টুকরো খবর
নির্দল সদস্যের ইস্তফা
দুর্নীতির প্রতিবাদ করে পঞ্চায়েত সমিতির কৃষি, সেচ ও সমবায় কর্মাধ্যক্ষের পদ থেকে ইস্তফা দিলেন এক নির্দল সদস্য। ঘটনাটি নলহাটি ১ পঞ্চায়েত সমিতির। ২১ অক্টোবর নির্দল সদস্য জিয়ারুল ইসলাম ডাক মারফত তাঁর ইস্তফা পত্র রামপুরহাট মহকুমাশাসকের কাছে জমা দেন। মহকুমাশাসক বৈভব শ্রীবাস্তবের অনুপস্থিতিতে ডেপুটি ম্যাজিস্ট্রেট মহম্মদ ইব্রাহিম বলেন, “ওই সদস্যের ইস্তফাপত্র পেয়েছি। মহকুমাশাসক কাজে যোগ দিলে ওই সদস্যকে ডেকে পাঠানো হবে।” জিয়ারুল ইসলাম বলেন, “কংগ্রেস সমর্থিত নির্দল সদস্য হিসেবে জয়ী হয়েছিলাম। পঞ্চায়েত সমিতির বোর্ড গঠনের সময়ে কংগ্রেস পরিচালিত পঞ্চায়েত সমিতিকে সমর্থন করেছিলাম।” তাঁর অভিযোগ, “বর্তমান পঞ্চায়েত সমিতির সভাপতি নলহাটি-বাহাদুর রাস্তায় টোল বসানোর ক্ষেত্রে দুর্নীতি করছেন। আমি ওই দুর্নীতির বিরোধীতা করে তৃণমূলে যোগ দিয়েছি এবং ইস্তফাও দিয়েছি।” ওই পঞ্চায়েত সমিতির সভাপতি কংগ্রেসের মাধবেন্দ্র ঘোষাল বলেন, “ওই কর্মাধ্যক্ষের কাজের ক্ষেত্রে দুর্নীতির প্রতিবাদ করে আমাদের তিন সদস্য অনাস্থা এনেছেন। টোল আদায়ের ক্ষেত্রে স্থায়ী সমিতিতে তিনি ছিলেন।”

রাস্তা চওড়া করার দাবি
শহরের মাঝ বরাবর চলে গিয়েছে রানিগঞ্জ-মোরগ্রাম ৬০ নম্বর জাতীয় সড়ক। নামে জাতীয় সড়ক হলেও রাস্তাটি চওড়া নয়। সেই সঙ্গে বাইপাস না থাকায় দিনের পর দিন যানজটে ভুক্ত হচ্ছে এলাকার মানুষকে। দিনের বিভিন্ন সময়ে দুবরাজপুর পোদ্দার বাঁধ থেকে ইসলামপুর পর্যন্ত যানজট লেগেই থাকে বলে ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা। দুবরাজপুর থানা, টাউন লাইব্রেরি, দুবরাজপুর আদালতের সামনে অহরহ যানজট লেগে থাকায় ভুক্ত হয় পথচারী থেকে স্কুল পড়ুয়া, সাধারণ মানুষ থেকে রোগী সকলকেই। এলাকাবাসীর দাবি, অবিলম্বে একটি বাইপাস প্রয়োজন। বাইপাস যে প্রয়োজন সে কথা স্বীকার করে নিয়েছেন দুবরাজপুরের পুরপ্রধান পীযূষ পাণ্ডে। রানিগঞ্জ-মোরগ্রাম রাস্তাটির রানিগঞ্জ থেকে দুবরাজপুর শহর পর্যন্ত রস্তাটি চওড়া করছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। তবে বাইপাস হবে বলে এ পর্যন্ত কোনও আশ্বাস পাইনি।” পুরপ্রধানের দাবি, “বাইপাস একান্ত প্রয়োজন। না হলে এই সমস্যা থেকে দুবরাজপুর শহরের মুক্তি নেই।”

টাকা নয়ছয়ের নালিশ
সরকারি টাকা নয়ছয়ের অভিযোগে এক স্বেচ্ছাসেবী সংস্থার কর্তাকে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম বাসুদেব পাল। বাড়ি ময়ূরেশ্বরের উলকুণ্ডা গ্রামে। তিনি জেলা ও ব্লক স্তরের সরকারি বিভিন্ন শৌচাগার নির্মাণ প্রকল্পের দায়িত্বপ্রাপ্ত স্থানীয় একটি স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি ময়ূরেশ্বর ২ ব্লকের বিডিও বাবুলাল মাহাতো তাঁর বিরুদ্ধে থানায় আর্থিক নয়ছয়ের অভিযোগ দায়ের করেছিলেন। সেই অভিযোগের ভিত্তিতে রবিবার রাতে উলকুণ্ডা গ্রামের বাড়ি থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করে। এ ব্যাপারে বিডিও কোনও মন্তব্য করতে চাননি। অবশ্য অভিযোগ অস্বীকার করেছেন বাসুদেববাবু। তাঁর পাল্টা দাবি, রাতে তাঁকে ধরতে গিয়ে পুলিশ বাড়ি ভাঙচুর করেছে। পুলিশ জানায়, অভিযোগ ভিত্তিহীন। সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে ওই স্বেচ্ছাসেবী সংস্থার কর্তাকে ধরা হয়।

চাল বিলি নিয়ে সমস্যায় পুরসভা
গত বছর বৃষ্টি ভাল না হওয়ায় চাষ মার খেয়েছিল। স্বভাবতই ৯টি জেলাকে খরা কবলিত বলে ঘোষণা করেছিল সরকার। ওই ৯টি জেলার মধ্যে বীরভূমেরও নাম আছে। কেন্দ্রীয় সরকারের তরফে ওই জেলাগুলির জন্য চাল বরাদ্দ করা হয়েছিল। সেই চাল জেলার পঞ্চায়েত, পুরসভা এলাকায় বসবাসকারী বিপিএল তালিকাভুক্ত পরিবারগুলির মধ্যে বিলি করা হয়েছে বা হচ্ছে। কিন্তু বরাদ্দকৃত চালের একটা বড় অংশ দুবরাজপুর পুরসভার হাতে আসেনি বলে দাবি করেছেন পুরপ্রধান পীযূষ পাণ্ডে। তিনি বলেন, “দুবরাজপুর পুরসভার জন্য মোট বরাদ্দ ১৫০ টন চালের মধ্যে হাতে পাওয়া গিয়েছে মাত্র ৬৬ টন। সেই জন্য কিছু মানুষকে চাল বিলি করা গিয়েছে। স্বভাবতই বাকিদের মধ্যে ক্ষোভ দেখা দিয়েছে। জেলা প্রশাসনের কাছে দরবার করেও সুরাহা হয়নি।” মহকুমাশাসক (সিউড়ি) সুজয় আচার্য বলেন, “এই সমস্যা শুধু দুবরাজপুরের ক্ষেত্রেই নয়। জেলার বেশ কিছু জায়গায় রয়েছে। যতদূর জানি খুব শীঘ্রই বরাদ্দকৃত চাল পাওয়া যাবে।”

ব্লক অফিসে বিক্ষোভ
সরকার নির্ধারিত সহায়ক মূল্যে চাষিদের কাছ থেকে সরাসরি ধান কেনা, চাহিদা মতো সঠিক মূল্যে রাসায়নিক সার সরবরাহ করা-সহ ৪ দফা দাবিতে ব্লক অফিসে বিক্ষোভ দেখাল কংগ্রেস। সোমবার সাঁইথিয়া ব্লক অফিসে এই বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ দেখানোর পাশাপাশি এ দিন দলের আমোদপুর অঞ্চল কমিটির পক্ষ থেকে স্থানীয় দায়িত্বপ্রাপ্ত সংগঠনের জেলা সহ-সভপাতি তপন সেনের নেতৃত্বে বিডিওকে শ্মারকলিপি দেওয়া হয়। বিডিও উৎপল চক্রবর্তী বলেন, “তাঁদের দাবিগুলি খতিয়ে দেখা হবে।”

স্কুল ভোটে হার তৃণমূলের
স্কুল পরিচালন সমিতির অভিভাবক প্রতিনিধি নির্বাচনে পরাজয় হল তৃণমূল সমর্থিত ৬ জন প্রার্থীর। রবিবার মুরারই থানার চাতরা গণেশলাল উচ্চ বিদ্যালয়ে নির্বাচন হয়। সেখানে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতায় কংগ্রেস ও বামপন্থী প্রগতিশীল মোর্চা সমর্থিত প্রার্থীরা ৩টি করে আসনে জয়ী হয়েছেন। প্রত্যেকে ৬ জন করে প্রার্থী দাঁড় করিয়েছিল। গত বার ফলাফল ছিল বামপন্থি প্রগতিশীল মোর্চা ৪ ও কংগ্রেস ২। এ বার কংগ্রেস একটি আসন বাড়াতে সক্ষম হলেও তৃণমূল আলাদা লড়াই করে কোনও আসন পায়নি।

বধূর অপমৃত্যু
অগ্নিদগ্ধ এক আদিবাসী বধূর দেহ উদ্ধার করল পুলিশ। রবিবার রাত ১০টা নাগাদ দেহটি উদ্ধার করা হয়েছে দুবরাজপুর থানা এলাকার নিরাময় যক্ষা হাসপাতাল লাগোয়া গিরিডাঙাল আদিবাসী পাড়া থেকে। পুলিশ জানিয়েছে মৃতার নাম মলি টুডু (২২)। ওই গ্রামেই তাঁর বাড়ি। ময়না-তদন্তের জন্য দেহটি সিউড়ি সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

কীটনাশকে মৃত্যু
কীটনাশক খেয়ে মৃত্যু হল এক প্রৌঢ়ের। পুলিশ জানায়, মৃতের নাম ভরত লেট (৫৫)। বাড়ি রামপুরহাট থানার গোবিন্দপুর গ্রামে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, মানসিক অবসাদের জেরে ওই প্রৌঢ় কীটনাশক খেয়ে আত্মঘাতী হয়েছেন। রবিবার বিকেলে রামপুরহাট মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে জানিয়ে দেন।

ইন্দিরা-স্মরণ
রাজ্যের অন্যান্য জেলার সঙ্গে বীরভূমেও ইন্দিরা গাঁধীর প্রয়াণ দিবসে শ্রদ্ধা জানানো হল। সোমবার সাঁইথিয়ার আহমেদপুরে কংগ্রেস কার্যালয়ে প্রয়াত জননেত্রীর মূর্তিতে মাল্যদান করা হয়। জেলা কংগ্রেস নেতা তপন সাহা-সহ নেতৃত্ব উপস্থিত ছিলেন। কংগ্রেস নেতৃত্বের দাবি, ভ্রমরখোল পঞ্চায়েতের কাপাস বাগান এলাকার কয়েকজন আদিবাসী কংগ্রেসে যোগ দেন।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.