টুকরো খবর

তৃতীয় টেস্টে অনিশ্চিত ট্রট
ট্রটের কাঁধের চোট এখনও সারেনি।
কাঁধের চোটের জন্য এজবাস্টনে তৃতীয় টেস্টে না-ও খেলতে পারেন জোনাথন ট্রট। ইংল্যান্ড কোচ অ্যান্ডি ফ্লাওয়ার অবশ্য এখনই তাঁর পরিবর্ত ব্যাটসম্যানের কথা ভাবছেন না। ট্রেন্টব্রিজে দ্বিতীয় টেস্টে ফিল্ডিং করার সময় পড়ে গিয়ে কাঁধে চোট পান ডান হাতি ট্রট। বুধবার শুরু তৃতীয় টেস্টের আগে তিনি ফিট হবেন কি না তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে। তবে ট্রট না খেললেও তাঁর জায়গায় দু’জন ভাল পরিবর্ত ব্যাটসম্যান ইংল্যান্ডের হাতে থাকছে। এসেক্সের হয়ে এখন ভাল ছন্দে রয়েছেন রবি বোপারা। ইংল্যান্ড লায়ন্সের হয়ে শ্রীলঙ্কা ‘এ’ দলের বিরুদ্ধে বুধবার ৭২ রান করা জেমস টেলরও ইংল্যান্ডের হয়ে প্রথম টেস্ট খেলার সুযোগ পেতে পারেন। ফ্লাওয়ার যদিও বলেছেন, “ট্রট কিছুটা অস্বস্তিতে আছে। একশো শতাংশ সুস্থ নয়। তবে এই সপ্তাহটা দেখে নিয়ে পরিবর্ত ব্যাটসম্যান আনার কথা ভাবব। আর যদি শুক্রবারের মধ্যে জনাথন সুস্থ হয়ে যায় তা হলে ও-ই খেলবে।”

হরভজনের ব্যাটে লাগার আওয়াজ শুনতে পাননি ব্রড
ট্রেন্টব্রিজ মাঠে এত আওয়াজ হচ্ছিল যে, হরভজন সিংহের ব্যাটের ভিতরের দিকের কানায় লেগে প্যাডে বল লাগার শব্দ শুনতে পাননি স্টুয়ার্ট ব্রড। দ্বিতীয় টেস্টে হ্যাটট্রিক করার সময় ধোনি, হরভজন এবং প্রবীণ কুমারের উইকেট নেন ব্রড। রিপ্লেতে অবশ্য দেখা যায়, বলটা হরভজনের ব্যাটে লেগে প্যাডে লেগেছিল। “অ্যান্ডারসনকে ক্যাচ দিয়ে ধোনি ফিরে যাওয়ার পর মাঠে এত আওয়াজ হচ্ছিল যে হরভজনের ব্যাটে ইনসাইড এজের শব্দটা আমরা কেউ শুনতে পাইনি,” এ দিন বলেছেন ট্রেন্টব্রিজ টেস্টের সেরা ব্রড। দ্বিতীয় টেস্টের প্রথম দু’দিনে নিজের দলের খেলার প্রশংসা করেছেন ইংরেজ পেসার। বলেছেন, “প্রথম দুটো দিনেই ভারতের হাত থেকে যে ভাবে ম্যাচের রাশ আমরা নিয়েছিলাম, সেটা থেকেই আমাদের দলের চরিত্র বোঝা যাচ্ছে। আমরা বিশ্বের সেরা টেস্ট দল হতে চাই। সেই খিদেটাই আমাদের এগিয়ে রেখেছে।” ইয়ান বেল-কে ফিরিয়ে আনা নিয়ে ব্রড বলছেন, “এটাই সঠিক সিদ্ধান্ত। আমি ব্যালকনির কাছে ছিলাম। আর কয়েক জনের মতো আমিও ভারতের সিদ্ধান্ত দেখে হাততালি দিয়েছিলাম।”

ডনের নামে বিস্কুট নিয়ে বিতর্ক মিটল
ভারতের বাজারে ডন ব্র্যাডম্যানের নাম দিয়ে চকোটেল বিস্কুট বিক্রি নিয়ে মামলার নিষ্পত্তি অবশেষে হল আদালতের বাইরে। বিস্কুট কোম্পানিকে ডনের নাম ব্যবহার করতে দেওয়া নিয়ে ব্র্যাডম্যান ফাউন্ডেশনের উপর প্রচণ্ড চটেছিলেন কিংবদন্তি ক্রিকেটারের ছেলে জন। ২০০৫-এ একটি কোম্পানিকে ‘ব্র্যাডম্যান’ চকোচিপ কুকি নাম দিয়ে ভারতে বিস্কুট বিক্রি করার লাইসেন্স দিয়েছিল ব্র্যাডম্যান ফাউন্ডেশন। জন তখনই তীব্র আপত্তি জানিয়েছিলেন। ব্র্যাডম্যান পরিবারের বক্তব্য ছিল, ডনের নাম কখনও ‘মিকি মাউজ’-মার্কা কোনও ব্র্যান্ড হয়ে উঠতে পারে না। বিষয়টি আদালত পর্যন্ত গড়ায়। তবে গতকাল দক্ষিণ অস্ট্রেলিয়ার সুপ্রিম কোর্টে মামলার শুনানি শুরু হওয়ার পরে দু’পক্ষই আদালতের বাইরে বিবাদ মিটিয়ে নিতে রাজি হয়ে যায়। জন বলেছেন, “বিষয়টা আমাদের পরিবারের কাছে খুব গুরুত্বপূর্ণ ছিল। বিবাদটা অনেকদিন গড়িয়েছে। তবে যে ভাবে মিটল তাতে আমরা খুবই খুশি।”

অধিনায়ক ভাল না খেললে দলের শ্রদ্ধা হারায়: গাওস্কর
সতীর্থদের সমীহ এবং শ্রদ্ধা না হারাতে চাইলে মহেন্দ্র সিংহ ধোনিকে পারফর্ম করতেই হবে। এমনটাই মনে করছেন সুনীল গাওস্কর। ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান বলেছেন, “অধিনায়কের পারফরম্যান্স যে মুহূর্তে খারাপ হতে শুরু করে, তখন থেকেই ড্রেসিংরুমের কর্তৃত্ব এবং সতীর্থদের সমীহ হারাতে থাকে সে। যার জন্য ধোনিকে খুব তাড়াতাড়ি নিজের ব্যাটিং আর কিপিং নিয়ে উন্নতি করতে হবে।” ইংল্যান্ড সফরের দুটো টেস্টের চার ইনিংস মিলিয়ে মহেন্দ্র সিংহ ধোনি করেছেন ৪৯ রান। সর্বোচ্চ স্কোর ২৮। গড় ১২.৫০। কিপিং গ্লাভস হাতেও তাঁর পারফরম্যান্স শোচনীয়।

২৪ বছর পরে বদল হচ্ছে স্কোর বোর্ড
২৪ বছর পরে অবশেষে পাল্টে যাচ্ছে যুবভারতীর স্কোর বোর্ড। গত ১০ বছর ধরে সেটা অচল। তাই নতুন স্কোরবোর্ড লাগাতে উদ্যোগী আইএফএ এবং রাজ্য সরকার দ্বারস্থ হল সিএবি-র। ইডেনে খুব ভাল স্কোর বোর্ড রয়েছে। সেই বোর্ড প্রস্তুত কারক সংস্থার খোঁজ নেওয়া হল। তবে মেসি ম্যাচে এই স্কোরবোর্ড থাকছে না। তার বদলে দু’টো এলইডি স্ক্রিন লাগানো হচ্ছে। সিএবি-র যুগ্ম সচিব বিশ্বরূপ দে’কে বোর্ড তৈরির কমিটিতে রাখা হয়েছে ফুটবল কর্তাদের সঙ্গে। বুধবার বিশ্বরূপ বললেন, “পুরনো স্কোরবোর্ডটা খুলে ফেললেই কাজ শুরু হয়ে যাবে।” এ দিকে, আর্জেন্তিনা ম্যাচের টিকিটের চাহিদা বেড়েই চলেছে। প্রথমদিনই দু’হাজারেরও বেশি টিকিট বিক্রি হল মহমেডান মাঠ থেকে।

আটকে গেল ভাইচুংয়ের প্রত্যাবর্তন
জাতীয় দলে ভাইচুং ভুটিয়ার প্রত্যাবর্তন আপাতত আটকে গেল। তাঁকে অপেক্ষা করতে হবে আরও কয়েক মাস। ইংল্যান্ডে ভারত বনাম পাকিস্তান সফর বাতিল হয়ে গেল। সেপ্টেম্বরে ওখানে টিম পাঠানো নিয়ে ফেডারেশন দ্বিধায় ছিল। প্রাথমিক ভাবে ঠিক হয়, একটি ম্যাচ হবে। শেষ পর্যন্ত সেটাও বাতিল হয়ে গেল বলে জানালেন ফেডারেশন সচিব কুশল দাস। ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য জাতীয় দলে ফুটবলার ছাড়তে রাজি ছিল না মোহনবাগান এবং ইস্টবেঙ্গল। তাদের রাজি করাতে ফেডারেশন সচিব কথা বলছেন দুই প্রধানের কর্তাদের সঙ্গে। ইস্টবেঙ্গল মেহতাব হোসেন, হরমনজিৎ খাবড়াকে ছাড়ছে না। ছাড়ছে রাজু গায়কোয়াড়, রবার্ট ও বলজিৎ সাহনিকে। অবশ্য সাহনি যদি ফিট থাকেন। মোহনবাগানের সঙ্গে ফেডারেশনের বৈঠক হয়নি। হবে আজ। তবে সবুজ মেরুন কর্তারা নবিদের ছাড়তে নারাজ।

চ্যাম্পিয়ন্স লিগের স্পনসর সরে গেল
টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন্স লিগের স্পনসর হিসেবে নিজেদের সরিয়ে নিল ভারতী এয়ারটেল। ২০০৯ সালে চার কোটি ডলারের বিনিময়ে পাঁচ বছরের জন্য টুর্নামেন্টের স্পনসর হওয়ার চুক্তিতে সই করেছিল এই সংস্থা। টুর্নামেন্টের সম্প্রচারক ইএসপিএন স্টারের পক্ষে জানানো হয়েছে অনিবার্য কারণে স্পনসর হিসেবে নিজেদের সরিয়ে নিয়েছে ভারতী এয়ারটেল। অন্য স্পনসরের নাম দ্রুত জানানো হবে।

গাড়োয়াল হিমালয়ে তিন জনের শৃঙ্গজয়
গাড়োয়াল হিমালয়ের ২০ হাজার ৬০০ ফুট উচ্চতার মেন্টক কাঙ্গরি শৃঙ্গ জয় করেছেন জলপাইগুড়ি নেচার ও ট্রেকারস ক্লাবের সদস্যরা। গত সোমবার ভোর চারটের সময়ে মাইনাস ১৫ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রায় ১৭ হাজার ৭০০ ফুট উচ্চতার বেস ক্যাম্প থেকে রওনা হয়ে ভাস্কর দাসের নেতৃত্বে তিন সদস্য মেন্টক কাঙ্গরি শৃঙ্গ জয় করেন। ভাস্করবাবু ছাড়াও দীপঙ্কর সেন এবং সমীরণ মন্ডল শৃঙ্গ জয়ের দলে রয়েছেন। হিমালয়ের শৃঙ্গে জাতীয় পতাকা এবং ক্লাবের পতাকা পুঁতে দিয়ে এসেছেন তিন পর্বাতরোহী। বুধবার বিকেলে অভিযাত্রী দলটি লে-তে পৌঁছে তাঁদের সফল পর্বত অভিযানের কথা ই মেল এবং টেলিফোনের মাধ্যমে সকলকে জানিয়েছেন। এদিন ভাস্করবাবু টেলিফোনে বলেন, “অভিযাত্রী দলের সকলেই সুস্থ রয়েছেন। শীঘ্রই জলপাইগুড়ি ফিরছি।”

সোনার পদক জিতল মনোজ
ছবি: বিশ্বরূপ বসাক।
এশিয়ান বডিবিল্ডিং অ্যান্ড ফিটনেস প্রতিযোগিতায় ৫৫ কিলোগ্রাম বিভাগে সোনা জিতেছে শিলিগুড়ির মনোজ মজুমদার। গত ২৬-২৯ মঙ্গোলিয়ায় প্রতিযোগিতা হয়। ভারতীয় দলে ৬ জন প্রতিনিধির মধ্যে মনোজ ছিলেন। শিলিগুড়ির রথখোলা অরবিন্দপল্লিতে তাঁর বাড়ি। আর্থিক সমস্যা প্রতিযোগিতায় অংশ নেওয়ার পথে বাঁধা হয়ে দাঁড়িয়ে ছিল। মহকুমা ক্রীড়া পরিষদের সচিব নান্টু পাল তাঁকে ১০ হাজার এবং মেয়র গঙ্গোত্রী দত্ত ৫ হাজার টাকা আর্থিক সাহায্য করেন। কিন্তু তাতেও খরচ উঠছে না দেখে মায়ের গয়না বন্ধক রাখতে হয়েছে। তাই সাফল্য মেলায় খুশি মনোজ। মঙ্গলবার তিনি শিলিগুড়িতে ফিরেছেন। বুধবার তাঁর বাড়ি গিয়ে সংবর্ধনা জানিয়ে এসছে ডিওয়াইএফের শিলিগুড়ি জোনাল কমিটির সদস্যরা। মহকুমা ক্রীড়া পরিষদের পক্ষ থেকে শীঘ্রই তাঁকে সংবর্ধনা দেওয়া হবে বলে জানান নান্টু পাল।

রাজ্য ক্রীড়ায় পদক পেলেন দুই ভাই
পূর্বাঞ্চল রাজ্য ক্রীড়া প্রতিযোগিতায় পদক জিতল ডুয়ার্সের মালবাজার মহকুমার দক্ষিণ মাটিয়ালির দুই কিশোর। সোমবার কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে প্রতিযোগিতা হয়। মৌলানি গ্রাম পঞ্চায়েতের দক্ষিণ মাটিয়ালির বাসিন্দা দুই কিশোর ভাস্কর রায় এবং নবীন রায় অনূর্ধ্ব ১৬ বিভাগে শটপুটে দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে। সম্পর্কে তারা খুড়তুতো ভাই। স্থানীয় বোলবাড়ি স্কুলে নবম শ্রেণির ছাত্র তারা দু’ জনেই। বৃহস্পতিবার মৌলানি গ্রাম পঞ্চায়েতের তরফে তাদের সংবর্ধনা জানানো হবে।

ঊষার ছাত্রীর সোনা
কার্লস্তাদ গ্রাঁ প্রি-তে আটশো মিটারে সোনা জিতে নিলেন পি টি ঊষার ছাত্রী টিন্টু লুকা। গত মাসে জাপানের এশীয় চ্যাম্পিয়নশিপে এই ইভেন্টে ব্রোঞ্জ জেতার পরে আবার আন্তর্জাতিক পর্যায়ে সাফল্য পেলেন লুকা। চলতি মাসের শেষে দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠেয় বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামার প্রস্তুতি হিসাবে সুইডেনের এই মিট ছাড়াও ইউরোপীয় সার্কিটে আরও তিনটি রেসে নামবেন টিন্টু। তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে সুইডোনোর সাফল্য তাঁর আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দেবে।
Previous Story Khela First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.