টুকরো খবর
এ বার আই লিগেও চিয়ার লিডার
আই পি এলের মতো এ বার আই লিগেও দেখা যেতে পারে চিয়ার লিডার। শুক্রবার আই লিগের বৈঠকে এআইএফএফ জানিয়ে দিল, তারা চিয়ারলিডার ব্যবহার করতে পারে। ইস্টবেঙ্গল-মোহনবাগান অবশ্য এখনও ঠিক করেনি, কবে থেকে চিয়ার লিডার নামানো হবে। মোহনবাগান সচিব অঞ্জন মিত্র জানিয়ে দিলেন, এটা ঠিক করবে ইউ বি। ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার বললেন, “আমরা ব্যবহার করব। তবে সময় লাগতে পারে।” গোয়াতে স্পোর্টিং ক্লুব দ্য গোয়া ক্লাব চিয়ার লিডার রাখছেই। ডেম্পো, চার্চিল, সালগাওকর অবশ্য আগ্রহী নয়।
এ দিনই ক্লাবগুলোকে ম্যাচ আয়োজনের অধিকার সরকারি ভাবে দিয়ে দিল ফেডারেশন। সব ক্লাব ইচ্ছে করলে রাজ্য সংস্থাকে সম্পূর্ণ উপেক্ষা করে সরাসরি ম্যাচ করতে পারে। ইচ্ছে করলে রাজ্য সংস্থাকে নিয়ে করাতে পারে। মোহনবাগান, পুণে এফ সি, স্পোর্টিং ক্লুব দ্য গোয়ার সঙ্গে এয়ার ইন্ডিয়া, মুম্বই এফ সি জানিয়ে দিয়েছে, তারা রাজ্য সংস্থাকে একেবারেই রাখবে না ম্যাচ আয়োজনে। ইস্টবেঙ্গলও নিজেরা ম্যাচ করবে। তবে আই এফ এ-র কিছু টেকনিক্যাল সাহায্য নেওয়া হতে পারে। প্রয়াগ ইউনাইটেড কিন্তু আই এফ এ-র মাধ্যমে ম্যাচ করবে। তবে প্রয়াগ কর্তারা চিয়ার লিডার নিয়ে আগ্রহী। কলকাতার অন্য দল পৈলান অ্যারোজের পক্ষে ভাল খবর, তাদের অবনমনে পড়তে হবে না।

দু’মাসের আইপিএল ফাইভ শুরু ৪ এপ্রিল
আইপিএল ফাইভ শুরু হচ্ছে ৪ এপ্রিল ২০১২, চেন্নাইতে। ফাইনাল ২৭ মে। প্রায় দু’মাসের টি-টোয়েন্টি ক্রিকেট। ৩ এপ্রিল চেন্নাইতেই উদ্বোধনী অনুষ্ঠান। শুক্রবার আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকের পর এ কথা ঘোষণা করা হল। তবে টুর্নামেন্টে পাক ক্রিকেটাররা খেলবেন কি না, কোচি টাস্কার্স কেরলের ভবিষ্যৎ, নিলামের নিয়ম-সহ বাকি সব কিছু ঠিক হবে পরের বৈঠকে। সেই বৈঠকের তারিখ এখনও ঠিক হয়নি। তবে পরের বছর থেকে ন’টা দল খেলবে বলে খবর। সে ক্ষেত্রে কোচি টাস্কার্স কেরলের ক্রিকেটারদের নিলাম থেকে বাকি ফ্র্যাঞ্চাইজিগুলো কিনে নিতে পারবে। রাজস্থান রয়্যালস পরের আইপিএল থেকে নিজেদের হোম ম্যাচ আমদাবাদে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন করেছিল। শুক্রবারের বৈঠকে সেই আবেদন খারিজ করে আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান রাজীব শুক্ল বলে দেন, “এটা সম্ভব নয়। ভবিষ্যতে আমদাবাদও তো ফ্র্যাঞ্চাইজি হিসেবে আইপিএলে খেলতে পারে।” আইপিএলের ফর্ম্যাট নিয়েও ভাবনাচিন্তা করা হবে বলে ঠিক হয়েছে।

আফ্রদিদের আইপিএল-ভাগ্য ঝুলে রইল
আইপিএলের পঞ্চম সংস্করণে শাহিদ আফ্রিদি-সহ পাকিস্তানি ক্রিকেটাররা খেলবেন কি না তা নিয়ে শুক্রবারের আইপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠকে কোনও সিদ্ধান্ত হল না। ঠিক হল, পরের বৈঠকে এই নিয়ে কথা হবে। জানা গিয়েছে, ইংল্যান্ডে স্পটফিক্সিং কেলেঙ্কারি নিয়ে মামলা চলায় এখনই পাক ক্রিকেটারদের আইপিএলে নেওয়া নিয়ে গভর্নিং কাউন্সিলের সদস্যদের আপত্তি আছে। তাঁরা এখন কোনও রকম বিতর্ক চাইছেন না। তাই ‘ধীরে চলো’ নীতি। আইপিএল ফাইভ শুরু হচ্ছে ৪ এপ্রিল ২০১২, চেন্নাইতে। ফাইনাল ২৭ মে। প্রায় দু’মাসের টি-টোয়েন্টি ক্রিকেট। ৩ এপ্রিল চেন্নাইতেই উদ্বোধনী অনুষ্ঠান। তবে কোচি টাস্কার্স কেরলের ভবিষ্যৎ, নিলামের নিয়ম-সহ বাকি সব কিছু ঠিক হবে পরের বৈঠকে। যার তারিখ ঠিক হয়নি। তবে পরের বছর থেকে ন’টা দল খেলবে বলে খবর। পরের আইপিএল থেকে নিজেদের হোম ম্যাচ আমদাবাদে সরিয়ে নিয়ে যাওয়ার আবেদন করেছিল রাজস্থান রয়্যালস। বৈঠকে সেই আবেদন খারিজ করে গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান রাজীব শুক্ল বলেন, “এটা সম্ভব নয়। ভবিষ্যতে আমদাবাদও তো ফ্র্যাঞ্চাইজি হিসেবে আইপিএলে খেলতে পারে।”

আসিফদের গড়াপেটা করতে বলিনি: বাট
মহম্মদ আমের এবং মহম্মদ আসিফকে স্পটফিক্সিংয়ে তিনি জড়াননি বলে দাবি করলেন প্রাক্তন পাক অধিনায়ক সলমন বাট। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন, আগেভাগে ঠিক করে আসিফদের নো-বল করতে তিনি পরামর্শ দেননি। আসিফও বলছেন, অধিনায়ক বাটের কথা শুনে স্পটফিক্সিং কেলেঙ্কারিতে তিনি জড়াননি। শুক্রবার লন্ডনের সাউথওয়ার্ক ক্রাউন কোর্টে আসিফ এবং বাটকে করা পুলিশের জেরার কিছু অংশ শোনানো হয়। গত বছর স্পটফিক্সিং কেলেঙ্কারি প্রকাশ্যে আসার পরপরই তাঁদের জেরা করে পুলিশ। জেরায় জানা যায়, আসিফের ঘর থেকে ‘নিউজ অব দ্য ওয়ার্ল্ড’ সংবাদপত্রের চিহ্নিত টাকা পাওয়া যায়নি। তবে বাকি দুই অভিযুক্ত বাট এবং আমেরের ঘর থেকে টাকা পাওয়া গিয়েছিল।

কমনওয়েলথ-এ সাহুর সোনা
কেন্দ্রপাড়া থেকে কেপটাউন! সতেরো বছরের অচ্চুতানন্দ সাহু-র সোনার পদক জেতার রাস্তাটা রূপকথার মতো। ওড়িশার গ্রামে প্রবল দারিদ্র্যের মধ্যে বড় হয়ে ওঠা থেকে যুব কমনওয়েলথ ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে সোনা জেতা। স্বভাবতই উচ্ছ্বসিত সাহুর মা-বাবা, তিন বোন থেকে তার পাড়া-পড়শি। ৬২ কেজি বিভাগে সোনা জেতার কথা বাড়িতে ফোন করে জানাতে গিয়ে কেঁদে ফেলেছিল সাহু। “কোনও দিন স্বপ্নেও ভাবিনি যে আমার ছেলে বিদেশে গিয়ে এ ভাবে আমাদের গর্বিত করবে,” বলেছেন সাহুর বাবা বৈরাগীচন্দ্র। দেড় একর জমিতে চাষবাস আর ছোট একটা মুদির দোকানএ থেকেই ছ’জনের সংসার কোনও মতে চালাতে হয় তাঁকে। সাহুর কৃতিত্বে এখন গর্বিত হলেও এক সময় পড়াশোনা ছেড়ে খেলাধুলোয় মন দেওয়ার জন্য ছেলেকে মারধর করেছেন তাঁর বাবা। ছোটবেলা থেকেই ভলিবল খেলার দিকে ঝোঁক ছিল সাহুর। সেটা দেখে গ্রামের ভলিবল কোচ তাকে অনুশীলন দিতে শুরু করেন। ভারোত্তোলনে সাহুর প্রতিভা দেখে বহরমপুরের সরকারি স্পোর্টস হোস্টেলে তার অনুশীলনের ব্যবস্থাও করে দেন তিনি।

অধিনায়ককে নিয়ে জট ইস্টবেঙ্গলে
ইস্টবেঙ্গল অধিনায়ককে নিয়ে আবার নতুন জট। ভিয়েতনাম থেকে লাল-হলুদ কোচ ট্রেভর মর্গ্যান সুপার কাপে যে প্রাথমিক তালিকা পাঠিয়েছেন, তাতে রাখা হয়নি অভ্র মণ্ডলকে। তাঁর বদলে গুরপ্রীত সিংহকে জায়গা দেওয়া হয়েছে সন্দীপ নন্দীর সঙ্গে। অভ্র ফেড কাপে তিন গোলকিপারের মধ্যেই ছিলেন না। তিনি আবার ভিয়েতনামে তিনটি ম্যাচই খেলেন। অভ্রকে শেষ পর্যন্ত দিল্লি নিয়ে যাওয়া হবে কি না, তা শনিবার অনুশীলনে ঠিক হবে। ভিয়েতনাম থেকে শুক্রবারই ফিরেছেন টোলগে-পেনরা। সুপার কাপ ১৮ তারিখ দিল্লিতে। মর্গ্যানের প্রাথমিক তালিকায় অভ্র বাদে সবাই আছেন।

আঠারো বছরের অস্ট্রেলীয়ের কাছে হার দক্ষিণ আফ্রিকার
অভিষেক ম্যাচে পেসার প্যাট্রিক কামিন্সের তিন উইকেট এবং শেন ওয়াটসনের হাফসেঞ্চুরির উপর ভর করে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি পাঁচ উইকেটে জিতল অস্ট্রেলিয়া। আঠারো বছরের কামিন্স নিজের শেষ ওভারে চার বলে তিনটে উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকাকে কুড়ি ওভারে ১৪৬-৭-এ আটকে রাখেন। রান তাড়া করতে নেমে ডেভিড ওয়ার্নার প্রথম বলে আউট হলেও দ্বিতীয় উইকেটে ৫৩ বলে ৮২ তুলে দেন ওয়াটসন (৫২) এবং শন মার্শ (২৫)। শেষ পর্যন্ত তিন বল বাকি থাকতে জিতে যায় অস্ট্রেলিয়া।

শেষ চারে লি-হেশ
সাংহাই ওপেন মাস্টার্সে ডাবলস সেমিফাইনালে উঠলেন লিয়েন্ডার পেজ-মহেশ ভূপতি। চতুর্থ বাছাই ইন্ডিয়ান এক্সপ্রেস শুক্রবার কোয়ার্টার ফাইনালে অবাছাই ব্রাজিলীয়-ক্রোট জুটি টমাস বেলুচ্চি-ইভান ডডিগকে স্ট্রেট সেটে হারান ৬-৩, ৬-৪। তেরো বছর আগে, ১৯৯৮-এ এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন লি-হেশ শনিবার সেমিফাইনালে খেলবেন দ্বিতীয় বাছাই ম্যাক্স মির্নি-ড্যানিয়েল নেস্টরের বিরুদ্ধে। অন্য সেমিফাইনালে লড়াই লদ্রা-জিমোনজিচ এবং ফ্রিস্টেনবার্গ-মাটকোয়স্কি জুটির। ফ্রিস্টেনবার্গরা এ দিন হারিয়েছেন শীর্ষ বাছাই এবং বিশ্বসেরা ডাবলস টিম বব ও মাইক ব্রায়ান জমজ ভাইদের।

মাঠে ঝামেলা
কলকাতা প্রিমিয়ার লিগে বড় ক্লাবগুলো কবে নামবে ঠিক নেই। তার আগে ছোট দলের খেলায় ডামাডোল চলছে। এ দিন কালীঘাট বনাম সাদার্ন সমিতি ম্যাচে চতুর্থ রেফারির হাতে কোনও ডিসপ্লে বোর্ড ছিল না। অনেকক্ষণ খেলা বন্ধ ছিল এ নিয়ে।

শনিবারে
কলকাতা প্রিমিয়ার লিগ

মহমেডান : ভবানীপুর (যুবভারতী, ২-১৫)।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.