টুকরো খবর
টিকিট মেলে না বাতাসি স্টেশনে
ট্রেন আসে। যাত্রীও ওঠেন। কিন্তু টিকিট বিক্রি হয় না। যাত্রীরা টিকিট কাটেন না, এমন নয়। যাত্রীদের অভিযোগ, স্টেশনে টিকিট বিক্রি করার কোনও কর্মীই নেই। ঘটনাটি শিলিগুড়ির খড়িবাড়ি ব্লকের বাতাসি স্টেশনে। সম্প্রতি উত্তর পূর্ব সীমান্ত রেল নিউ জলপাইগুড়ি-শিলিগুড়ি জংশন-নকশালবাড়ি-আলুয়াবাড়ি রুটে ডিএমইউ ট্রেন চালু করেছে। প্রথম দিন থেকেই ট্রেনটি যাত্রীদের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছে। কিন্তু বিপাকে পড়েছেন বাতাসীর বাসিন্দারা। বিনা টিকিটে ট্রেনে চড়ার পরে টিকিট পরীক্ষক ফাইন করলে হেনস্থার মুখে পড়তে হবে আশঙ্কা করে অনেকে লাগোয়া অধিকারী অথবা নকশালবাড়ি স্টেশনে দৌড়চ্ছেন। অবিলম্বে ওই স্টেশনে টিকিট বিক্রেতা নিয়োগ করার দাবিতে আন্দোলনে নেমেছে কংগ্রেস। ব্লক কংগ্রেসের সম্পাদক কাজল সেনগুপ্ত বলেন, “স্টেশন আছে, আর সেখানে টিকিট বিক্রেতা নেই, এমন কোনওদিন শুনিনি। বাতাসিতে সেটাই দেখছি। রেলের স্থানীয় আধিকারিকদের বলার পরেও ব্যবস্থা নেওয়া হয়নি। অবিলম্বে ব্যবস্থা নেওয়া না-হলে আন্দোলনে নামা হবে।” উত্তর পূর্ব সীমান্ত রেলের নিউ জলপাইগুড়ির এরিয়া ম্যানেজার পার্থ শীল বলেন, “এমন হওয়ার কথা নয়। খোঁজ নিচ্ছি।” ওই রুটের হাতিঘিষা স্টেশনটিও পুনরায় চালু করার দাবি জানিয়েছেন এলাকার বাসিন্দারা। রেলপথটি ব্রডগেজে উন্নীত করার সময়ে রেল কর্তৃপক্ষ হাতিঘিষা স্টেশনটি তুলেই দেন। ট্রেন ধরতে যাত্রীদের ৪ কিলোমিটার দূরের নকশালবাড়ি স্টেশনে দৌড়তে হচ্ছে। পুরানো স্টেশন লাগোয়া রেলগেটটি চালু না-হওয়ায় দুর্ঘটনা ঘটছে বলে অভিযোগ করেছেন সিপিএম নেতা মাধব সরকার। তিনি বলেন, “রেলগেট চালু করে স্টেশনটি ফের নির্মাণ করতে হবে বলে রেল কর্তৃপক্ষকে বলা হয়েছে।”

দুর্ঘটনায় ২টি মৃত্যু
দু’টি আলাদা দুর্ঘটনায় দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। শুক্রবার ভোরে নাগরাকাটা স্টেশনের কাছে এক ব্যক্তিকে মৃত অবস্থায় লাইনের ধারে পড়ে থাকতে দেখা যায়। জিআরপি সূত্রে জানা গিয়েছে, মৃতের নাম বুধিয়া ওঁরাও (৩৫)। ভগৎপুর চা বাগানের কাবার লাইনের বাসিন্দা। অসাবধানে রেল লাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় তাঁর মৃত্যু হয় বলে প্রাথমিক তদন্তের পরে পুলিশি সূত্রে জানানো হয়েছে। কোন ট্রেনের ধাক্কায় তার মৃত্যু হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে। শুক্রবার রাতে অন্য একটি দুর্ঘটনায় আলিপুরদুয়ার থেকে শিলিগুড়িগামী ইন্টারসিটি এক্সপ্রেসে একটি কামরায় দরজার সামনে দাঁড়িয়ে বাইরের দিকে ঝুঁকে দেখছিলেন এক যুবক। ডামডিম স্টেশনের কাছে সিগন্যালের স্তম্ভে মাথায় ধাক্কা লেগে পড়ে যান তিনি। ঘটনাস্থলেই এই যুবকের মৃত্যু হয়। জিআরপি সূত্রে জানা গিয়েছে, মৃত যুবকের নাম চিতোর প্রসাদ বারিক (২৩)। চিতোরের বাড়ি নেওড়া চা বাগানে। দুটি মৃতদেহই ময়নাতদন্তে পাঠিয়ে দিয়েছে পুলিশ।

বামেদের সম্মেলন
গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনে (জিটিএ) তরাই ও ডুয়ার্সের কিছু অংশের অন্তর্ভুক্তির দাবির যৌক্তিকতা খতিয়ে রাজ্য সরকারের গঠিত কমিটির কাছে লিখিত বক্তব্য পেশ করবে দার্জিলিং জেলা বামফ্রন্ট। শুক্রবার শিলিগুড়িতে দার্জিলিং জেলা বামফ্রন্টের আহ্বায়ক তথা প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য এ কথা জানিয়েছেন। পুরমন্ত্রীর বক্তব্য, “আগামী এক সপ্তাহের মধ্যে জেলা বামফ্রন্টের বৈঠক হবে। সেখানে আলোচনার পরে লিখিত বক্তব্যের খসড়া তৈরি হবে। তার পরেই তা পেশ করা হবে প্রাক্তন বিচারপতি শ্যামল সেনের নেতৃত্বাধীন কমিটির কাছে।” পাশাপাশি, পাহাড়ে গণতান্ত্রিক পরিবেশ ফিরিয়ে দ্রুত ত্রিস্তর নির্বাচনের দাবিও ফের জানিয়েছেন জেলা বাম নেতৃত্ব। ১০ অক্টোবর থেকে চার দিন ধরে পাহাড় ও ডুয়ার্স সফর করে বৃহস্পতিবার কলকাতায় ফিরেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সফর চলাকালীন মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছেন, গণতান্ত্রিক কাঠামোয় যে কোনও দাবি-দাওয়া জানানো যায়। তা খতিয়ে দেখতে কমিটিও গড়া হতে পারে। কিন্তু, কমিটি গড়া মানেই দাবি মেনে নেওয়া নয়। বরং সকলের মতামত সাপেক্ষে সর্বজনগ্রাহ্য সমাধানসূত্র মিলতে পারে।

ফিরলেন গঙ্গোত্রী
নার্সিংহোম থেকে বাড়ি ফিরলেন মেয়র গঙ্গোত্রী দত্ত। শুক্রবার বেলা ১০ টা নাগাদ তিনি বাড়ি ফেরেন। চিকিৎসক অবশ্য তাঁকে দুই সপ্তাহ বাড়িতে সম্পূর্ণ বিশ্রাম নিতে বলেছেন। চিকিৎসক সি পি শর্মা বলেন, “মেয়র সুস্থ রয়েছেন। তাঁকে নার্সিংহোম থেকে ছুটি দেওয়া হয়েছে। তবে বিশ্রামে থাকতে বলা হয়েছে।” উল্লেখ্য, উচ্চ রক্ত চাপের কারণে গত সোমবার ভোরে তাঁকে নার্সিংহোমে ভর্তি করানো হয়েছিল।

ট্রেনে কাটা পড়ে মৃত্যু
ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে শিলিগুড়ির হায়দরপাড়ার এক ব্যক্তির। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটে বিহারের পাটনা স্টেশনে। শুক্রবার তাঁর দেহ হায়দরপাড়ায় আনা হয়। পুলিশ জানায়, মৃতের নাম বিপ্লব মহন্ত (৪১)। তিনি ঠিকাদারির কাজ করেন। দিনকয়েক আগে দিল্লি থেকে ফেরার পথে পাটনায় ট্রেনের নীচে পড়েন। তদন্ত করছে রেল পুলিশ। ৩৯ ওয়ার্ডের কাউন্সিলর দেবশঙ্কর সাহা বলেন, “পটনার রেল পুলিশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।”

নির্বাচনের ঘোষণা
পাহাড়ের তিন মহকুমাতেও সাংগঠনিক নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করল যুব কংগ্রেস। শুক্রবার যুব কংগ্রেসের কেন্দ্রীয় কমিটির অন্যতম সচিব তথা রাজ্য নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত বিজেন্দ্র সিংহ সিংলা সাংবাদিক বৈঠকে জানান, ১৭ অক্টোবর থেকে পাহাড়ের দার্জিলিং, কালিম্পং ও কার্শিয়াঙের বুথ স্তরের নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। ওই দিন বুথ কমিটির প্রার্থীদের মনোনয়নপত্র জমা দিতে হবে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা নেওয়া হবে। পরদিন মনোনয়নপত্র স্ক্রুটিনি ও প্রতীক বিলি হবে। ২২ অক্টোবর কালিম্পঙে এবং ২৩ অক্টোবর দার্জিলিং ও কার্শিয়াঙে নির্বাচন হবে।

স্মারকলিপি
ক্ষমতা বদল হওয়ায় মহকুমা প্রশাসনের কাছে মাটিগাড়া পঞ্চায়েত সমিতির সমস্ত স্থায়ী সমিতি ভেঙে দেওয়ার আর্জি জানাল ব্লক কংগ্রেস। শুক্রবার একটি প্রতিনিধি দল শিলিগুড়ি মহকুমা প্রশাসনের কাছে স্মারকলিপি দেয়। সম্প্রতি ওই পঞ্চায়েত সমিতি কংগ্রেস দখল করে। স্থায়ী সমিতি ভাঙা হয়নি। মাটিগাড়ার কংগ্রেস নেতা রাজকুমার থাপা বলেন, “সিপিএমের আমলে তৈরি স্থায়ী সমিতি নিয়ে কাজ করতে অসুবিধা হচ্ছে। নতুন সমিতি গঠন দরকার। প্রশাসনের হস্তক্ষেপ চাওয়া হয়েছে।”

দলবদল
দল ছেড়ে কংগ্রসে যোগ দিলের বেশ কিছু সিপিএম সমর্থক। শুক্রবার মাটিগাড়ার গভর্নমেন্ট কলোনির ওই সিপিএম সমর্থকরা দলে যোগ দিলেন বলে দাবি করেছেন কংগ্রেস নেতৃত্ব। দলের মাটিগাড়া ব্লক সভাপতি অর্ধেন্দু বিশ্বাস বলেন, “সিপিএম নেতৃত্বের বিরুদ্ধে ক্ষোভ জানিয়ে প্রায় ৩০০ জন কংগ্রেসে যোগদান করেছেন।” সিপিএমের মাটিগাড়া জোনাল কমিটির সদস্য শ্যামরঞ্জন ঘোষ বলেন, “বিষয়টি খোঁজ নেওয়া হবে।”

আজ রাতে
রাজেন্দ্রনাথ রায় এবং হরিশ্চন্দ্র অধিকারী চ্যাম্পিয়ন ও রানার্স কাপ নৈশ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছে ময়নাগুড়ির জল্পেশ স্পোর্টিং ক্লাব। আজ, শনিবার জল্পেশ হাই স্কুল ময়দানে ওই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। সন্ধ্যা ৬টা থেকে গভীর রাত পর্যন্ত খেলা চলবে। টুর্নামেন্ট আয়োজক সংস্থার তরফে রামমোহন রায় বলেন, “ময়নাগুড়ি ব্লকের ৮টি দল ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.