উত্তর কলকাতা: পাইকপাড়া, ব্যারাকপুর
ডানলপ
পাল্টাল না ছবি
ত্তর ২৪ পরগনা ও হাওড়া, হুগলির সংযোগকারী মোড় ডানলপ। অথচ এই গুরুত্বপূর্ণ মোড়ে যাতায়াত করতে গিয়ে নিত্য দিন চরম বিপাকে পড়ছেন পথচারীরা। বাসিন্দাদের অভিযোগ, বি টি রোড ও পিডব্লিউডি রোডে গাড়ির চাপ বেড়ে যাওয়ায় বার বার রাস্তা খারাপ হচ্ছে। খারাপ রাস্তা মেরামত হলেও স্থায়ী সমাধান হচ্ছে না।
বি টি রোড ও পিডব্লিউডি রোডের সংযোগস্থল ডানলপ মোড়ের রেলব্রিজের নীচের রাস্তা বছরের অনেক সময়েই খারাপ থাকে। বাসিন্দাদের অভিযোগ, মেরামতি হলেও এই রাস্তা ফের খারাপ হয়ে যায়। রাস্তার মান বাড়ানোর বিষয়টি নিয়ে চিন্তা নেই প্রশাসনের।
এ ছাড়াও এই মোড়ের উপর দিয়ে তৈরি হচ্ছে একটি সেতু। ফলে সেতুর পিলার তৈরির জন্য অনেক জায়গা আটকে রাখা হয়েছে। যদিও পূর্ত দফতর সূত্রে খবর, মেরামতির কাজ শুরু হয়েছে। সেতুর কাজ শেষ হলে উন্নতমানের রাস্তা হবে।রাস্তার বেহাল দশার ছবিটা শুধু ডানলপ মোড়েই নয়, বি টি রোডের অনেক জায়গাতেই এটি পরিচিত দৃশ্য। চিড়িয়ামোড়ের আগে, ফুলবাগান, কাটাকল, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চত্বরের কাছের রাস্তা নিয়ে এমনই অভিযোগ পথচারীদের।
ডানলপ মোড়ের যানজট কমাতে দক্ষিণেশ্বরের দিক থেকে সিঁথির মোড়ের দিকে একটি একমুখী সেতু তৈরির কাজ চলছে দীর্ঘ দু’বছরের বেশি সময় ধরে। পূর্ত দফতর সূত্রে খবর, প্রকল্পটির সময়সীমা ইতিমধ্যেই শেষ হয়ে গিয়েছে। এ ছাড়া নিকাশির কাজের জন্যও রাস্তা খোঁড়াখুড়ি করতে হয়েছে।
শুধু ডানলপ মোড়েই নয়, সেখান থেকে দক্ষিণেশ্বরমুখী পিডব্লিউডি রোডের দু’দিকের অনেকটা অংশেরও বেহাল দশা। গাড়িচালকদের অভিযোগ, সার্ভিস রোডগুলির অবস্থাও বেহাল। ফলে শুধু যে যানজটে পড়তে হচ্ছে তাই নয়, গাড়ি চালানোও বিপজ্জনক হয়ে উঠছে। এক চালক রাম সাউ বললেন, “নিবেদিতা সেতু থেকে নেমে ডানলপের দিকে যেতে রাস্তার অবস্থা খুবই খারাপ। দ্রুত মেরামত না করলে যে কোনও দিন দুর্ঘটনা ঘটে যেতে পারে।”
বাসিন্দা নির্মল রায় বলেন, “এ রকম গুরুত্বপূর্ণ মোড়ে রাস্তা খারাপ হতেই পারে। কিন্তু দ্রুত তা মেরামতির ব্যবস্থা থাকা উচিত। এই রাস্তা দিয়ে অসংখ্য লরি, ট্রাক, ট্রলার-সহ ভারী গাড়ি চলে। ফলে রাস্তা তাড়াতাড়ি খারাপ হয়। দীর্ঘ দিন ধরে এমন অবস্থা চললেও কোনও পরিবর্তন দেখছি না।”
বাসিন্দাদের অভিযোগ সমর্থন করে বরাহনগর পুরসভার বিরোধী দলনেতা সিপিএমের অশোক রায় বলেন, “মূলত সেতু তৈরির কাজের জন্যই ডানলপ মোড়ে রাস্তার অবস্থা খারাপ হয়েছে। যে সংখ্যক ভারী গাড়ি চলাচল করে তার ভার বহনের উপযুক্ত অবস্থায় নেই এই রাস্তা। অবিলম্বে সেইমতো পরিকল্পনা করুক প্রশাসন।”
বরাহনগরের বিধায়ক তৃণমূলের তাপস রায় বলেন, “বি টি রোড ও পিডব্লিউডি রোড খানাখন্দে ভরা। মেরামতির কাজ শুরু হয়েছে। কিন্তু স্থায়ী সমাধানের প্রয়োজন। গাড়ির চাপও বাড়ছে। সেই অনুযায়ী রাস্তার মান বাড়াতে হবে। সে বিষয়ে উদ্যোগী হব।”
পূর্ত দফতরের এগজিকিউটিভ ইঞ্জিনিয়ার দিব্যেন্দু পাল বলেন, “সেতুর কাজ পুরোদমে চলছে। এই বছরের ডিসেম্বরের মধ্যে সেতুর কাজ শেষ হবে। মাটির তলায় নিকাশি ও জলসরবরাহের পাইপলাইন সরাতে গিয়ে সেতুর কাজ পিছিয়ে যায়। বর্ষার কারণে রাস্তা মেরামতির কাজ করা যাচ্ছিল না। তবে কাজ শুরু হয়েছে।”

ছবি: শুভাশিস ভট্টাচার্য
First Page

Kolkata

Next Story




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.