টুকরো খবর
অপরিস্রুত জল থেকে সমস্যা
স্কুলের অপরিস্রুত কুয়োর জলেই মিড-ডে মিলের রান্না ও বাসনপত্র ধোয়া হয়েছিল বলে দক্ষিণ ২৪ পরগনার জেলা শাসকের কাছে প্রাথমিক তদন্ত-রিপোর্ট দিয়েছেন আলিপুরের মহকুমাশাসক তনভির আফজল। গত বুধবার মহেশতলার জোত শিবরামপুর গার্লস হাইস্কুলের ৮৭ জন ছাত্রী মাংস-ভাত খেয়ে অসুস্থ হয়ে পড়ে। বেহালা বিদ্যাসাগর হাসপাতাল ও মহেশতলা মাতৃসদনে তাদের চিকিৎসা হয়। এর পরেই মহকুমাশাসকের নেতৃত্বে দুই সদস্যের একটি কমিটি গড়ে ঘটনার তদন্ত শুরু করে জেলা প্রশাসন। দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক নারায়ণস্বরূপ নিগম বলেন, “তদন্ত রিপোর্ট জমা পড়েছে। তা শিক্ষা দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে।” রিপোর্টে জানানো হয়েছে, ওই দিন ৮৫ কিলো মুরগির মাংস রান্না করা হয়। স্কুলের হিসেবে ৭৫০ শিশু ওই মাংস-ভাত খেয়েছিল। তদন্ত-রিপোর্ট অনুযায়ী, মিড-ডে মিলের রান্না ও বাসনপত্র ধোয়ার জন্য জলের তিনটি উৎস রয়েছে স্কুলের কুয়ো, একটি নলকূপ এবং স্কুলের বাইরে পুরসভার কল। স্কুলের বক্তব্য, ওই দিন পুরসভার কলের জলেই রান্না হয়েছিল। তবে রান্নার বাসনপত্র ধোয়া হয় কুয়োর জল দিয়ে। তবে স্কুলের ছাত্রী ও পরিচালন কমিটির কয়েক জন সদস্যকে জিজ্ঞাসাবাদে জানা যায়, মাঝেমধ্যে কুয়োর জলেও রান্না হয়। রান্না করা হয় খোলা জায়গায়। ২০১০ সালে জুলাইয়ে ওই স্কুলে মিড-মিল চালু হয়। পরিকাঠামো না থাকায় সেপ্টেম্বরে তা বন্ধ হয়ে যায়। তার পরে ২০১১-র ৬ সেপ্টেম্বর মিড-ডে মিল আবার চালু করা হয়। ১৪ সেপ্টেম্বরের ঘটনার পরে ফের বন্ধ তা হয়ে গিয়েছে।

পুজো বন্ধ করল পুলিশ
কমিটির সম্পাদক-সহ কয়েক জন সদস্যের বিরুদ্ধে শ্লীলতাহানি ও অভদ্র আচরণের অভিযোগে বেলঘরিয়ার একটি দুর্গাপুজোকে অনুমতি না দেওয়ার সিদ্ধান্ত নিল পুলিশ। যদিও পুজো কমিটির বক্তব্য, পুলিশের অত্যাচারের প্রতিবাদ জানাতেই তাঁরা এ বার পুজো বন্ধ রাখছেন।স্থানীয় সূত্রে খবর, বেলঘরিয়ার নওদাপাড়া যুবক সঙ্ঘের পুজো ৪৬ বছরের। পুলিশ সূত্রে খবর, গত রবিবার রাতে কমিটির কিছু সদস্য মত্ত অবস্থায় স্থানীয় এক মহিলার বাড়িতে হামলা চালায়। তাঁর মেয়ের শ্লীলতাহানি করা হয় বলে তিনি বেলঘরিয়া থানায় অভিযোগ করেন। এর পরে তিন জনকে গ্রেফতার করলে পরিস্থিতি আরও ঘোরালো হয়। জেলার এক পদস্থ অফিসার জানান, রাত তিনটে নাগাদ প্রায় তিরিশ জন থানা ঘেরাও করতে এলে তাঁদের হঠিয়ে দেয় পুলিশ। সঙ্গে ছিলেন স্থানীয় সিপিএম কাউন্সিলর শ্যামল রায়। শ্যামলবাবু বলেন, “আমি বাড়িতেই ছিলাম। কেন কমিটির সদস্যদের পুলিশ ধরেছে তা জানার জন্য পাড়ার বাসিন্দারা থানায় গেলে পুলিশ তাঁদের উপর লাঠি চার্জ করে।” তাঁর অভিযোগ, “পুলিশ এক পক্ষের অভিযোগ পেয়ে কমিটির সদস্যদের ধরেছে।” অন্য দিকে, ওই মহিলা বলেন, “আমি সুবিচারের আশায় ভজুদার (শ্যামলবাবুর ডাক নাম) কাছে গিয়েছিলাম। তিনি গুরুত্ব দেননি।”

প্রৌঢ়ার রক্তাক্ত দেহ উদ্ধার কাকদ্বীপে
এক প্রৌঢ়ার রক্তাক্ত দেহ উদ্ধারকে কেন্দ্র করে বৃহস্পতিবার চাঞ্চল্য ছড়ায় দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপের অজয়নগর এলাকায়। এ দিন রাতে রাস্তার ধার থেকে শিপ্রা দে (৪৯) নামে ওই মহিলার দেহ উদ্ধার হয়। তাঁর মাথায় ধারাল অস্ত্রের আঘাতের চিহ্ন ছিল। পুলিশ দেহটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ডায়মন্ড হারবার মহকুমা হাসপাতালে পাঠিয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, স্ত্রীর সঙ্গে বনিবনা না হওয়ায় স্বামী সন্তোষবাবু বছর চারেক ধরে বর্ধমান জেলার গুসকরায় থাকেন। তাঁদের এক মেয়ে ও দুই ছেলে রয়েছে। মেয়ে বিবাহিত। দুই ছেলের মধ্যে বড় ছেলে সুজন সোনারপুরের সুভাষগ্রাম এলাকায় থাকেন। ছোটছেলেও বাইরে থাকেন। মাঝেমধ্যে সুজনববু মাকে দেখতে এবং সংসার চালানোর জন্য টাকা দিতে আসতেন অজয়নগরে। এখানে বেশ কয়েক বছর ধরেই একতলা বাড়িতে একাই ছিলেন শিপ্রাদেবী। বৃহস্পতিবার রাত ১২টা নাগাদ তাঁর রক্তাক্ত দেহ পড়ে থাকতে দেখে প্রতিবেশীরা পুলিশে খবর দেন। পুলিশ জানায়, শিপ্রাদেবীর মাথায় ধারাল অস্ত্রের আঘাতের চিহ্ন রয়েছে। বাড়ির দরজায় তালা লাগানো ছিল। পাশেই একটি কলাপাতায় পনেছিল কিছু জবা ফুল। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, পুজোর জন্য ফুল তুলে বাড়ি ফেরার পথেই শিপ্রাদেবীকে খুন করা হয়। তবে কেন তাঁকে খুন করা হল, তা স্পষ্ট করে জানাতে পারেনি পুলিশ। তবে তদন্ত হচ্ছে বলে তারা জানিয়েছে। বড় ছেলে সুজনবাবুর অভিযোগের ভিত্তিতে পুলিশ একটি খুনের মামলা দায়ের করেছে।

চুরির অপবাদে মারধরে মৃত্যু
বন্ধ কারখানায় চুরির অপবাদে মারধর করা হয়েছিল এক কিশোরকে। শুক্রবার তার মৃত্যু হওয়ায় উত্তেজিত জনতা মৃতদেহ নিয়ে বিক্ষোভ দেখাল ওই বন্ধ কারখানার সামনে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মনা মাহালি (১৭) নামে উত্তর ২৪ পরগনার শ্যামনগর আঁতপুরের বাসিন্দা ওই কিশোর ও তার সঙ্গী অনিল মাহাতো বৃহস্পতিবার বিকালে ছাগল চরাতে স্থানীয় একটি বন্ধ কারখানায় ঢুকেছিল। সেখানকার দুই রক্ষী ও স্থানীয় কয়েকজন যুবক মনা ও অনিলকে ধরে ফেলে। মনাকে একটি গাছে বেধড়ক মারধর করা হয় ও জরিমানা চাওয়া হয় বলে অভিযোগ। রাতে ছেড়ে দেওয়া হলে দু’জনেই বাড়ি ফিরে যায়। বাড়িতে গিয়ে মনা অসুস্থ হয়ে পড়ে। শুক্রবার তার অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই মারা যায়। এরপরেই মনার পরিবারের লোকজন ও স্থানীয় বাসিন্দারা মৃতদেহ নিয়ে ওই কারখানায় গিয়ে বিক্ষোভ দেখাতে থাকে। রক্ষীরা পালিয়ে যায়। কারখানার গেটে ভাঙচুর করা হয় বলে অভিযোগ। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। মনার দেহটিও ময়না তদন্তে পাঠানো হয়।

খুনের অভিযোগে গ্রেফতার ক্যানিংয়ে
মাস দুয়েক আগে ক্যানিংয়ের মউখালিতে একটি মেছোভেড়ি পাহারা দেওয়ার সময়ে খুন হন স্থানীয় বাসিন্দা সরিফুল জমাদার ওরফে কচিমণি। সেই খুনের ঘটনায় জড়িত অভিযোগে বৃহস্পতিবার রাতে লোকমান মোল্লা নামে এক জনকে গ্রেফতার করল পুলিশ। জেরা করে তার বাড়ি থেকে দু’টি বন্দুক ও চার রাউন্ড গুলিও উদ্ধার করেছে পুলিশ। এই নিয়ে ওই খুনের ঘটনায় গ্রেফতার করা হল ৬ জনকে। মোট অভিযুক্ত ২৪ জন। বাকিদের খোঁজে তল্লাশি চলছে বলে পুলিশ জানিয়েছে।

মৎস্যজীবীদের নিয়ে শিবির ঝড়খালিতে
সুন্দরবনের বিভিন্ন নদী-খাঁড়িতে মাছ-কাঁকড়া ধরতে গিয়ে মৎস্যজীবীরা যাতে দুষ্কৃতীদের কবলে না পড়েন, সেই জন্য শুক্রবার দক্ষিণ ২৪ পরগনা জেলা পুলিশের উদ্যোগে একটি সচেতনতা শিবির হয়ে গেল। বাসন্তীর ঝড়খালিতে আয়োজিত ওই শিবিরে শতাধিক মৎস্যজীবী উপস্থিত ছিলেন। সম্প্রতি ওই এলাকা থেকে সুন্দরবনে মাছ ধরতে গিয়ে তিন জন দুষ্কৃতীদের কবলে পড়েন। পরে অবশ্য তাঁরা ছাড়া পান। এ দিন শিবিরে অতিরিক্ত পুলিশ সুপার (গ্রামীণ) কঙ্করপ্রসাদ বারুই মৎস্যজীবীদের জানান, সুন্দরবনের নির্দিষ্ট সীমানার মধ্যেই মাছ-কাঁকড়া ধরতে হবে। তাঁরা যাতে কোনও ভাবে বাংলাদেশের দিকে না চলে যান সে ব্যাপারে খেয়াল রাখতে হবে। সঙ্গে অবশ্যই সচিত্র পরিচয়পত্র রাখতে হবে। এ ছাড়াও, বিভিন্ন সরকারি নির্দেশিকা যথাযথ ভাবে পালন করতে হবে। শিবিরে উপস্থিত ছিলেন গোসাবার বিধায়ক জয়ন্ত নস্করও।

রাস্তা সারানোর দাবি
আর ক’দিন পরেই দুর্গাপুজো। অথচ, বসিরহাট শহরের মধ্যে ইটিন্ডা রোডের অবস্থা শোচনীয়। সঠিক ভাবে মেরামতির অভাবে বৃষ্টিতে সর্বত্র বড় বড় গর্ত হয়ে জল জমে গিয়েছে। যাতায়াত করা দুর্বিষহ হয়ে দাঁড়িয়েছে সাধারণ মানুষের কাছে। একই অবস্থা বারাসত থেকে বসিরহাট পর্যন্ত টাকি রোডেরও। এক ঘণ্টা রাস্তা যেতে এক-একটি বাস আড়াই ঘণ্টারও বেশি সময় নিচ্ছে। এতে সাধারণ মানুষ ক্ষুব্ধ। তাঁরা অবিলম্বে রাস্তা মেরামতির দাবি তুলেছেন। বসিরহাট মহকুমা প্রশাসনের পক্ষ থেকে অবশ্য জানানো হয়েছে, বর্ষার সময়ে ভাল ভাবে রাস্তা মেরামতির কাজ সম্ভব নয়। তবে উৎসবের দিনগুলির জন্য ইট বসিয়ে ইটিন্ডা ও টাকি রোডের গর্তগুলি ভরাটের কাজ শুরু হয়েছে। মহকুমা পূর্ত (সড়ক) দফতরের সহকারী বাস্তুকার তপন নস্কর বলেন, “পুজোর আগেই ওই দুই রাস্তায় ইট ফেলে গর্ত ভরাটের কাজ শেষ হয়ে যাবে। পুজোর পরে, বর্ষা শেষ হলে রাস্তা দু’টির পূর্ণাঙ্গ সংস্কার করা হবে।”

সশস্ত্র যুবক ধৃত
বৃহস্পতিবার রাতে নদিয়ার তাহেরপুরের ফুলিয়া মোড়ের কাছ থেকে অস্ত্র সহ এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সুব্রত বিশ্বাস। তাঁর কাছ থেকে একটি দেশি আগ্নেয়াস্ত্র ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে। ধৃত যুবকের বাড়ি কোতোয়ালি থানার ভাণ্ডারখোলায়।

ক্যাম্পাসিংয়ের দাবিতে অনশন
ক্যাম্পাসিংয়ের দাবিতে শুক্রবার বিকেলে অনশন-বিক্ষোভ শুরু করেছেন আগরপাড়ার নারুলা ইনস্টিটিউট অফ টেকনোলজির চতুর্থ বর্ষের এক দল পড়ুয়া। তাঁদের অভিযোগ, ভর্তির সময় প্রতিশ্রুতি দিলেও কলেজ-কর্তৃপক্ষ ক্যাম্পাসিংয়ের কোনও ব্যবস্থা করেন না। অভিযোগ অস্বীকার করে কর্তৃপক্ষ বলেন, শীঘ্রই ক্যাম্পাসিংয়ের বন্দোবস্ত করা হবে।

চোলাই পাচার, ধৃত
চোলাই পাচারের অভিযোগে গ্রেফতার হল ৩ জন। শুক্রবার, ঘোলা থানার কল্যাণী হাই রোড থেকে। পুলিশ জানায়, ধৃত শ্যামল রুদ্র, দীনেশ পাসোয়ান ও তপন দে এ দিন ১৫০০ লিটার চোলাই নিয়ে ট্যাক্সিতে যাচ্ছিল। সেই সময়ে তারা গ্রেফতার হয়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.