ক্রোড়পত্র: কলকাতা উত্তর, পূর্ব, দক্ষিণ | হাওড়া | পত্রিকা | আলোচনা | রবিবাসরীয় | উৎসব

১৬ অক্টোবর - ২২ অক্টোবর, ২০১১
আলোচ্য সপ্তাহে রাশিচক্র গ্রহ সমাবেশ যথাকন্যায় রবি ও শনি, পরে তুলায় রবি, বৃষে চন্দ্র ও কেতু, কর্কটে মঙ্গল, তুলায় বুধ ও শুক্র, মেষে
বক্রী বৃহস্পতি, বৃশ্চিকে রাহু। রাশি ও নক্ষত্র পরিক্রমা অনুযায়ী চন্দ্র বৃষে রোহিণী থেকে কর্কটে অশ্লেষা নক্ষত্র। তিথিভোগ কৃষ্ণা চতুর্থী থেকে
কৃষ্ণা দশমী পর্যন্ত। যোগসঞ্চার ব্যতীপাত থেকে শুভ পর্যন্ত। ব্যক্তিগত রাশি ও লগ্ন অনুসারে জাতক-জাতিকার শুভাশুভ গ্রহফল বর্ণনা করা হল।
মেষ: কর্মক্ষেত্রে সংস্থাগত পরিবর্তন ও উপার্জন বৃদ্ধি। আলস্য বা উদাসীনতায় ভাগ্যোদয়ের শুভ যোগ হাতছাড়া হতে দেওয়া উচিত হবে না। বন্ধুবেশী প্রতারকের অভিসন্ধি রুখে দিতে পারেন। সপ্তাহের আদ্যভাগে একাধিক উপায়ে অর্থাগম, মূত্রাশয়ঘটিত পীড়ার প্রকোপ বৃদ্ধিতে কাজকর্ম বিঘ্নিত। মধ্যভাগে বুদ্ধিবলে অপ্রীতিকর পরিস্থিতির মোকাবিলা, কাজের পাশাপাশি উচ্চশিক্ষায় অগ্রগতি। অন্তভাগে নতুন ব্যক্তির পরামর্শে বৈষয়িক সমস্যার সমাধান, সন্তানের বহির্মুখী মতিগতিতে উদ্বেগ। মেষ লগ্নে জাত ব্যক্তির উন্নতি বিলম্বিত হলেও সৃষ্টিশীল কাজের স্বীকৃতি পেতে দেরি হবে না। উচ্চশিক্ষা ও গবেষণায় সাফল্য। সামাজিক সমাবেশে যুক্তিপূর্ণ বক্তৃতা। অদূরভ্রমণের পরিকল্পনা।
বৃষ: গুরুত্বপূর্ণ কাজ ও প্রশাসনিক দায়িত্ব নিয়ে দূরস্থানে গিয়ে সাফল্য। মিষ্ট কথাবার্তায় অন্যের চিত্তজয়ে মুন্সিয়ানা। জীবাণু সংক্রমণে বা ঠান্ডা লেগে ভোগান্তি। সপ্তাহের আদ্যভাগে জলপথে যাত্রা না-করাই ভাল, চারুকলার চর্চায় সাফল্য ও তার মাধ্যমে উপার্জন বৃদ্ধি। মধ্যভাগে ভাইবোনের সঙ্গে সদ্ভাব বৃদ্ধিতে স্বস্তি, বন্ধুদের প্রতিকূল আচরণে ক্ষোভ। অন্তভাগে গুণী ও সজ্জন ব্যক্তির সান্নিধ্যে মানসিক শান্তি, সপরিবার অদূরভ্রমণের পরিকল্পনা। বৃষ লগ্নে জাত ব্যক্তির যৌথ ব্যবসায় বাড়তি বিনিয়োগে লাগাম দেওয়া দরকার। নৃত্যগীতাদি চারুকলার অনুশীলন ও সম্মান বৃদ্ধি। হৃদ্রোগের প্রকোপ বৃদ্ধি ও চিকিৎসায় বহু ব্যয়। তীর্থভ্রমণ ও সজ্জন-সান্নিধ্যে আধ্যাত্মিক শান্তি।
মিথুন: বহু শ্রম ও অধ্যবসায় আর উদ্ভাবনী শক্তির জোরে কর্মোন্নতি। উপার্জন বৃদ্ধির সুবাদে সঞ্চয় বৃদ্ধি। সাহিত্য সঙ্গীত চর্চায় ব্যুৎপত্তি। প্রিয়জনের বিবাহ বিষয়ে শুভ যোগাযোগ। সপ্তাহের আদ্যভাগে সন্তানের মতিগতি নিয়ে দুশ্চিন্তা, পরিকল্পনা ও কর্মপদ্ধতির ত্রুটির জন্য কর্মক্ষেত্রে গোলযোগ। মধ্যভাগে সহৃদয় সহকর্মীর সাহায্যে ঘাটতি পুষিয়ে আত্মপ্রতিষ্ঠা, বন্ধুর সহায়তায় শত্রুর সঙ্গে আপাতত সন্ধি। অন্তভাগে অতিরিক্ত পরিশ্রমের জন্য দৈহিক দুর্বলতা, উপকার করেও অপদস্থ হতে পারেন। মিথুন লগ্নে জাত ব্যক্তির গুণী ও বিচক্ষণ ব্যক্তির পরামর্শে কর্মপরিবর্তনের সিদ্ধান্তে ভাগ্যোদয় ত্বরান্বিত হতে পারে। অযৌক্তিক বাদানুবাদে সহকর্মীদের সঙ্গে মনোমালিন্য। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ।
কর্কট: দুষ্ট সহকর্মীর অপপ্রচারে কর্মক্ষেত্রে জটিলতা বৃদ্ধি ও পদোন্নতিতে বাধা। পুরোনো শত্রুদের নতুন চাল ভেস্তে দিতে পারেন। পড়ে গিয়ে বা বাহন-দুর্ঘটনায় মাথায় আঘাত বা রক্তপাতের আশঙ্কা। সপ্তাহের আদ্যভাগে বিচক্ষণতার জোরে পরিবারের জটিল সমস্যার সমাধান, সন্তানের স্বাস্থ্যহানির জন্য লেখাপড়ায় বাধা। মধ্যভাগে পৈতৃক সম্পত্তির সংস্কার নিয়ে ভাইবোনের সঙ্গে বিরোধ, চারুকলার চর্চায় আনন্দ ও যথোচিত স্বীকৃতি। অন্তভাগে মহৎ কাজে বহুজনের সমর্থন জুটতে পারে, সংক্রমণজনিত ব্যাধি ও শ্বাসকাশাদিতে ক্লেশ। কর্কট লগ্নে জাত ব্যক্তির উচ্চপদস্থ কর্তৃপক্ষের আনুকূল্যে ভাগ্যোদয়। অপ্রত্যাশিত অর্থাগম। বৈষয়িক উন্নতি ও সুস্থিতি। বাহন ক্রয়ের জন্য পরিবারে আলাপ-আলোচনা।
সিংহ: পরশ্রীকাতর সহকর্মীর দৌরাত্ম্য সত্ত্বেও কর্মে উন্নতি ও দায়িত্ব বৃদ্ধি। দানধ্যানের সূত্রে সামাজিক প্রভাব-প্রতিপত্তি বাড়বে। সংযম ও আধ্যাত্মিক বিকাশ।
দাম্পত্য শান্তি ও সমৃদ্ধির সূচনা। সপ্তাহের আদ্যভাগে সন্তানের হঠকারিতায় পড়শিদের সঙ্গে বিরোধ ও মানহানির আশঙ্কা, বৈদেশিক অর্থাগম। মধ্যভাগে ষড়যন্ত্রী ব্যক্তির
শত্রুতার ব্যাপারে সাবধান থাকা একান্ত প্রয়োজন, গুরুজনের স্বাস্থ্যহানিতে কাজকর্মে ব্যাঘাত। অন্তভাগে বক্ষঃপীড়ায় দুর্ভোগ, কোনও কষ্টসাধ্য কাজে সাফল্যের
সুবাদে হতাশা থেকে মুক্তি। সিংহ লগ্নে জাত ব্যক্তির ব্যবসায় উন্নতি ও সমৃদ্ধি। বিজ্ঞান বিষয়ক গবেষণায় সাফল্য। জ্ঞাতিবিরোধে অতিষ্ঠ হয়ে বাসস্থান পরিবর্তনের চিন্তা।
কন্যা: উচ্চপদস্থ ব্যক্তির সঙ্গে মতান্তরের জেরে কর্মক্ষেত্রে জটিলতা। ভাইবোনের সঙ্গে সম্পত্তি বিবাদে মানসিক ক্লেশ। লটারি বা ফাটকায় প্রাপ্তিযোগ। সপ্তাহের আদ্যভাগে প্রলোভন বা প্ররোচনায় ফাঁদ কেটে আত্মরক্ষার পরীক্ষা, কিডনি বা লিভারের সমস্যায় দুর্ভোগ, মামলা-মকদ্দমায় সময় ও অর্থ অপচয়। মধ্যভাগে দাম্পত্য সুখ মিললেও সন্তানের আচরণে অশান্তি, মহৎ কাজে অর্থ ব্যয়। অন্তভাগে বৈষয়িক সমস্যার সুসমাধান, কর্মসূত্রে নানান স্থানে ভ্রমণের সুযোগ, পুলিশি ঝামেলায় ভোগান্তির আশঙ্কা। কন্যা লগ্নে জাত ব্যক্তির সম্পত্তি রক্ষায় আইনি পরামর্শ নেওয়া উচিত। শত্রুর সঙ্গে সম্মানজনক শর্তে সন্ধি। বাড়তি উপার্জনের জন্য ছোটখাটো ব্যবসার পরিকল্পনা সফল হতে পারে। জলপথে ভ্রমণ এড়ানোই ভাল।
তুলা: নির্ভীক সত্যবাদিতার জন্য স্বজনমহলেও অপদস্থ হতে পারেন। আয় ও সঞ্চয় বৃদ্ধি। উপযুক্ত চিকিৎসকের পরামর্শে গুরুজনের দেহারোগ্য। মানসিক শান্তি ও মিত্র বৃদ্ধি। সপ্তাহের আদ্যভাগে কোনও উচ্চাভিলাষ পূরণ হতে পারে, বিজ্ঞান গবেষণায় সাফল্য, কর্মে কৃতিত্বের স্বীকৃতি। মধ্যভাগে পথ-দুর্ঘটনায় রক্তপাত ও দৈহিক ক্ষতের আশঙ্কা, জনহিতকর প্রতিষ্ঠানের উন্নতির জন্য যথাসাধ্য চেষ্টা। অন্তভাগে অতিরিক্ত উচ্চাভিলাষ শুধু হতাশাই বাড়িয়ে দেবে, আলসার জাতীয় রোগের প্রকোপ বৃদ্ধি। তুলা লগ্নে জাত ব্যক্তির বহুমুখী কর্মপ্রয়াসে খ্যাতি বৃদ্ধি। শৌখিন সামগ্রীর ব্যবসায় প্রচুর অর্থাগমের যোগ। সৃষ্টিশীল কাজের স্বীকৃতি মিলতে পারে।
বৃশ্চিক: একাধিক পথে উপার্জনের সূত্রে বৈষয়িক অবস্থার উন্নতি। সহৃদয় আলাপ-আলোচনায় বিরূপতা কাটিয়ে শত্রুর সঙ্গে আপস-মীমাংসার সম্ভাবনা। ভাইবোনের সঙ্গে সম্পর্কের উন্নতি। সপ্তাহের আদ্যভাগে সাহস ও সুবুদ্ধির জোরে বিপদ থেকে উদ্ধার, কর্মে সংস্থাগত পরিবর্তন। মধ্যভাগে গৃহ নির্মাণের পরিকল্পনা আপাতত স্থগিত রাখাই ভাল, রক্তচাপের হেরফেরে নানান শারীরিক সমস্যায় দুর্ভোগ। অন্তভাগে মাতৃকুল থেকে অর্থসম্পত্তি প্রাপ্তির যোগ, বন্ধুর সহায়তায় কষ্টাসাধ্য কাজে সাফল্যের সম্ভাবনা। বৃশ্চিক লগ্নে জাত ব্যক্তির উচ্চশিক্ষা ও গবেষণার জন্য বিদেশযাত্রার সম্ভাবনা। বক্তা হিসাবে সুনাম বৃদ্ধি। স্বামী-স্ত্রী উভয়ের প্রচেষ্টায় সাংসারিক সমস্যার মোকাবিলা। সৃষ্টিশীল কাজের স্বীকৃতি পেতে সময় লাগতে পারে।
ধনু: কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। ঈর্ষাকাতর সহকর্মীদের জোটবদ্ধ প্রতিকূলতা সত্ত্বেও দায়িত্ব বৃদ্ধি। শল্য চিকিৎসকের শুভ সময়। উদার মনোভাবের জন্য অপদস্থ হতে পারেন। সপ্তাহের আদ্যভাগে পৈতৃক ব্যবসা বৃদ্ধির পরিকল্পনা, প্রিয়জনের বিয়ের ব্যাপারে সফল আলোচনা। মধ্যভাগে বিপন্ন প্রতিবেশীর পাশে দাঁড়াতে গিয়ে বিপত্তির আশঙ্কা, জমিজমা নিয়ে বিবাদে জ্ঞাতিবর্গের সঙ্গে সম্পর্কের অবনতি। অন্তভাগে গুণী ব্যক্তির সান্নিধ্যে আত্মিক সঙ্কটের সুরাহা হতে পারে, কোনও দুরূহ কাজের দায়িত্ব নিতে পারেন। ধনু লগ্নে জাত ব্যক্তির আলস্য বা উদাসীনতায় একাধিক পথে উপার্জনের সুযোগ হাতছাড়া হয়ে যেতে পারে। বাহন ক্রয়ের পরিকল্পনায় আকস্মিক বাধা। টিউমার বা আলসার জাতীয় রোগে দুর্ভোগ।
মকর: বহু পরিশ্রম ও নিষ্ঠা সত্ত্বেও কর্মক্ষেত্রে স্বীকৃতি অধরা। অহেতুক বিতর্কবিবাদে জটিলতা বৃদ্ধি। হতাশা কাটাতে বিকল্প উপার্জনের চেষ্টা। বিদেশ যাত্রার সম্ভাবনা। সপ্তাহের আদ্যভাগে শত্রুর কূট চালে অর্থক্ষতি ও মানহানি, সাধুসজ্জনের সান্নিধ্যে ও পরামর্শে কল্যাণকাজে শান্তির সন্ধান। মধ্যভাগে কর্মে দায়িত্ব বৃদ্ধিতে মানসিক চাপ, পিত্তবিকারের জন্য নানা ধরনের শারীরিক সমস্যা। অন্তভাগে বহু ব্যয়ের কারণে সঞ্চয় বৃদ্ধিতে বাধা, কোনও আত্মীয় বা বন্ধুর অনৈতিক আচরণের জেরে সম্পর্কের অবনতি। মকর লগ্নে জাত ব্যক্তির কর্মক্ষেত্রে গোলযোগ। উপার্জনের বিকল্প পথের সন্ধান মিলতে পারে। সম্পত্তি রক্ষার বিষয়ে সতর্ক থাকা প্রয়োজন। স্বাস্থ্যের অবনতি চিন্তার কারণ হয়ে উঠতে পারে।
কুম্ভ: সুবুদ্ধিযোগে আলস্য কাটিয়ে কার্যোদ্ধার। আকস্মিক অঘটনে দেহে বড় ধরনের আঘাত লাগতে পারে। স্বজনদের শত্রুতায় গৃহপরিবেশে অশান্তির ছায়া। সপ্তাহের আদ্যভাগে পুলিশি ঝামেলায় হয়রানি ও কাজকর্ম পণ্ড হওয়ার আশঙ্কা, কর্মক্ষেত্রে কৃতিত্বের স্বীকৃতি, জমি ক্রয় ও গৃহ নির্মাণের পরিকল্পনা। মধ্যভাগে সংক্রমণজনিত জ্বর-কাশিতে দুর্ভোগ, প্রেম-প্রণয়ে জটিলতায় অশান্তি। অন্তভাগে ভাইবোনের সঙ্গে সম্পর্কের উন্নতি, হস্তশিল্পে মুন্সিয়ানা স্বীকৃতি পেতে পারে। কুম্ভ লগ্নে জাত ব্যক্তির নতুন কাজের সুযোগে উপার্জন বৃদ্ধির উপায় হতে পারে। উচ্চশিক্ষা ও সৃষ্টিশীল কাজে সাফল্য। শ্লেষ্মাজনিত পীড়া ও হজমের গোলমালে দুর্ভোগ।
মীন: সৃষ্টিশীল কাজে সাফল্যের সূত্রে সম্মান ও প্রতিষ্ঠা লাভ। বিদেশযাত্রার শুভ যোগ। বক্তা হিসেবে সভা-সমিতিতে শ্রোতাদের মন জয় করতে পারেন। সপ্তাহের আদ্যভাগে জমি
ক্রয়-বিক্রয়ের ব্যবসায় বহু লাভ, চিকিৎসক ও আইনজ্ঞের বিশেষ সাফল্য, ভাইবোনের সঙ্গে সম্পর্কের উন্নতি। মধ্যভাগে শত্রুর শক্তিক্ষয়ের সংবাদে সাময়িক স্বস্তি, বিদেশে উচ্চশিক্ষা
ও গবেষণার সুযোগ মিলতে পারে। অন্তভাগে গুরুজনের সঙ্গে মতবিরোধে আত্মগ্লানি, ধর্মাচরণে মতি ও তীথর্র্ভ্রমণের উদ্যোগ। মীন লগ্নে জাত ব্যক্তির অতিরিক্ত উচ্চাভিলাষ বিপত্তির কারণ
হতে পারে। বাহন ক্রয়ের জন্য পরিবারে আলাপ-আলোচনা। বিবাদবিতর্কে জড়িয়ে পড়ায় অকারণ ঝামেলা ও মানহানির আশঙ্কা। রক্তচাপের হেরফেরে নানা ধরনের শারীরিক জটিলতা।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.