টুকরো খবর

টোকেনের বদলে ভরসা পুরনো টিকিট
গত ৮ জুলাই মেট্রো রেলে টিকিটের বদলে টোকেন চালুর পর থেকে এ পর্যন্ত খোয়া গিয়েছে লক্ষাধিক টোকেন। প্রতিটির দাম ২০ টাকা। কাজেই মেট্রোর ইতিমধ্যেই লোকসান হয়েছে প্রায় ২০-২৫ লক্ষ টাকা। সঙ্কট সামলাতে টোকেন নিয়ে বেরিয়ে যাওয়ার সব পথ বন্ধ করার আগে টোকেন দেওয়া যথাসম্ভব বন্ধ রেখে পুরনো ‘প্রিন্টেড কার্ড টিকিট’ দেওয়ার কথা ভাবছেন মেট্রোকর্তারা। এখনও পর্যন্ত ২৩টি স্টেশনের কাউন্টারে এসেছে প্রায় ৪ লক্ষ টোকেন। তার মধ্যে অন্তত ১ লক্ষ ‘নিরুদ্দেশ’। বিনা জরিমানায় হারানো টোকেন কাউন্টারে ফেরত দেওয়ার আবেদন করেও লাভ হয়নি। এ দিকে, বরাত দেওয়া মোট ৭ লক্ষ টোকেনের বাকিগুলি এখনও মেট্রোর হাতে আসেনি। মেট্রোকর্তারা বলছেন, এই পরিস্থিতিতে টোকেন খোয়া যাওয়া অব্যাহত থাকলে নতুন ব্যবস্থাই বানচাল হয়ে যাবে। এত দিন মেট্রোকর্তারা ভাবছিলেন, কাগজের টিকিট বাতিল করে সোমবার থেকে পুরোপুরি স্মার্ট কার্ড বা টোকেন চালু হলে টোকেন না ফেলে কেউ বেরোতে পারবেন না। কিন্তু এখনও টোকেন হারানোর বহর দেখে অগত্যা তার বদলে বহু পুরনো বাতিল ‘প্রিন্টেড কার্ড টিকিট’ বিক্রি হচ্ছে। প্রথমে ভিড় সামলাতে এই টিকিট দেওয়া হচ্ছিল। কিন্তু এখন বাতিল টিকিটই বিকল্প হয়ে উঠছে টোকেনের। মেট্রোর কাছে পুরনো টিকিট আছে ৮০ লক্ষ। মাসখানেক তা দিয়ে চলতে পারে। তার মধ্যেই টোকেন নিয়ে বেরিয়ে যাওয়া বন্ধের নিশ্ছিদ্র ব্যবস্থা করে ফেলতে হবে। পাশাপাশি, ‘রিটার্ন টিকিট’ তুলে দেওয়ায় যাত্রীদের ক্ষোভ নিয়ে মেট্রোর যুক্তি: পৃথিবীর যে সব মেট্রোয় টোকেন আছে, কোথাওই ফেরার টোকেন পাওয়া যায় না। কারণ টোকেন নিয়ে স্টেশন থেকে বেরিয়ে গেলে যেমন তা হারানোর ভয় থাকে, তেমনই যাত্রী মেট্রোয় না ফিরলেও টোকেন খোয়া যেতে পারে। কাজেই তাঁরা রিটার্ন টোকেন দিতে রাজি নন বলে মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন।

প্রশ্ন-বিভ্রাটে স্থগিত পরীক্ষা হবে ১২ই
সংস্কৃত কলেজ কেন্দ্রে প্রশ্ন-বিভ্রাটের জেরে কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইলেকটিভ বাংলার স্থগিত হয়ে যাওয়া পরীক্ষা নেওয়া হবে ১২ অগস্ট। বুধবার এ কথা জানান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামক ওঙ্কারসাধন অধিকারী। অন্য দিকে, মূলত যে-শিক্ষকের ভুলে সংস্কৃত কলেজ কেন্দ্রে মঙ্গলবার অন্য প্রশ্নপত্র বিলি হয়ে গিয়েছিল, কলেজ-কর্তৃপক্ষ ইতিমধ্যেই তাঁকে চিহ্নিত করেছেন। এই দফায় পরবর্তী দিনগুলিতে পরীক্ষার দায়িত্ব থেকে তাঁকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানান অধ্যক্ষ অনাদি কুণ্ডু। মঙ্গলবার সংস্কৃত কলেজ কেন্দ্রে বিশ্ববিদ্যালয়ের ইলেকটিভ বাংলা (বিএ, বিএসসি পার্ট ওয়ান জেনারেল পত্র) পরীক্ষার প্রথমার্ধেই বিলি হয়ে গিয়েছিল দ্বিতীয়ার্ধের প্রশ্ন। এর জেরে দ্বিতীয়াধের্র্র পরীক্ষা স্থগিত করে দেওয়া হয়। কেমন করে এই প্রশ্ন-বিভ্রাট ঘটল, তা খতিয়ে দেখে রিপোর্ট দেওয়ার জন্য একটি তদন্ত কমিটি গড়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। সেই কমিটির তিন সদস্য বুধবার সংস্কৃত কলেজে যান। কলেজে ওই দিন যাঁরা পরীক্ষার দায়িত্বে ছিলেন, তাঁদের সঙ্গে দীর্ঘ ক্ষণ কথা বলেন তাঁরা। পরে কলকাতা বিশ্ববিদ্যালয়েও যান ওই তিন জন। এ দিকে, ২২ শ্রাবণ উপলক্ষে ৮ অগস্ট, সোমবার রাজ্য সরকার ছুটি ঘোষণা করায় ওই দিনের সব পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। ওই দিন উদ্ভিদবিদ্যা, রসায়ন এবং পদার্থবিদ্যা চতুর্থ পত্রের যে-প্র্যাক্টিক্যাল পরীক্ষা হওয়ার কথা ছিল, সেগুলো হবে ১৬ অগস্ট। রুশ ভাষা এবং ভূগোল চতুর্থ পত্রের প্র্যাক্টিক্যাল হবে যথাক্রমে ৯ এবং ১২ অগস্ট। ২৫ অগস্ট হবে প্রাণিবিদ্যা চতুর্থ পত্রের প্র্যাক্টিক্যাল। বাকি পরীক্ষার পরিবর্তিত দিন পরে ঘোষণা করা হবে বলে জানান পরীক্ষা নিয়ামক।

পুর-বাজারে আর ভর্তুকি চান না মেয়র
পুর-বাজার চালাতে ভর্তুকি দেওয়ার বাস্তবতা নিয়ে এ বার প্রশ্ন উঠল পুরসভায়। সম্প্রতি পুরকর্তারা জানান, না-লাভ, না-ক্ষতির নীতি নিয়ে চললেও দীর্ঘকাল ধরে নিউ মার্কেট-সহ পুরসভা নিয়ন্ত্রিত শহরের মোট ২৪টি বাজার চালাতে মোটা টাকা ভর্তুকি দিতে হয়। এ ব্যাপারে মেয়র শোভন চট্টোপাধ্যায় বলেন, “নাগরিকদের করের টাকা থেকে ভর্তুকি দিয়ে বাজার চালানোর ব্যাপারে প্রশ্ন ওঠা খুবই স্বাভাবিক। বাজার চালাতে নাগরিকদের থেকে আদায় করা রাজস্বের টাকা নিয়ে ভর্তুকি দেওয়া বন্ধ হওয়া দরকার। এ জন্য পুরসভা নিয়ন্ত্রিত বাজারগুলি পুনর্গঠনের সিদ্ধান্ত হয়েছে।” সম্প্রতি নিউ মার্কেটে পুর-পরিষেবা নিয়ে সেখানকার ব্যবসায়ী সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন মেয়র। বৈঠক শেষে তিনি জানান, জল ও বিদ্যুৎ-সহ কিছু পরিষেবা-সংক্রান্ত সমস্যার কথা জানান ব্যবসায়ীরা। তিনি আরও জানান, ১৯৯২-এ নিউ মার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে পুরসভার চুক্তি অনুযায়ী যে সব পরিষেবা দেওয়ার কথা, তা সবই যথাযথ ভাবে সরবরাহ হবে। চুক্তিতে উল্লিখিত পরিষেবার ক্ষেত্রে ব্যবসায়ীরা যে সমস্যার কথা জানিয়েছেন, আসন্ন উৎসবের মরসুমের কথা মাথায় রেখে আগামী ১৫ দিনের মধ্যে সব কিছুর সমাধান হবে। পুর-বাজার দফতরের আধিকারিকেরা জানান, সম্প্রতি নিউ মার্কেটকে পুরোপুরি শীতাতপ নিয়ন্ত্রিত করে গড়ে তোলার প্রস্তাব দিয়েছেন ব্যবসায়ীরা। কিন্তু আগের চুক্তিতে সেই রকম কথা ছিল না। তবে ব্যবসায়ীদের ওই প্রস্তাব কার্যকর করার ব্যাপারে প্রাথমিক কথা হয়েছে। পুর-প্রস্তাবে ব্যবসায়ীরা রাজি হলে অক্টোবরে এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকের শেষে সন্তোষ প্রকাশ করেছেন নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সম্পাদক জায়েদ আলম।

কলকাতার মেয়ে নির্যাতিত, ধৃত মার্কিন-প্রবাসী শ্বশুর
গৃহবধূর বাপের বাড়ি ঠাকুরপুকুর থানার ৩এ বাসস্ট্যান্ড এলাকায়। বধূ-নির্যাতনের অভিযোগ উঠেছে নিউ ইয়র্কে। আর শ্বশুরকে গ্রেফতার করা হল দিল্লিতে। ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) সিদ্ধিনাথ গুপ্ত জানান, দিল্লির সাকুরপুর থানার লক্ষ্মীনগর থেকে সপ্তাহখানেক আগে প্রশান্ত গোয়েল নামে ওই অনাবাসী ভারতীয়কে গ্রেফতার করা হয়েছে। আজ, বৃহস্পতিবার তাঁকে আলিপুর আদালতে হাজির করানো হবে। পুলিশি সূত্রের খবর, দক্ষিণ শহরতলির ঠাকুরপুকুর থানার ৩এ বাসস্ট্যান্ড এলাকার বাসিন্দা সোমা গুপ্তের সঙ্গে ২০০৯ সালে আমেরিকা-প্রবাসী প্রশান্তের ছেলে অশোকের বিয়ে হয়। সোমাকে নিউ ইয়র্কে নিয়ে যান অশোক। অভিযোগ, তার পর থেকেই পণের দাবিতে সোমার উপরে মানসিক ও শারীরিক অত্যাচার শুরু হয়। ২০১০ সালের জানুয়ারিতে ঠাকুরপুকুরে বাপের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয় সোমাকে। ২৩ জুলাই ফের ছেলের বিয়ের জন্য পাত্রীর খোঁজ করতে দিল্লি পৌঁছন প্রশান্ত। তখনই বধূ-নির্যাতনের অভিযোগে দিল্লি পুলিশ তাঁকে গ্রেফতার করে। সোমার বাপের বাড়ির সূত্রের খবর, দিল্লির নঙলই থানায় অশোকদের বাড়ি। বধূ-নির্যাতনের অভিযোগ জানানো হয়েছিল ওই থানাতেও।

মিউটেশনের ৩ ফাইল উধাও বিধাননগরে
তিনটি জমির মিউটেশন বা নামজারি সংক্রান্ত তিনটি ফাইল বিধাননগর পুরসভা থেকে উধাও হয়ে গিয়েছে। ওই তিনটি জমি বিধাননগরের সংযোজিত এলাকা মহিষবাথানের অন্তর্ভুক্ত। পুর-কর্তৃপক্ষের দাবি, ওই তিনটি জমির মালিক হলেন এক অবাঙালি ব্যবসায়ী এবং তাঁর পরিচিত কয়েক জন। বিধাননগর পুরসভার চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী বলেন, “ওই তিনটি ফাইল উধাও নিয়ে আমরা পুলিশের কাছে অভিযোগ জানিয়েছি। আমরাও আমাদের মতো তদন্ত করব।” সংযোজিত এলাকার জমির মিউটেশন করার ব্যাপারে গত সপ্তাহেই সিদ্ধান্ত নেয় পুরসভা। ওখানে কোন জমির কী চরিত্র হবে, তা জানার জন্য ভূমিরাজস্ব দফতরের কাছে ওই এলাকার মানচিত্র চায় তারা। সেই সময়েই পুর-কর্তৃপক্ষের নজরে আসে, ওই অবাঙালি ব্যবসায়ী এবং তাঁর পরিচিত কয়েক জনের মিউটেশন সংক্রান্ত ফাইল পাওয়া যাচ্ছে না। পুরসভা সূত্রে জানানো হয়েছে, ওই তিনটি ফাইল সই হয়েছে গত ৯ জুন। এবং নতুন চেয়ারপার্সন হিসেবে কৃষ্ণাদেবী কার্যভার নেওয়ার আগেই সেগুলি সই হয়েছিল।

নবদিগন্তে নতুন কর্তা পুরসচিব
সল্টলেকের তথ্যপ্রযুক্তি শিল্পাঞ্চল নবদিগন্ত পরিচালন পর্ষদের নতুন চেয়ারম্যান হলেন রাজ্যের পুর দফতরের সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সেখানকার চেয়ারম্যান হিসেবে এত দিন দায়িত্ব সামলেছেন এস এ আহমেদ। সরকার বদলের পরে নতুন পরিচালন পর্ষদ গড়া হয়েছে। নবগঠিত পর্ষদের ১৩ সদস্যের মধ্যে বিভিন্ন সরকারি দফতরের কর্তা ছাড়াও থাকছেন তথ্যপ্রযুক্তি সংস্থার প্রতিনিধিরা। পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বুধবার মহাকরণে এ কথা জানান। তিনি বলেন, নবদিগন্তের ভাইস চেয়ারম্যান করা হয়েছে বিধাননগরের বিধায়ক সুজিত বসুকে। সদস্য করা হয়েছে বিধাননগর পুরসভার চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তীকেও। এ ছাড়া উইপ্রো, কগনিজেন্ট টেকনোলজিস, প্রাইস ওয়াটার হাউস কুপার্সের মতো তথ্যপ্রযুক্তি সংস্থা কর্তাদেরও সদস্য হিসেবে রাখা হয়েছে।সল্টলেকের সেক্টর ফাইভ তথ্যপ্রযুক্তি শিল্পাঞ্চলের দাবি মেনে বামফ্রন্ট সরকারের আমলে নবদিগন্ত পরিচালন পর্ষদ গঠন করা হয়েছিল। মূলত তথ্যপ্রযুক্তি শিল্প সংস্থাগুলির যে-কোনও সমস্যার সমাধানের পাশাপাশি শিল্পাঞ্চলের পরিকাঠামো উন্নয়নই হচ্ছে নবদিগন্ত-কর্তৃপক্ষের প্রধান কাজ। এ বার সেখানকার পরিচালন পর্ষদের উপদেষ্টা হিসেবে থাকছেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এবং পুরমন্ত্রী ফিরহাদ হাকিম।

পড়ে মৃত শ্রমিক
নির্মীয়মাণ বাড়ির ছ’তলা থেকে পড়ে মৃত্যু হল এক ঠিকা শ্রমিকের। বুধবার, সল্টলেকের পাঁচ নম্বর সেক্টরে। মৃতের নাম হীরালাল চক্রবর্তী (৪৫)। পুলিশ জানায়, এ এন ব্লকের ওই বহুতলে রাজমিস্ত্রির কাজ করার সময়ে পা পিছলে পড়ে যান ওই ব্যক্তি। হাসপাতালে তাঁকে মৃত ঘোষণা করা হয়। পুলিশের অনুমান, এটি দুর্ঘটনা। এ দিনই বারাসত স্টেশনে প্ল্যাটফর্মের চাঙড় খসে জখম হন বিধান দাস নামে এক ব্যক্তি। পুলিশ জানায়, এক নম্বর প্ল্যাটফর্মে টিকিট কাটার সময়ে হাবড়া দু’নম্বর পঞ্চায়েত সমিতির তৃণমূলের স্বাস্থ্য কর্মাধ্যক্ষ বিধানবাবুর মাথায় চাঙড় খসে পড়ে। বারাসত রেল হাসপাতালে প্রাথমিক চিকিৎসার পরে তাঁকে ছেড়ে দেওয়া হয়।
Previous Story Calcutta First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.