টুকরো খবর
কংগ্রেসকে ‘হেনস্থা’ তৃণমূলের
জোটসঙ্গী তৃণমূলের হাতেই লাঞ্ছিত হচ্ছেন দলীয় কর্মীরা এই অভিযোগে বুধবার আসানসোলের অতিরিক্ত পুলিশ সুপারের কার্যালয়ে বিক্ষোভ দেখালেন কংগ্রেসের আসানসোল মহকুমা কমিটির প্রায় আট হাজার নেতা-কর্মীরা। এ দিন সকালে আসানসোলের রবীন্দ্র ভবন থেকে মিছিলটি অতিরিক্ত পুলিশ সুপারের দফতরে যায়। ঘণ্টাখানেক বিক্ষোভ দেখানোর পরে তাঁরা অতিরিক্ত পুলিশ সুপারকে স্মারকলিপি দেন। তাঁদের দাবি, আসানসোলে সুষ্ঠ আইন শৃঙ্খলা ফেরাতে হবে। অবৈধ কয়লা কারবার ও কংগ্রেস কর্মীদের উপরে তৃণমূল সমর্থকদের আক্রমণ বন্ধ করতে হবে। অতিরিক্ত পুলিশ সুপার ভি সলোমন উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। কংগ্রেসের আসানসোল মহকুমা কমিটির সভাপতি রবিউল ইসলামের অভিযোগ, “আসানসোল মহকুমা জুড়ে ব্যাপক হারে অবৈধ কয়লার কারবার চলছে। কয়লা মাফিয়ারা বহিরাগত মাফিয়াদের আসানসোলে স্থায়ী বসবাসের ব্যবস্থা করে দিচ্ছে। তারাই মহকুমার বিভিন্ন প্রান্তে চুরি, ছিনতাই ও ব্যাঙ্ক লুঠের ঘটনা ঘটাচ্ছে। অথচ একটি ঘটনারও কিনারা করতে পারছে না পুলিশ।” তাঁর কথায়, “আমরা লক্ষ করছি রানিগঞ্জ, জামুড়িয়া, চিত্তরঞ্জন এলাকায় আমাদের কর্মীদের উপরে তৃণমূল সমর্থকেরা আক্রমণ করছেন। পুলিশকে ব্যবস্থা নিতে বলেও কোনও লাভ হচ্ছে না।”এ দিকে কংগ্রেস কর্মীদের অভিযোগের বিষয়ে জানতে চাওয়া হলে তৃণমূলের বর্ধমান জেলা (শিল্পাঞ্চল) কমিটির কার্যকরী সভাপতি তাপস বন্দোপাধ্যায় বলেন, “রাজ্যে আমাদের জোট সরকার চলছে। আসানসোল পুরসভায় জোট করে আমাদের বোর্ড চলছে। মহকুমার কোথাও কংগ্রেস কর্মীদের উপরে তৃণমূল সমর্থকেরা আক্রমণ করেন না। ওঁরা এ কথা হতাশা থেকে বলেছেন।”

ধানখেত থেকে মিলল মৃতদেহ
ধানখেতের পাশ থেকে একটি অজ্ঞাতপরিচয় দেহ উদ্ধার হয়েছে। বুধবার ঘটনাটি ঘটেছে রানিগঞ্জের রানিসায়র এলাকায়। পুলিশ একটি খুনের মামলা দায়ের করেছে। মৃতদেহটি ময়না-তদন্তের জন্য আসানসোল মহকুমা হাসপাতালে পাঠানো হয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল ৮টা নাগাদ কাটাগড়িয়া ও রানিসায়রের মাঝামাঝি রাস্তার কাছে ধানজমির পাশে একটি জামা ও একটি প্যান্ট পড়ে থাকতে দেখেন গ্রামের রাখালেরা। পাশের ধান জমিতে কিছু একটা চাপা দেওয়া হয়েছে বলে তাঁদের সন্দেহ হয়। এই খবর পেয়ে পুলিশ ও গ্রামবাসীরা ঘটনাস্থলে আসেন। মাটি সরাতেই ওই জমি থেকে একটি ক্ষত-বিক্ষত দেহ পাওয়া যায়। পুলিশ জানিয়েছে, মৃতদেহটির কাছ থেকে একটি গুলির খোল পাওয়া গিয়েছে। মৃতের সারা গায়ে ধারালো অস্ত্রের চিহ্ন রয়েছে।

সিপিএমের ২১ পঞ্চায়েত সদস্যের ইস্তফা
এগারা গ্রাম পঞ্চায়েত ও বল্লভপুর গ্রাম পঞ্চায়েতের সিপিএম প্রধান ও উপপ্রধান-সহ ২১ জন পঞ্চায়েত সদস্য বুধবার আসানসোলের মহকুমাশাসকের হাতে ইস্তফাপত্র তুলে দেন। এ দিন মিড ডে মিল সংক্রান্ত কিছু বিষয় নিয়ে আলোচনা করতে মহকুমাশাসক সন্দীপ দত্ত রানিগঞ্জের পুর কার্যালয়ে যান। সেখানেই এগারার ১১ জন পঞ্চায়েত সদস্য এবং বল্লভপুরের ১০ জন পঞ্চায়েত সদস্য তাঁর হাতে ইস্তফাপত্র তুলে দেন। এগারার পঞ্চায়েত প্রধান প্রশান্তকুমার ঘোষ এবং বল্লভপুর গ্রাম পঞ্চায়েত প্রধান জয়ন্তী বাদ্যকরের অভিযোগ, কাজ করার উপযুক্ত পরিবেশ নেই। বিরোধী দলের কর্মীরা যখন খুশি কার্যালয়ে ঢুকে পড়ে তাঁদের কথা মতো কাজ করতে বলছেন। বাড়ির সামনে এসে হুমকি দিচ্ছেন। এই অবস্থায় তাঁদের পক্ষে পঞ্চায়েতের কাজ করা সম্ভব হচ্ছে না। মহকুমাশাসক সন্দীপ দত্ত জানান, তিনি ইস্তফাপত্র গ্রহণ করছেন না। তিনি বিধায়ককে নিয়ে একটি সর্বদলীয় বৈঠক করবেন। সন্দীপবাবু বলেন, “পঞ্চায়েত প্রধান ও অন্য সদস্যদের অভিযোগ বিশদে লিখে জানাতে বলেছি।”

মন্দিরে চুরির ঘটনায় ধৃত ২
সগড়ভাঙার মন্দিরে চুরির ঘটনায় অভিযুক্ত চার জনের মধ্যে দু’জনকে গ্রেফতার করল পুলিশ। উদ্ধার হয়েছে চুরি যাওয়া বেশ কিছু সোনা ও রূপোর সামগ্রী। বাকি দুই দুষ্কৃতী ও চুরি যাওয়া অন্যান্য সামগ্রীর খোঁজ করছে পুলিশ। বৃহস্পতিবার রাতে দুর্গাপুরের কোকওভেন থানা এলাকার সগড়ভাঙার ওই মন্দিরে চুরি হয়। সকালে স্থানীয় বাসিন্দারা দেখেন, মন্দিরের দরজা ভাঙা। ভিতরে ঢুকে দেখা যায় বিগ্রহের শরীর থেকে গয়না ও মন্দিরের অন্যান্য সামগ্রী উধাও। প্রণামী বাক্স ফাঁকা। তদন্তে নেমে পুলিশ মঙ্গলবার গভীর রাতে গাঁধীনগর কলোনি থেকে ধরে দলের মাথা নন্দ বাউরিকে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নন্দ বাউরি চুরির দিন কয়েক আগে জেল থেকে ছাড়া পেয়েছে। নন্দকে জেরা করে সুকুমার নগর থেকে ধরা হয় রাজু দে নামে অপর এক দুষ্কৃতীকে। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় সোনার টিকলি, রূপোর পঞ্চপ্রদীপ, থালা, গ্লাস, একটি দামী শাড়ির অংশবিশেষ প্রভৃতি। ধৃতদের জেরা করে বাকি দুই দুষ্কৃতীর খোঁজ পাওয়ার চেষ্টা করছে পুলিশ।

ইনমোসা-র বিক্ষোভ
প্রস্তাবিত নতুন খনি আইনের ২১টি ধারার বিরোধিতা করল ইন্ডিয়ান ন্যশনাল মাইনস সুপারভাইজরি স্টাফ অ্যাসোসিয়েশন (ইনমোসা)। বুধবার তারা সীতারামপুরে ডিরেক্টর জেনারেল অফ মাইনস সেফটি-র অফিসে ২ ঘণ্টা বিক্ষোভ দেখান। তারপর তাঁরা ডেপুটি ডিরেক্টর জেনারেল উৎপল সাহার হাতে একটি দাবিপত্র তুলে দেন। ইনমোসার সাধারণ সম্পাদক পূর্ণানন্দ মিশ্র জানান, প্রস্তাবিত সংশোধিত ২১টি ধারার মধ্যে ১৩টি মাইনিং সুপারভাইজার স্টাফদের জন্য অমানবিক। এর মধ্যে ৭২-বি ধারাতে বলা হয়েছে, খনিতে কোনও অঘটন ঘটলে দায়িত্বপ্রাপ্ত পদাধিকারীর ৫ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা এবং ৫ বছর হাজতবাসের সুপারিশ করা হয়েছে। পূর্ণানন্দবাবু বলেন, “প্রায় প্রতিটি ক্ষেত্রেই ম্যানেজার ও অন্য দায়িত্বপ্রাপ্তদের কোনও শাস্তি হয় না। সাজা হয় মাইনিং সর্দার ও ওভারম্যানদের। এর আগে ৫ হাজার টাকা জরিমানা ও ২ বছরের হাজতবাসের শাস্তি ধার্য করা হয়েছিল।” এই নতুন ধারা তৈরি করা হলে তাঁরা বিরোধিতা করবেন বলে জানান। উৎপলবাবু জানান, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দাবিপত্রটি পাঠানো হবে।

ইঞ্জিনিয়ারিং কলেজে বিক্ষোভ
রাজ্যের সমস্ত বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে ফি বাড়ানোর প্রতিবাদে বুধবার দুর্গাপুরের বিধাননগরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ছাত্রছাত্রীরা কলেজ চত্বরে বিক্ষোভ দেখায় এবং কয়েকটি ক্লাস বয়কট করে। ঘেরাও করে রাখে কলেজের বিভিন্ন আধিকারিকদেরও। অভিযোগ, এই ভাবে হঠাৎ ফি বৃদ্ধি করায় তাঁদের সমস্যায় পড়তে হচ্ছে। তাঁদের অনেকেই ব্যাঙ্ক থেকে লোন নিয়ে পড়াশোনা করছেন। ফি বৃদ্ধির নোটিশে অভিভাবকরাও পড়েছেন প্রবল সমস্যায়। এই কলেজের রেজিস্ট্রার এস এস চৌবে বলেন, “এটা পুরোপুরি সরকারি নির্দেশ। আমরা তা প্রয়োগ করছি মাত্র। সরকারি ভাবেই এই ফি সমস্ত বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজে বাড়ানো হয়েছে।”

বিদ্যুৎ বন্ধ, অবরোধ
বিদ্যুৎ বিপর্যয়ের জেরে মঙ্গলবার রাত ৯টা থেকে ১ ঘণ্টা রানিগঞ্জের পুরনো বাসস্ট্যান্ডে রাস্তা অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। তাঁদের অভিযোগ, এ দিন দুপুর ১টা নাগাদ ট্রান্সফর্মার বিকল হওয়ায় এলাকা বিদ্যুৎহীন হয়ে পড়ে। রাত পর্যন্ত সমস্যার সমাধান না হওয়ায় তাঁরা পথ অবরোধ করেন। রানিগঞ্জের ওসি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বাস দিলে বিক্ষোভ উঠে যায়।

ছাত্র সংঘর্ষ
বুধবার সকালে কাঁকসার একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের প্রথম ও তৃতীয় বর্ষের দুই দল ছাত্রের মধ্যে সংঘর্ষ হয়। পরে কলেজ কর্তৃপক্ষের মধ্যস্থতায় পরিস্থিতি স্বাভাবিক হয়।
Previous Story Bardhaman Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.