খেলা
স্বপ্নের ভলিবল
মস্যা বিস্তর। তবু ওদের চোখে বড় হওয়ার স্বপ্ন। প্রতি দিন বিকেলে বাকসাড়া অনুশীলন চক্রের মাঠে সুরজিৎ জানা, হৃদয় মাইতির মতো খুদেরা অনুশীলনে মেতে ওঠে। সম্প্রতি ওরাই জিতে আনল রাজ্য মিনি ভলিবলের চ্যাম্পিয়নের খেতাব। ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে সম্প্রতি এই প্রতিযোগিতার আয়োজন করা হয়।
লড়াইয়ে ছিল ২৪টি দল। চারটি বিভাগ ছিল। অনুশীলন চক্র ছাড়াও হাওড়া থেকে অন্নপূর্ণা ব্যায়াম সমিতি, সরস্বতী ক্লাব, জগাছা ব্যায়াম সমিতি ও বালি দেশবন্ধু ক্লাব অংশ নেয়। অনুশীলন চক্র সেমিফাইনালে সরস্বতী ক্লাবকে হারিয়ে ফাইনালে ওঠে। ফাইনালে ভদ্রেশ্বরের ইউনাইটেড অ্যাথলেটিক ক্লাবকে ৩-০ সেটে  হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাকসাড়ার খুদে ভলিবল খেলোয়াড়রা।
অনুশীলনচক্র গত বছরই সুবর্ণ জয়ন্তী পালন করেছে। কোচ চঞ্চল বন্দ্যোপাধ্যায় বললেন, “খুব সাধারণ ঘরের ছেলেরাই ভলিবল শিখতে আসে। বাকসাড়া ছাড়া খড়গপুর, কুলগাছিয়া, বাগনান, চেঙ্গাইল, বাউড়িয়া, সাঁকরাইল থেকেও ছেলেরা আসছে। প্রতি দিন প্রশিক্ষণ চলে। ছোট মাঠের মধ্যেই ছোট থেকে বড় সবাই অনুশীলন করে।” চঞ্চলবাবু ছাড়া কল্যাণ চট্টোপাধ্যায় ও সুদীপ পাত্র প্রশিক্ষণ দেন।
শুধু রাজ্য মিনি ভলিবলই নয়, সিনিয়র বিভাগে হাওড়া জেলা ভলিবলে দ্বিমুকুট জয় করেছে অনুশীলন চক্র। আগেও সাফল্য এসেছে। এই ক্লাবের খেলোয়াড় সুবীর দে সাব জুনিয়র, জুনিয়র, যুব এবং স্কুল ন্যাশনালে বাংলা দলে প্রতিনিধিত্ব করেছেন। আন্দুলের এই ছেলেটি খেলেন লিফটার পজিশনে। সুবীরের কথায়: “অনেক অসুবিধার মধ্যে খেলতে হয়। দাদার ব্যবসা দেখাশোনা করি। চাকরি পেলে খেলতে সুবিধে হত।”
আর্থিক সমস্যা এই ক্লাবের এগিয়ে চলার পক্ষে প্রধান অন্তরায়। ক্লাবের সচিব কল্যাণ চট্টোপাধ্যায় বললেন, “গত বছর স্থানীয় কাউন্সিলর স্বপ্না ভট্টাচার্যের সহায়তায় অনুশীলনের জন্য দু’টি ফ্লাড লাইট বসাতে পেরেছি। আরও দু’টি বাতি দরকার। বলও পর্যাপ্ত নয়। কম দামের ভারি বলে অনুশীলন করতে হয়। ফলে প্রতিযোগিতায় হালকা বলে খেলতে অসুবিধা হয়। একটি মাল্টি জিম থাকলে ভাল হত।”
ক্লাব সূত্রে খবর, রাজ্য চ্যাম্পিয়ন হওয়ায় পরে রাজ্য ভলিবল সংস্থার কাছ থেকে চার হাজার টাকা পাওয়া গিয়েছে। ক্রীড়ামন্ত্রী মদন মিত্র দশ হাজার টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। কোচ চঞ্চলবাবু বললেন, “অসুবিধা বিস্তর। এই ক্লাবে খেলোয়াড়ের সংখ্যা বেড়ে গিয়েছে। সবাইকে খেলার সুযোগ দিতে প্রয়াত জাতীয় ভলিবল খেলোয়াড় জিমি জর্জের নামে নতুন একটি ক্লাব তৈরি সিদ্ধান্ত নিয়েছি।”

ছবি: রণজিৎ নন্দী
Previous Story

Howrah

Next Item




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.