টুকরো খবর
টিকিটের কালোবাজারি
দাদা একটা টিকিট দিন না। যা টাকা লাগবে দেব। তিন দিনের না হোক। অন্তত এক দিনের হলেও চলবে। ভারতের মাটিতে প্রথম ফমুর্লা ওয়ানের টিকিটের জন্য এমন হাহাকার শুধু তুলনা করা যেতে পারে বিশ্বকাপ ফাইনালের ক্রিকেটের টিকিটের সঙ্গে। এই আওয়াজ আপাতত শোনা যাচ্ছে দিল্লি এবং নয়ডার ঘরে ঘরে। আয়োজক জেপি স্পোর্টসের কর্ণধার মনোজ গৌর ফোনে গদগদ হয়ে বলেই ফেললেন “সব টিকিট বিক্রি হয়ে গেছে। অল্প কিছু যা পড়ে আছে সেগুলো এফ-ওয়ান রেস নিয়ে যে প্রতিযোগিতাগুলো চলছে তাদের জয়ীদের জন্য রেখে দেওয়া আছে। আমাদের কাছে যা খবর, রেসের দলগুলো এবং তার ড্রাইভারদের কাছেও টিকিটের জন্য প্রচণ্ড চাহিদা রয়েছে ভিআইপি দর্শকদের।” করুণ চন্দোক যেমন বলেই দিলেন “চল্লিশ কিলোমিটার সাইকেল চালিয়ে বুদ্ধ সার্কিট দেখতে এসেছিল এক দল লোক। তারা সরাসরি আমাদের কাছেই টিকিটের জন্য আব্দার করছিল। দিল্লি, গুরগাঁও, নয়ডায় যত শপিং মল-এ গিয়েছি, সর্বত্র ফর্মুলা ওয়ান নিয়ে কোন না কোনও শো চলছে। প্রচুর লোক তাতে অংশ নিচ্ছে। দেখে ভাল লাগছে, ক্রিকেটের পর ফর্মুলা ওয়ান আমাদের দেশে ‘ক্রেজ’ হয়ে গেছে।” জেপি স্পোর্টসের ভাইস প্রেসিডেন্ট আসগরি জায়দি বললেন “আমাদের কাছে খবর আসছে টিকিটের কালোবাজারিও শুরু হয়ে গেছে। সত্যি বলতে কী, প্রথমে দুরু-দুরু বুকে এই রেস করার কথা ভেবেছিলাম। তখন বুঝতে পারিনি ভারতীয় দর্শকরা এই ভাবে সাড়া দেবে! বুদ্ধ সার্কিট গোটা বিশ্বে সাড়া ফেলে দিয়েছে।”

তাজ দেখাতে তৈরি হেলিকপ্টার
ভারতীয় রেসের ব্যস্ততার ফাঁকে একটি বার তাজ মহল দেখে চান ওঁরা অনেকেই। রেসের আয়োজক জে পি গোষ্ঠীর কর্তাদের কাছে এ নিয়ে আগাম আর্জিও জানিয়ে রেখেছেন ফর্মুলা ওয়ানের প্রথম সারির তারকাদের অনেকে। আর সেই অনুরোধ রক্ষা করার জন্য একেবারে হেলিকপ্টারে ‘জিন’ দিয়ে তৈরি আছেন উদ্যোক্তারা। জে পি গোষ্ঠীর এক কর্তা জানালেন, আগরায় গোষ্ঠীর নিজস্ব রিসর্টে তাঁরা সমস্ত আয়োজন সেরে রাখছেন। যাতে সামান্যতম ফুরসত বের করতে পারলে মাইকেল শুমাখার, সেবাস্তিয়ান ভেটেলরা দু’চোখ ভরে দেখে আসতে পারেন তাজ! সোমবার থেকেই এক এক করে ভারতে পৌঁছতে শুরু করেছে ফর্মুলা ওয়ান দলগুলো। সোমবার ফোর্স ইন্ডিয়ার চালকেরা পৌঁছে যাওয়ার পরে মঙ্গলবার দিল্লিতে পা রেখেছেন মার্সিডিজ দলে শুমাখারের টিমমেট নিকো রোজবার্গ। জে পি গোষ্ঠীর তরফে দলগুলোর থাকার জন্য এলাহি আয়োজন করা হয়েছে নয়ডায় জে পি গোষ্ঠীর নিজস্ব রিসর্ট জে পি গ্রিনস-এ। যার সাজানো গল্ফ কোসর্কে ঘিরে রাখা বাড়িগুলোয় বন্দোবস্ত করা হয়েছে ফর্মুলা ওয়ান তারকাদের থাকার। হেলিপ্যাড আর হেলিকপ্টার তৈরি থাকছে ওই রিসর্টেই। এখন ফর্মুলা ওয়ান-এর ব্যস্ততার ফাঁকে চালকেরা সুযোগটা কতদূর কাজে লাগাতে পারবেন প্রশ্ন শুধু সেটা নিয়েই।

রেসের উদ্বোধন সচিনের হাতে
সব কিছু পরিকল্পনা মাফিক এগোলে, আগামী রবিবার বুদ্ধ সার্কিটে পতাকা নেড়ে ভারতের ঐতিহাসিক প্রথম ফর্মুলা ওয়ান রেসের উদ্বোধন করবেন সচিন তেন্ডুলকর। বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার যে ফর্মুলা ওয়ান-পাগল, সেটা আর নতুন কোনও খবর নয়। রেসিং নিয়ে তাঁর আগ্রহ এতটাই গভীর যে ফর্মুলা ওয়ান প্রধান বার্নি একলেস্টোন নিজে সচিনকে আমন্ত্রণ জানিয়েছেন বুদ্ধ সার্কিটে। সচিন আবার ভারতীয় রেসের উদ্যোক্তা জে পি গোষ্ঠীর বিপণন দূতও। সব মিলিয়ে ভারতীয় ক্রীড়ার সবথেকে উজ্জ্বল আন্তর্জাতিক নক্ষত্রের হাত দিয়েই রেসের উদ্বোধন করাতে আগ্রহী আয়োজকেরা। সচিনকে সেই প্রস্তাব দেওয়া হয়েছে। ক্রিকেট কিংবদন্তি প্রস্তাব গ্রহণ করবেন বলেই ধরে নেওয়া হচ্ছে।

বাদই পড়লেন করুণ
ইঙ্গিতটা তিনি নিজেই আগাম দিয়েছিলেন। আজ সেই আশঙ্কা সত্যি হল। ভারতের প্রথম ফর্মুলা ওয়ান রেস থেকে বাদ পড়ে গেলেন ভারতীয় তারকা করুণ চন্দোক। এ দিন করুণের টিম লোটার রেসিং সরকারি ভাবে জানিয়ে দিল, বুদ্ধ সার্কিটে ইয়ার্নো ত্রুলি এবং হেইকি কোভালেইনেনের অভিজ্ঞতার উপরেই ভরসা রাখতে চায় তারা। করুণকে রেসে নামানো হবে না। খবরটা একেবারে অপ্রত্যাশিত না হলেও করুণ-অনুরাগীরা মনের কোণে একটা ক্ষীণ আশা জিইয়ে রেখেচিলেন গত ক’দিন। কিন্তু এখন ঘোর বাস্তব হচ্ছে, ঐতিহাসিক রেসে নামার স্বপ্নটা অধরাই থেকে যাচ্ছে চেন্নাইয়ের ছেলের।

রুনিদের গালিগালাজ ফার্গুসনের
ম্যাঞ্চেস্টার সিটির কাছে ডার্বি ম্যাচে ১-৬ গোলে হারার পর মেজাজ হারিয়েছিলেন ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ম্যানেজার অ্যালেক্স ফার্গুসন। লন্ডনের একটি দৈনিকের খবর, ম্যাচ হারার পর ফার্গুসন ড্রেসিংরুমে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করেন রুনি-নানিদের। প্রিমিয়ার লিগে এত বড় লজ্জার জন্য দলের ডিফেন্ডারদের ওপর সবচেয়ে বেশি ক্ষোভ ফার্গুসনের। এভরা এবং ফার্দিনান্দকে অকথ্য ভাষায় ‘নির্বোধ’ বলতেও ছাড়েননি ফার্গুসন। সব মিলিয়ে সিটির বিরুদ্ধে অভিশপ্ত ওই ম্যাচের রেশ এখনও তাড়া করছে ফার্গুসনকে।

মহমেডান ম্যাচে বিতর্ক
কলকাতা প্রিমিয়ার লিগের যোগ্যতা অর্জনের শেষ ম্যাচও জিতে নিল মহমেডান। সুরজিৎ বসুর বিতর্কিত পেনাল্টি-গোলে পিয়ারলেসকে ১-০ হারাল তারা। তবে রেফারিং নিয়ে ক্ষুব্ধ পিয়ারলেস কোচ শঙ্কর মৈত্র। পিয়ারলেস অধিনায়ক স্যামসনের হাতে বল লাগার জন্য রেফারি পেনাল্টি দেন। সেই সময়ে স্যামসনকে পিছন থেকে ঠেলা হয়েছিল। এই নিয়েই তাঁর ক্ষোভ জানান শঙ্কর। অন্য ম্যাচে এডমিলসনের হ্যাটট্রিকে সাদার্ন সমিতি ৩-২ হারাল পুলিশ এসিকে। ভবানীপুর এবং পোর্টের খেলা ১-১ ড্র হয়েছে। মহমেডান, পুলিশ এসির সঙ্গে পিয়ারলেস ও সাদার্ন সমিতিও চলে গেল মূল পর্বে।

বেটনে ৩৬ গোল
বেটন কাপ হকির প্রথম দিনেই গোলের বন্যা। তিন ম্যাচে ৩৯ গোল হল। ইউনিয়ন স্পোর্টিংকে ১২-০ গোলে হারাল ছত্তীসগঢ়ের জিন্দাল স্পোর্টস ক্লাব, বিশালক্ষ্মী স্পোর্টস ক্লাব ১৬-০ গোলে হারাল রিয়াল স্পোর্টস ক্লাবকে এবং বেহালা স্পোর্টস ক্লাবকে ১১-১ গোলে হারাল জেভিরিয়ান্স।

মাম্পির সোনা
পাতিপুকুরের মেয়ে মাম্পি দাস এশীয় জুনিয়র শুটিং মিটে সোনা পেলেন। ব্যক্তিগত বিভাগে ও দলগত বিভাগে। ক্লাস টেনের ছাত্রী মাম্পির বাবা বাস চালান।

ভাইচুংয়ের মেয়ে হল
যমজ ছেলে-মেয়ের পর আবার বাবা হলেন ভারতের প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়া। এ বার তাঁর মেয়ে হল। মেয়ে ও স্ত্রী মাধুরী দু’জনেই সুস্থ।

উৎসাহ ভাতা
জেলার বিভিন্ন প্রান্তের ২৩ জন খো খো খেলোয়াড়কে এককালীন উৎসাহ ভাতা দিয়েছে রাজ্য স্পোটর্স কাউন্সিল। শনিবার পুরুলিয়া শহরে চিত্তরঞ্জন হাইস্কুলে (বালক) একটি অনুষ্ঠানে প্রতি খেলোয়াড়কে ১২০০ টাকা করে এই ভাতা দেন পুরুলিয়ার বিধায়ক কে পি সিংহ দেও। অনুষ্ঠানে ছিলেন জেলা বিদ্যালয় শারীর শিক্ষা আধিকারিক বিকাশচন্দ্র মণ্ডল, জেলা খো খো অ্যাসোসিয়শনের সম্পাদক মিহির সরকার প্রমুখ।

নির্বাচিত জয়দেব
অনূর্ধ্ব ১৯ জাতীয় স্তরের ফুটবল প্রতিযোগিতায় বাংলা দলের জন্য নির্বাচিত হয়েছে কাশীপুরের চাকলতা গ্রামের জয়দেব সর্দার। সে আদ্রার নিগমনগর হাইস্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র। কাল বৃহস্পতিবার গোয়াতে এই ফুটবল প্রতিযোগিতা শুরু হচ্ছে। নিগমনগর হাইস্কুলের হয়ে জয়দেব পুরুলিয়াতে সুব্রত কাপে খেলে। তার পরে নির্বাচিত হয় জেলাস্তরের স্কুল দলে। পরে রাজ্যস্তরের নির্বাচকদের নজরে পড়ার পরে বাংলার দলে স্ট্রাইকার হিসেবে নির্বাচিত হয় সে।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.