টুকরো খবর
দেহ উদ্ধার, চাঞ্চল্য
বন্ধ রেস্তোরাঁর সামনে থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মৃতদেহ উদ্ধারকে কেন্দ্র করে শুক্রবার সকালে চাঞ্চল্য ছড়াল লিলুয়ায়। ওই রেস্তোরাঁর বাইরে লাগানো সিসিটিভি-র ছবি দেখে পুলিশ নিশ্চিত, ওই যুবককে পিটিয়ে মারা হয়েছে। পুলিশ সূত্রে খবর, এ দিন জি টি রোডের বজরংবলী আবাসনের নিচে একটি রেস্তোরাঁর সামনে এক যুবককে বেলা পর্যন্ত শুয়ে থাকতে দেখেন সন্দেহ হয় স্থানীয়দের। তাঁরা বালি থানায় খবর দিলে পুলিশ এসে বছর পঁচিশের ওই যুবককে স্থানীয় জয়সোয়াল হাসপাতালে নিয়ে যায়। সেখানে তাঁকে মৃত ঘোষণা করা হয়। পুলিশ জানায়, ওই যুবকের হাত-পা ও শরীরের বিভিন্ন অংশে আঘাতের চিহ্ন মিলেছে। লাঠি বা রড জাতীয় কিছু দিয়ে তাাঁকে আঘাত করা হয়েছে বলে পুলিশের অনুমান। রেস্তোরাঁর সিসিটিভি-র ছবি পরীক্ষা করে পদস্থ পুলিশকর্তারা জানান, ভোর সাড়ে ৪টে নাগাদ ঘটনাটি ঘটেছে। তবে সকলের চেহারা বোঝা যায়নি। হাওড়ার পুলিশ কমিশনার অজেয় রাণাডে বলেন, “ছবিতে দেখা গেছে, ৬-৭ জন মিলে ওই যুবককে লাঠি দিয়ে বেধড়ক মারছে। কিন্তু কারা এ কাজ করেছে বা কেন করল, তা তদন্ত করে দেখা হচ্ছে।” ওই রেস্তোরাঁর এক কর্মী রাকেশ সিংহ বলেন, “রেস্তোরাঁ বন্ধ হয়ে যাওয়ার পরেও ভিতরে চার জন থাকে। তারা কোনও আওয়াজ পায়নি।”

বেটিং চক্রে গ্রেফতার ৪
পুলিশ আবাসন থেকে ঢিলছোড়া দূরত্বে ক্রিকেট বেটিং চক্রে জড়িত থাকার অভিযোগে চার ব্যক্তিকে গ্রেফতার করা হল। শুক্রবার বিকেলে, হাওড়ার মল্লিক ফটকের কাছে রাউন্ড ট্যাঙ্ক রোডের এক আবাসনের ঘটনা। ধৃতদের নাম ললিত তুলসিয়ান, বিশাল রাজোরিয়া, সুনীল দাগা এবং অনিল শর্মা। পুলিশ জানায়, এ দিন হায়দরাবাদে ভারত-ইংল্যান্ড ম্যাচের উপর বেটিং চলছিল ওই আবাসনের একটি ফ্ল্যাটে। বিকেলে হাওড়া পুলিশের গোয়েন্দারা আবাসন ঘিরে ফেলেন। দোতলায় ললিতের ফ্ল্যাটে ১৭টি মোবাইল, ৫টি ল্যান্ড ফোন, ১টি ল্যাপটপ, ১টি টিভি ও ৩৩ হাজার টাকা-সহ হাতেনাতে ধরা পড়েন চার জন। সাত বছর ধরে সপরিবার ওই ফ্ল্যাটে থাকেন ললিত। বিশাল ও অনিল বাগুইআটি ও সুনীল সালকিয়ার বাসিন্দা। স্থানীয়রা জানান, এলাকায় তেমন মিশতেন না ললিত। স্থানীয় বাসিন্দা পরেশ যাদব বলেন, “প্রায়ই ওঁর ফ্ল্যাটে বাইরের অনেকে আসত। বেটিং চলছিল, বুঝিনি।”পুলিশের দাবি, জেরায় ললিত স্বীকার করেন দীর্ঘ দিন ধরেই বড়বাজার থেকে বেটিং চক্র চালাচ্ছেন তিনি। কিন্তু কলকাতা পুলিশের ভয়ে এ দিন হাওড়ায় নিজের ফ্ল্যাটেই বেটিংয়ের কাজ করছিলেন। হাওড়ার ডেপুটি কমিশনার (সদর) সুকেশ জৈন বলেন, “এর পিছনে কোনও বড় আন্তঃরাজ্য চক্র কাজ করছে। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে তার হদিস পাওয়ার চেষ্টা চলছে।” ললিতের পরিবারের অন্যদেরও গভীর রাত পর্যন্ত জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ।

চাষিদের ক্ষতিপূরণ বাড়াতে নয়া মামলা শীর্ষ আদালতে
সিঙ্গুর আইন নিয়ে কলকাতা হাইকোর্টের রায়ের বিরুদ্ধে টাটারা এখনও সুপ্রিম কোর্টে যায়নি বটে। তবে অনিচ্ছুক কৃষকদের জন্য যত বেশি সম্ভব ক্ষতিপূরণের দাবিতে সুপ্রিম কোর্টে আজ একটি নতুন মামলা দায়ের করা হল। মামলাটি দায়ের করেছেন কলকাতার আইনজীবী কেদারনাথ যাদব। গত মাসে টাটা মোটরসের আবেদন খারিজ করে দিয়ে রাজ্য সরকারের সিঙ্গুর জমি পুনর্বাসন ও উন্নয়ন আইনটিকে বৈধ বলে রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। আগামী ২ নভেম্বর পর্যন্ত ওই রায়ের বিরুদ্ধে উচ্চতর ক্ষেত্রে আবেদন করার সময় রয়েছে টাটাদের কাছে। টাটা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, তারা এখনও পর্যন্ত কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে বা সুপ্রিম কোর্টে কোনও মামলা করেননি। টাটারা সুপ্রিম কোর্টে এলে যাতে একতরফা কোনও সিদ্ধান্ত না নেওয়া হয়, তার জন্য রাজ্য সরকার ইতিমধ্যেই সর্বোচ্চ আদালতে ক্যাভিয়েট করে রেখেছে। কিন্তু তার আগেই আজ কলকাতার আইনজীবী কেদারনাথ যাদব কৃষকদের ক্ষতিপূরণের দাবিতে সুপ্রিম কোর্টে মামলা করেন। এর আগেও তিনি সুপ্রিম কোর্টে ন্যানো প্রকল্পের কাজ বন্ধ করার জন্য মামলা করেছিলেন। কেদারনাথের আইনজীবীরা জানান, অনিচ্ছুক কৃষকদের জন্য যত বেশি সম্ভব ক্ষতিপূরণ আদায় করাই তাঁদের উদ্দেশ্য।

মেয়ের চিকিৎসা, শ্রমিকের বকেয়া মিটিয়ে দিলেন ডানলপ কর্তৃপক্ষ
এক অবসরপ্রাপ্ত শ্রমিকের মেয়ের চিকিৎসার জন্য তাঁর বকেয়া ছাড়াও অতিরিক্ত ২৫ হাজার টাকা দিল ডানলপ কর্তৃপক্ষ। ডানলপের শ্রমিক আবাসনে বসবাসকারী ওই শ্রমিকের নাম মৃত্যুঞ্জয় পাল। তাঁর বছর সাতেকের মেয়ে সুদীপ্তা অপুষ্টিজনিত রোগে ভুগছে। মেয়ের চিকিৎসার জন্য মৃত্যুঞ্জয়বাবুর বকেয়া টাকা মেটানোর দাবিতে দিন কয়েক আগে দরবার শুরু করে আইএনটিটিইউসি, সিটু এবং আইএনটিইউসি-র ‘জয়েন্ট স্টিয়ারিং কমিটি’। ডানলপ কর্তৃপক্ষের কাছে এ ব্যাপারে লিখিত আবেদনও করেন কমিটির প্রতিনিধিরা। শুক্রবার দুপুরে কারখানার গেটে মৃত্যুঞ্জয়বাবুর হাতে ২৫ হাজার টাকার দু’টি চেক তুলে দেওয়া হয় কর্তৃপক্ষের তরফে। কমিটির লোকজনও সেখানে উপস্থিত ছিলেন। রুইয়া কমিউনিকেশনের জেনারেল ম্যানেজার সুজিত রায় বলেন, “অবসরপ্রাপ্ত ওই শ্রমিকের বকেয়া বাবদ ২৫ হাজার টাকা মিটিয়ে দেওয়া হয়েছে। এ ছাড়াও, আরও ২৫ হাজার টাকা তাঁকে দেওয়া হয়েছে।” সুজিতবাবু আরও জানান, সুদীপ্তা ডানলপ ইংরেজি মাধ্যম স্কুলের ছাত্রী ছিল। ওই স্কুল থেকেও কয়েক দিন আগে ২৫ হাজার টাকা দেওয়া হয়েছে মৃত্যুঞ্জয়বাবুকে। জয়েন্ট স্টিয়ারিং কমিটি-র তরফে বিদ্যুৎ রাউত বলেন, “আমাদের আবেদনে কারখানা কর্তৃপক্ষ সাড়া দেওয়ায় আমরা খুশি। এ বার সব শ্রমিকের বকেয়া মেটানোর ব্যবস্থা করা হোক। দ্রুত কারখানা খুলে শুরু করা হোক উৎপাদন। সে ক্ষেত্রে শ্রমিকরা যাবতীয় সহযোগিতার জন্য প্রস্তুত আছে।”

বাস খালে, আহত ৫৭
গোঘাটের পাণ্ডু গ্রামের কাছে শুক্রবার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে যায় যাত্রীবোঝাই এই বাসটি। ছবি: মোহন দাস।
এক সাইকেল আরোহীকে পাশ কাটাতে গিয়ে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে প্রায় ৩০ ফুট নীচে খালে পড়ে যাওয়ায় জখম হলেন অন্তত ৫৭ জন যাত্রী। শুক্রবার সকালে দুর্ঘটনাটি ঘটে হুগলির গোঘাটের পাণ্ডু গ্রামে। আহতদের কামারপুকুর ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়। মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন ৯ জনের চোট গুরুতর। তাঁদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় পরে এসএসকেএম হাসপাতালে স্থানান্তরিত করানো হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বাসটি গোঘাটের বদনগঞ্জ থেকে কলকাতা যাচ্ছিল। বাসটি রাস্তার পাশে তারাজুলি নামে যে খালে পড়ে যায়, সেখানে জল ছিল না। স্থানীয় লোকজনই উদ্ধারকাজে হাত লাগান। পরে পুলিশ আসে। বিকালে পর্যটনমন্ত্রী তথা তারকেশ্বরের বিধায়ক রচপাল সিংহ মহকুমা হাসপাতালে চিকিৎসাধীন আহতদের দেখতে যান। তাঁদের চিকিৎসা সংক্রান্ত খোঁজখবর নেন। হাসপাতাল কর্তৃপক্ষ পর্যটনমন্ত্রীকে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর অভাবের কথা জানান। মন্ত্রী সমস্যার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানানোর আশ্বাস দেন। তিনি বলেন, “কম চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী থাকা সত্ত্বেও সকলের এক্স-রে করে যথাযথ চিকিৎসার ব্যবস্থা হয়েছে। হাসপাতালের অ্যাম্বুল্যান্স না-থাকায় তারকেশ্বর থেকে এনে তিন জনকে এসএসকেএম হাসপাতালে পাঠানো হয়েছে।”

জয়ী দক্ষিণ রসুলপুর নেতাজি সঙ্ঘ
আরামবাগ মহকুমা সুপার লিগে চ্যাম্পিয়ন হল দক্ষিণ রসুলপুর নেতাজি সঙ্ঘ। শুক্রবার আরামবাগের জুবিলি পার্ক মাঠে তারা টাইব্রেকারে হারায় অ্যাঞ্জেল এগ্রিটেক বিদ্যুৎ অ্যাথলেটিক ক্লাবকে। নির্ধারিত সময়ে উভয় দলই ১টি করে গোল করে। টাইব্রেকারে ৩-১ গোলে জেতে দক্ষিন রসুলপুর। দল হেরে গেলেও ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত অ্যাঞ্জেল এগ্রিটেকের দীপক পাকিরা। সর্বোচ্চ গোলদাতা হয়েছেন হাটকগ্রাম মনসামাতা ক্লাবের স্ট্রাইকার সুভাষ মালিক। ফাইনালে মাঠে উপস্থিত ছিলেন আরামবাগের মহকুমাশাসক অরিন্দম নিয়োগী-সহ বিশিষ্ট ব্যক্তিরা।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.