্বর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ইম্ফল থেকে তামেংলং জেলায় যাবেন। তামেই ও তৌসেমে বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের পাশাপাশি তামেংলং সচিবালয়ের উদ্বোধন করবেন তিনি।

সিদ্ধান্তহীনতায় ভুগছে সরকার, বললেন প্রেমজি
দুর্নীতি নিয়ে এখনও জেরবার ইউপিএ সরকার। বার বার সে কথা স্বীকারও করতে হয়েছে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে। এই পরিস্থিতিতে সরকারের অস্বস্তি বাড়ালেন আজিম প্রেমজি। আজ বেঙ্গালুরুতে তাঁর তথ্য প্রযুক্তি সংস্থা উইপ্রো’র এক অনুষ্ঠানে এই মন্তব্য করেন প্রেমজি। তাঁর মতে, এই সরকার সিদ্ধান্তহীনতায় ভুগছে। দ্রুত ব্যবস্থা নেওয়া না হলে দেশের আর্থিক বৃদ্ধি ধাক্কা খাবে। সম্প্রতি দেশের নেতাদের একটি খোলা চিঠি লেখেন প্রেমজি, শিল্পপতি কেশব মহীন্দ্রা ও এইচডিএফসি’র চেয়ারম্যান দীপক পারেখের মতো বিশিষ্ট ব্যক্তি। একের পর এক কেলেঙ্কারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তাঁরা। দেশে সুশাসনের অভাব ঘটেছে বলেও চিঠিতে মন্তব্য করেন প্রেমজি, মহীন্দ্রারা। প্রধানমন্ত্রী বলেন, “অভ্যন্তরীণ গোলযোগ আর্থিক প্রগতির পথে বাধা হওয়া উচিত নয়।” নিজেদের দ্বিতীয় চিঠিতে প্রধানমন্ত্রীর বক্তব্যকে সমর্থন করেন বিশিষ্ট ব্যক্তিরা। তবে তাতে পরিস্থিতি বিশেষ বদলেছে বলে মনে করেন না প্রেমজি।

নয়া ক্রয়নীতিতে অনুমোদন আজ
সরকারি কাজে দরপত্র ডাকা বা জনস্বার্থে প্রয়োজনীয় প্রকল্পের জন্য ক্রয় ব্যবস্থায় দুর্নীতি দমনে নয়া নীতি প্রণয়ন করতে চলেছে কেন্দ্র। সরকারের শীর্ষ সূত্রে বলা হচ্ছে, কাল মন্ত্রিসভার বৈঠকে নয়া নীতিতে অনুমোদন দেওয়া হবে। নয়া নীতিতে প্রতিটি সরকারি দফতর এবং বিভাগকে প্রয়োজনীয় সামগ্রীর অন্তত কুড়ি শতাংশ রাষ্ট্রায়ত্ত সংস্থা বা ক্ষুদ্র মাঝারি প্রতিষ্ঠান থেকে কিনতে হবে। এই কুড়ি শতাংশের মধ্যে অন্তত পক্ষে কুড়ি শতাংশ সামগ্রী কিনতে হবে তফসিলি জাতি বা উপজাতি সম্প্রদায়ের ক্ষুদ্র বা মাঝারি শিল্পোদ্যোগীর সংস্থা থেকে। তিন বছরে এই নীতি কার্যকর করতে হবে। নইলে সংশ্লিষ্ট সরকারি অফিসারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। দরপত্র ডাকায় দুর্নীতি হলে সংশ্লিষ্ট সরকারি কর্মচারীকে বরখাস্তও করা হতে পারে। তিনি অবসর নিলে তাঁর পেনশন থেকে জরিমানা আদায় করা হবে।

সেতু দুর্ঘটনায় ক্ষতিপূরণ ঘোষণা
অরুণাচলের সেপায় কামেং নদীর উপরে সেতু ছিঁড়ে দুর্ঘটনায় মৃতদের নিকটাত্মীয়কে এক লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করল রাজ্য সরকার। গুরুতর জখমরা পাবেন ৫০ হাজার। বাকি আহতদের জন্য দেওয়া হবে ২৫ হাজার টাকা করে। ২৯ অক্টোবর সন্ধ্যায় ওই দুর্ঘটনার পর এখনও সন্ধান মেলেনি অন্তত ১৩ জনের। পুলিশ ও সেনাবাহিনী নদীর গতিপথ বরাবর নিখোঁজদের সন্ধানকার্য চালিয়ে যাচ্ছে। উদ্ধার কাজ বিলম্বিত হওয়ায় এবং দুর্ঘটনাস্থলে কোনও মন্ত্রী না আসায় এলাকার মানুষজন প্রচণ্ড ক্ষুব্ধ। সেতু ছিঁড়ে পড়ায় নদীর দুই পারে যোগাযোগ বন্ধ। স্কুলে যেতে পারছে না শিশুরা। সাংসদ টাকাম সঞ্জয় বলেন, “রাজ্যের বহু দুর্গম এলাকায়, বছরের পর বছর এমন বিপজ্জনক সেতু দিয়েই মানুষ পারাপার হচ্ছেন। ঝুলন্ত সেতুগুলিকে প্রতি বছর পরীক্ষা করে মেরামতির ব্যবস্থা করা উচিত।” বিজেপি, স্থানীয় নিশি সংগঠন এবং আপসুর তরফেও রাজ্য জুড়ে ঝুলন্ত সেতগুলির মেরামতির দাবি তোলা হয়েছে।

পাইলট প্রশিক্ষণ স্কুলগুলিকে হুঁশিয়ারি
দেশের যে পাইলট প্রশিক্ষণ স্কুলগুলি নিয়ম মানছে না, তাদের হুঁশিয়ারি দিল ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। সোমবার দিল্লি থেকে ফোনে ডিজিসিএ-এর ডিরেক্টর জেনারেল ভরত ভূষণ বলেন, “দেখা যাচ্ছে, অনেক ক্ষেত্রেই নিয়ম মানছে না এই স্কুলগুলি। এর ফলে সেখান থেকে যাঁরা পাইলট লাইসেন্স পাচ্ছেন, তাঁদের নিয়েও সমস্যা হচ্ছে।” সম্প্রতি জাল লাইসেন্স-সহ বেশ কিছু বিমানচালক ধরা পড়েন এবং দেশ জুড়ে তা নিয়ে হইচই শুরু হয়। তদন্তে নামে ডিজিসিএ এবং দিল্লি পুলিশও। বেশ কয়েক জন বিমানচালককে গ্রেফতার করা হয়। ডিজিসিএ-এর দল তদন্ত করে যে রিপোর্ট দেন ভরত ভূষণের কাছে সেখানেই দেখা যায়, দেশের ৪০টি পাইলট প্রশিক্ষণ স্কুলের অনেকেই ডিজিসিএ-এর নিয়ম মানছে না। ভরত ভূষণ এ দিন বলেন, “প্রতিটি স্কুলকেই বলা হয়েছে নিয়ম মানার জন্য। কারও ক্ষেত্রে ৩০ দিন, কারও ক্ষেত্রে আরও বেশি সময় দেওয়া হয়েছে। তার পরেও তারা নিয়ম না মানলে ব্যবস্থা নেওয়া হবে।”

রমেশের চিঠি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকেও
দিনের কাজের প্রকল্পের রূপায়ণ নিয়ে এ বার নিজের দলের সরকারের বিরুদ্ধেই সরব হলেন জয়রাম রমেশ। এর আগে উত্তরপ্রদেশে এই প্রকল্পে দুর্নীতি নিয়ে মুখ্যমন্ত্রী মায়াবতীকে কড়া চিঠি লিখেছিলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়নমন্ত্রী। কিন্তু এ বার মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী পৃথ্বীরাজ সিংহ চহ্বাণকে চিঠি লিখে জয়রাম অভিযোগ করেছেন, ওই রাজ্যে সমাজের বিভিন্ন স্তরের লোককে দিয়ে প্রকল্পের ‘অডিট’ করা হচ্ছে না। এ ক্ষেত্রে ১১টি ত্রুটিরও উল্লেখ করেছেন তিনি। চহ্বাণ অবশ্য ওই ১১টি ত্রুটিই খারিজ করে বলেছেন, এ নিয়ে উদ্বেগের কোনও কারণ নেই। কিন্তু শুধু প্রকল্প রূপায়ণে ত্রুটি ধরাই নয়, এই রূপায়ণের দায়িত্ব রমেশ রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের হাতে দেওয়ার সুপারিশ করেছেন।

‘ই-পেমেন্ট’ চালু, সাশ্রয় নিয়ে আশাবাদী প্রণব
কেন্দ্রীয় সরকারের সমস্ত লেনদেনে আরও স্বচ্ছতা আনতে ‘ই-পেমেন্ট’ ব্যবস্থা চালু হল সোমবার। নয়াদিল্লিতে আনুষ্ঠানিক ভাবে এই ব্যবস্থার উদ্বোধন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় জানান, এই ব্যবস্থা চালু হওয়ায় দেশে কালো টাকা লেনদেনে রাশ টানা অনেকটাই সম্ভব হবে। যাতে সামগ্রিক ভাবে দেশের আর্থিক পরিকাঠামোর ভিতই আরও সুদৃঢ় হবে। ইতিমধ্যেই রিজার্ভ ব্যাঙ্কের মাধ্যমে দেশের ব্যাঙ্কগুলিতে চালু হওয়া ইন্টারনেট ব্যাঙ্কিং, ইলেকট্রনিক ক্লিয়ারিং সার্ভিস (ইসিএস), এবং ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (এনইএফটি) এর মতো ব্যবস্থায় সরকারি লেনদেনে উল্লেখযোগ্য ভাবে সময় এবং অর্থ বাঁচানো সম্ভব হয়েছে।

শাহরুখ-কন্যাকে উপহার গাগার
ভারতে তাঁর পদার্পণ নিয়ে কম হইচই হয়নি। কিন্তু শাহরুখ খানের কাছে লেডি গাগার ভারত-সফর একটু বেশিই ‘স্পেশ্যাল’। কারণ এই পপ তারকা তাঁর নিজের সানগ্লাসটি উপহার দিয়েছেন শাহরুখ-কন্যা সুহানাকে। শাহরুখ কিছু দিন আগেই জানিয়েছিলেন, তাঁর মেয়ের দৌলতে লেডি গাগার গান শোনা শুরু করেছেন তিনি। কারণ সুহানা লেডি গাগার অসম্ভব ভক্ত। পরে শুনতে শুনতে সেই গান শাহরুখেরও ভাল লেগেছে। বলিউড তারকার কথায়, “লেডি গাগার মধ্যে একটা অসম্ভব প্রাণশক্তি রয়েছে।” শুক্রবার দিল্লিতে সাংবাদিক বৈঠকে যে কালো সানগ্লাসটি লেডি গাগার চোখে ছিল, সেটাই তিনি উপহার দিয়েছেন সুহানাকে। আনন্দে উচ্ছ্বসিত শাহরুখ সে কথা জানিয়েছেন টুইটারেও।

গরু পাচারকারীর মৃত্যু
বাংলাদেশ সীমান্ত ঘেঁষা এলাকা কৈলাশহরের লক্ষ্মীপুরে কাল সন্ধ্যায় বিএসএফের গুলিতে মৃত্যু ঘটে মোবারক আলি (৩৮) নামে এক বাসিন্দার। বিএসএফের বক্তব্য, কিছু লোকের সঙ্গে মোবারক বাংলাদেশে গরু পাচার করছিল। প্রহরারত বিএসএফ জওয়ানরা আটকালে পাচারকারীরা তেড়ে আসে। বিএসএফ গুলি চালালে ঘটনাস্থলেই মৃত্যু ঘটে মোবারকের। স্থানীয় বাসিন্দাদের দাবি, ওই যুবক অটো চালাত। এলাকার মানুষজন টহলদারি জওয়ানদের উপরে চড়াও হয়।

বড়োল্যান্ডের দাবিতে বন্ধ
পৃথক বড়োল্যান্ডের দাবিতে, ইউপিডিএফ ৪৮ ঘণ্টার বন্ধ ডাকায় নামনি অসম ও বড়োভূমিতে জনজীবন অচল হয়ে পড়ল। তাদের দাবি, সংবিধানের ২ ও ৩ নম্বর ধারা অনুযায়ী অবিলম্বে ব্রহ্মপুত্রের উত্তর পারকে বড়োল্যান্ড হিসাবে ঘোষণা করতে হবে। বন্ধের ফলে আজ ৩১ নম্বর জাতীয় সড়কে কম যানবাহন চলেছে। তবে হিংসার খবর নেই।

কার্বি আংলঙ নিয়ে বৈঠক সফল, দাবি
ন’বছরের বিতর্ক ও মতভেদ মিটল ঘণ্টাখানেকের বৈঠকে। আজ, দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিনিধি ও কার্বি জঙ্গি সংগঠন ইউপিডিএস-এর প্রতিনিধিরা বৈঠক শেষে জানান, সব বিভেদ মিটেছে। ১০ দিনের মধ্যেই শান্তি চুক্তি স্বাক্ষরিত হবে। সংগঠন জানিয়েছে, রাজ্য চুক্তির খসড়ায় ছ’টি পরিবর্তন করায় ফের জটিলতা দেখা দেয়। আজকের বৈঠকে পরিবর্তিত অংশগুলি নিয়ে আলোচনা হয়। কেন্দ্রের হস্তক্ষেপে, সামান্য অদলবদল করার পরে সর্বসম্মতভাবে চুক্তির খসড়া চূড়ান্ত হয়।

ছেলের হাতে খুন মা
পারিবারিক কলহে ছেলের হাতের খুন হলেন কাঞ্চনপুরে মণিপুর বস্তির শকুন্তলা সিংহ (৫৫)। শনিবার রাতে ছেলে প্রদীপের (৩০) সঙ্গে ঝগড়া বাধে মা-র। বিবাদের সময়ে উত্তেজিত হয়ে উঠে প্রদীপ কোদাল দিয়ে মাকে আঘাত করে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.