টুকরো খবর

শ্বাসরোধেই মৃত্যু
গণেশচন্দ্র অ্যাভিনিউয়ের বহুতলে খুন হওয়া তরুণী র্যাচেল আয়েষা সরকারের মৃত্যু শ্বাসরোধের জেরে হয়েছিল বলে ময়না-তদন্তের প্রাথমিক রিপোর্ট থেকে জেনেছে পুলিশ। বৃহস্পতিবার রাতে ওই বহুতল থেকে আয়েষার রক্তাক্ত মৃতদেহ মেলে। শুক্রবার যুগ্ম কমিশনার (অপরাধ দমন) দময়ন্তী সেন জানান, আয়েষার গলায় ধারালো অস্ত্রের কোপ বসানোর আগে তার শ্বাসরোধ করেছিল মুস্তাফা। ওই রাতেই মুস্তাফাকে কলকাতা মেডিক্যালে ভর্তি করা হয়। সে এখনও সেখানে চিকিৎসাধীন।

পুরভবনে মিলল দেহ
কলকাতা পুরসভার সদর দফতর থেকে শুক্রবার এক পুরকর্মীর ঝুলন্ত দেহ উদ্ধার হল। পুলিশ জানায়, মৃত অবিনাশচন্দ্র বিশ্বাসের (৫১) বাড়ি উত্তর ২৪ পরগনার বামনগাছিতে। পুর-কর্মীরা জানান, ট্রেজারি বিল্ডিংয়ের সামনে রক্ষীদের বসার জায়গায় সিলিং ফ্যানে ঝুলন্ত অবস্থায় অবিনাশবাবুর দেহ মেলে। পুলিশের অনুমান, এটি আত্মহত্যা। পুরসভা সূত্রে খবর, ওই ব্যক্তি সহকারী নিরাপত্তারক্ষী ছিলেন। ট্রেজারি বিভাগে তিনি কাজ করেছেন প্রায় দশ বছর।

পূর্ণেন্দু ও সিপিএম
সিপিএম পরিচালিত রাজারহাট-গোপালপুর পুরসভার অনুষ্ঠান। মঞ্চে উপস্থিত চেয়ারম্যান তাপস চট্টোপাধ্যায়। সঙ্গে উপস্থিত স্থানীয় সিপিএম নেতা রবীন মণ্ডলও। উপলক্ষ, এলাকার গরিব ছাত্রছাত্রীদের মাসিক বৃত্তি প্রদান ও কৃতী পড়ুয়াদের সংবধর্র্না। সেই সভায় যোগ দিয়ে বিষয়টিতে নতুন মাত্রা যোগ করলেন তৃণমূল কংগ্রেসের শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু। ক্ষমতায় এসে মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই নানা ভাবে ‘আমরা-ওরা’র ব্যবধান ঘোচাতে সচেষ্ট হয়েছেন। পূর্ণেন্দুবাবুর মতে, এই সভায় তাঁর উপস্থিতির পিছনেও ওই যুক্তি কাজ করেছে। তিনি অবশ্য এলাকার বিধায়কও বটে। তাঁর বিরুদ্ধে বিধানসভা ভোটে প্রার্থী ছিলেন রবীন মণ্ডল। কিন্তু প্রশ্ন থেকেই যায়, পূর্ণেন্দুবাবু কি দলের অনুমতি নিয়ে ওই অনুষ্ঠানে গিয়েছিলেন? পূণের্ন্দুবাবু অবশ্য বলেন, “এটা দলের অভ্যন্তরীণ বিষয়। এ ব্যাপারে আমি সংবাদমাধ্যমের কাছে উত্তর দিচ্ছি না।”

নাম ভাঁড়িয়ে ধৃত
ক্রীড়ামন্ত্রী মদন মিত্রের নাম ভাঁড়িয়ে বিভিন্ন ব্যক্তিকে ফোনে গালিগালাজের অভিযোগে বৃহস্পতিবার গ্রেফতার হল এক জন। শুক্রবার যুগ্ম কমিশনার (অপরাধ দমন) দময়ন্তী সেন জানান, ধৃত সুব্রত দাস পেশায় দিনমজুর। ক্রীড়ামন্ত্রীর পরিচিতদের মাধ্যমেই বিষয়টি জানাজানি হয়। তাঁর ব্যক্তিগত সচিব অভিজিৎ মুখোপাধ্যায় ২০ জুলাই এ নিয়ে পুলিশে অভিযোগ করেন।

মমতার দেখা না পেয়ে ক্ষোভ পিডিএসের
পেট্রোপণ্য-সহ মূল্যবৃদ্ধি এবং রাজ্যে ‘যে কোনও রকম হিংসা’র প্রতিবাদে স্মারকলিপি দিতে চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘সময়’ না-পেয়ে তার প্রতিবাদ করল পিডিএস। জমি-আন্দোলনের সময় মমতার জোটসঙ্গী পিডিএস শুক্রবার ওই দুই বিষয়ে শিয়ালদহ থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করে। এই বিষয়ে স্মারকলিপি দেওয়ার জন্য মুখ্যমন্ত্রীর কাছে সময় চান পিডিএস নেতৃত্ব। তা না-পাওয়ায় পিডিএসের রাজ্য সম্পাদক সমীর পূততুণ্ড ধর্মতলার সমাবেশে বলেন, “আমাদের দল গড়ে ওঠার পরে ২০০১ সালের ২৭ জুন প্রথম মিছিলের দিন স্মারকলিপি নেওয়ার সময় দেননি তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। দুর্ভাগ্যজনক হলেও সত্যি যে, যাদের সঙ্গে আমাদের গণ-আন্দোলনের পরিবেশ তৈরি হয়েছিল, তাদেরই নতুন সরকারের মুখ্যমন্ত্রীও সময় দিতে পারলেন না!”

বিমানবন্দরে আটক বিদেশি সিগারেট
এ দিন কলকাতা বিমানবন্দরের অভ্যন্তরীণ পণ্য বিভাগে বিদেশি সিগারেট আটক করেছে শুল্ক দফতর। মায়ানমার ও চিন থেকে বেআইনি ভাবে সীমান্ত পেরিয়ে ইম্ফলে এসেছিল প্যাকেটে ভর্তি আট লক্ষ ১০ হাজার সিগারেট। এ দেশের স্বাস্থ্যবিধি সংক্রান্ত ছবি ছিল না সেই সব প্যাকেটে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় সিগারেট বিক্রির কথা ছিল বলে শুল্ক বিভাগের সন্দেহ।

ছিনতাইয়ের চেষ্টার নালিশ, মহিলা ধৃত
যাদবপুরে ছিনতাইয়ের চেষ্টার অভিযোগে শুক্রবার এক মহিলাকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানায়, ধৃতের নাম পৌলোমী কুশারী। শিখা সাহা নামে এক মহিলা পুলিশে অভিযোগ করেন, এ দিন সন্ধ্যা সাড়ে ৬টা নাগাদ তিনি যাদবপুর এলাকার একটি এটিএম কাউন্টারে টাকা তুলতে গিয়েছিলেন। সেই সময় পৌলোমী রিভলভার দেখিয়ে তাঁর কাছ থেকে টাকা ছিনতাইয়ের চেষ্টা করেন। পৌলোমী অবশ্য জানান, তিনিও টাকা তোলার জন্য ওই এটিএমে গিয়েছিলেন। আর তাঁর রিভলভারটিও খেলনা।

স্মারকলিপিকে ঘিরে মারধরের অভিযোগ
বিধাননগরের বিধায়ককে স্মারকলিপি দেওয়াকে কেন্দ্র করে শুক্রবার সল্টলেকের বি-বি ব্লকে উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশি সূত্রের খবর, রাত ৯টা নাগাদ ওই ব্লকে বিধায়ক সুজিত বসুর অফিসে দত্তাবাদের এক দল বাসিন্দা স্মারকলিপি জমা দিতে যান। তাঁদের অভিযোগ, স্মারকলিপি দিতে গেলে বিধায়কের লোকজন তাঁদের মারধর করে, মহিলাদেরও হেনস্থা করা হয়। তার পরেই বিক্ষোভ দেখাতে শুরু করেন ওই বাসিন্দারা। পরিস্থিতি সামলাতে পুলিশ আসে। সুজিতবাবু জানান, ওখানে সিপিএমের আশ্রিত দুষ্কৃতীরা মদ বিক্রি করছেন বলে অভিযোগ তুলে বেশ কিছু বাসিন্দা স্মারকলিপি দিতে চেয়েছিলেন। তিনি বলেন, “স্মারকলিপি জমা দেওয়ার জন্য পাঁচ জনই তো যথেষ্ট। ৩০ জন আসার দরকার কী?” মহিলাদের হেনস্থার অভিযোগ অস্বীকার করে বিধায়ক দাবি করেন, ওই বাসিন্দারা তাঁকেই হেনস্থা করার উদ্দেশ্যে এসেছিলেন। সেই জন্যই তিনি পুলিশ ডাকেন বলে জানান সুজিতবাবু।

প্রধান বিচারপতির বাড়িতে মুখ্যমন্ত্রী
কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি জয়নারায়ণ পটেলের সঙ্গে শুক্রবার রাতে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মোহনবাগান ক্লাবের অনুষ্ঠানের পরে রাত সওয়া ৯টা নাগাদ তিনি বালিগঞ্জের সানি পার্কের কাছে প্রধান বিচারপতির বাসভবনে যান। সেখানে প্রায় ৪০ মিনিট কাটিয়ে বাড়ির উদ্দেশে রওনা হন মুখ্যমন্ত্রী। তবে কেন এই সাক্ষাৎ, সেই বিষয়ে কিছু জানাননি মমতা।

দায়িত্বে পুঞ্জ লয়েড
কলকাতা ওয়েস্ট ইন্টারন্যাশনাল সিটিতে ১৯৪টি ভিলা তৈরির দায়িত্ব পেল গুড়গাঁওয়ের সংস্থা পুঞ্জ লয়েড। শুক্রবার সংস্থার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ৯৯ কোটি টাকার এই প্রকল্পের কাজ ১৫ মাসে শেষ করা হবে। উল্লেখ্য, পশ্চিম হাওড়ায় ৬ নম্বর জাতীয় সড়কের পাশে ৪০০ একর জমিতে এই স্যাটেলাইট টাউনশিপ গড়ে উঠছে।
Previous Story Calcutta First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.