টুকরো খবর
জোর করে চাঁদা আদায়ের অভিযোগ উঠল মেদিনীপুর শহরের এক জগদ্ধাত্রী পুজো-কমিটির বিরুদ্ধে। এই ঘটনায় আবার নাম জড়িয়েছে শাসকদল তৃণমূলের। কারণ, অভিযুক্ত ওই পুজো-কমিটির সদস্যরা তৃণমূল কর্মী-সমর্থক বলেই পরিচিত। শহরের পঞ্চুরচক এলাকায় এ বারই প্রথম পুজো করতে চলেছে ‘অগ্নিকন্যা’ ক্লাব। শহরের এক ব্যবসায়ী শংকরপ্রসাদ ঘোষের অভিযোগ, তাঁর কাছ থেকে এই পুজো-কমিটি কুড়ি হাজার টাকা চাঁদা চেয়েছে। দাবি মতো চাঁদা না-দিলে ‘দেখে নেওয়ার’ও হুমকি দেওয়া হয়েছে। সোমবার রাতে পুলিশের কাছে লিখিত ভাবে এই অভিযোগ জানান শংকরবাবু। পুলিশ সূত্রের খবর, অভিযোগপত্রে লেখা রয়েছে, যুব তৃণমূল নেতা প্রসেনজিৎ চক্রবর্তীর নির্দেশেই চাঁদা চাওয়া হয়। প্রসেনজিৎবাবুর অবশ্য দাবি, “পুরো অভিযোগটাই সাজানো। উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই এমন অভিযোগ করা হয়েছে।” পুজো-কমিটির অন্য এক সদস্যের কথায়, “পুজো উপলক্ষে একটি স্মরণিকা প্রকাশ করা হবে। সেই স্মরণিকায় ওই ব্যবসায়ীকে বিজ্ঞাপন দেওয়ার জন্য আবেদন করা হয়েছিল। কোনও চাপ সৃষ্টি করা হয়নি। কারও মদতেই মিথ্যা অভিযোগ জানানো হয়েছে।” পুলিশ অবশ্য তদন্ত শুরু করেছে। এই অভিযোগ ঘিরে তৃণমূলের অন্দরেও শোরগোল পড়েছে। পুলিশের পাশাপাশি ব্যবসায়ী সমিতির কাছেও অভিযোগ করেছেন শংকরবাবু। মঙ্গলবার রাতে এক জরুরি বৈঠকে বসে মেদিনীপুর ব্যবসায়ী সমিতি। সমিতির এক সদস্যের কথায়, “অভিযোগ পেয়েই এই বৈঠক। বিষয়টি নিয়ে আমরা পুলিশ সুপারের দ্বারস্থ হব। দোষীদের শাস্তির দাবি জানাব।”

বিদ্যুৎ দফতরে ভাঙচুর, ধৃত ৭
এলাকায় নতুন ট্রান্সফরমার বসানোর দাবি জানাতে এসে বিদ্যুৎ দফতরে ভাঙচুর চালালেন উত্তেজিত জনতা। কর্মীদের মারধর করার পাশাপাশি নষ্ট করা হয়েছে দফতরের সরঞ্জম। তছনছ করা হয়েছে প্রয়োজনীয় কাগজপত্র। এ ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার উত্তেজনা ছড়ায় গড়বেতা থানার আমলাগোড়ায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, গোয়ালতোড়ের মালবাঁধি এলাকার বাসিন্দারা এ দিন একটি ছোট লরিতে আমলাগোড়ায় বিদ্যুৎ দফতরের কার্যালয়ে আসেন। শুরুতে কর্তৃপক্ষের কাছে নতুন ট্রান্সফরমারের দাবি জানানো হয়। এর পর হঠাৎই শুরু হয় ভাঙচুর। দফতরের চেয়ার-টেবিল-আলমারির ক্ষতি হয়। কিছু কাগজপত্রও নষ্ট হয়েছে। পুলিশের কাছে লিখিত অভিযোগ জানান সংশ্লিষ্ট দফতরের অফিসার। ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই ৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ। বাকি অভিযুক্তদের খোঁজেও তল্লাশি চলছে। যে লরিতে করে এসে ভাঙচুর চালানো হয়, সেটিও আটক করা হয়েছে।

দীপাবলির আগে পুলিশি নজরদারি
দীপাবলি ও কালীপুজো উপলক্ষে নিরাপত্তা জোরদার করা হয়েছে রেলশহর খড়্গপুরে। সেই সঙ্গে শহরের বিভিন্ন এলাকায় শুরু হয়েছে পুলিশি টহল। মঙ্গলবারই কমান্ডো বাহিনীর একটি দল শহরের বিভিন্ন এলাকায় নজরদারি চালিয়েছে। আজ দীপাবলি ও কালীপুজো। নানা ভাষাভাষি মানুষের বাসস্থল এই রেলশহর। স্বাভাবতই খড়্গপুর ও তার আশপাশের এলাকায় এখন উৎসবের আমেজ। এখানে উৎসব যেন আরও রঙিন। এই সময়ে কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতেই শহরে নজরদারি বাড়ানো হয়েছে বলে পুলিশ জানিয়েছে। আজ, বুধবারও শহর জুড়ে পুলিশের টহল চলবে। শুধু খড়্গপুরেই নয়, নজরদারি বাড়ানো হয়েছে জেলার সদর শহর মেদিনীপুরেও। শহরের কয়েকটি এলাকায় প্রতি বছরই কালীপুজোর রাতে অনভিপ্রেত ঘটনা ঘটে। মদ্যপ যুবকেরা উত্তেজনা তৈরি করে। চলে শব্দবাজির দাপট। পুলিশ জানিয়েছে, এই ধরনের ঘটনা এড়াতেই শহরের ওই সমস্ত এলাকায় নজরদারি বাড়ানো হয়েছে।

কর্মচারী সংগঠনের সভা মেদিনীপুরে
বেশ কিছু দাবিকে সামনে রেখে সভা করল স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজ ফেডারেশন (পশ্চিমবঙ্গ)। মঙ্গলবার মেদিনীপুর কালেক্টরেটের ক্যাম্পাসে এই সভা হয়। উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সম্পাদক সুব্রত সরকার। সভার পাশাপাশি, বিজয়া সম্মিলন উপলক্ষে এক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন মেদিনীপুরের পুরপ্রধান প্রণব বসু, উপ-পুরপ্রধান এরশাদ আলি, জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান স্বপন মুর্মু প্রমুখ। সুব্রতবাবু জানান, কর্মচারীদের বেশ কিছু দাবি নিয়েই সভায় আলোচনা হয়েছে। এই সব দাবির প্রেক্ষিতে আগামী দিনে আন্দোলন হবে। সংগঠনের শতাধিক সদস্য এ দিনের সভায় যোগ দেন।

ঘুষ নিতে গিয়ে ধরা পড়লেন পুলিশকর্মী
‘ঘুষ’ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়লেন এক পুলিশকর্মী। চন্দ্রকোনা থানার সাব ইন্সপেক্টর সনাতন গোস্বামী মঙ্গলবার থানার অদূরেই এক মাংস ব্যবসায়ীর কাছ থেকে ওই টাকা নিতে গিয়ে ধরা পড়ে যান। পুলিশ সূত্রে জানা গিয়েছে, ক্ষীরপাইয়ের মাংস বিক্রেতা কুশ পাতরের বিরুদ্ধে নিম্নমানের মাংস বিক্রি নিয়ে সম্প্রতি থানায় অভিযোগ দায়ের হয়। ওই মামলার তদন্ত করছিলেন সনাতনবাবু। সেই প্রেক্ষিতেই এই টাকার লেনদেন। তবে ঘটনাস্থলেই ওই পুলিশকর্মীকে পাকড়াও করেন স্থানীয় মানুষ। তাঁর কাছ থেকে চার হাজার টাকা পাওয়া যায়। ঘটনার পরেই বিভাগীয় তদন্ত করতে চন্দ্রকোনা থানায় আসেন অতিরিক্ত পুলিশ সুপার (খড়্গপুর) মিরাজ খালেদ। পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার প্রবীণ ত্রিপাঠি বলেন, “তদন্ত শেষে অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।” সনাতনবাবুও অভিযোগ অস্বীকার করেননি। তাঁর সাফাই, “ভুল হয়ে গিয়েছে।”

বিজয়া সম্মিলনী
খড়্গপুরের গোলবাজার দুর্গামন্দিরে রবিবার আয়োজন করা হয়েছিল হয়েছে বিজয়া সম্মিলনীর। উদ্যোক্তা দুর্গামন্দির কমিটি। রবিবারের ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন খড়্গপুরের সংস্থা ‘ছন্দনীড় সঙ্গীত মহাবিদ্যালয়’এর ছাত্রছাত্রীরা। বিদ্যালয়ের অধ্যক্ষা রূপা দাসের পরিচালনায় দুর্গার আরাধনা, সূর্য বন্দনা এবং নানা আঞ্চলিক নৃত্য পরিবেশন করেন তাঁরা। অন্য দিকে, রবিবারই বিজয়া সম্মিলনীর আয়োজন করা হয়েছিল খড়্গপুরের পুরাতন বাজারের শীতলা টকিজ প্রেক্ষাগৃহে। পুরাতন বাজার সর্বজনীন দুর্গোৎসব কমিটি আয়োজিত ওই বিজয়া সম্মিলনীতে নানা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন অনীশ আইচ, ধ্রুব গোস্বামী, শ্রেয়শী চক্রবর্তী, অর্পিতা চৌধুরী-সহ এলাকার অন্য শিল্পীরা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.