টুকরো খবর

মহানন্দায় তলিয়ে গেল স্কুলছাত্র
হবিষ্যি অনুষ্ঠান দেখতে বাবা-কাকাদের সঙ্গে মহানন্দা নদীর পাড়ে গিয়েছিল চতুর্থ শ্রেণির ছাত্র। নদীতে পড়ে যাওয়া চপ্পল তুলতে গিয়ে মহানন্দায় তলিয়ে গিয়েছে ওই ছাত্র। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে শিলিগুড়ির অদূরে ফুলবাড়ি-১ গ্রাম পঞ্চায়েতের কামরাঙাগুড়ি এলাকায়। পুলিশ জানায়, ওই ছাত্রের নাম শৌভিক মল্লিক। বাড়ি ওই এলাকায়। স্থানীয় তিস্তাপল্লি প্রাথমিক স্কুলে চতুর্থ শ্রেণির ছাত্র শৌভিকের তলিয়ে যাওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে যান জলপাইগুড়ি সদর সার্কেল ইন্সপেক্টর পিনাকী মজুমদার, শিলিগুড়ির ডেপুটি মেয়র রঞ্জনশীল শর্মা-সহ অন্যান্যা। ইন্ডিয়ান রেডক্রশের শিলিগুড়ির শাখার কর্মীরা নিখোঁজ ছাত্রের খোঁজে মহানন্দায় নামেন। তবে এদিন রাত পর্যন্ত কোনও খোঁজ মেলেনি। বুধবার রাতে তার ঠাকুমা ক্ষীরদা দেবীর মৃত্যু হয়। হবিষ্যি রীতি পালন করতে এ দিন সকাল সাড়ে সাতটা নাগাদ তার বাবা ও দুই কাকার সঙ্গে পাশে মহানন্দা নদীতে স্নান করতে যায়। শৌভিকের সঙ্গে তার দুই কাকার ছেলেরাও ছিল। শৌভিকের কাকা বিপদভঞ্জনবাবু বলেন, “আমরা সবাই একসঙ্গে নদীর দিকে যাচ্ছিলাম। ওরা তিন জনই একটু আগে এগিয়ে যায়। নদীর ঢালাই করা বাঁধের সিঁড়িতে পা রাখতেই কোনও ভাবে শৌভিকের একটি চপ্পল নদীতে পড়ে যায়। তা তুলতে গিয়ে সে জলে ঝাঁপ দেয়। ঝাঁপ দেওয়া মাত্রেই সে জলের তোড়ে ভেসে গিয়ে তলিয়ে যায়। দাদার দুই ছেলের মধ্যে শৌভিকই ছোট।” স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, নদীর যে জায়গায় শৌভিক ডুবে যায় তার পাশেই রেলের তরফে পানীয় জল সরবরাহের জন্য একটি বড় কংক্রিটের কুয়ো আছে। জলের স্রোতে সেটি ভেঙে গিয়েছে। ফের তার পাশেই আর একটি কুয়ো করা হয়। সেটিও ভেঙে গিয়েছে। অভিযোগ, দুটি কুয়োরই লোহার রড বেরিয়ে রয়েছে। ওই লোহার রড বেরিয়ে থাকার কারণে লোকজন শৌভিককে উদ্ধার করতে জলে নামার সাহস পায়নি।

ফের আন্দোলনে নামার হুমকি দিল আদিবাসী পরিষদ
মন্ত্রীদের আশ্বাস সত্বেও মজুরি বৃদ্ধির ব্যাপারে ত্রিপাক্ষিক বৈঠকে রাজ্য সরকারের কাছ থেকে দিনক্ষণ জানতে না-পেরে ফের আন্দোলনে নামার হুমকি দিল আদিবাসী বিকাশ পরিষদ। রবিবার সংগঠনের রাজ্য সম্পাদক তেজকুমার টোপ্পো বলেন, “মন্ত্রীদের অনুরোধে আমরা ধর্মঘট, অবরোধের মতো আন্দোলন স্থগিত রেখেছি।তবে ২৪ অগস্টের ভিতরে ত্রিপাক্ষিক বৈঠকের ব্যাপারে স্পষ্ট ভাবে কিছু জানানো না-হলে ফের জোরদার আন্দোলন শুরু হবে। এই ব্যাপারে ২৫ অগস্ট বৈঠকের তোড়জোড় শুরু হয়েছে বলেও জানিয়েছেন আদিবাসী বিকাশ পরিষদের রাজ্য সম্পাদক। চা শ্রমিকদের ত্রিপাক্ষিক বৈঠক ব্যর্থ হওয়ায় জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে আন্দোলনে নামে বিকাশ পরিষদ। তরাই ও ডুয়ার্সের চা বাগানগুলিতে অবরোধের পাশাপাশি ধর্মঘট, সাধারণ ধর্মঘট ডেকে দেয়। অগস্টের প্রথম সপ্তাহের ত্রিপাক্ষিক বৈঠক হলে আন্দোলন জোরদার করা হয়। এই পরিস্থিতি বিকাশ পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে বসেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী। মূলত উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী এবং শ্রমমন্ত্রীর হস্তক্ষেপে অবরোধ, ধর্মঘট স্থগিত রাখা হয়। এখনও রাজ্য সরকার ত্রিপাক্ষিক বৈঠক না-ডাকায় ক্ষোভ বাড়ছে। বিশেষ করে পুজো এসে যাওয়ায় শ্রমিকদের মধ্যে বোনাস নিয়েও তৈরি হচ্ছে উদ্বেগ। এই পরিস্থিতিতে জোরদার আন্দোলনে নামার প্রস্তুতি নিচ্ছেন বিকাশ পরিষদের নেতারা। পাশাপাশি, ৮ সেপ্টেম্বর করম পুজো উপলক্ষে চা বাগানে ছুটির দাবিও তাঁরা জানিয়েছেন। পরিষদের তরাই ডুয়ার্স আঞ্চলিক কমিটির সভাপতি জন বারলা বলেন, “করম পুজো আমাদের ঐতিহ্য। ওই দিন শ্রমিকেরা কাজে কেন যাবেন? ৮ সেপ্টেম্বর ছুটি দিতেই হবে।”

ভ্যানের ধাক্কায় মৃত্যু
রাস্তা পার হতে গিয়ে পিকআপ ভ্যানের ধাক্কায় মৃত্য হল এক বালকের। রবিবার সকাল ১১টা নাগাদ কালচিনি ব্লকের দলসিং পাড়া চা বাগানের কাছে হাসিমারা-জয়গাঁ সড়কে ওই দুর্ঘটনা ঘটে। ঘটনার জেরে এলাকার বাসিন্দারা প্রায় দেড় ঘণ্টা পথ অবরোধ করে বিক্ষোভ দেখান। পরে বি ডি র হস্তক্ষেপে পথ অবরোধ উঠে যায়। জয়গাঁ থানার ওসি সুবীর কর্মকার জানান, এদিন সকালে সঞ্জয় বিশ্বকর্মা (১০) নামে ওই বালকের পিকআপ ভ্যানের ধাক্কায় মৃত্যু হয়। ঘাতক পিকআপ ভ্যানটি হাসিমারা পুলিশ আউট পোস্টে আটক রয়েছে।

নালিশ তামাংয়ের
অখিল ভারতীয় গোর্খা লিগ নেতা মদন তামাং হত্যাকাণ্ডের চার্জশিট জমা দিতে ঢিলেমি করছে সিবিআই। রবিবার শিলিগুড়িতে সাংবাদিক বৈঠক করে এমনই অভিযোগ করেছেন মদনবাবুর ছেলে সংযোগ তামাং। তিনি অভিযোগ করেন, মদন তামাং খুনের এক বছর তিন মাস পার হতে চললেও আদালতে চার্জশিট জমা পড়েনি। অথচ ফোন রেকর্ড, ভিডিও ক্লিপিংস-সহ বহু প্রমাণ সিবিআইয়ের হাতে আছে বলে তিনি দাবি করেন।

তরুণী অগ্নিদগ্ধ
অগ্নিদগ্ধ হয়ে হাসপাতালে ভর্তি হলেন এক তরুণী। শনিবার রাতে ঘটনাটি ঘটে প্রধানগর থানার জংশন এলাকায়। পুলিশ জানায়, ওই তরুণীর নাম ব্রততী সেনগুপ্ত। তাঁকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসাপাতালে ভর্তি করানো হয়েছে। অগ্নিদগ্ধ হওয়ার পেছনে প্রেম ঘটিত কোনও কারণ রয়েছে কী না তা খতিয়ে দেখা হচ্ছে। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার অমিত জাভালগি বলেন, “প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ওই তরুণী আত্মহত্যার চেষ্টা করেছেন। প্রেমঘটিত কোনও বিষয় রয়েছে কী না তা খতিয়ে দেখা হচ্ছে।”

প্রবীণ নেতা প্রয়াত
মারা গেলেন নকশালবাড়ির কংগ্রেস নেতা অমলেন্দু দে। রবিবার সকালে বাড়িতেই হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁরা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। অকৃতদার এই কংগ্রেস নেতা এক সময়ে দার্জিলিং জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক, নকশালবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান-সহ নানা পদে ছিলেন। এদিন তাঁর মৃত্যুর খবর পেয়ে নকশালবাড়িতে ছুটে যান রাজ্যের ক্রেতা সুরক্ষা বিষয়ক দফতরের মন্ত্রী সুনীল তিরকি, দার্জিলিং জেলা কংগ্রেস (সমতল) সভাপতি শঙ্কর মালাকার।

শহরে শ্যাম থাপা
রবিবার মন্ত্রী গৌতম দেব এবং সুব্রত মুখোপাধ্যায়ের সঙ্গে শ্যাম থাপা।
শিলিগুড়িতে ফুটবল একাডেমি গড়ার ক্ষেত্রে আর এক ধাপ এগোলেন প্রাক্তন ফুটবল তারকা শ্যাম থাপা। সুকনা হাইস্কুল মাঠে ওই ফুটবল একাডেমি গড়ার ব্যাপারে সিদ্ধান্ত হয়েছে। মোর্চার সভাপতি বিমল গুরুঙ্গের কাছ থেকে ওই মাঠ একাডেমির জন্য ব্যবহারের আশ্বাস পেয়েছেন বলে জানান তিনি। তিনি মন্ত্রীদের সঙ্গেও এই দিন কথা বলেন।

কার্যালয়ের উদ্বোধন
রাজাভাতখাওয়ায় রবিবার তৃণমূলের কার্যালয় উদ্বোধন হয়। তৃণমূল অঞ্চল সভাপতি অ্যালবার্ট সাংমা জানান, এ দিন কার্যালয়ের উদ্বোধন করেন তৃণমূল জেলা কাযর্করী সভাপতি মৃদুল গোস্বামী। ছিলেন জেলা সম্পাদক শম্ভু পোদ্দার।

জাল নোট-সহ ধৃত
জাল টাকা-সহ এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার রাতে ঘটনাটি ঘটে কুমারগ্রাম থানার কুলকুলি হাটে। পুলিশ জানায়, ধৃত যুবকের নাম শিবেন্দ্র বর্মন (২৫)। তার বাড়ি বক্সিরহাট থানার অসম মোড় এলাকায়।



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.