টুকরো খবর

নয়া পুজোর পুর-ছাড়পত্র
নতুন পুজোর জন্য ক্লাব উদ্যোক্তারা আবেদন করলে তা খতিয়ে দেখে এ বছর ছাড়পত্র দেওয়া হবে। শুক্রবার মহকুমা পরিবহণ দফতর, পুলিশ, প্রশাসন, ট্রাফিক, বিদ্যুৎ পর্ষদের আধিকারিকদের নিয়ে পুরভবনে পুজোর ব্যাপারে বৈঠক করেন মেয়র এবং মেয়র পারিষদের সদস্যরা। তার পরেই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়। গত বছর নতুন করে পুজোর জন্য পুরসভা বা প্রশাসন কোনও অনুমতি দেয়নি। পুজোর জন্য ক্লাবগুলিকে পুলিশ, প্রশাসন, দমকল, বিদ্যুৎ পর্ষদ, পুরসভার কাছ থেকে অনুমতি নিতে হত। এ বার এক ছাতার তলা থেকে সব অনুমতি তাঁরা যাতে পান সে ব্যাপারে উদ্যোগী শিলিগুড়ি পুরসভা। ৫-৮ সেপ্টেম্বর পর্যন্ত পুজোর অনুমতি পেতে ফর্ম বিলি হবে পুরসভা থেকে। আবেদন খতিয়ে দেখে ১৪-১৯ সেপ্টেম্বর বাঘা যতীন পার্কে রবীন্দ্র মঞ্চে শিবির করে ক্লাবগুলিকে অনুমতি পত্র দেওয়া হবে। মেয়র গঙ্গোত্রী দত্ত বলেন, “পুরনো পুজো কমিটিগুলি আবেদনের সঙ্গে গত বছরের অনুমতি পত্র দেবেন। তাদের অনুমতি দেওয়ায় সমস্যা নেই। নতুন উদ্যোক্তারা অনুমতি চাইলে সংশ্লিষ্ট বিষয়গুলি খতিয়ে দেখে ছাড়পত্র দেওয়া হবে।” বিরোধী দলনেতা মুন্সি নুরুল ইসলাম এ দিন অভিযোগ করেন, পুজোর আগে শহরের রাস্তা সংস্কারের আশ্বাস দিয়েছেন পুর কর্তৃপক্ষ কিন্তু কাজ এখনও শুরু হয়নি। তা ছাড়া পুরসভা থেকে বার্ধক্যভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা যাঁরা পান তাদের গত ১০ মাসের টাকা বকেয়া রয়েছে। পুজোর আগে তাদের ওই টাকা না দিলে তাঁরা বঞ্চিত হবেন। বস্তি উন্নয়ন প্রকল্পে অনেকে ধার করে পুরসভায় টাকা জমা দিলেও প্রায় ৫০০ বাসিন্দার বাড়ি এখনও অসমাপ্ত। মেয়র জানান, গরিব বাসিন্দাদের পুজোর আগেই ভাতার টাকা দিতে তাঁরা উদ্যোগী। বেহাল রাস্তাও সংস্কার করা হবে। নুরুলবাবু বলেন, “অবিলম্বে সমস্যা মেটাতে ব্যবস্থা না নেওয়া হলে পুজোর মধ্যেই তারা আন্দোলনে নামতে বাধ্য হবেন।”

মুখোমুখি জোটসঙ্গী
সিপিএমকে হারাতে রাজগঞ্জের বেশির ভাগ স্কুলে কংগ্রেস-তৃণমূল জোটবদ্ধভাবে লড়াই হচ্ছে। কিন্তু, সদর ব্লকের বেলাকোবা অঞ্চলের মুদিপাড়া নগেন্দ্রনাথ হাইস্কুলে এ বার উল্টো চিত্র। এখানে ওই স্কুল ভোটে কংগ্রেস-তৃণমূলের আসন রফা নিয়ে বিবাদে ত্রিমুখী লড়াই হতে চলেছে। ৪ সেপ্টেম্বর স্কুলের অভিভাবক প্রতিনিধির নির্বাচন। স্কুল সূত্রের খবর, কংগ্রেসের তরফে সব আসনে আলাদা ভাবে প্রার্থী দেওয়া হয়েছে। তৃণমূলের তরফেও সব আসনে প্রার্থী দেওয়া হয়। সিপিএম এবং কেপিপিও প্রার্থী দিয়েছে। ১৯৮৪ সাল থেকে ওই স্কুল টানা সিপিএমের দখলে। গত বার কংগ্রেস, তৃণমূল, বিজেপি, কেপিপি মহাজোট করে প্রার্থী দিলেও তাদের একজনও জেতেনি। ২০০৫ সালে তৃণমূলের মাত্র দু’জন জিতেছিলেন।

সর্বদল বৈঠক
গরু আটক করা নিয়ে গোলমালের জেরে শুক্রবার নকশালবাড়ি ব্লক অফিসে সর্বদল বৈঠক করল সীমা সশস্ত্র বল (এসএসবি)। গত ২৪ অগস্ট এসএসবি কর্মীরা কয়েকটি গরু ও মোথ আটক করলে এলাকার বাসিন্দারা ক্ষিপ্ত হয়ে জওয়ানদের গাড়ি ভাঙচুর করেন। রাস্তা অবরোধ হয়। এদিন বৈঠকে এসএসবি’র পক্ষ থেকে এলাকায় শান্তি বজায় রাখার জন্য অনুরোধ করা হয়। একই আবেদন জানান এলাকার বিডিও রামকুমার তামাং। বৈঠকে নকশালবাড়ি পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ অমর সিংহ, সুনীল ঘোষ, পৃত্থীশ রায়, গৌতম কীর্তনীয়া-সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষ সুনীলবাবু বলেন, “আমরাও চাই এসএসবি বিধি মেনে কাজ করুক। তবে অহেতুক উত্তেজনা যাতে সৃষ্টি না-হয় সেই ব্যাপারে তাঁদেরও নজর রাখতে বলা হয়েছে।” এলাকার সমস্ত সীমান্ত চৌকি ও স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে একটি কমিটি গঠনের পরিকল্পনাও হয়েছে বলে সুনীলবাবু এ দিন জানিয়েছেন।

সূচনায় মেয়র
ন্যাশনাল ফাউন্ডেশন অব ক্লিনিক্যাল ফরেনসিক মেডিসিনের উদ্যোগে জাতীয় সেমিনার উপলক্ষ্যে ‘প্রি কনফারেন্স কন্টিনিউয়াস মেডিক্যাল এডুকেশন প্রোগ্রাম’ হল। শুক্রবার উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ওই অনুষ্ঠানের সূচনা করেন মেয়র গঙ্গোত্রী দত্ত। উপস্থিত ছিলেন মাটিগাড়া-নকশালবাড়ির বিধায়ক শঙ্কর মালাকার, আয়োজক কমিটির চেয়ারম্যান শৈবাল গুপ্ত-সহ অনেকেই। বিষক্রিয়ায় আক্রান্তদের সুষ্ঠু চিকিৎসা পদ্ধতির উপর আলোচনায় অংশ নেন বিশেষজ্ঞরা। প্রত্যন্ত এলাকার স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতালগুলিতে চিকিৎসকরা কী ভাবে বিভিন্ন বিষক্রিয়ার ঘটনার মোকাবিলা করবেন সে ব্যাপারে পরামর্শ দেওয়া হয়। আজ, শনিবার শিলিগুড়ির দুই মাইলে একটি হোটেলে জাতীয় সেমিনার হবে।

জলবণ্টনে বিরোধিতা
বাংলাদেশের সঙ্গে তিস্তার সম পরিমাণ জলবণ্টন নিয়ে প্রস্তাবিত চুক্তির বিরোধিতা করল পশ্চিমবঙ্গ কৃষক সমিতি। সমিতির তরফে কেন্দ্রীয় জলসম্পদমন্ত্রীকে স্মারকলিপি দিয়ে ওই চুক্তি রদ করার পাশাপাশি তিস্তা সেচ প্রকল্পটিকে কার্যকর করার দাবি জানানো হয়েছে। সমিতির অভিযোগ, ৩৪ বছরে ওই প্রকল্পের ২৫ শতাংশ কাজ শেষ করা যায়নি। বাঁ হাতি সেচ খাল খননের পরিকল্পনা বিশ বাঁও জলে। ২০১০-১১ সালের বরাদ্দ ১২০ কোটির মধ্যে ৪০ কোটি টাকাও খরচ করা যায়নি। এই পরিস্থিতিতে ওই চুক্তি উত্তরবঙ্গের ছয় জেলার কৃষি ব্যবস্থা বিপর্যস্ত করবে। সমিতির রাজ্য কমিটির পক্ষে পবিত্র সিংহ বলেন, “এই ধরনের চুক্তি করার আগে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারকে কৃষকদের গণ রায় নিতে হবে।”

সময় সাত দিন
উধম সিংহ সরণিতে ব্যবসায়ীর দোকানে হামলা এবং দুই মহিলাকে মারধরে অভিযুক্তদের ৭ দিনে ধরা না-হলে আন্দোলনের হুমকি দিল হার্ডওয়্যার মার্চেন্ট অ্যাসোসিয়েশন। অভিযোগ, গত বুধবার রাস্তায় মাল নামানো নিয়ে গোলমারে জেরে উধম সিংহ সরণির একটি দোকানে তৃণমূল ওয়ার্ড কমিটির সভাপতির নেতৃত্বে হামলা হয়। ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রাজকুমার অগ্রবাল বলেন, “যে ভাবে ওই ব্যবসায়ী এবং দুই মহিলাকে মারধর করা হয়েছে তা গুণ্ডামি ছাড়া কিছুই নয়। এই ধরনের ঘটনা বরদাস্ত করা হবে না। সাত দিনের মধ্যে পুলিশ অভিযুক্তদের গ্রেফতার না-করলে লাগাতার আন্দোলনে নামা হবে।”

বোনাসের দাবি
গতবারের মতো এ বারও ৫ হাজার টাকা বোনাসের দাবি জানাল রাজ্য বিদ্যুৎ পর্ষদের তৃণমূল অনুমোদিত এমপ্লয়িজ ইউনিয়ন। ইউনিয়নের অভিযোগ, এ বার রাজ্য বিদ্যুৎ পর্ষদ কর্মীদের ২১০০ টাকা বোনাস দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তাতেই আপত্তি তুলেছে তৃণমূলের ওই ইউনিয়ন।

কালাদিবস
জিটিএ-চুক্তির প্রতিবাদ করে শুক্রবার শিলিগুড়িতে কালা দিবস পালন করে বাংলা ও বাংলা ভাষা বাঁচাও কমিটি। চুক্তির কপিও পোড়ান কমিটির সদস্যরা। সভাপতি মুকুন্দ মজুমদার বলেন, “জিটিএ বাংলাভাগে ইন্ধন জোগাবে। প্রয়োজনে এই চুক্তি বাতিল করতে লাগাতার আন্দোলন করা হবে।”



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.