সংস্কৃতি যেখানে যেমন
‘এখনই’ নাট্য সংস্থা
দেখতে দেখতে ২৮ বছরে পা বাড়ালো সিউড়ির এখনই নাট্য সংস্থা। ওই নাট্য সংস্থা এখনও পর্যন্ত ৬২টি নাটক মঞ্চস্থ করেছে। এর মধ্যে ২১টি পাণ্ডুলিপির নাটক। বেশ কিছু নাটক একাধিকবার মঞ্চস্থ হয়েছে বীরভূমের বিভিন্ন মঞ্চ ছাড়াও কলকাতার শিশির মঞ্চ, নাট্যমেলায়, বর্ধমান, মুর্শিদাবাদ ও ঝড়খণ্ডের বিভিন্ন জায়গায়। শুধু নাটক নয়, ওই সংস্থা আবৃত্তি, ধ্রুপদি নৃত্য, কত্থক নৃত্য এবং নাটকের কর্মশালাও চালিয়েছে সংস্থার জন্মলগ্ন থেকে। অবলুপ্ত লোক সংস্কৃতির গান সংগ্রহ করে তা পরিবেশনও করেছে ওই সংস্থা। সংস্থার ২৭ বছর পূর্তিতে কাল রবিবার বিকেল ৪টা থেকে সন্ধ্যে সাড়ে ৬টা পর্যন্ত স্থানীয় রবীন্দ্র সদনে একটি নাটক ও কবিতা পাঠ, গান প্রভৃতি সাংস্কৃতিক কোলাজ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বার্ষিক অনুষ্ঠান
রামপুরহাটের নৃত্য নিকেতন সংস্থার বার্ষিক অনুষ্ঠান হয়েছে বুধবার সন্ধ্যায় স্থানীয় ‘রক্তকরবী’ পুর-মঞ্চে। সেখানে সংস্থার সব বয়েসের ১২৫ জন শিল্পী উদ্বোধনী ‘আনন্দধারা বহিছে ভুবনে’ গানের সঙ্গে নৃত্যের বিভিন্ন ধারা পরিবেশন করেন। এ ছাড়াও ৪৩টি নৃত্য পরিবেশিত হয়। অন্য দিকে, সিউড়ির সবুজের অভিযান সংস্থা শুক্রবার বিকেলে এক কর্মশালা শুরু হয়েছে। চলবে রবিবার পর্যন্ত। ওই কর্মশালার মুখ্য পরিচালক বিশ্বভারতীর সঙ্গীতভবনের প্রাক্তন অধ্যাপক তথা মনিপুরি নৃত্য বিশারদ জিতেন সিংহ। তাঁর ৩ জন ছাত্রছাত্রী ওই কর্মশালায় প্রশিক্ষণ দেবেন।

সঙ্গীত শিল্পী
তিনি সিউড়ি পুরসভার ২ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর। তার থেকেও তাঁর বড় পরিচয় তিনি জেলার পরিচিত সঙ্গীত শিল্পী। তিনি প্রীতিকনা ভট্টাচার্য। আদপে একজন আপাদমস্তক সংস্কৃতি কর্মী। গত পুরনির্বাচনে সংরক্ষিত আসনে প্রার্থী হয়ে রেকর্ড ভোটের ব্যবধানে জিতেছিলেন। তার পরে কাউন্সিলর হন। কিন্তু সঙ্গীত তাঁর রক্তে ও মজ্জায়। রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতি থেকে সব ধরণের গান তাঁর গলায় ঠিকঠাক মানিয়ে যায় বলে শ্রোতাদের অভিমত। প্রীতিকনাদেবীর দলের বিধায়ক তথা প্রখ্যাত সঙ্গীত শিল্পী অনুপ ঘোষাল সম্প্রতি সিউড়িতে একটি অনুষ্ঠানে গান গাইতে এসে প্রীতিকনাদেবীর প্রশংসা করেছেন প্রকাশ্যে। সব ধরণের গান রপ্ত করলেও প্রীতিকনাদেবীর সঙ্গীতের ‘হাতেখড়ি’ হয় কিংবদন্তী লোকসঙ্গীত গায়িকা স্বপ্না চক্রবর্তীর কাছে। তখন তাঁর বয়েস মাত্র ৫ বছর। এর পর তিনি উচ্চাঙ্গ সঙ্গীতে দীর্ঘদিন তালিম নিয়েছেন নলহাটির গৌর দাস ও সিউড়ির ভোলা ভাণ্ডারির কাছে। ‘সুরনিকেতন’ নামে একটি সাংস্কৃতিক গোষ্ঠীও পরিচালনা করছেন তিনি।

নাট্যানুষ্ঠান
দীর্ঘদিন ধরে বিশ্বভারতীতে শারদ উৎসব শুরু হয়ে আসছে পুজোর অনেক আগে থেকেই। ওই উৎসবের একটি বিশেষ অঙ্গ বিভিন্ন ভবনের প্রযোজিত নাট্যানুষ্ঠান। এক সপ্তাহ ব্যাপী এ বারের নাট্যানুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল বিদ্যাভবন ও ভাষা ভবনের যৌথ প্রযোজনায় রবীন্দ্রনাথের রক্তকরবী নাটক। মঞ্চস্থ হয়েছে গত মঙ্গলবার নাট্যঘরে। কর্মিমণ্ডলী উৎসব আয়োজন করেছিল।

স্মরণসভা
নিখিল ভারত বঙ্গ সাহিত্য সম্মেলনের বোলপুর শাখার উদ্যোগে সম্প্রতি হয়ে গেল ৪ জন বরেণ্য বিশিষ্ট বাঙালি মনিষীর স্মরণসভা। রবীন্দ্রনাথ ও নজরুলের সার্ধশতবর্ষ, শতবর্ষে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, বৈষ্ণব সাহিত্যের গবেষক হরেকৃষ্ণ মুখোপাধ্যায়ের ১১২তম জন্মদিন উপলক্ষে আলোচনাসভার আয়োজন করেছিলেন উদ্যোক্তারা। বরেণ্য মনিষীদের কর্মকাণ্ড, জীবীনী ও তাঁদের অবদানের কথা বলেন আলোচকরা।

বর্ষপূর্তি অনুষ্ঠান
সাঁইথিয়ার ভবানিপুর সপ্তপ্রদীপ সংস্কৃতি সোসাইটির পরিচানায় বুধবার সন্ধ্যায় সপ্তপ্রদীপ সব পেয়েছির বর্ষপূর্তি অনুষ্ঠান হয়েছে সাঁইথিয়া রবীন্দ্রভবনে। কচিকাঁচারা পরিবেশন করে ‘এক পেয়ে পেতনি’ ও সপ্তপ্রদীপ সাংস্কৃতিক সোসাইটির সভাবৃন্দ বিজন ভট্টাচার্যের ‘দেবীগর্জন’ নাটক মঞ্চস্থ করেন।

আলোচনাচক্র
‘ঐতিহ্যের বিষ্ণুপুর’ শীর্ষক একটি আলোচনাচক্র শেষ হল শুক্রবার। রামানন্দ কলেজের ইতিহাস বিভাব ও আচার্য যোগেশচন্দ্র পুরাকীর্তি সংগ্রশালা আয়োজিত এই অনুষ্ঠান বৃহস্পতিবার শুরু হয়েছিল কলেজের বিরাম ভবনে। আলোচনাসভার পাশাপাশি ছিল বিষ্ণুপুর ঘরানার ধ্রুপদ। যোগ দিয়েছিলেন বিশিষ্ট ইতিহাস গবেষক ও বিষ্ণুপুর ঘরানার খ্যাতিমান শিল্পীরা।

আলোচনাচক্র
পুরুলিয়ার মানবাজারে মানভূম কলেজে দ্বিদিবসীয় জাতীয় আলোচনাচক্র শুরু হয়েছে। ২১-২২ সেপ্টেম্বর একুশ শতকে সাঁওতালি ভাষা ও সাহিত্য শীর্ষক আলোচনা হয়েছে। উদ্বোধক দুমকা বিশ্ববিদ্যালয়ের সহউপাচার্য প্রমোদিনী হাঁসদা। বিশ্বভারতী, বিদ্যাসাগর প্রভৃতি বিশ্ববিদ্যালয়ের সাঁওতালি বিভাগের অধ্যাপকেরা উপস্থিত ছিলেন। ২৩-২৪ সেপ্টেম্বর বাংলা কবিতা-সাতের দশক শীর্ষক আলোচনা হয়। উদ্বোধক বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের বাংলার অধ্যাপক লায়েক আলি খান। কলকাতা, রাঁচি, যাদবপুর প্রভৃতি বিশ্ববিদ্যালের বাংলা বিভাগের অধ্যাপকেরা এ দিন উপস্থিত ছিলেন।

স্বাক্ষরতা প্রশিক্ষণ শিবির
ভগিনী নিবেদিতা সেবাকেন্দ্র ও একটি সিমেন্ট কারখানার যৌথ উদ্যোগে পুরুলিয়ার সাঁতুড়ির বালিতোড়া গ্রামে শুরু হয়েছে মহিলা স্বাক্ষরতা প্রশিক্ষণ শিবির। শুক্রবার ওই শিবিরের উদ্বোধন করেন সাঁতুড়ির বিডিও ইন্দ্রনীল ভট্টাচার্য। ৬ মাস ধরে পঞ্চায়েত এলাকার স্বনির্ভর গোষ্ঠীগুলির নিরক্ষর মহিলাদের প্রশিক্ষণ দেওয়া হবে। বিভিন্ন সরকারি প্রকল্প ও ব্যাঙ্কের কাজকর্মে গোষ্ঠীগুলির নিরক্ষর মহিলাদের কাজে সমস্যা হয়। সেই সমস্যা দূর করতে এই শিবিরের আয়োজন বলে উদ্যোক্তারা জানিয়েছেন।

রবীন্দ্র জন্মশার্ধশতবর্ষ
রবীন্দ্রনাথের জন্মশার্ধশতবর্ষ পালন করল রঘুনাথপুর ১ ব্লকের অঙ্গনওয়াড়ি কর্মী ও শিশুশিক্ষাকেন্দ্রের পড়ুয়ারা। শুক্রবার সুসংহত শিশুবিকাশ প্রকল্প দফতরের উদ্যোগে রবীন্দ্রস্মরণের অনুষ্ঠান হয়েছে। প্রকল্পের ব্লক আধিকারিক অর্চনা বন্দ্যোপাধ্যায় জানান, এ দিন সকালে ব্লকের অঙ্গনওয়াড়ি কর্মী, কেন্দ্রের পড়ুয়ারা পদযাত্রা করেন রঘুনাথপুর ১ ব্লক কার্যালয় থেকে। মূল অনুষ্ঠান হয়েছে শহরে পঞ্চায়েত সমিতির কমিউনিটি হলে। সেখানে কর্মী ও পড়ুয়ারা রবীন্দ্রনাথের নৃত্যনাট্য, গান, আবৃত্তি পরিবেশন করেন। অনুষ্ঠানের উদ্বোধন করেছিলেন রঘুনাথপুর মহকুমাশাসক আবিদ হোসেন। ছিলেন বিধায়ক পূর্ণচন্দ্র বাউরি।

বিদ্যাসাগরের জন্মদিবস
ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের ১৯১তম জন্মদিবস উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন করেছে আদ্রার বিদ্যাসাগর গ্রন্থাগার। প্রতি বছরই বিদ্যাাগরের জন্মদিবসে প্রতিযোগিতা ও অনুষ্ঠানের আয়োজন করেন গ্রন্থাগারের সদস্যরা। শনি ও রবিবার প্রতিযোগিতা হয়েছে। সোমবার সন্ধ্যায় অনুষ্ঠান হবে।

অনুষ্ঠান
গত ১৭ সেপ্টেম্বর শনিবার পুরুলিয়া শহরের বিবেকানন্দ নগরে বিএসসি প্রাঙ্গণে বিশ্বকর্মা পুজো উপলক্ষে একটি অনুষ্ঠান হয়েছে।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.