টুকরো খবর
ফুটবলের নতুন দায়িত্বে অজি ও’ডোনেল
টোলগে-মর্গ্যানের ছোঁয়া লাগছে ভারতীয় ফুটবলেও। টোলগের দেশোয়ালি অস্ট্রেলিয়ান কোচ ও ফুটবলার স্কট ও’ডোনেল ভারতীয় ফুটবলের প্রশাসনিক ম্যানেজার হয়ে আসছেন। ও’ডোনেল কোচিং করিয়েছেন সিঙ্গাপুরের ক্লাবে। কম্বোডিয়ার জাতীয় দলের কোচও ছিলেন। পাশাপাশি এশীয় ফুটবল সংস্থার কোচিং এডুকেশনের ডাইরেক্টর হিসেবে কাজ করেছেন। ফিফা তাঁকে পাঠাচ্ছে ভারতে ফেডারেশনের সব অ্যাকাডেমির দেখভাল করার জন্য। মাইনে দেবে ফিফা-ই। নভেম্বরে, দেশের নতুন টেকনিক্যাল ডিরেক্টর ডাচ কোচ রব বানের সঙ্গে আসার কথা তাঁর। ভবিষ্যতে জাতীয় কোচ নির্বাচনে বড় ভূমিকা নেবেন এই দু’জন। আর্মান্দো কোলাসো এক বছরের দায়িত্ব নিতে রাজি না হওয়ায়, করিম বেঞ্চারিফার ভারতের কোচ হওয়ার রাস্তা অনেকটাই পরিষ্কার। পরের সপ্তাহে ফেডারেশন ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্তের সঙ্গে আরও কিছু কর্তা আলোচনায় বসছেন এমার্জেন্সি কমিটির বৈঠকে। সেখানে জাতীয় কোচ মনোনয়ন হওয়ার কথা। করিম ছাড়া সুখবিন্দর সিংহ, ডেভিড বুথদের নাম ছিল। কিন্তু করিম অনেক এগিয়ে আছেন। তিনি নিজে কলকাতায় এসে বললেন, “যে কোনও দেশের জাতীয় কোচ হওয়াটা গর্বের। আমাকে প্রস্তাব দিলে আমি নিশ্চয়ই দায়িত্ব নেব।”

আঞ্চলিক গ্রুপে মর্যাদা ভারতকে
ডেভিস কাপে আঞ্চলিক গ্রুপে নেমে যাওয়া ভারতকে সেখানে একমাত্র বাছাই দল হিসাবে নির্বাচিত করে বাড়তি মর্যাদা দিল টুর্নামেন্ট কমিটি। পরের বছর এশিয়া-ওশেনিয়া এক নম্বর গ্রুপে ভারত প্রথম রাউন্ড ‘বাই’-ও পেয়েছে। সোমদেবদের ২০১২-এ দেশের হয়ে প্রথম খেলতে হবে জুলাই মাসে। নিউজিল্যান্ড-উজবেকিস্তান ‘টাই’য়ের জয়ীর বিরুদ্ধে। নিউজিল্যান্ডের সঙ্গে ভারতের স্কোরলাইন ৩-৩ এবং হোম-অ্যাওয়ে ভিত্তিক নিয়মে ভারত এ বার খেলবে নিজের দেশে। তবে প্রতিপক্ষ উজবেকিস্তান হলে ভারতকে সেই দেশের কোর্টে নামতে হবে। উজবেকদের বিরুদ্ধেও ভারত এগিয়ে ২-১ ম্যাচে। এবং দু’টো দেশকেই শেষ সাক্ষাতে ভারত হারিয়েছে। প্রথম ম্যাচ জিতলেই ভারত ওয়ার্ল্ড গ্রুপ প্লে-অফ খেলতে পারবে পরের সেপ্টেম্বরে। এবং সুযোগ পাবে ফের ওয়ার্ল্ড গ্রুপে ওঠার। অর্থাৎ পরের বছর দু’টো ম্যাচ জিতলেই সোমদেবরা ডেভিস কাপের মূলপর্বে খেলবেন ২০১৩-এ। আগামী মরসুমের ডেভিস কাপ ‘ড্র’ হয়েছে ব্যাঙ্ককে।

জাপান ওপেনের শেষ চারে সাইনা
জাপান ওপেনে সিঙ্গাপুরের জুয়ান গু-কে হারানোর পথে সাইনা। শুক্রবার টোকিওয় এএফপির তোলা ছবি।
মাত্র আধ ঘণ্টার লড়াইয়ে জাপান ওপেন সুপার সিরিজের সেমিফাইনালে উঠে গেলেন সাইনা নেহওয়াল। সিঙ্গাপুরের জুয়ান গু-কে ২১-১৭, ২১-১৩ হারিয়ে। সেমিফাইনালে চতুর্থ বাছাই সাইনার সামনে জার্মানির জুলিয়ান শেঙ্ক। এর আগে সাত বার জুলিয়ানের মুখোমুখি হয়েছেন সাইনা। তার মধ্যে জিতেছেন পাঁচ বার। ২০১০ হংকং ওপেনে শেষ সাক্ষাতেও জুলিয়ানকে হারান সাইনা।

শিল্ড সামনের ফেব্রুয়ারিতে
১৯১১ সালে আই এফ এ শিল্ড জিতে ইতিহাস গড়েছিল মোহনবাগান। একশো বছর পরে, ২০১১ সালের আইএফএ শিল্ড কিন্তু আর এ বছর হচ্ছে না। আই এফ এ সচিব উৎপল গঙ্গোপাধ্যায় জানালেন, এ বারের শিল্ড হবে আগামী বছরের ফেব্রুয়ারি-মার্চে। প্রসঙ্গত, ২০১০ সালের শিল্ডও হয়েছিল এ বছর মার্চে। ফেডারেশন কাপ শেষ হওয়ার পর কিছু দিনের বিশ্রাম। ২২ অক্টোবর থেকে আই লিগে খেলতে নামবে বড় ক্লাবগুলো। এই জাঁতাকলে পড়ে কলকাতা লিগের অবস্থাও খুব খারাপ। আই লিগের মাঝে মাঝে কলকাতা লিগ চলবে। আই লিগ ও ফেড কাপের মাঝে কলকাতা লিগ ও আইএফএ শিল্ডের জন্য সূচি তৈরি সম্ভব হয়নি।

অবশিষ্ট ভারতের নেতা পার্থিব
রঞ্জি চ্যাম্পিয়ন রাজস্থানের বিরুদ্ধে ইরানি কাপ ম্যাচে অবশিষ্ট ভারতের নেতৃত্ব দেবেন পার্থিব পটেল। ১ অক্টোবর জয়পুরে শুরু পাঁচ দিনের ম্যাচে সহ-অধিনায়ক শিখর ধওয়ান। ইংল্যান্ড সফরে সফল অজিঙ্ক রাহানেও দলে রয়েছেন। পনেরো জনের দলে বাংলার কেউ নেই। পুরো দল: পার্থিব (অধিনায়ক), শিখর ধওয়ান (সহ-অধিনায়ক), অভিনব মুকুন্দ, রাহানে, মণীশ পাণ্ডে, রবীন্দ্র জাডেজা, মনদীপ সিংহ, প্রজ্ঞান ওঝা, রাহুল শর্মা, উমেশ যাদব, বরুণ অ্যারন, প্রশান্ত পরমেশ্বরণ, পবন সুয়াল, জলজ সাক্সেনা, সি গৌতম।

শ্রীলঙ্কার কোচ মার্শ
প্রত্যাশা মতোই শ্রীলঙ্কার জাতীয় কোচ হলেন জিওফ মার্শ। প্রাক্তন অস্ট্রেলীয় ব্যাটসম্যান মার্শ ২০০০ থেকে ২০০৪ পর্যন্ত জিম্বাবোয়ের কোচ ছিলেন। তার আগে ১৯৯৫ থেকে ১৯৯৯ অস্ট্রেলিয়ার কোচ থাকাকালীন প্রথম বার ক্রিকেটার এবং কোচ হিসেবে বিশ্বকাপ জেতার নজির গড়েন। নতুন পদে সময় দেওয়ার জন্য আইপিএলে পুণে ওয়ারিয়র্সের কোচিং দায়িত্ব ছাড়ছেন মার্শ। বিশ্বকাপের পর শ্রীলঙ্কা কোচের চাকরি ছাড়েন ট্রেভর বেইলিস। মার্শের সঙ্গে দু’বছরের চুক্তি করেছে শ্রীলঙ্কা বোর্ড।
শুরুতেই হার গেইলদের
চ্যাম্পিয়ন্স লিগে শুরুটা ভাল হল না রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর। ওয়ারিয়র্সের বিরুদ্ধে তারা ম্যাচ হেরে গেল শেষ বলে। শেষ ওভারে ওয়ারিয়র্সের জিততে দরকার ছিল সাত রান। এই অবস্থায় প্রথম দু’টো বল ‘ডট’, এবং তৃতীয় বলে উইকেট তুলেও বেঙ্গালুরুকে জেতাতে পারলেন না শ্রীকান্ত অরবিন্দ। বেঙ্গালুরুর বিশাল রান ভাল ভাবেই তাড়া করছিল ওয়ারিয়র্স। বিশেষ করে অ্যাশওয়েল প্রিন্স আর জোহান বোথা। প্রিন্স ৫৫ বলে করেন ৭৪। বোথা ২৪ বলে ৪২ করেন। বেঙ্গালুরুর তোলা ১৭২-৮ এঁদের সৌজন্যেই টপকে যায় ওয়ারিয়র্স। গেইল-বিস্ফোরণ এ দিন দেখা যায়নি। ব্যাটে (১৪ বলে ২৩) ছোটখাটো ঝড় তুলে থেমে যেতে হয়েছে। বল করতে এসে তো রীতিমতো পিটুনি খেলেন। চার ওভারে দিলেন ৪৩। বেঙ্গালুরুর বোলারদের মধ্যে সফল বলতে শুধু অরবিন্দ (২-৩২) এবং অভিমন্যু মিঠুন (২-২৫)। বেঙ্গালুরুর হয়ে ব্যাটে সফল বলতে বিরাট কোহলি (২৯ বলে ৩৪) এবং এবি ডে’ভিলিয়ার্স (২৫ বলে ৩১)। শেষ দিকে মহম্মদ কাইফ চালিয়ে খেলায় (২০ বলে ২৬) ১৭০ পার করে দেয় বেঙ্গালুরু। কিন্তু তাতে লাভ হয়নি।

লেডি গাগার গানে সমাপ্তি বুদ্ধ সার্কিটে
ভারতের প্রথম ফর্মুলা ওয়ান রেসের সমাপ্তি অনুষ্ঠানকে বর্ণময় করে তুলতে আসছেন লেডি গাগা! জনপ্রিয় পপ গায়িকার এটাই হবে প্রথম ভারত সফর। তাঁকে নিয়ে আসায় বড় ভূমিকা নিচ্ছে অভিনেতা অর্জুন রামপালের কোম্পানি, ‘ল্যাপ রেস্টোবার’। এ দিকে, শুক্রবার ভারতীয় রেসের নির্ঘণ্ট প্রকাশ হল। আগামী ২৮ অক্টোবর সকাল দশটায় হবে প্রথম ফ্রি প্র্যাক্টিস, দ্বিতীয়টি দুপুর ২টায়। পরের দিন সকালে আরও একটি ফ্রি প্র্যাক্টিসের পর হবে কোয়ালিফিকেশন। ৩০ অক্টোবর মূল রেস বিকেল ৩টা থেকে। ফর্মুলা ওয়ান রেসের আগে হবে দু’টি ছোট রেস। দিল্লি চ্যাম্পিয়নশিপ ও জেকে রেসিং এশিয়া সিরিজ।




First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.