ক্লিক অর প্রেস
পাঁচের চমক
জোবস নেই। অ্যাপল কিন্তু থেমে নেই। জোবসের মৃত্যুর আগের দিন তারা বাজারে এনেছে আইফোন4S। ক্রেতারাও হামলে পড়েছেন। তিন দিনের মধ্যেই প্রায় ৪০ লক্ষ আইফোন4S বিক্রি হয়ে গিয়েছে।
আইফোন4S-এ অ্যাপল-এর ডুয়েল কোর A5 চিপ রয়েছে। এই প্রসেসর খুব দ্রুত কাজ করে। গ্রাফিক্স-এর কাজও ভাল হয়। 1080p HD-তে ভিডিও রেকর্ড হয়। তা ছাড়া প্রায় ২ কোটি মানুষ অ্যাপল-এর আই ক্লাউড ব্যবহার করছেন। বিনা খরচে তথ্য জমা রাখছেন।
আইফোন4S-এর সঙ্গেই এসেছে iOS5। অ্যাপল-এর দাবি, এটি এখনও পর্যন্ত বিশ্বের উন্নততম মোবাইল অপারেটিং সিস্টেম। প্রায় ২ কোটি ৫০ লক্ষ মানুষ এটি ব্যবহার করছেন। iOS-এর এই ভার্সনে অনেক কিছুই নতুন এসেছে। তবে আইফোন3GS, আইফোন4, আইপড1, আইপড2 এবং আইপড টাচ্ (চতুর্থ প্রজন্মের)-এ এই অপারেটিং সিস্টেম চলবে। তবে কয়েকটি সুবিধা শুধু আইফোন4S-এই পাওয়া যাবে। এ বার এই অপারেটিং সিস্টেম নিয়েই কথা বলব।

নোটিফিকেশন সেন্টার
এত দিন iOS-এ নোটিফিকেশনগুলি পপ-আপ-এর মতো আসত। এতে অনেকের সমস্যা হত। iOS5-এ এই পপ-আপগুলি স্ট্যাটাস বার-এ দেখা যাবে। অনেকটা অ্যানড্রয়েড-এর মতো। ইচ্ছে হলে শাটারের মতো স্ট্যাটাস বারটি নামিয়ে আনতে পারেন। এতে এক সঙ্গে নোটিফিকেশনগুলি দেখতে পাবেন। ছোটখাটো কাজও করতে পারবেন। তবে আগের মতো নোটিফিকেশন পাওয়ারও ব্যবস্থা আছে। সিস্টেম প্রেফারেন্স-এ গিয়ে কী ধরনের নোটিফিকেশন পেতে চান তা ঠিক করতে পারেন।

আই ক্লাউড এবং আই টিউনস ম্যাচ
নিজেদের তৈরি সমস্ত যন্ত্রের মধ্যে সম্পর্ক স্থাপনের জন্য অ্যাপল তৈরি করেছে আই ক্লাউড এবং আই টিউনস ম্যাচ। আই ক্লাউড আগের মোবাইল মি সফ্টওয়্যার থেকে তৈরি। মোবাইল মি-তে ঠিকানা, মেল, ক্যালেন্ডার, ছবি রাখার সুবিধা, অ্যাপল-এর সার্ভারে তথ্য রাখার জন্য আই ডিস্ক এবং ফাইন্ড মাই ফোন-এর সুবিধা ছিল। এর জন্য ভাড়া দিতে হত। আই ক্লাউড-এও সবই সুবিধা পাওয়া যাবে। তা ছাড়া আরও নানা ধরনের তথ্য আই ক্লাউড দ্রুত অ্যাপল-এর সব যন্ত্রের মধ্যে সিঙ্ক করাতে পারে।
গানের ক্ষেত্রে একই কাজ করে আই টিউনস। আর আই টিউনস ম্যাচ ভাড়া করলে গান অ্যাপল-এর সব যন্ত্রেই সিঙ্ক করাতে পারবেন। আই টিউনস স্টোরে থাকা গানগুলি আপলোড করতে হবে না। অ্যাপল-ই আপনাকে গানগুলির কপি পাঠিয়ে দেবে। সেখান থেকে বিনা খরচে ডাউনলোড করে নিতে পারেন। গানগুলি কোনও সিডি বা অন্য কোথাও থেকে সংগৃহীত হলেও অসুবিধা নেই। আই টিউনস-এ গানগুলি না থাকলে অ্যাপল-এ একটি কপি পাঠাবে আরও কপিটি অন্য অ্যাপল-এর যন্ত্রে সিঙ্ক করিয়ে দেবে। তবে সমস্যা হল আপনি ওয়েবসাইট থেকে গান স্ট্রিম করতে পারবেন না। আই টিউনস 10.5.1 ভার্সনটি না-বেরনো পর্যন্ত আই টিউনস ম্যাচ-এর রিলিজ অ্যাপল বন্ধ রেখেছে। আরও একটি অসুবিধা হল ভারতে অধিকাংশ রেকর্ড সংস্থার সঙ্গে চুক্তি না-হওয়ায় আই টিউনস স্টোরে ভারতীয় গান পাওয়া যায় না। ফলে আই টিউনস ম্যাচও কাজ করবে না।

ওয়াই-ফাই সিঙ্ক
এই ব্যবস্থায় অ্যাপল-এর বিভিন্ন যন্ত্র ওয়াই-ফাই-এর মাধ্যমে সিঙ্ক হয়ে যাবে। শুধু তড়িৎ চালু করলেই হবে। ধরুন আপনার অ্যাপল-এর যন্ত্রে আই টিউনস আপডেট করছেন। ওয়াই-ফাই সিঙ্ক থাকলে আপনা-আপনি কাজ হয়ে যাবে। যদিও ব্যবস্থাটি ধীরে কাজ করে।

সিরি (শুধু আইফোন4S-এ কাজ করে)
iOS5-এর এই সুবিধাটি অ্যাপল অপারেটিং সিস্টেমটি বেরনোর আগে পর্যন্ত গোপনে রেখেছিল। অ্যানড্রয়েড-এর ভয়েস কম্যান্ড-এর সঙ্গে এর মিল আছে। তবে সিরি আরও এগিয়ে গিয়েছে। শুধু কথা বলে ফোন নিয়ন্ত্রণ, কমপোজ করা, টেক্সট পাঠানো, গান চালানো পাশাপাশি বিভিন্ন তথ্য খুঁজে বার করা, জটিল হিসেব করা এবং আপনার প্রয়োজনে জিনিস খুঁজে বার করার মতো নানা কাজ করতে পারেন। হোম বোতামটি টিপে ধরে রাখলে এই ব্যবস্থা কাজ শুরু করবে। তবে ভারতীয় উচ্চারণের ধরনের সঙ্গে সিরি-র মানিয়ে নিতে সমস্যা হতে পারে।

আই মেসেজ
আই মেসেজ আই ফোন-এর এসএমএস টেক্সট মেসেজ অ্যাপলিকেশনই। তবে এখন থেকে অ্যাপলের সব যন্ত্রেই পাওয়া যাবে। এর মানে কোনও সেলুলর নেটওয়ার্কে যুক্ত না থাকলেও আই ফোন, আই প্যাড বা আই পড টাচ্-এর মধ্যে বার্তা বিনিময় সম্ভব। এতে পুস-সিঙ্ক ব্যবস্থায় মেসেজ একটি যন্ত্রে শুরু করে অন্য যন্ত্রে শেষ করতে পারবেন। এতে কারও সুবিধা হয়। কারও কাছে এটি ব্ল্যাকবেরির মেসেঞ্জার-এর অসুবিধার কথা মনে করিয়ে দেয়।

কম্পিউটার সংক্রান্ত আপনার প্রশ্ন পাঠান:
askdoss@abpmail.com-এ
সাবজেক্ট লাইনে লিখুন abp kolkata




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.