টুকরো খবর

মানকর কলেজে জেনারেল কোর্সে আটটি ফাঁকা আসনের মধ্যে চারটি আসনে ছাত্র ভর্তি করছেন না অধ্যক্ষ, এই অভিযোগে শুক্রবার দুপুর ১২টা থেকে দিনভর কলেজের অধ্যক্ষ দুলালচন্দ্র গাঁধীকে ঘেরাও করে বিক্ষোভ দেখাচ্ছে টিএমসিপি। শেষ খবর পাওয়া পর্যন্ত ঘেরাও কর্মসূচী চলছে। ঘটনাস্থলে রয়েছে পুলিশ। গলসি ১ নম্বর ব্লক টিএমসিপি-র সভাপতি তন্ময় ঘোষের অভিযোগ, গলসি থেকে আট জন ছাত্র ওই ফাঁকা আসনে ভর্তি হতে চায়। তাদের মধ্যে ৪ জনের উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বর ৪৫ শতাংশের নীচে। তাই ওই চার ছাত্রকে অধ্যক্ষ কলেজে ভর্তি নেবেন না বলে জানিয়ে দেন। তাঁর কথায়, “এই কথা বলে অধ্যক্ষ ওই চার ছাত্রের পড়াশোনার সুযোগ নষ্ট করে দিচ্ছেন। আমরা এর প্রতিবাদে ঘেরাও কর্মসূচী পালন করছি।” খবর পেয়ে বুদবুদ থানা থেকে পুলিশ সেখানে যায়। পুলিশ জানিয়েছে, কলেজের আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করার অধিকার তাদের নেই। তবে আইনশৃঙ্খলাজনিত কোনও সমস্যা যাতে না হয় তা পুলিশ কর্মীরা কলেজে গিয়েছেন। কলেজের অধ্যক্ষ দুলালচন্দ্র গাঁধীর সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে কলেজের এক শিক্ষক জানান, ইতিমধ্যেই ক্লাস শুরু হয়ে গিয়েছে। উচ্চ মাধ্যমিকে কম নম্বর পাওয়া নতুন ছাত্ররা এসে মানিয়ে নিতে পারবে কি না সেই আশঙ্কায় কলেজ কর্তৃপক্ষ ওই ছাত্রদের ভর্তি নেওয়ার ব্যাপারে দ্বিধায় রয়েছেন।

বিদ্যুতের দাবিতে শুক্রবার কোলিয়ারির ম্যানেজার, পার্সোনেল ম্যানেজার এবং ইঞ্জিনিয়ারকে কার্যালয়ে আটকে রেখে সিপিআই (এম-এল) এর নেতৃত্বে বিক্ষোভ দেখালেন রামনগর কোলিয়ারি এলাকার বাসিন্দারা। এ দিন সকাল ৯টা নাগাদ রামনগর ৩ নম্বর পিট থেকে ওই তিন অধিকর্তাকে গাড়িতে চাপিয়ে ম্যানেজার কার্যালয়ে নিয়ে আসা হয়। অবিলম্বে এলাকায় বিদ্যুৎ সংযোগের ব্যবস্থা করার দাবিতে ওই অধিকর্তাদের আটকে রাখা হয়। দলের পাণ্ডবেশ্বর লোকাল কমিটির সম্পাদক সাধন দাস জানান, এই এলাকায় স্বাস্থ্যকেন্দ্র, ব্যাঙ্ক, স্কুল ও বাসিন্দাদের বিদ্যুতের যোগান দেয় ইসিএল। এখানে মাস ছয়েক আগে রাজ্য বিদ্যুৎ পর্ষদের ৫০টি খুঁটি পোতা হয়েছে। তার পরে কাজ আর এগোয়নি। গত ১১ জুলাই ট্রান্সফর্মার বিকল হয়ে গেলে বাসিন্দাদের নাকাল হতে হয়। বার বার আবেদন জানিয়েও কোনও প্রতিকার না মেলায় এ দিন তাঁরা ওই অধিকর্তাদের আটকে রাখেন। ম্যানেজার চন্দ্রনাথ দত্ত বলেন, “আমাদের বিদ্যুৎ সংযোগ থেকে প্রচুর পরিমানে বিদ্যুৎ চুরি করা হচ্ছে। ফলে অতিরিক্ত চাপ বেড়ে যাওয়ায় ট্রান্সফর্মার বিকল হচ্ছে।” তিনি জানান, সারাইয়ের কাজ চলছে। আগামী ৮ আগস্টের মধ্যে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে বলে আশ্বাস দেন তিনি।

আট জন যুবকের বিরুদ্ধে গণ ধর্ষণের অভিযোগ উঠল জামুড়িয়ায়। পুলিশ অভিযুক্তদের দু’জনকে গ্রেফতার করেছে। জামুড়িয়ার ৬ নম্বর মোবিন পাড়ার বাসিন্দা সবজি ব্যবসায়ী মহম্মদ আকবর জানান, বৃহস্পতিবার তাঁরা বাড়ির পাশের একটি বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলেন। রাতে তাঁর পনেরো বছরের মেয়ে বাড়ি না ফিরলে তাঁরা মনে করেন, সে অন্য কোনও আত্মীয়ের সঙ্গে রয়েছে। শুক্রবার ভোর ৫টা নাগাদ প্রতিবেশী এক মহিলা বাড়ির কাছে একটি কবরস্থানের সামনে অচৈতন্য অবস্থায় পড়ে থাকতে দেখে তাকে বাড়িতে নিয়ে আসে। ক্রমশ তার অবস্থার অবনতি হতে শুরু করে। বাড়ির লোকেরা জিজ্ঞাসাবাদ শুরু করলে সে জানায়, আগের রাতে বিয়েবাড়ির পাশ থেকে আট যুবক তাকে ধরে নিয়ে যায়। তার কাছে যুবকদের বর্ণনা শুনে স্থানীয় মাজিরবাঁধ থেকে দুই যুবককে পড়শিরা ধরে পুলিশের হাতে তুলে দেয়। পুলিশের দাবি, জেরায় ওই যুবকেরা অভিযোগ স্বীকার করেছে। তাদের সঙ্গে আরও ছয় যুবক ছিল বলেও তারা জানিয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।

তরুণীর দেহ উদ্ধার
এক তরুণীর মৃতদেহ উদ্ধার করল পুলিশ। শুক্রবার কুলটি থানার চিনাকুড়ির কাছে বেলডাঙ্গা অঞ্চলের একটি ফাঁকা মাঠ থেকে পাম্পি কুমারী পাসোয়ানের (২১) মৃতদেহটি উদ্ধার হয়। তাঁর বাড়ি থেকে ১০০ মিটার দুরে দেহটি পড়েছিল। মৃতার দাদা রামকুমার পাসোয়ান তাঁর বোনকে খুন করা হয়েছে বলে পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। মৃতের দেহের শরীরে আঘাতের চিহ্ন আছে। পুলিশেরও প্রাথমিক অনুমান তাঁকে খুন করা হয়েছে। খুনের কারণ জানতে ও অপরাধীকে ধরতে তদন্ত শুরু হয়েছে বলে জানান জেলার পুলিশ সুপার।

বিপিএল তালিকায় প্রকৃত আবেদনকারীদের নাম নথিভুক্ত করার দাবিতে শুক্রবার সকাল সাড়ে ১১টা থেকে রানিগঞ্জের তিরাট গ্রাম পঞ্চায়েত কার্যালয়ে গ্রাম প্রধানকে আটকে রেখে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। ঘেরাওয়ের প্রায় ২ ঘণ্টা পরে পুলিশি হস্তক্ষেপে প্রধান গীতা নুনিয়াকে ছেড়ে দেন বিক্ষোভকারীরা। গ্রামবাসী কৃষ্ণপদ ধীবর, ক্ষমা বাউরিদের অভিযোগ, দরিদ্রসীমার নিচে বসবাস করলেও তাঁরা বিপিএল তালিকাভুক্ত নন। তবে সরকারি কর্মী থেকে ব্যবসায়ীদের নাম তালিকায় রয়েছে। তাঁদের দাবি, সম্পন্ন ব্যক্তিদের বিপিএম কার্ডে চাল দেওয়া যাবে না। গ্রাম প্রধান গীতা নুনিয়া জানান, গ্রামবাসীদের দাবি অন্যায় নয়। অনেক হত দরিদ্র ব্যক্তির নামই তালিকায় নেই। রানিগঞ্জের বিডিও সুবোধ ঘোষ জানান, ২০০৫ থেকে ২০০৭ সালের মধ্যে ওি তালিকা তৈরি হয়েছে। তিনি একটি সর্বদলীয় বৈঠক ডেকে মীমাংসার চেষ্টা করবেন বলে জানান।

ট্রেনে কাটা পড়ে মৃত্যু হয়েছে এক ব্যক্তির। ঘটনাটি ঘটেছে, অন্ডাল রেল স্টেশনে। মৃতের নাম সজল মুর্মু (৫৫)। তিনি জামতাড়ার বাসিন্দা। রেল পুলিশ সূত্রে খবর, বর্ধমান-পুরুলিয়া লোকাল ট্রেনে চড়তে গিয়ে তিনি পা হড়কে পড়ে যান। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর।

আইএনটিইউ-র পতাকা সরিয়ে দিয়ে আইএনটিটিইউসি-র পতাকা লাগিয়ে দেওয়ার অভিযোগ উঠল রানিগঞ্জের জেকে নগর কোলিয়ারি এলাকায়। আইএনটিইউসি-র শাখা সম্পাদক বাবলু সিংহ তৃণমূল বিধায়ক তাপস বন্দ্যোপাধ্যায়ের কাছে অভিযোগ করেন, এক আইএনটিটিইউসি কর্মী এ কাজ করেছেন। তাপসবাবু বলেন, “অন্য দলের পতাকা খুলে নেওয়া বা কার্যালয় ভাঙচুর বরদাস্ত করব না। এক কর্মীকে বহিষ্কার করা হয়েছে। প্রয়োজনে এ ক্ষেত্রেও তাই হবে।”

এক ডিওয়াইএফ-এর নেতাকে মারধরের অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। শুক্রবার দুর্গাপুরের শ্রীনগর পল্লির ঘটনা। তৃণমূল অভিযোগ অস্বীকার করে। সুমিত রায়চৌধুরী নামে ওই নেতার অভিযোগ, কয়েক জন তৃণমূল কর্মী সমর্থক তাঁর উপরে চড়াও হয়। তৃণমূল বিধায়ক অপূর্ব মুখোপাধ্যায় জানান, এই ঘটনায় কোনও রাজনীতি নেই।

বেনাচিতিতে শুক্রবার ছিনতাইয়ের ঘটনা ঘটে। পুলিশ ও সূত্রে খবর, ললিত কোনার নামে এক ব্যক্তি মোটরবাইকের ডিকিতে টাকা রেখে একটি মোবাইল সংস্থার অফিসে যান। ফিরে এসে দেখেন ডিকি ভাঙা। টাকা উধাও। পুলিশ তদন্ত শুরু করেছে।

শুক্রবার দুপুরে দিল্লিগামী পূর্বা এক্সপ্রেস থেকে আসানসোল রেল স্টেশনে গাঁজা ভর্তি ১৪ টি প্যাকেট উদ্ধার করে পুলিশ।
Previous Story Bardhaman Next Story



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.