টুকরো খবর

বাজ পড়ে মৃত ২
অঝোর বৃষ্টি। রাতে খাওয়া দাওয়ার পরে বারান্দায় দাঁড়িয়েছিলেন দুই বোন। আচমকাই বাজ পড়ে সেখানেই মারা গেলেন রোজিনা (২১) এবং মর্জিনা খাতুন (১৯)। মুর্শিদাবাদের হেড়ামপুরের কান্দি গ্রামে মঙ্গলবার রাতের ওই ঘটনায় শোকস্তব্ধ গ্রাম। রোজিনা স্থানীয় আদর্শ মহাবিদ্যালয়ের তৃতীয় বর্ষের ছাত্রী ছিলেন। বোন মর্জিনা হেড়ামপুর স্কুলে এগারো ক্লাশে পড়তেন। এক রাতেই দুই পড়ুয়া মেয়েকে হারিয়ে তাঁদের বাবা ইয়াদ আলি বলেন, “বহু কষ্ট করে মেয়ে দু’টোকে পড়াচ্ছিলাম। এক রাতেই সব শেষ হয়ে গেল।” রাতে খাবার পরে দুই বোন বারান্দায় দাঁড়িয়ে ছিলেন। আচমকা বাজ পড়ে। সঙ্গে সঙ্গেই গ্রামীণ হাসপাতালে যাওয়া হয়। কিন্তু ততক্ষণে মারা গিয়েছে দুই বোন।

রাস্তা অবরোধ ছাত্রছাত্রীদের
স্থায়ী অধ্যক্ষের দাবিতে এবং নিয়মিত ক্লাস না হওয়ার প্রতিবাদে পথ অবরোধ করলেন কল্যাণী মহাবিদ্যালয়ের পড়ুয়ারা। এর ফলে বুধবার দুপুরে কল্যাণী-কাঁচরাপাড়া রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে কল্যাণীর মহকুমাশাসক শৈবাল চক্রবর্তী ঘটনাস্থলে গিয়ে ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলে অবরোধ তুলে দেন। শৈবালবাবু বলেন, “ওই কলেজের টিচার-ইন-চার্জ এবং পরিচালন সমিতির সভাপতি পদত্যাগ করেছেন। ফলে সেখানে অচলাবস্থা তৈরি হয়েছে। দু’পক্ষকে নিয়ে আলোচনা করেছি। আপাতত পদত্যাগী ওই টিচার-ইন-চার্জকে দায়িত্ব পালন করতে বলেছি।” কয়েক মাস ধরে ওই কলেজে বিভিন্ন কারণে গণ্ডগোল হচ্ছিল। তার প্রভাব পড়ে ছাত্রছাত্রীদের উপর। কলেজের নানা বিষয় নিয়ে বুধবার পরিচালন সমিতির বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু তা কোনও কারণে ভেস্তে যায়। এরপরেই পথ অবরোধ করেন পড়ুয়ারা। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অলোককুমার বন্দ্যোপাধ্যায় বলেন, “কলেজে কিছু সমস্যা আছে। রিপোর্ট পেলে ব্যবস্থা নেওয়া হবে।”

পুকুরে যুবকের দেহ
পুকুর থেকে এক যুবকের দেহ উদ্ধার হয়েছে কান্দি পুরসভার ৮ নম্বর ওয়ার্ডের উমাপাড়ায়। তাঁর নাম সুকুমার দে (৩৩)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পাড়াতেই এক বৃদ্ধা একা থাকেন। তাঁর স্বামী সরকারি চাকরি করতেন। বৃদ্ধা এখন পেনশন পান। তবে তাঁর ছেলে থাকেন পাড়ারই অন্য বাড়িতে। বৃদ্ধার অভিযোগ, তাঁর বাড়িতে কোনও কোনও দিন রাতে উপদ্রব করা হত। টিনের চালে ঢিল ছোড়া হত। কারা সে কাজ করছে তা দেখার জন্য পাড়ার ছেলেরাই রাতে বৃদ্ধার বাড়ির চারপাশে পাহারা দিতেন। দুগ্ধ ব্যবসায়ী সুকুমারও থাকতেন তাঁদের সঙ্গে। কিন্তু মঙ্গলবার রাতে বৃষ্টির পরে ঠান্ডা হাওয়া দিতে শুরু করায় সুকুমার ছাড়া অন্য কেউ আর সে রাতে আসেননি। তারপরে সকালে সুকুমারের দেহ পাওয়া যায় কাছেই একটি ডোবায়। ওই বৃদ্ধার বাড়ির উঠোনে রক্তের দাগও পাওয়া গিয়েছে। তাঁর ছেলে এই ঘটনার পর থেকেই পলাতক। তবে ওই বৃদ্ধা জানিয়েছেন, রাতে কী ঘটেছে তা তিনি দেখেননি। এলাকার কাউন্সিলর বন্দনা দাস বলেন, “সুকুমার ভাল ছেলে বলেই পরিচিত ছিল। তাঁকে কেউ খুন করবে, এমনটা ভাবা যায় না। ঘটনার সঙ্গে যে-ই জড়িত থাক, পুলিশ যেন তাকে গ্রেফতার করে।” কান্দির মহকুমা পুলিশ আধিকারিক মহম্মদ আসফারউদ্দিন বলেন, “ওই ঘটনায় সন্দেহের তির যার দিকে, সে পলাতক। তল্লাশি চলছে। ওই যুবককে কী করে খুন করা হয়েছে, তা ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পরে জানা যাবে।’’

মিড-ডে নিয়ে স্কুলে বিক্ষোভ
মিড-ডে মিল নিয়ে দুনীতির অভিযোগ তুলে বুধবার চাপড়ার শোনপুকুর প্রাথমিক বিদ্যালয়ে বিক্ষোভ দেখালেন অভিভাবকেরা। এর জেরে বন্ধ হয়ে যায় এ দিনের পঠনপাঠন। অভিভাবকদের অভিযোগ, দীর্ঘদিন ধরে এই স্কুলে মিড-ডে মিল নিয়ে দুর্নীতি চলছে। স্থানীয় বাসিন্দা মাজেদ আলি শেখ বলেন, “বুধবার সকালে প্রধান শিক্ষিকা ভ্যানে করে মিড-ডে মিলের সমস্ত চাল নিয়ে বেরিয়ে যান। কিছুক্ষণ পর ফের কিছু চাল নিয়ে স্কুলে ঢোকেন। কয়েক বার জিগ্যেস করা হয়েছে। কিন্তু এর ব্যাখ্যা দিচ্ছেন না ওই শিক্ষিকা।” প্রধান শিক্ষিকা আনারকলি খাতুন বলেন, “আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে। মিড-ডে মিলের চাল খারাপ হয়ে যাওয়ায় তা পাল্টে এনেছি।”

আজ শুরু স্কুল
বৃহস্পতিবার থেকে শুরু হবে নাকাশিপাড়া থানার পাটিকাবাড়ি গার্লস হাইস্কুল। শিক্ষিকাদের উপরে মানসিক অত্যাচারের অভিযোগ তুলে সোমবার অনির্দিষ্টকালের জন্য স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল বিদ্যালয় কর্তৃপক্ষ। স্কুল পরিচালন সমিতির সম্পাদক তুষার ঘোষ বলেন, “বুধবার প্রশাসন থেকে সব রকম সাহায্যের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তাই বৃহস্পতিবার থেকে স্কুল খুলবে।” নাকাশিপাড়ার বিডিও পার্থপ্রতিম চট্টোপাধ্যায়ও বলেন, “স্কুল চালু রাখতে শিক্ষিকাদের নিরাপত্তার ব্যবস্থা করা হবে।”

বন্যার আশঙ্কা নির্মলচরে
মঙ্গলবার থেকে পদ্মার জল ঢুকতে শুরু করেছে বাংলাদেশের সীমানা লাগোয়া নির্মলচরে। ইতিমধ্যে শতাধিক বাড়ি জলবন্দি বলে স্থানীয় বাসিন্দাদের দাবি। আখরিগঞ্জ পঞ্চায়েতের সদস্য সাখিনা বিবির বাড়ি নির্মলচরে। তাঁর অভিযোগ, “ফি বছর নির্মলচর বানভাসি হয়। তবুও প্রতি বছরের মতো এ বারও বন্যা পরিস্থিতি মোকাবিলার জন্য প্রশাসনের পক্ষ থেকে নৌকা ও পানীয় জলের ব্যবস্থা করা হয়নি। দেওয়া হয়নি ত্রাণ ও ত্রিপল।” আখরিগঞ্জ পঞ্চায়েতের প্রধান নায়েব আলি বলেন, “বিডিও-র কাছ থেকে ত্রাণ সামগ্রী পাওয়ার জন্য বন্যা কবলিত পরিবারের তালিকা তৈরি করা হচ্ছে।” স্থানীয় ভগবানগোলা ২-এর বিডিও অশোককুমার রক্ষিত বলেন, “বিডিও অফিসে মজুত না থাকায় ত্রাণের খাদ্য সামগ্রী ও ত্রিপল বিলি করা সম্ভব হয়নি। লালবাগ মহকুমাশাসকের কাছ থেকে ত্রাণ সামগ্রী পাওয়া গেলেই তা দুর্গত পরিবারের মধ্যে বিলি করা হবে।”

দুর্ঘটনায় মৃত্যু
লরির সঙ্গে মোটরবাইকের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। নাম আজিজুল হক (৪০)। বাড়ি সুতির খাঁপুর গ্রামে। স্থানীয় একটি বিড়ি কারখানার শ্রমিক তিনি। বুধবার সকালে কাজে যাওয়ার সময় সাজুর মোড়-খিদিরপুর গ্রামীণ সড়কে তাঁর বাইকে ধাক্কা দেয় উল্টো দিক থেকে আসা একটি লরি।

পুলিশকর্মীদের বাড়ি ‘দখল’, বিতর্ক থামেনি
পুলিশের অনুরোধ সত্ত্বেও বগুলার একটি পুলিশ শিবিরের পুলিশকর্মীরা যে বাড়িতে থাকতেন, তা থেকে পতাকা, ব্যানার খোলেনি কংগ্রেস ও ছাত্র পরিষদ। রবিবার রাত সাড়ে ন’টা নাগাদ ওই বাড়িটিতে পতাকা, ব্যানার লাগিয়ে ‘দখল’ করে তারা। জেলা কংগ্রেসের সাধারণ সম্পাদক বিমল বিশ্বাস বলেন, “পুলিশ আমাদের বারবার ফোন করে পতাকা খুলে নিতে বলেছে। কিন্তু আমাদের একটাই কথা, আগে এটা নিশ্চিত করা হোক যে, ওই বাড়ি ও ঘরগুলি সরকারি কাজ ছাড়া অন্য কোনও কারণে ব্যবহার করা হবে না, তা হলেই আমরা পতাকা খুলে নেব।” জেলার যুব তৃণমূলের সভাপতি শশাঙ্ক বিশ্বাসের অবশ্য সোজা কথা, “আমরা চাই জেলা পরিষদের ওই সম্পত্তি দখল মুক্ত হোক। ওই জায়গায় পশু চিকিৎসালয় করার প্রস্তাবও আমরা দিয়েছি।” জেলার পুলিশ সুপার সব্যসাচী রমণ মিশ্র বলেন, “আমরা পতাকা খুলে নিতে বলেছি।” ওই বাড়ি ও ঘর জেলা পরিষদের সম্পত্তি। কী বলছেন তাঁরা? জেলা পরিষদের সভাধিপতি মেঘলাল শেখের কথায়, “আমরা আইনি পরামর্শ নিচ্ছি। তারপরে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।”

কলেজের দাবি
চলতি শিক্ষাবর্ষ থেকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ চালু করার দাবিতে বহরমপুর থানা বামফ্রন্ট কমিটির পক্ষ থেকে জেলাশাসকের কাছে বুধবার স্মারকলিপি জমা দেওয়া হয়। ওই দাবিতে কয়েক দিন ধরে বহরমপুর থানা বামফ্রন্ট কমিটির পক্ষ থেকে গণস্বাক্ষর সংগ্রহ করা হয়। গণস্বাক্ষর সম্বলিত ওই স্মারকলিপি রাজ্য ও কেন্দ্রে পাঠিয়ে দেওয়া হবে।

কিশোরীর দেহ উদ্ধার
চার দিন ধরে নিখোঁজ এক কিশোরীর ঝুলন্ত দেহ উদ্ধার করেছে পুলিশ। ঘটনাটি সুতির মধুপুর গ্রামের। নুরবানু খাতুন (১৬) নামে ওই কিশোরী শনিবার সন্ধ্যা থেকে নিখোঁজ ছিল। তার বাবা এ ব্যাপারে সামশেরগঞ্জ থানায় নিখোঁজ ডায়েরি করেছিলেন। মঙ্গলবার রাতে বাড়ি থেকে প্রায় ১০০ মিটার দূরে সামশেরগঞ্জের কাতলামারি এলাকায় পাট খেতের মধ্যে একটি আমগাছে নুরবানুর দেহ ঝুলতে দেখেন স্থানীয় বাসিন্দারা। খবর পেয়ে পরে সামশেরগঞ্জ থানার পুলিশ গিয়ে মৃতদেহটি উদ্ধার করে। জঙ্গিপুরের এসডিপিও আনন্দ রায় বলেন, “মৃতদেহটিতে পচন ধরেছে। তাই দেহটি বুধবার জঙ্গিপুর হাসপাতালে ময়নাতদন্ত করা যায়নি। বৃহস্পতিবার সেটির ময়নাতদন্ত হবে বহরমপুর জেলা পুলিশ মগে। তারপরেই মৃত্যুর কারণ পরিষ্কার হবে।” ওই কিশোরীর দাদা মহম্মদ ইশা বলেন, “বোনের সঙ্গে পাশের বালিয়াঘাটি গ্রামের এক যুবকের সম্পর্ক ছিল। শনিবার সন্ধ্যায় বাড়ি থেকে বেরিয়ে তার সঙ্গেই গিয়েছিল। সেই থেকে বহু খোঁজাখুজি হয়েছে। দু’জনের সন্ধান মেলেনি। নিখোঁজ ডায়েরিও করেছিলাম। গ্রামবাসী বোনের দেহ দেখতে পেয়ে খবর দিয়েছিল।”

বাসকর্মীর মৃত্যু
দুর্ঘটনায় মৃত্যু হয়েছে এক বাসকর্মীর। মৃত নিখিল দলুইয়ের (৪২) বাড়ি উত্তর ২৪ পরগনার টিটাগড় থানার তেলেনিপাড়ায়। বুধবার ভোরে বেসরকারি বাসে কলকাতা থেকে শিলিগুড়ি যাচ্ছিলেন তিনি। কালীগঞ্জের জানকিনগর উত্তরপাড়ার কাছে একটি গাছে ধাক্কা দেয় বাসটি।

বাণিজ্য শাখার পরীক্ষা ৬ই
জিয়াগঞ্জের রানি ধন্যাকুমারী কলেজে হামলার জেরে বন্ধ থাকা গত ৬ জুলাই-এর পরীক্ষা নির্বিঘ্নে শেষ হলেও স্থগিত রইল বাণিজ্য শাখার আ্যকাউন্টিং থিওরি ও অ্যাকাউন্টেন্সি পরীক্ষা। ৬ জুলাই স্থগিত থাকা পাশ কোর্সের প্রথম বর্ষের সংস্কৃত, আরবি ও রসায়নের পরীক্ষা নেওয়া হয়েছে গত মঙ্গলবার। স্থগিত ছিল বাণিজ্য শাখার পাশ কোর্সের প্রথম বর্ষের আ্যকাউন্টিং থিওরি ও অ্যাকাউন্টেন্সির পরীক্ষাও। রানি ধন্যাকুমারী কলেজের অধ্যক্ষ অজয় অধিকারী বলেন, “বাণিজ্য শাখার ওই বিষয়ের প্রশ্নপত্র কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে না পাঠানোয় গত মঙ্গলবার ওই শাখার ১২ জন পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। আগামী শুক্রবার ৬ অগস্ট ওই বিষয়ের পরীক্ষা নেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে।” বেলডাঙা কলেজের ছাত্রদের ও জঙ্গিপুর কলেজের ছাত্রীদের পরীক্ষাকেন্দ্র ছিল জিয়াগঞ্জের রানি ধন্যাকুমারী কলেজ। গত ৬ জুলাই কল্যাণী বিশ্ববিদ্যালয় পরিচালিত প্রথমার্ধের পরীক্ষায় টুকতে বাধা দেওয়ায় বেলডাঙা কলেজের ছাত্রদের একটি অংশ রানি ধন্যাকুমারী কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের মারধর করে। কলেজে ভাঙচুরের পর আগুন ধরিয়ে দেয় দুষ্কৃতীরা। ফলে ওই দিনের দ্বিতীয়ার্ধের পরীক্ষা স্থগিত রাখা হয়। আংশিক সময়ের কলেজ শিক্ষক সংগঠনের জেলা সম্পাদক ও ধন্যাকুমারী কলেজের শিক্ষক গিরিধারী সাহা বলেন, “৬ জুলাই স্থগিত রাখা বিষয়ের পরীক্ষা মঙ্গলবার নেওয়া হয়। ওই দিন কেউ টোকাটুকি করতে পারেনি, চেষ্টাও করেনি। তবে জনা দশেক পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।”
Previous Story Murshidabad First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.