টুকরো খবর

বন্যাক্লিষ্ট উজানি অসম, ধসে বিচ্ছিন্ন মণিপুর
উজানি ও মধ্য অসমের জেলাগুলিতে বন্যার তোড়ে ২৯টি বাঁধ ভাঙল। এখনও অন্তত ৪ টি নদীর জল বাড়ছে। মণিপুরে ধস নেমে দুটি জাতীয় সড়কই বন্ধ। অসম সরকারের দেওয়া শেষ তথ্য অনুযায়ী লখিমপুর, ধেমাজি, শোনিতপুর, বরপেটা, দরং, যোরহাট, নগাঁও, গোলাঘাট, কার্বি আংলং ও শিবসাগর জেলায় বন্যা পরিস্থিতি আশঙ্কাজনক। মোট ৬৮৩টি গ্রাম জলের তলায়। ক্ষতিগ্রস্তের সংখ্যা প্রায় ছ’লাখ। এরমধ্যে লখিমপুরের অবস্থা সবচেয়ে খারাপ। এই একটি জেলাতেই ২৫১টি ত্রাণ শিবির খুলেছে সরকার। মোট ২৬৪টি ত্রাণ শিবির থেকে বন্যার্তদের সাহায্য করার কাজ চলছে। লখিমপুরে ১১টি ও যোরহাটে ৯টি বাঁধে ফাটল ধরেছে। মোট ৫টি জেলার ২৯টি বাঁধ ভেঙে জল ঢুকছে গ্রামে। রাস্তার অবস্থাও তথৈবচ। সরকারি হিসেবে জাতীয় সড়ক ও পূর্ত দফতরের অন্তত ২৪টি প্রধান রাস্তা এখন জলের তলায়। ৬টি সেতু বন্যার তোড়ে ভেসে গিয়েছে। অন্য দিকে, ধস নামায় মণিপুরে ৩৯ ও ৫২ নম্বর জাতীয় সড়ক পুরোপুরি বন্ধ। ফলে মাও প্রবেশপথে আটকে পড়েছে অন্তত ৩০০টি পণ্যবাহী ট্রাক, শতাধিক বাস ও গাড়িও। এর ফলে রাজ্যে নিত্যপণ্যের আকাল শুরু হয়েছে।

অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরক, ঘোষণা কেন্দ্রের
অ্যামোনিয়া নাইট্রেটকে বিস্ফোরক পদার্থ হিসেবে ঘোষণা করল কেন্দ্র। যে সব রাসায়নিক সারে ৪৫ শতাংশের বেশি অ্যামোনিয়াম নাইট্রেট রয়েছে সেগুলিকেও বিস্ফোরক হিসেবে গণ্য করা হবে। ১৮৮৪ সালের বিস্ফোরক আইনে ওই পদার্থগুলিকে বিস্ফোরক শ্রেণি ভুক্ত করা হয়েছে। সাম্প্রতিক বেশ কিছু বিস্ফোরণে অ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহার করেছে জঙ্গিরা। মুম্বইয়ের জাভেরি বাজার, অপেরা হাউস ও দাদারে বিস্ফোরণের পরেও ঘটনাস্থল থেকে ওই রাসায়নিকের হদিস পাওয়া গিয়েছে। তার পরেই অ্যামোনিয়াম নাইট্রেট বিক্রি নিয়ন্ত্রণ করার কথা ভেবেছে কেন্দ্র। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, অনেক রাসায়নিক সার থেকে কোনও পদ্ধতিতেই অ্যামোনিয়াম নাইট্রেট বা তার কোনও যৌগকে আলাদা করা যায় না। সেগুলিকে বিস্ফোরক হিসেবে গণ্য করা হবে না।

দলের জন্য ঘর চেয়ে ফের সরব সুদীপ
পঞ্চদশ লোকসভার প্রায় অর্ধেক সময় পেরিয়ে গিয়েছে। কিন্তু সংসদে এখনও নিজস্ব ঘর পায়নি তৃণমূল। এই নিয়ে সংসদ বিষয়ক মন্ত্রী পবন বনশলের সঙ্গে বৈঠকে সরব হন দলের মুখ্য সচেতক সুদীপ বন্দ্যোপাধ্যায়। বর্তমানে রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে তৃণমূলের সাংসদ সংখ্যা ২৬। সংসদে তৃণমূলের জন্য যে ঘরটি বরাদ্দ করা হয়েছিল, সেটি এর আগে লালুপ্রসাদের দল আরজেডির হেফাজতে ছিল। সেই ঘরটির যা আয়তন, তাতে মাত্র ৯ থেকে ১০ জন সাংসদ বসতে পারেন। ফলে ওই ঘরটি নিতে অস্বীকার করে তৃণমূল। রেলমন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় একাধিক বার কেন্দ্রীয় অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় ও পবন বনশলের কাছে দরবার করেছিলেন। কিন্তু ফল হয়নি। বাধ্য হয়ে তৃণমূল সাংসদদের সেন্ট্রাল হল বা রেলমন্ত্রীর ঘরেই বসতে হত। আজ ফের বনশলের কাছে ঘরের দাবি পেশ করলেন সুদীপবাবু। চলতি অধিবেশনে নতুন ঘর জোটে কি না, সেটাই দেখার।

কলেজ সরানোর সিদ্ধান্ত স্থগিত
আপাতত সরতে হচ্ছে না ঝরিয়ার ঐতিহ্যশালী রাজা শিবপ্রসাদ কলেজকে। পরিত্যক্ত খনি এলাকায় মাটির তলার আগুন অনেকটা এগিয়ে এলেও ঝরিয়ার সবেধন নীলমণি কলেজটি এবং শহরের জন্য গুরুত্বপূর্ণ জলের ট্যাঙ্ক সরানোর সিদ্ধান্ত থেকে বিরত থাকছে স্থানীয় প্রশাসন। আজ সংশ্লিষ্ট সব পক্ষকে নিয়ে বৈঠকে ধানবাদের কালেক্টর সুনীলকুমার বার্নওয়ালের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বার্নওয়াল জানিয়ছেন, কলেজ বা ট্যাঙ্ক না-সরিয়ে পরিখা বা ট্রেঞ্চ কেটে সঙ্কট মোকাবিলার চেষ্টা হবে। তবে কেন্দ্রীয় খনি ও জ্বালানি বিষয়ক কেন্দ্রের বিশেষজ্ঞেরা পরিখা কাটতে ২০ মাস সময় লাগবে বলে জানালেও দ্বিগুণ লোকবল ও যন্ত্র ব্যবহার করে দশ মাসের মধ্যে কাজ সারতে বলেছেন ডিসি। শুক্রবার থেকে এই ‘ট্রেঞ্চ’ কাটার কাজ শুরু হবে।

সেনার গুলিতে নিহত হিজবুলের ‘হিন্দু’ জঙ্গি
সেনার সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয়েছে হিজবুল মুজাহিদিনের একমাত্র ‘হিন্দু’ জঙ্গি নেতা। পুলিশের খাতায় ‘ওয়ান্টেড’ ওই জঙ্গির নাম সুবাস কুমার শান ওরফে কামরান ওয়াসিফ। জম্মুর পালমারের বাসিন্দা জীবনলাল শানের ছেলে সুবাস ২০০১ সালে হিজবুল মুজাহিদিনে নাম লেখায়। তার পরেই সে ধর্মান্তরিত হয়। সম্প্রতি মারওয়া এবং দাচান এলাকা থেকে নতুন জঙ্গিদের দলে নিয়োগের দায়িত্বে ছিল সুবাস। আজ জম্মুর নাওয়াপাচিতে জঙ্গলে সেনার গুলিতে মারা যায় সে। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সুবাসের পরিবার তার মৃতদেহ নিতে রাজি হয়নি। স্থানীয় বাসিন্দারাই সুবাসের শেষকৃত্য সম্পন্ন করেন। কিস্তওয়ারের পুলিশ সুপার ভীম সেন টোটি জানান, নাওয়াপাচির রেনি নাল্লা জঙ্গলে কিছু জঙ্গির ঘাঁটি গেড়ে থাকার খবর ছিল। সেইমতো আজ সেনা ও পুলিশের একটি বিশেষ বাহিনী ওই এলাকায় অভিযান চালায়। গাছের আড়ালে লুকিয়ে থাকা জঙ্গিরাই প্রথমে গুলি চালায়। পরে সেনা-পুলিশের পাল্টা গুলিতে পিছু হঠে জঙ্গিরা। সুবাস ঘটনাস্থলেই নিহত হয়। পুলিশ জানিয়েছে, ঘটনাস্থল থেকে বেশ কিছু অস্ত্র উদ্ধার হয়েছে। পুলিশ জানিয়েছে, সুবাসের নামে ৭টি এফআইআর ছিল যার মধ্যে পাঁচটি হত্যার অভিযোগ। তাঁর বিরুদ্ধে তিন জন সেনা-সহ ছ’জনকে হত্যার অভিযোগ ছিল। ২০০১-এ জঙ্গি গোষ্ঠীতে নাম লেখানোর কয়েক বছরের মধ্যেই ডেপুটি ডিভিশনাল কম্যান্ডার পদে পৌঁছে গিয়েছিল।

মহিলা কমিশনের দফতরের সামনে উদ্ধার ধর্ষিতা
অচেতন অবস্থায় এক ধর্ষিতাকে জাতীয় মহিলা কমিশন দফতরের সামনে ফেলে গেল দুষ্কৃতীরা। পুলিশ জানিয়েছে, উত্তরপ্রদেশের হাপুর শহর থেকে এক নাবালিকাকে অপহরণ করে এক দল দুষ্কৃতী। দিল্লিতে এক সপ্তাহ ওই দুষ্কৃতীদের কবজাতেই ছিল সে। বার বার ধর্ষণ করার পরে ওই নাবালিকাকে অচেতন অবস্থায় মহিলা কমিশন দফতরের সামনে ফেলে দেওয়া হয়। ডাক্তারি পরীক্ষায় ধর্ষণের প্রমাণ পাওয়া গিয়েছে। এই ঘটনায় এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধর্ষিতাকে হাপুরে ফেরৎ পাঠানো হয়েছে। উত্তরপ্রদেশেরই বিজয়নগর এলাকা থেকে এক তরুণীকে অপহরণ করে ধর্ষণ করা হয়েছে বলে অভিযোগ। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

বাদল অধিবেশনে আসছে ৫৫টি বিল
সংসদের আসন্ন বাদল অধিবেশনে ৫৫টি বিল আনতে চলেছে কেন্দ্র। দুর্নীতির প্রশ্নে বিরোধীদের চাপে বাজেট অধিবেশনের একটি বড় সময় সংসদের উভয় কক্ষ স্থগিত রাখতে হয়েছিল। ফলে তালিকায় থাকলেও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল লোকসভা বা রাজ্যসভায় পেশ করা যায়নি। এই পরিস্থিতিতে বাদল অধিবেশনে প্রায় ৫৫টি বিল পেশ করার সিদ্ধান্ত নিয়েছে মনমোহন সরকার। আজ সব দলের মুখ্য সচেতকদের সঙ্গে বৈঠক করেন সংসদ বিষয়ক মন্ত্রী পবন বনশল। বৈঠকে উপস্থিত তৃণমূলের মুখ্য সচেতক সুদীপ বন্দ্যোপাধ্যায় জানান, “গুরুত্বপূর্ণ বিলগুলির মধ্যে বহুচর্চিত লোকপাল বিল ছাড়াও জমি অধিগ্রহণ বিল এবং খাদ্য সুরক্ষা বিলও রয়েছে।” একা মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকেরই প্রায় এক ডজনের বেশি বিল আসতে চলেছে। বাদল অধিবেশন যাতে সুষ্ঠু ভাবে সম্পন্ন হয়, তার জন্য ৩১ অগস্ট সব দলের মুখ্যসচেতকদের নিয়ে বৈঠক করবেন স্পিকার মীরাকুমারও।

বিস্ফোরক উদ্ধার
নিহতদের স্মরণে মাওবাদীরা কাল থেকে ‘শহিদ সপ্তাহ’ পালনের প্রস্তুতি নিতে শুরু করেছে। তার ঠিক আগেই ওড়িশার মাওবাদী অধ্যুষিত কোরাপুট জেলার লক্ষ্মীপুরে মিলল ২৫ কিলোগ্রাম তাজা বিস্ফোরক। নিরাপত্তা বাহিনী নিয়মমাফিক তল্লাশি চালাতে গিয়ে যেখান থেকে এই বোমাটি উদ্ধার করে তার খুব কাছেই নিম্ন আদালত ভবন এবং বিএসএফের শিবির।

ফুটন্ত ডালের পাত্রে পড়ে মৃত্যু পড়ুয়ার
স্কুলের মিড-ডে মিল রান্নার সময়ে গরম ডালের ডেকচিতে পড়ে সাড়ে চার বছরের এক ছাত্রীর মৃত্যু হয়েছে। রাঁচি লাগোয়া কাঁকে ব্লকের মাধ্যমিক বিদ্যালয়ে ঘটনাটি ঘটেছে। এই ঘটনায় স্কুলের গাফিলতি নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে স্কুলশিক্ষা দফতর। পুষ্পাকুমারী নামে শিশুটি খেলতে খেলতে ডেকচিতে পড়ায় শরীরের নীচের অংশ ঝলসে যায়।

আত্মঘাতী পুলিশকর্মী
করিমগঞ্জ জেলার অতিরিক্ত পুলিশ সুপার কে কে গুপ্তের আবাসনে নিজেরই রাইফেল থেকে গুলি চালিয়ে আত্মঘাতী হলেন নীরেন্দ্র চুটিয়া (৩৫) নামে এক পুলিশকর্মী। ওই পুলিশকর্তার আবাসনে রক্ষী হিসাবে ডিউটিতে ছিলেন নীরেন্দ্র। সকাল দশটা নাগাদ গুলির আওয়াজ পেয়ে গার্ডরুমে গিয়ে গুপ্ত দেখেন, নীরেন্দ্র রক্তাপ্লুত অবস্থায় পড়ে। হাসপাতালে নিয়ে গেলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, বেশ কিছুদিন ধরে পারিবারিক অশান্তিতে বিব্রত ছিলেন ওই পুলিশকর্মী।

মন্দিরে হামলার হুমকি দিল আল-কায়দা
বিস্ফোরণ ঘটানোর হুমকির পরে নিরাপত্তা জোরদার করা হল কেরলের গুরুভায়ুর মন্দিরে। আজ একটি চিঠিতে ওই মন্দিরে বিস্ফোরণ ঘটানোর হুমকি দিয়েছে জঙ্গি গোষ্ঠী আল কায়দা। ওই চিঠি মন্দির কর্তৃপক্ষের হাতে আসার পরে মন্দিরে ছুটে যান ত্রিশূরের পুলিশ কমিশনার পি বিজয়ন ও অন্য উচ্চ পদস্থ পুলিশ অফিসাররা। মন্দির চত্বরে তল্লাশি চালায় বম্ব স্কোয়াড। তবে কোনও বিস্ফোরকের সন্ধান পাওয়া যায়নি। হুমকি চিঠিটি চেন্নাই থেকে পাঠানো হয়েছে বলে মনে করছে পুলিশ। প্রেরকের খোঁজ শুরু করেছেন তদন্তকারীরা।

ভেন্টিলেশনে ভূপেন
শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় কাল রাতে ভুপেন হাজরিকাকে ফের ভেন্টিলেশনে রাখা হয়েছে। মাসখানেক ধরে মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন এই প্রবীণ গায়ক। ফুসফুসে মারাত্মক সংক্রমণে তিনি গুরুতর অসুস্থ।

জঙ্গিরা উড়িয়ে দিল টাওয়ার
বিহারের সারণ জেলায় মোবাইল টাওয়ার উড়িয়ে দিল মাওবাদীরা। আজ ভোরে জনা কুড়ি সশস্ত্র মাওবাদী স্কোয়াড সদস্য সারণ জেলার শোনবরসা গ্রামে একটি বেসরকারি মোবাইল সংস্থার টাওয়ার ঘিরে ফেলে। টাওয়ারের কন্ট্রোল রুমে কর্মরত সংস্থার কর্মীদের বেঁধে ফেলে তারা। শেষে ডিনামাইট দিয়ে মোবাইল টাওয়ার ও কন্ট্রোল রুম উড়িয়ে দিয়ে চম্পট দেয় তারা। পুলিশ সুপার এ কে সত্যার্থী জানিয়েছেন, মাওবাদীদের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

ঘুষ নিতে গিয়ে ধৃত
ঠিকাদারের কাছ থেকে সওয়া লক্ষ টাকা ঘুষ নিতে গিয়ে সিবিআই অফিসারদের হাতে ধরা পড়লেন কেন্দ্রীয় সরকারের জাতীয় ভবন নির্মাণ নিগমের ডেপুটি জেনারেল ম্যানেজার অনিল কুমার সিংহ। কাল রাতে অনিলকে গ্রেফতারের পরে আজ সকাল থেকে সিবিআই তাঁর খগাড়িয়া এবং পটনার বাড়িতে তল্লাশি চালায়। মিলেছে হিসাব-বহির্ভূত লক্ষাধিক টাকা।

ডিএমকে-র সঙ্গে সম্পর্ক ছিন্ন পিএমকে-র
ডিএমকে’র সঙ্গে জোট ভাঙল এস রামডসের পিএমকে। আজ এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেন পিএমকে প্রধান জি কে মণি। তামিলনাড়ুর আগামী পঞ্চায়েত ভোট সহ কোনও নির্বাচনেই ডিএমকে’র সঙ্গে জোট বেঁধে লড়তে রাজি নন পিএমকে নেতৃত্ব। বিধানসভা ভোটে বিপর্যয়ের দায় পিএমকে নেতারা ডিএমকে’র ঘাড়ে চাপিয়ে দেন। তার পরে জোট ভাঙা নিশ্চিতই ছিল বলে মনে করা হচ্ছে। বিধানসভা ভোটে ডিএমকে’র বিরুদ্ধে প্রতিষ্ঠান-বিরোধী হাওয়ায় পিএমকেও ক্ষতিগ্রস্ত হয়েছে বলে সম্প্রতি মন্তব্য করেছিলেন রামডস।

বোমা উদ্ধার
আলফার শহিদ দিবসের দিন অসমের ধুবুরিতে উদ্ধার হল দু’কেজি ওজনের একটি বোমা। বুধবার সকালে ধুবুরির একটি বেসরকারি বাসস্ট্যান্ড লাগোয়া পানের দোকানের পাশে প্লাস্টিকে মোড়া বোমাটি দেখতে পাওয়া যায়। খবর পেয়ে পুলিশ সেটি নিস্ক্রিয় করে। জেলার পুলিশ সুপার প্রদীপ শালৈ জানান, কারা বোমাটি রেখেছিল তা খতিয়ে দেখা হচ্ছে।

সভাপতিত্বে ভারত
আগামী মাসে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের বৈঠকে সভাপতিত্ব করবে ভারত। ১৯ বছর পরে এই দায়িত্ব পেল নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত। আগামী মাসে অন্যান্য কাজের সঙ্গে শান্তি রক্ষা নিয়ে একটি বিতর্ক সভারও আয়োজন করবে ভারত।

অল্পের জন্য রক্ষা
অল্পের জন্য রেহাই পেলেন এমিরেটস সংস্থার দুবাইগামী একটি উড়ানের যাত্রীরা। ওই উড়ানটিতে বিমানকর্মী সহ মোট ২০২ জন আরোহী ছিলেন। এমিরেটসের পক্ষ থেকে জানানো হয়েছে, মুম্বই থেকে দুবাই রওনা হওয়ার কিছু ক্ষণের মধ্যে ফের মুম্বই ফেরে সংস্থার একটি বিমান। বিমানটিতে যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছিল। ঠিক কী ধরনের গোলযোগ দেখা দিয়েছিল তা অবশ্য জানায়নি এমিরেটস। তবে যাত্রীরা জানিয়েছেন, বিমানটির একটি ইঞ্জিন থেকে জ্বালানি চুঁইয়ে পড়ছিল। তাই বিমানটিকে ফিরিয়ে আনা হয়।
Previous Story Desh First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.