টুকরো খবর
খাদ্য বিলে রক্ষাকবচ রাখার আর্জি
খাদ্যশস্যে ভর্তুকির বদলে কেন্দ্র যদি গরিবদের সরাসরি টাকা দিতে চায়, তা হলে জোরালো রক্ষাকবচ রাখা দরকার বলে প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে চিঠি লিখে জানালেন অর্থনীতিবিদ জাঁ দ্রেজ। জাতীয় খাদ্য সুরক্ষা বিলের খসড়া সংসদের শীতকালীন অধিবেশনে পেশ করা হতে পারে। সেই প্রসঙ্গেই জাতীয় উপদেষ্টা পর্ষদের (এনএসি) প্রাক্তন সদস্য দ্রেজ লিখেছেন, “খাদ্যশস্য বিলি করার বদলে সরাসরি টাকা দেওয়া হলে জাতীয় খাদ্য সুরক্ষা আইনে জোরালো রক্ষাকবচ রাখার জন্য আমি আপনাকে অনুরোধ করছি।” সম্প্রতি সনিয়া গাঁধীর নেতৃত্বাধীন এনএসি-র সদস্যপদ ছেড়েছেন দ্রেজ। দেশের ন’টি রাজ্যের গণবণ্টন ব্যবস্থার (পিডিএস) উপর সমীক্ষা চালিয়েছিলেন দ্রেজ ও তাঁর সহযোগীরা। সেই সমীক্ষার ফলাফল তুলে ধরে দ্রেজ জানিয়েছেন, যে সব রাজ্যে পিডিএস ভাল, সেখানকার মানুষ নগদ টাকা দেওয়ার বিষয়টি ভাল ভাবে নেবেন না। যেখানে পিডিএস ভাল নয়, সেখানে বিকল্প হিসাবে এই পদ্ধতি কার্যকরী হতে পারে। এ ছাড়া টাকা দেওয়া হলে তার অপব্যবহার হতে পারে এবং পিডিএস বন্ধ হয়ে গেলে ব্যবসায়ীরা খাদ্যশস্যের দাম বাড়িয়ে দিতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছেন দ্রেজ। সেই কারণেই রক্ষাকবচের প্রয়োজনীয়তার কথা তুলেছেন তিনি।

রথের রশি ছেড়ে ২০শে রাজ্যে আডবাণী
রথ আসছে না। কিন্তু রথের সওয়ারি রথ থেকে নেমে বিমানে আসছেন! ‘দুর্নীতি-বিরোধী’ রথ নিয়ে লালকৃষ্ণ আডবাণীর আগামী ১৫ অক্টোবর পশ্চিমবঙ্গে ঢোকার কথা ছিল। পর দিন ১৬ অক্টোবর রথ নিয়ে ওড়িশা যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু শেষ পর্যন্ত স্থির হয়েছে, রথ এ রাজ্যে আসবে না। কিন্তু আডবাণীর বিমানে কলকাতায় আসার কথা আগামী ২০ অক্টোবর। ওই দিনই বড়বাজারের সত্যনারায়ণ পার্কে তিনি জনসভা করবেন। পর দিন ২১ অক্টোবর সাংবাদিক সম্মেলন সেরে তাঁর এ রাজ্য ছাড়ার পরিকল্পনা রয়েছে। রবিবার এই তথ্য জানিয়েছেন বিজেপি-র পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি রাহুল সিংহ। প্রসঙ্গত, জয়প্রকাশ নারায়ণের জন্মস্থান বিহারের সারণ জেলার সিতাবদিয়ারা থেকে আগামী ১১ অক্টোবর আডবাণীর ‘দুর্নীতি-বিরোধী’ রথযাত্রা শুরু হবে। রাহুল এ দিন বলেন, “ওড়িশায় বন্যা হয়েছে। পশ্চিমবঙ্গ ভ্রমণ করে যে পথে ওই রথের ওড়িশা যাওয়ার কথা ছিল, সে পথে সেখানে যাওয়া মুশকিল। তা ছাড়া, পুজোর সময় পশ্চিমবঙ্গে রথযাত্রার বন্দোবস্ত করা খুবই মুশিকল। কারণ, মানুষ ওই সময় উৎসবের মেজাজে থাকেন। এই সব কারণেই আডবাণীজি রথ ছেড়ে বিমানে এসে সভা করবেন। রথ সে সময় মধ্যপ্রদেশে থাকবে। পরে উনি আবার রথ নিয়ে বেরোবেন।”

অধিগৃহীত জমিতে আবাসন, বিপাকে হুডা
জমি অধিগ্রহণ নিয়ে ফের বিপাকে হরিয়ানার মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র সিংহ হুডা। শিল্পতালুক গড়তে হরিয়ানা স্টেট ইন্ড্রাস্টিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন রোহতক জেলায় তিন হাজার একর জমি অধিগ্রহণ করেছিল। তার মধ্যে ৪২ একর জমি হুডার বাবা স্বাধীনতা সংগ্রামী রণবীর হুডার নামে আবাসন তৈরির জন্য নেওয়ার অভিযোগ উঠেছে হুডা সরকারের বিরদ্ধে। অধিগ্রহণের জন্য সরকার কৃষকদের একর প্রতি ২৬ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিয়েছিল। কিন্তু রণবীর হুডার নামে আবাসন তৈরির অভিযোগ সামনে আসার পর জমি ফেরতের আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন কৃষকরা। হাইকোর্টও জানিয়ে দিয়েছে হুডা সরকারের এই পদক্ষেপ বেআইনি। এই ব্যাপারে যাবতীয় নথি দেখতে চেয়েছে আদালত। রাজবীর সিংহ নামে এক কৃষক বলেন, “জমি নেওয়া হল এক কাজে। এখন বলা হচ্ছে সেখানে আবাসন গড়া হবে। এই ভাবেই সরকার চলছে।” জমি অধিগ্রহণের সময়ই কৃষকরা প্রতিবাদ জানিয়েছিলেন। তাঁদের অভিযোগ ছিল শিল্পতালুক গড়ার জন্য উর্বর জমি নিচ্ছে সরকার। সরকারের উচিত বন্ধ্যা জমিতে শিল্পতালুক গড়া। এর পর এই অভিযোগ সামনে আসায় ফের প্রবল অস্বস্তিতে হুডা সরকার।

পুজোর কলকাতার ঝলক হায়দরাবাদে
প্রবাসেও দুর্গাপুজোর সময়ে উৎসবে মেতে ওঠা বাঙালির কাছে নতুন নয়। সেই ধারার ব্যতিক্রম নন হায়দরাবাদের বাঙালিরা। ‘সাইবারাবাদ বেঙ্গলি অ্যাসোসিয়েশন’-এর হাত ধরে চতুর্থ বছরে পা দিয়েছে হায়দরাবাদের শারদোৎসব। কলকাতার গন্ধ হায়দরাবাদে বজায় রাখতে তৎপর বাঙালিদের এই সংগঠন। তাই এ বার কলকাতা থেকে আনা হয়েছে প্রতিমা। অবশ্য প্রতিমায় তু্লির শেষ টান দিয়েছেন হায়দরাবাদের কুমোরটুলির শিল্পীরা। আয়োজন করা হয় নানা প্রতিযোগিতা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের। হায়দরাবাদের পুজো মণ্ডপে উঠে আসে কলকাতার পুজো মণ্ডপের একটি ছোট্ট টুকরো।

বাসে বোমা উদ্ধার
কোকরাঝাড় ধুবুরিগামী একটি বাস থেকে বোমা উদ্ধার করল সআরপিএফ জওয়ানরা। রবিবার দুপুর দেড়টা নাগাদ ঘটনাটি ঘটে গৌরীপুর থানার অন্তর্গত মলাতিখাতা গ্রামের কাছে ৩১ নম্বর জাতীয় সড়কে। পুলিশ ওই ঘটনায় অবশ্য কাউকে গ্রেফতার করতে পারেনি। দুর্গাপুজোয় নাশকতার আশঙ্কা করে ধুবুরিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে প্রশাসন।

দুর্ঘটনায় মৃত ৫
রাজধানীতে তিনটি পৃথক দুর্ঘটনায় বায়ুসেনার তিন কর্মী এবং দুই শিশুর মৃত্যু হয়েছে। আহত হয়েছেন সাত জন। সকালে অক্ষরধাম যাওয়ার পথে জাতীয় প্রদর্শনশালার সামনে রাজপথ-জনপথ ক্রসিংয়ে একটি দুর্ঘটনায় তাতে মারা গিয়েছেন জে কে চক্রবর্তী (৪৮), লক্ষ্মণ দাস (৩৮) ও মনীশ চৌহান (২৩)। আহত হন চার জন। মৃতেরা সকলেই বায়ুসেনার কর্মী। খাজুরি খাস এলাকায় গাড়ি চাপা পড়ে মারা গিয়েছে রূপা নামের এক শিশুকন্যা। সর্দার পটেল মার্গে তৃতীয় দুর্ঘটনাটিতে মারা গিয়েছে গৌতম নামে এক শিশু।

নির্দোষ বলা হয়নি অনিলকে: সিবিআই
টু-জি স্পেকট্রাম মামলায় রিলায়্যান্স কমিউনিকেশনসের কর্ণধার অনিল অম্বানীর ভূমিকা এখনও খতিয়ে দেখা হচ্ছে। তাঁকে ‘ক্লিনচিট’ দেওয়া হয়নি। আজ এ কথা জানিয়েছে সিবিআই। দু’দিন আগেই সিবিআই সুপ্রিম কোর্টকে জানিয়েছিল সোয়ান-ডেলফি শেয়ার কেনাবেচায় কারা যুক্ত ছিল এবং এতে কারা লাভবান হয়েছিল তা জানতে অনিল অম্বানী ও তাঁর সংস্থার তিন কর্তার ভূমিকা খতিয়ে দেখা হবে। সেই তদন্ত এখনও চলছে বলেই আজ জানিয়েছে সিবিআই।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.