টুকরো খবর
খুঁটিতে এক পরিবারের চার জন খুন
ঝাড়খণ্ডের খুঁটি জেলায় একই পরিবারের চারজনকে খুনের অভিযোগ উঠেছে। আজ সকালে খুঁটি শহরের উপকণ্ঠে, নামকুম বস্তিতে অরুণ প্রসাদ নামে এক ব্যবসায়ীর বাড়ির কাছে তাঁর স্ত্রী ও ছোট ছেলের ক্ষতবিক্ষত দেহ মেলে। এর কিছুক্ষণের মধ্যেই ১০ কিলোমিটার দূরে ডুগডুগিয়া বস্তিতে ওই ব্যবসায়ী ও তাঁর যুবকপুত্রের দেহ উদ্ধার করা হয়। খুঁটির এসপি মনোজ কৌশিক বলেন, “কোনও ব্যক্তিগত আক্রোশের ফলেই এই ব্যবসায়ী ও তাঁর পুরো পরিবারকে কেউ খুন করেছে। বিষয়টি এখনও স্পষ্ট নয়। ঘটনার তদন্ত চলছে।” পুলিশ জানায়, নিহত ব্যবসায়ীর নাম অরুণ প্রসাদ (৪৩)। তাঁর স্ত্রী ঋতাদেবী (৩৫), বড় ছেলে রাজেশ কুমার (১৯) ও ছোট ছেলে সোনু কুমারকেও (১৪) খুন করা হয়েছে। এসপি বলেন, “নিহতদের কুড়ুল দিয়ে কুপিয়ে মারা হয়েছে।” খুঁটি টাউন থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। আজ সকালে প্রথমে নামকুম বস্তিতেই ঋতাদেবীর দেহ দেখতে পায় স্থানীয় স্কুলের পড়ুয়ারা। এর কিছু ক্ষণের মধ্যেই স্থানীয় বাসিন্দাদের চোখে পড়ে সোনুর দেহ। তখন ওই ব্যবসায়ী ও তাঁর বড় ছেলেকে খুঁজে পাওয়া যাচ্ছিল না। পুলিশে খবর দেওয়ার পরে ডুগডুগিয়া বস্তি থেকে দু’টি দেহ মেলার খবর আসে। প্রতিবেশীরা গিয়ে পুলিশের সামনে অরুণ প্রসাদ ও রাজেশকে শনাক্ত করেন।

নদী-সীমান্তে বেড়ার কাজ করতে কমিটি
রাজ্যের নদী-সীমান্তে বেড়া বসাবার কাজ দ্রুত শেষ করতে বিশেষ কমিটি গড়ল অসম সরকার। আজ রাজ্যের অসম চুক্তি রূপায়ণ মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এই খবর জানান। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে অসম সীমান্তে বেড়া বসাবার কাজ প্রায় শেষ। তবে নদী থাকায় ৪৭.৬ কিলোমিটার অংশে বেড়া বসানো যায়নি। সেখানে বিএসএফ নৌকায় টহল দেয়। কীভাবে নদীপথে বেড়া বসানো ও প্রহরার কাজ সফল ভাবে করা সম্ভব তা নির্ধারণ করতেই বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গড়া হয়েছে।” রাজ্যের ৩০টি বিধানসভা কেন্দ্রে জাতীয় নাগরিকপঞ্জী (এনআরসি) ঢেলে সাজা কাজ শুরু হয়েছে। এই অবস্থায়, বিরোধীদের দাবি, বাংলাদেশের সীমান্ত পুরোপুরি বন্ধ না করলে এনআরসি-র কাজ সফল হবে না। কেন্দ্রও নির্দেশ দিয়েছে, ২০১২ সালের মধ্যে ভারত-বাংলাদেশের ৪০৯৫ কিলোমিটার সীমান্তে বেড়া দেওয়ার কাজ শেষ করতে হবে। হিমন্ত জানান, রাজ্যের সঙ্গে থাকা ২৬৩ কিলোমিটারের মধ্যে পূর্ত দফতর ১৫৩ কিলোমিটার সীমান্তে বেড়া বসিয়ে ফেলেছে। ৩ কিলোমিটার বিতর্কিত এলাকা বাদে পূর্ত দফতর বাকি অংশের বেড়া বসাবার কাজ ২০১১ সালের মধ্যেই সেরে ফেলবে।

নাচে পূজা দেশ-সেরা
ছবি: তরুণ দেবনাথ।
ইলাহাবাদে প্রয়াগ সঙ্গীত সমিতির ‘বি মিউজ ইন কত্থক ডান্স’ পরীক্ষায় এ বছর গোটা দেশের মধ্যে প্রথম হয়েছে রায়গঞ্জের উদয়পুরের পূজা মজুমদার। ১৫ সেপ্টেম্বর ইলাহাবাদে মেহতা অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে পুজার হাতে শংসাপত্র ও স্বর্ণপদক তুলে দেন সমিতির অধ্যক্ষ মিলন মুখোপ্যাধায় ও সচিব অরুণ কুমার। ওই অনুষ্ঠানে পূজা রুদ্রতালের উপর প্রদর্শনী মূলক কত্থক নাচ পরিবেশন করে প্রশংসা কুড়িয়েছেন। ২০০৯ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশবিদ্যায় স্নাতকোত্তর করা তরুণী পূজা বলেন, “গোটা দেশের মধ্যে বি মিউজ ইন কত্থক ডান্স পরীক্ষায় প্রথম হয়ে রাজ্য তথা রায়গঞ্জের মুখ উজ্জ্বল করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। আমার নাচের ও তবলার শিক্ষক-শিক্ষিকারা ও বাবা-মায়ের উৎসাহ ছাড়া সফল হতাম না।” রায়গঞ্জ সদনের ছাত্রী পুজা ৩ বছর বয়স থেকে নাচ শেখা শুরু করেন। বর্তমানে তিনি নবনীতা দাস কর্মকারের কাছে তালিম নেন। বাবা-মায়ের একমাত্র সন্তান পুজা। তাঁর বাবা হৃষিকেশবাবু স্থানীয় বিদ্যুৎ বণ্টন কোম্পানির কর্মী। মা ঝর্নাদেবী প্রাথমিক স্কুল শিক্ষিকা।

কালো টাকা তদন্তে দ্বিমত সুপ্রিম কোর্টে
কালো টাকা মামলায় কেন্দ্রের আবেদনের শুনানিতে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। বিদেশি ব্যাঙ্কে রাখা ভারতীয়দের অঘোষিত টাকা অথবা কালো টাকা ফিরিয়ে আনতে সরকারের চেষ্টায় নজরদারির জন্য কোনও কমিটি গঠন প্রয়োজন কি না, সেই ব্যাপারে দ্বিমত রয়েছে শীর্ষ আদালতের বেঞ্চে। এই বিষয়ে তদন্তের জন্য কেন্দ্রীয় সরকার বিশেষ তদন্তকারী দল (সিট) গঠনের আবেদন জানায় সুপ্রিম কোর্টে। তার শুনানিতে সুপ্রিম কোর্টের বিচারপতি আলতমাস কবীর এবং বিচারপতি এস এস নিজ্জরের বেঞ্চ দ্বিধাবিভক্ত। বিচারপতি কবীর মনে করছেন, কেন্দ্রের দাবি যথাযথ। কিন্তু বিচারপতি নিজ্জরের মতে, কেন্দ্রের এই আবেদনে সাড়া দেওয়া উচিত নয়। তাই বেঞ্চ বিষয়টি শীর্ষ আদালতের প্রধান বিচারপতির কাছে বিবেচনার জন্য পাঠিয়েছে।

সাধ্বী প্রজ্ঞার জামিনের আর্জি খারিজ
মালেগাঁও বিস্ফোরণ কাণ্ডে অভিযুক্ত সাধ্বী প্রজ্ঞার জামিনের আবেদন খারিজ করল সুপ্রিম কোর্ট। সাধ্বী তাঁর আবেদনে জানিয়েছিলেন, মহারাষ্ট্রের সন্ত্রাসদমন শাখা (এটিএস) তাঁকে গ্রেফতারের ৯০ দিনের মধ্যে চার্জশিট দাখিল করতে পারেনি। সেই ভিত্তিতে তাঁর জামিনের আর্জি মঞ্জুর করা হোক। একই সঙ্গে সাধ্বীর আইনজীবীর বক্তব্য ছিল, গ্রেফতারের পর থেকেই সাধ্বীকে সন্ত্রাসদমন শাখার হাতে ‘শারীরিক অত্যাচার ও নানা রকম লাঞ্ছনা’ সহ্য করতে হয়েছে। তবে মহারাষ্ট্র সরকার আদালতকে জানায়, ২০০৮ সালের ২৩ অক্টোবর সাধ্বীকে গ্রেফতার করা হয়। তার পরে আইন মোতাবেকই তাঁকে ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হয়েছিল। শীর্ষ আদালতও আজ জানায় যে, সাধ্বীর আবেদনের তেমন কোনও মজবুত ভিত্তিই নেই। আর তাই তাঁর আবেদন খারিজ করা হল। ২০০৮ সালের ২৯ সেপ্টেম্বর মালেগাঁও বিস্ফোরণে সাত জন ব্যক্তি নিহত হয়েছিলেন। তার পরেই এই বিস্ফোরণের সঙ্গে যুক্ত থাকার অভিযোগে সাধ্বীকে গ্রেফতার করা হয়।

কর্নাটকের খনি-কাণ্ডে সিবিআইকে দায়িত্ব
কর্নাটকের বল্লারি ও অন্ধ্রপ্রদেশের অনন্তপুরে বেআইনি খনি কাণ্ডে রেড্ডি ভাইদের ভূমিকা জানার জন্য সিবিআইকে তদন্তের দায়িত্ব দিতে চাইল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি এস এইচ কাপাডিয়ার নেতৃত্বে গঠিত বিশেষ বেঞ্চ জানিয়েছে, বল্লারি ও অনন্তপুরের খননের মধ্যে যোগাযোগ সংক্রান্ত যথেষ্ট তথ্য তাঁদের হাতে এসেছে। কিন্তু অ্যাসোসিয়েটেড মাইনিং কোম্পানি এবং ডেকান মাইনিং সিন্ডিকেট দুটি সংস্থাই কাজ করে অন্ধ্রপ্রদেশের ওবুলাপুরমের মধ্য দিয়ে। সুতরাং গোটা বিষয়টির সঙ্গে রেড্ডি ভাইদের ওবুলাপুরম মাইনিং কোম্পানির যোগাযোগের সম্ভাবনা প্রবল। এই যোগাযোগ সম্পর্কে নির্দিষ্ট তথ্য পেতেই সিবিআইয়ের সাহায্য চাইছে সুপ্রিম কোর্ট।

অসুস্থ জগজিৎ
গজল সঙ্গীতশিল্পী জগজিৎ সিংহ গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁর মস্তিষ্কে রক্তক্ষরণ হচ্ছিল। আজ সকাল সাড়ে ন’টা নাগাদ লীলাবতী হাসপাতালে তাঁর মস্তিষ্কে তিন ঘণ্টা ধরে অস্ত্রোপচার হয়েছে। জগজিতের স্ত্রী চিত্রা সিংহ সঙ্গে ছিলেন। ৪৮ ঘণ্টা তাঁকে জরুরি পর্যবেক্ষণে রাখা হবে। এ দিনই মুম্বইয়ে পাকিস্তানের বিখ্যাত গজলশিল্পী গুলাম আলির সঙ্গে একটি যৌথ অনুষ্ঠান করার কথা ছিল জগজিতের। এর আগে দিল্লিতে তাঁরা একটি অনুষ্ঠান করেছেন। এ দিন মুম্বইয়ে ফের এক মঞ্চে গান গাওয়ার জন্য মুখিয়ে ছিলেন জগজিৎ। বলেছিলেন, “গুলাম আলির মতো শিল্পীর সঙ্গে গান গাওয়া এক অসামান্য অভিজ্ঞতা।” কিন্তু তার আগেই অসুস্থ হয়ে পড়েন তিনি। অনুষ্ঠানে জগজিতের বদলে হরিহরন অংশ নেন।

মানসিক প্রতিবন্ধীকে পুলিশের মার
পড়শিরা বিরক্ত করছিল তাঁকে। অঙ্গভঙ্গি নকল করছিল তাঁর। সহ্য করতে পারেনি মানসিক ভারসাম্যহীন রামকৃষ্ণ অগ্রবাল। মারামারি শুরু করেন প্রতিবেশীদের সঙ্গে। পুলিশে খবর দেন তারা। এর পর ঘটনা আরও নারকীয় মোড় নেয়। পুলিশ এসে বেধড়ক মারতে শুরু করে। নগ্ন অবস্থায় যখন পুলিশ তাঁকে বীভৎস ভাবে মেরে চলেছে, তখন আশপাশের লোক জড়ো হয়ে যায়। তারা সমস্বরে চিৎকার করে চলে, ‘মারো, মারো’। ওই ব্যক্তিকে মারার অভিযোগে পুলিশের এক কর্তা বলবীর সিংহ জগ্গিকে বরখাস্ত করা হয়েছে। থানায় নিয়ে যাওয়ার ঘণ্টা খানেক পরে ছেড়ে দেওয়া হয় রামকৃষ্ণকে।

অণ্ণার পাক-সফর
ভারতের সাম্প্রতিক জঙ্গি হানার পিছনে পাক মদতের কথা উল্লেখ করে অণ্ণা হজারের মতো ব্যক্তির সে দেশ যাওয়ার সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করল শিবসেনা। শিবসেনা প্রধান বাল ঠাকরে দলীয় মুখপত্রে লিখেছেন, “অণ্ণা কিংবা অন্য যে কোনও ব্যক্তিই হোন না কেন, তাঁদের ও দেশে যাওয়ার আগে দিল্লি-মুম্বইয়ে জঙ্গি হানায় যাঁদের প্রাণ গিয়েছে, তাঁদের পরিবারের সঙ্গে কথা বলা উচিত। নিশান ই পাকিস্তান (পাকিস্তানের সর্বোচ্চ নাগরিক সম্মান)-এর জন্য নিজেদের দাবি পেশের আগেই তাঁদের এই কাজ করতে হবে।”

বাজেয়াপ্ত অস্ত্র কিনেছেন ৭৫ সাংসদ
বসপা’র মায়াবতী, কংগ্রেসের জনার্দন দ্বিবেদী, বিজেপি’র শাহনওয়াজ হুসেন এবং জেলবন্দি মহম্মদ শাহবুদ্দিনের মধ্যে মিল কী? এঁরা সকলেই সরকারের বাজেয়াপ্ত করা অস্ত্র কিনেছেন। সম্প্রতি তথ্য জানার অধিকার আইনে একটি আবেদনের ভিত্তিতে জানা গিয়েছে, গত ২৫ বছরে সরকারের বাজেয়াপ্ত করা অস্ত্র কিনেছেন ৭৫ জন সাংসদ। ১৯৯১ সালে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী মায়াবতী একটি আর্মিনিয়াস রিভলভার কেনেন। পয়েন্ট থ্রি-টু বোরের এস অ্যান্ড ডব্লু রিভলভার কেনেন দ্বিবেদী। ৩৫টি ফৌজদারি মামলায় জেলে বন্দি প্রাক্তন সাংসদ আতিফ আহমেদ কেনেন একটি রাইফেল। কমনওয়েলথ গেমস কেলেঙ্কারিতে তিহাড় জেলে বন্দি কলমডী ও শাহবুদ্দিনও একটি করে রিভলভার কেনেন।

বাড়ি ধসে জখম
আজ সন্ধ্যায় টানা বৃষ্টিতে একটি ‘বিপজ্জনক বাড়ি’ ধসে এক যুবক গুরুতর আহত হন। ওই বাড়ি লাগোয়া একটি পুজো-মণ্ডপে তিনি কাজ করছিলেন বলে পুলিশ জানায়। পুজো মণ্ডপটিও ধসের নীচে চাপা পড়েছে। জখম যুবকের নাম অজিত বর্মণ। এক মাস আগেও বাড়িটিতে জেলা প্রশাসনের নথি বিভাগ ছিল।

ট্রেলারের ধাক্কায় মৃত্যু
জামশেদপুরের কদমায় ট্রেলারের ধাক্কায় মোটরবাইক আরোহী এক ছাত্রের মৃত্যু হয়েছে। পুলিশ জানায়, মৃতের নাম শ্রাবণ কুমার (১৯)। তিনি মানগোর ডিমনা রোডের বাসিন্দা। ট্রেলারটিকে পুলিশ বাজেয়াপ্ত করেছে। সেটির চালক পলাতক।

মাকে জ্বালিয়ে দেওয়ার দৃশ্য দেখে মৃত মেয়ে
মায়ের গায়ে আগুন ধরানোর দৃশ্য দেখে মানসিক ধাক্কায় মারা গেলেন মেয়ে। মা সাধারণ মহিলা নন, রাজ্যের শাসক দলের নেত্রী। উত্তরাখণ্ডের বিজেপি নেত্রী গীতা শঙ্করের গায়ে আজ লক্ষ্মণ সিংহ নামে এক ব্যক্তি পেট্রোল ঢেলে আগুন দেয় বলে অভিযোগ। হৃষীকেশে গীতার বাড়িতেই এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। ওই ঘটনার প্রত্যক্ষদর্শী গীতার মেয়ে খুশবু মানসিক ধাক্কায় অসুস্থ হয়ে পড়েন। স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসার সময়ে তাঁর মৃত্যু হয়েছে। ওই হাসপাতালেই ভর্তি করা হয়েছিল গীতাকে। পরে তাঁকে দেরাদুনের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিজেপি নেতা সরোজ ডিমরি জানিয়েছেন, লক্ষ্মণ সিংহ গীতার আত্মীয়। একটি মামলায় তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে গীতা পুলিশকে চাপ দিচ্ছিলেন। সে জন্যই লক্ষ্মণ গীতার উপরে হামলা চালায়। তাকে গ্রেফতার করা হয়েছে।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.