টুকরো খবর

তরাই ও ডুয়ার্স কমিটির চেয়ারম্যান শ্যামল সেন
গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ-র আওতায় তরাই, ডুয়ার্সের অন্তর্ভুক্তির দাবি খতিয়ে দেখতে রাজ্য সরকার যে-কমিটি তৈরি করেছে, তার চেয়ারম্যান হচ্ছেন প্রাক্তন প্রধান বিচারপতি শ্যামল সেন। নয় সদস্যের ওই কমিটিতে রাজ্য এবং গোর্খা জনমুক্তি মোর্চার চার জন করে প্রতিনিধি থাকবেন। নবম সদস্য হবেন কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি। ৮ জুলাই দার্জিলিং নিয়ে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হলেও তরাই, ডুয়ার্সের মতো সমতলের এলাকা জিটিএ-র আওতায় যাবে কি না, সেই প্রশ্নের এখনও মীমাংসা হয়নি। মীমাংসার পথ খুঁজে বার করার জন্যই সব পক্ষের সম্মতিতে একটি কমিটি তৈরি করে রাজ্য। ঠিক হয়েছে, ছ’মাসের মধ্যে সরকারের কাছে রিপোর্ট পেশ করবেওই কমিটি। পশ্চিমবঙ্গের প্রাক্তন অস্থায়ী রাজ্যপাল ও ইলাহাবাদ হাইকোর্টের প্রাক্তন প্রধান বিচারপতি শ্যামল সেনকে ওই কমিটিক চেয়ারম্যান করা হয়েছে। মহাকরণের খবর, বিচারপতি সেনকে চেয়ারম্যান করার সিদ্ধান্ত নেওয়া হলেও শুক্রবার পর্যন্ত এই সংক্রান্ত কোনও সরকারি বিজ্ঞপ্তি জারি করা হয়নি। কমিটিতে রাজ্যের অন্য প্রতিনিধিরা হলেন স্বরাষ্ট্রসচিব, দার্জিলিং ও জলপাইগুড়ির জেলাশাসকেরা। কেন্দ্রীয় সরকারের পক্ষে জনগণনা অধিকর্তা ওই কমিটিতে থাকছেন। মোর্চার চার প্রতিনিধি হলেন দার্জিলিং, কালিম্পং, কার্শিয়াং ও কালচিনির বিধায়কেরা। রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্য শুক্রবার বলেন, “তরাই-ডুয়ার্স নিয়ে কমিটি হল। অথচ তাতে তরাই ও ডুয়ার্সের আদিবাসীদের রাখা হয়নি। তাঁর অভিযোগ, সাধারণ আদিবাসীদের সমস্যার কথা শোনা হচ্ছে না। একাংশ আদিবাসী নেতার মুখ বন্ধ করা হচ্ছে। অশোকবাবুর আশঙ্কা, “সরল, সাধারণ আদিবাসী নেতাদের একাংশকে হয়তো কিনেও নেওয়া হচ্ছে।”

মলে মিলবে হাতের কাজ
বহুতল শপিং মলে বিক্রি হবে প্রান্তিক মহিলাদের তৈরি কাপড়ের পুতুল, জ্যাম জ্যালি আচার। স্বনির্ভর গোষ্ঠীর ক্ষেত্রে এমনই পরিবর্তন আনতে চাইছে নতুন সরকার। বাম সরকারের আমলে অকেজো হয়ে থাকা স্বরোজগার কর্পোরেশনের পুনরুজ্জীবন ঘটিয়ে, কর্পোরেশনের মাধ্যমে গোষ্ঠীর তৈরি পণ্য পৌঁছে দেওয়া হবে রাজ্যের বিভিন্ন প্রান্তের শপিং মলে। বেসরকারি মালিকানার মল কর্তৃপক্ষ যাতে মহিলাদের তৈরি দ্রব্য সমান গুরুত্ব দিয়ে বিক্রির ব্যবস্থা করে তার জন্য স্বরোজগার কর্পোরেশনের সঙ্গে কয়েকটি বাছাই করা শপিং মল কর্তৃপক্ষের শীঘ্রই চুক্তি স্বাক্ষরিত হতে চলেছে। তার পরেই পেশাদারি ঢঙে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি দ্রব্য বিপণনে হাত দেবে রাজ্য সরকারের অধীন স্বরোজগার কর্পোরেশন। বৃহস্পতিবার জলপাইগুড়িতে এসে এ পরিকল্পনার কথা জানান স্বনির্ভর গোষ্ঠী বিষয়ক মন্ত্রী শান্তিরাম মাহাত। রাজ্য জুড়ে এত দিনে ১৪ লক্ষেরও বেশি স্বনির্ভর গোষ্ঠী তৈরি হলেও তাঁদের একটি বড় অংশই অকেজো। রাজ্য সরকারের হিসেব ৮-৯ লক্ষের বেশি স্বনির্ভর গোষ্ঠী ব্যাঙ্কে নিয়মিত আর্থিক লেনদেন করে না। যে গোষ্ঠী কাজ করে চলেছে তাদের সমস্যা হল উৎপাদিত পণ্যের বাজার। পণ্য বাজারে বেচতে না পেরে গোষ্ঠী সদস্যরা লাভের মুখ দেখে না। জেলায় স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের তৈরি দ্রব্য বিক্রির জন্য বাজার ভবন তৈরি করা হলেও সেখানে ক্রেতার আনাগোনা উল্লেখযোগ্য নয়। এই সমস্যা সমাধান করতেই নানা শপিং মল কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য সরকার চুক্তির পরিকল্পনা করেছে। মন্ত্রী শান্তিরাম মাহাতো বলেন, “দ্রব্য বিপণনে স্বরোজগার কর্পোরেশন থাকলেও আগের সরকার সেটিকে অকেজো করে রেখেছিল। সব বিষয়ে তারা দলতন্ত্র কায়েম করতে চেয়েছিলেন। আমরা চাই গ্রামের মহিলারা যে পণ্য তৈরি করছে তা যাতে বাজারে ভাল ভাবে বিক্রি হতে পারে। বাজারের অভাবে বহু স্বনির্ভর গোষ্ঠী কাজ বন্ধ করেছে। তাদের সক্রিয় করার পরিকল্পনা হয়েছে। গোষ্ঠীগুলির কার্যকলাপ বাড়াতে উৎসাহ ভাতার পরিকল্পনা হয়েছে।”

ভর্তিই হয়নি ২৫০ পড়ুয়া
একাদশ শ্রেণিতে ভর্তির সুযোগ না পেয়ে বিপাকে পড়েছেন ময়নাগুড়ি ব্লকের অন্তত আড়াইশো মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রী। অভিযোগ উঠেছে, আবেদন জানিয়েও লাভ হচ্ছে না। স্কুল কর্তৃপক্ষ ফিরিয়ে দিচ্ছেন। ভর্তি ওই সমস্যা সমাধানের দাবিতে ঘেরাও আন্দোলনের হুমকি দিয়েছে প্রোগ্রেসিভ স্টুডেন্টস ইউনিয়ন (পিএসইউ)। সংগঠনের নেতৃত্বের অভিযোগ, আগামী ১৬ অগস্ট উচ্চ মাধ্যমিকে রেজিস্ট্রেশন শেষ হবে। দ্রুত ভর্তির ব্যবস্থা না হলে পড়ুয়াদের সামনে উচ্চ শিক্ষার দরজা বন্ধ হয়ে যাবে। তাই নিরুপায় ছাত্ররা প্রশাসনের কাছে দ্রুত ভর্তির ব্যবস্থা করার আবেদন জানায়। কিন্তু লাভ হয়নি। পিএসইউ-র জলপাইগুড়ি জেলা কমিটির সদস্য মনোজ দেবনাথ বলেন, “খোঁজ নিয়ে জেনেছি ব্লক প্রশাসনের তরফে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। কিন্তু ভর্তির ব্যবস্থা হয়নি। আমরা সোমবার পর্যন্ত দেখব। তার পরে আন্দোলনে নামব।” ময়নাগুড়ির বিডিও সম্রাট চক্রবর্তী বলেন, “কাউন্সিলের নিয়ম অনুযায়ী স্কুলগুলি একাদশ শ্রেণিতে ৩৩০ জনের বেশি ছাত্র ভর্তি নিতে পারবে না। প্রায় আড়াইশো ছাত্র ভর্তির সুযোগ পায়নি। তাঁদের মধ্যে ১১৬ জনকে ভর্তি করা সম্ভব হবে। মহকুমাশাসককে জানানো হয়েছে। স্কুল কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করে সমাধানের চেষ্টা চলছে।”

বন্ধ বাগানে মন্ত্রী
ছবি: রাজকুমার মোদক।
বন্ধ বাগান দেবপাড়া ঘুরে দেখলেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব। ম্যানেজারকে জুতোর মালা পরানো কেন্দ্র করে বৃহস্পতিবার সাসপেনশন অব ওয়ার্কের নোটিস দিয়ে কর্তৃপক্ষ বাগান বন্ধ করে দেন। শুক্রবার শ্রমিক লাইন ঘুরে শ্রমিকদের অসুবিধার কথা শোনেন গৌতমবাবু। অধিকাংশ শ্রমিক তাঁদের ঘরের দশা দেখান মন্ত্রীকে। বহু শ্রমিকদের ঘর না-থাকার পাশাপাশি ঠিকঠাক পানীয় জল কর্তৃপক্ষ সরবরাহ করে না বলে মন্ত্রীর কাছে অভিযোগ জানান তাঁরা। গণ্ডগোলের সূত্রপাত যাদের নিয়ে, বাগানের ক্রেশে আশ্রয় নেওয়া সেই সমস্ত শ্রমিকদের সঙ্গে কথা বলেন তিনি। সহকারী ম্যানেজারের সঙ্গে কি গোলমাল হয়েছিল তাও শোনেন গৌতমবাবু।

নদীভাঙন রোধে সরব গ্রামবাসীরা
নদী ভাঙন রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবিতে সরব বাসিন্দারা। সম্প্রতি বিষয়টি নিয়ে বাসিন্দারা প্রশাসনের বিভিন্ন স্তরে স্মারকলিপি দিয়ে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানান। পঞ্চায়েত সমিতির সভাপতি প্রণবেশ মণ্ডল জানান, বিধাননগরের চিকনমাটি, বুধারুগাঁও, মেজমানগছ এলাকায় স্থানীয় বুড়ি বালাসন নদীর ক্রমাগত ভাঙনের ফলে নদী লাগোয়া গ্রামগুলির বহু কৃষকের জমি নদী গর্ভে। স্থানীয় চেঙা নদীতে একই পরিস্থিতি তৈরি রয়েছে হয়েছে বলে সভাপতি জানিয়েছেন। দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে আরও বহু কৃষিজমি নদীতে বিলীন হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। ফাঁসিদেওয়ার বিধায়ক তথা রাজ্যের প্রতিমন্ত্রী সুনীল তিরকি এলাকা পরিদর্শন করে গিয়েছেন। তিনি এই নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেওয়ার চেষ্টা করবেন বলে আশ্বাস দিয়েছেন। ব্লক প্রশাসনের তরফে জরুরি ভিত্তিতে বালির বস্তা দিয়ে ভাঙন আটকানোর পরিকল্পনা হয়েছে। ব্লক প্রশাসনের তরফে ১ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। শীঘ্রই ওই কাজ শুরু করা হবে।

কীটনাশকের ব্যবহার নিয়ে উদ্বিগ্ন টিআরএ
উত্তরবঙ্গের ক্ষুদ্র চা বাগানগুলিতে কীটনাশক ব্যবহার নিয়ে উদ্বিগ্ন চা গবেষকরা। টি রিসার্চ আসোসিয়েশনের (টিআরএ) উত্তরবঙ্গ শাখার বৈজ্ঞানিকদের পর্যবেক্ষণে বেশ কিছু ছোট চা বাগানে মাত্রাতিরিক্ত কীটনাশকের ব্যবহারের বিষয়টিও ধরা পড়েছে। কীটনাশকের ব্যবহার বেশি হয়ে পড়লে তৈরি চা পাতায় ক্ষতিকারক রাসায়নিক কণার উপস্থিতি থেকে যায়। যা চাপায়ীদের শরীরে ক্ষতিকর প্রভাব সৃষ্টি করতে পারে। পাশাপাশি কিছু কীটনাশক ব্যবহার করলে তৈরি চা পাতা রফতানি আটকে যেতে পারে। এই আশঙ্কা থেকেই জলপাইগুড়ি জেলার ক্ষুদ্র চা চাষিদের নিয়ে শুক্রবার একটি সেমিনারের আয়োজন করে টিআরএ। সেখানে কোন কীটনাশক কতটা ব্যবহার করতে হবে, সার ব্যবহারের ক্ষেত্রে কী ধরনের সাবধানতা অবলম্বন করা দরকার সেই বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। টিআরএ সুত্রে জানানো হয়েছে, ক্ষুদ্র চা চাষিদের প্রথাগত প্রশিক্ষণ না-থাকা এবং কীটনাশক ব্যবহারের আগে পেশাদারি সংস্থাকে দিয়ে যাচাই করে নেওয়ার আর্থিক সঙ্গতি অনেক ক্ষেত্রেই থাকে না। তার ফলেই ক্ষুদ্র চা চাষিদের তৈরি চা পাতার গুণগত মান নিয়ে নানান সময়ে প্রশ্ন ওঠে বলে জানানো হয়েছে। শুক্রবার জলপাইগুড়ির তিস্তা পর্যটন আবাসে সেমিনারের শেষে টিআরএর উত্তরবঙ্গ শাখার মুখ্য উপদেষ্টা সুনীল কুমার পাঠক বলেন, “স্বতঃপ্রণোদিত হয়ে সেমিনারের আয়োজন করেছে টিআরএ। আমাদের মূল উদ্দেশ্য হল রাসায়নিক কীটনাশকের ব্যবহার যাতে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। তৈরি করা পাতায় রাসায়নিক কীটনাশকের প্রভাব থাকলে তার ফল মারাত্মক হতে পারে। সে কারনে কীটনাশক নিয়ে ছোট চাষিদের সচেতন করতেই এই উদ্যোগ।” জলপাইগুড়ি জেলা ক্ষুদ্র চা চাষি সমিতির যুগ্ম সম্পাদক রজত কার্জি বলেন, “অনেক সময়ে দেখা যায় ক্ষুদ্র চা চাষিরা পাশের কোনও বড় বাগানের থেকে দেখে কীটনাশক প্রয়োগ করছেন। কিন্তু সব বাগানে কীটনাশকের মাত্রা সমান ভাবে প্রয়োগ করা হয় না। সে কারণে কখনও কখনও মাত্রাতিরিক্ত প্রয়োগ হয়ে যায়।”

আদালতের নির্দেশ জারি
রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী অশোক ভট্টাচার্যের দায়ের করা মানহানির মামলার পরিপ্রেক্ষিতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অরুণাভ বসু মজুমদারকে আদালতে হাজির হওয়ার নির্দেশ জারি হল। শুক্রবার শিলিগুড়ি শিলিগুড়ি আদালত সূত্রে জানা গিয়েছে, অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতের বিচারক বিভূতি খেসাং ওই নির্দেশ দিয়েছেন। আগামী ১৮ অগস্ট উপাচাযর্কে আদালতে হাজির হওয়ার নির্দেশ জারি করা হয়েছে। সম্প্রতি উপাচার্য বিশ্ববিদ্যালয়ের বাসভবনে সাংবাদিক বৈঠক করে অশোকবাবুর সম্পর্কে কিছু অভিযোগ জানান। বিষয়টি সংবাদ মাধ্যমে প্রকাশের পরেই মানহানির মামলার হুমকি দেন রাজ্যের প্রাক্তন পুরমন্ত্রী। গত ২০ জুলাই তিনি অতিরিক্ত মুখ্য বিচার বিভাগীয় আদালতে উপাচার্যের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০০ ধারায় মামলা দায়ের করেন। আদালতে প্রাক্তন পুরমন্ত্রীর হয়ে দু’জন সাক্ষ্যও দেন। তার পরেই বিচারক উপাচার্যকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন। অশোকবাবুর আইনজীবী পার্থ চৌধুরী বলেন, “১৮ অগস্ট উপাচার্য আদালতে কী জবাব দেন সেটা দেখে নিয়ে পরবর্তী পদক্ষেপ করব।”

বিধায়ক অসুস্থ
মাটিগাড়া-নকশালবাড়ি কেন্দ্রের বিধায়ক তথা দার্জিলিং জেলা (সমতল) কংগ্রেসের সভাপতি শঙ্কর মালাকার অসুস্থ হয়ে শিলিগুড়ির হাকিমপাড়ার একটি নার্সিংহোমে ভর্তি হয়েছেন। এদিন সন্ধ্যায় তাঁকে শিলিগুড়ির ওই নার্সিংহোমে চিকিৎসক শেখর চক্রবর্তীর অধীনে ভর্তি করানো হয়। চিকিৎসায় তিনি এখন ভাল আছেন। এদিনই তিনি চেন্নাই থেকে শিলিগুড়িতে ফেরেন। বুকে সামান্য ব্যাথা অনুভব করায় তাঁকে ওই নার্সিংহোমে ভর্তি করানো হয়। চিকিৎসক শেখর চক্রবর্তী বলেন, “অম্বলজনিত সমস্যা থেকে বুকে ব্যাথা হচ্ছিল। তবে চিকিৎসায় ভাল আছেন।” এদিন জেলা কংগ্রেস সভাপতির নার্সিংহোমে ভর্তির খবর জেনে শিলিগুড়ির মেয়র গঙ্গোত্রী দত্ত-সহ শহরের বহু কংগ্রেস কর্মী দেখতে যান।

চক্র সক্রিয়, নালিশ
উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভুয়ো ডিসচার্জ সার্টিফিকেট বিলির একটি চক্র তৈরি হয়েছে বলে অভিযোগ করল গণতান্ত্রিক যুব ফেডারেশন। শুক্রবার সংগঠনের আঠারোখাই লোকাল কমিটির পক্ষ থেকে মেডিক্যাল কলেজের অধ্যক্ষকে এই বিষয়ে স্মারকলিপি দিয়ে হস্তক্ষেপ দাবি করা হয়। অভিযোগের স্বপক্ষে তাঁরা বেশ কিছু ভুয়ো সার্টিফিকেটের নমুনা পেশ করেন। সঠিক সময়ে চিকিৎসকদের উপস্থিতি এবং অনুসন্ধান কেন্দ্র সঠিক জায়গায় বসানোর দাবি জানান। সংগঠনের সম্পাদক সুমিত ঘোষ জানান, দ্রুত দাবিপূরণ না-হলে তাঁরা লাগাতার আন্দোলনে নামবেন।

গোলমালে জখম দু’জন
দুই গোষ্ঠীর সংঘর্ষে উত্তেজনা ছড়াল শিলিগুড়ি থানার মজুমদার কলোনিতে। শুক্রবার রাত সাড়ে ৮টা নাগাদ ঘটনাটি ঘটে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশ জানায়, ওই ঘটনায় ২ জন জখম হয়েছেন। তাঁদের শিলিগুড়ি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। গণ্ডগোলে যুক্ত থাকার অভিযোগে ৩ জনকে আটক করেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, কিছুদিন আগে এলাকার ২ যুবকের বিরুদ্ধে অসামাজিক কাজের অভিযোগ তুলে থানায় অভিযোগে দায়ের করে এলাকার একাংশ বাসিন্দা। এদিন তা নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। একটি বাড়িতে হামলা চালানোর চেষ্টা হয়। একে অপরকে লক্ষ করে ঢিল ছোঁড়ে বলেও অভিযোগ।

পুড়ে ছাই চা বাগানের ৩টি বাড়ি
আগুন লেগে ভষ্মীভূত হল মরাঘাট চা বাগানের একটি দোকান-সহ ৩টি বাড়ি। ওই চা বাগান সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার রাতে কারখানার সামনে একটি মুদি দোকানে প্রথম আগুন লাগে। এর পর একের পর এক বাড়িতে আগুন ছড়ায়। শ্রমিকরা চেষ্টা করে আগুন নেভাতে পারেননি। পরে ধূপগুড়ি থেকে দমকলের ২টি ইঞ্জিন গিয়ে আগুন নেভায়।

আটক তিন
ছিনতাইয়ের ঘটনায় জড়িত সন্দেহে রাজগঞ্জ পুলিশ তিন দুষ্কৃতীকে আটক করেছে। গত শনিবার রাতে সারিয়াম এলাকায় এক দুষ্কৃতীর দল জাতীয় সড়কে গাড়ি আটকিয়ে শিলিগুড়ির এক ব্যবসা সংস্থার ৪ কর্মীকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে ছিনতাই করে বলে পুলিশে অভিযোগ হয়। পুলিশ তদন্তে নেমে ঘটনায় জড়িত তিনজনকে ধরে।

সই ৩৭৫ জনের
ফুটবল লিগে খেলার জন্য বৃহস্পতিবার রাত পর্যন্ত ৩৭৫ জন বিভিন্ন ক্লাবে সই করলেন। জলপাইগুড়ি জেল ক্রীড়া সংস্থার ময়নাগুড়ি জোনের উদ্যোগে ওই দিন বিভিন্ন ক্লাব ও খেলোয়াড়দের নাম নথিভূক্ত হয়। অগস্টে প্রথম সপ্তাহে ক্লাবগুলিকে নিয়ে তিনটি বিভাগে শুরু হবে ফুটবল লিগ। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত ১৫ দল নাম নথিভূক্ত করে।
Previous Story Uttarbanga First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.