টুকরো খবর

শাস্তির মুখে শিক্ষকরা
চতুর্থ শ্রেণির শূন্যপদে পছন্দের পরীক্ষার্থীকে চাকরি পাইয়ে দিতে উত্তরপত্র লিখে দেওয়ার অভিযোগে শাস্তির মুখে ওয়েবকুটার কোচবিহার জেলা সভাপতি, প্রাক্তন সম্পাদক সহ তিন জন শিক্ষক। ওই শিক্ষকরা তুফানগঞ্জ কলেজে কর্মরত। ঘটনার তদন্তে নেমে হাতের লেখা মিলিয়ে দেখার পরে অভিযুক্তদের বিরুদ্ধে কলেজ পরিচালন সমিতির কাছে রিপোর্ট পেশ করেছে পাঁচ সদস্যের কমিটি। সম্প্রতি পরিচালন সমিতির সভায় ওই রিপোর্ট অনুমোদন করা হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে তা ঠিক করতে চলতি সপ্তাহে পরিচালন সমিতির সদস্যরা বৈঠকে বসবেন। তুফানগঞ্জ কলেজ পরিচালন সমিতির সভাপতি জিতেন্দ্র সাহা বলেন, “চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ পরীক্ষায় অস্বচ্ছতার অভিযোগ পেয়ে ৫ সদস্যের কমিটি গড়ে ঘটনার তদন্তের সিদ্ধান্ত হয়। কমিটি রিপোর্ট পেশ করেছে। তাতে বলা হয়েছে কলেজের তিন শিক্ষক পরীক্ষার্থীর খাতায় উত্তর লিখে দিয়েছেন। পরীক্ষার্থী বিষয়টি স্বীকার করেছেন। ” যদিও অভিযুক্ত অঙ্কিতা মুখোপাধ্যায় তদন্ত কমিটির রিপোর্ট ষড়যন্ত্র বলে উড়িয়ে দিয়েছেন। তিনি বলেন, “কলেজে নিয়ম বিরোধী কাজ করিনি। তা ছাড়া আমি ওই পরীক্ষার সিলেকশন কমিটির সদস্য নই। তাই অভিযোগ সবই ভিত্তিহীন। মনে হচ্ছে এটা কোনও ষড়যন্ত্র।”

বন্যার আশঙ্কা
বর্ষা জাঁকিয়ে বসতেই ফের প্লাবিত হওয়ার আশঙ্কায় ভুগছে কালচিনির বক্সা ব্যাঘ্র প্রকল্পের ২৮ মাইল বস্তি এলাকার বাসিন্দারা। বিপর্যয়ের হাত থেকে রক্ষার জন্য এ বারও তাঁরা বাঁধ দিয়ে পাহাড়ি বক্সা ঝোরাকে নিয়ন্ত্রণের দাবি তুলেছেন। এ দিকে ভাঙ্গন প্রতিরোধ ও বাঁধ নির্মাণের টাকা সময় মতো মঞ্জুর না-হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় পঞ্চায়েত সমিতি কর্তৃপক্ষ। কালচিনি পঞ্চায়েত সমিতির সভাপতি অতুল সুব্বা বলেন, “প্রশাসনের কর্তাদের কয়েকবার বলেছি বর্ষার আগে বাঁধ দিয়ে ভাঙন প্রতিরোধের কাজ করা না হলে বস্তির ঘরবাড়ি ভেসে যাবে। কিন্তু কেউ বিষয়টি গুরুত্ব দিয়ে দেখেননি। এখন বর্ষার মধ্যে ভাঙ্গন প্রতিরোধের জন্য একশো দিনের কাজের প্রকল্পে ১৬টি স্কিম দেওয়া হয়েছে। কেমন করে কাজ হবে!” মহকুমাশাসক অমলকান্তি রায় বলেন, “বাঁধ নির্মাণের জন্য বিভিন্ন ফান্ড থেকে টাকা সংগ্রহ করে দিতে হয়। সে জন্যই কাজের ক্ষেত্রে সমস্যা হচ্ছে। ওই জটিলতা কাটাতে কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব।” ২৮ মাইল বস্তি এলাকার বাসিন্দারা জানান, এ বারই প্রথম নয়। প্রতি বছর ঝোরার তাণ্ডবে ওই এলাকার বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ঘরবাড়ি ভেঙেচুরে ঝোরা ঢুকে পড়ছে বসতি এলাকায়। বালি ও পাথরের স্তূপে তলিয়ে যাচ্ছে চাষের জমি। পাথর জমে পাহাড়ি ঝোরা এতটাই উঁচু হয়েছে যে বাসিন্দারা এখন সামান্য বৃষ্টিতে বন্যার আশঙ্কায় ভুগছেন। ওই সমস্যার খবর পেয়ে সম্প্রতি কালচিনি পঞ্চায়েত সমিতির সভাপতি এলাকায় গেলে বাসিন্দারা তাঁর কাছে বাঁধ তৈরি করে ভাঙন ও বন্যা প্রতিরোধের দাবি জানান। সভাপতি বলেন, “সরজমিনে ভয়াবহ পরিস্থিতি দেখে এসেছি। সেখানে দ্রুত বাঁধ তৈরি করা না-হলে যে বস্তির বাসিন্দাদের রক্ষা করা সম্ভব হবে না সেটাও প্রশাসনের কর্তাদের স্পষ্ট ভাবে জানিয়ে দিয়েছি।”

অভিযুক্তের ক্ষমাপ্রার্থনা
উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে র্যাগিংয়ের শিকার রাজু সরকারের কাছে ক্ষমা চেয়ে চিঠি দিয়েছেন অভিযুক্ত ছাত্র তীর্থঙ্কর মুখোপাধ্যায়। তাঁকে ক্ষমাও করেও দিয়েছেন রাজু। দু’জনের তরফেও শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, অ্যান্টি র্যাগিং কমিটি এবং মাটিগাড়া থানার ওসির কাছে চিঠি দেওয়া হয়েছে। তীর্থঙ্করের বিরুদ্ধে করা মামলা তুলে নেওয়ার আবেদন জানিয়ে পুলিশকে চিঠি দিয়েছেন রাজু। এদিকে এদিন, র্যাগিংয়ের ঘটনায় অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপারের কাছে স্মারকলিপি দেয় এসএফআই জেলা শাখা। শিলিগুড়ির অতিরিক্ত পুলিশ সুপার গৌরব শর্মা বলেন, “পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। আইনি ব্যবস্থা নেওয়া হবে।” সম্প্রতি উত্তরবঙ্গ বিশ্ববিদল্যায়ে ভূগোল স্নাতকোত্তরের দ্বিতীয় বর্ষের ছাত্র রাজু সরকারের মুখে মদ ঢেলে সিগারেটের ছ্যাঁকা দিয়ে র্যাগিং করা হয় বলে অভিযোগ ওঠে। ওই ঘটনায় টিএমসিপির নেতা তথা বিশ্ববিদ্যালয়ের ছাত্র তীর্থঙ্কর ও টিএমসিপির বিশ্ববিদ্যালয় ইউনিটের দায়িত্বপ্রাপ্ত পঙ্কজ সিংহের বিরুদ্ধে অভিযোগ ওঠে। রাজু তৃণমূল ছাত্র পরিষদের কর্মী হিসেবে পরিচিত। তীর্থঙ্করের বিরুদ্ধে অভিযোগ তুলে নেওয়ার আবেদন জানালেও পঙ্কজের শাস্তির দাবি করেছেন রাজু। পঙ্কজের সঙ্গে মোবাইলে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি। এসএফআইয়ের দার্জিলিং জেলা সভাপতি সৌরভ সরকার বলেন, “রাজনীতি না দেখে র্যাগিংয়ে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে।” ছাত্র পরিষদের নেতা অভিজিৎ রায় বলেন, “তীর্থঙ্কর রাজুর কাছে ক্ষমা চেয়েছেন। রাজুও ক্ষমা করে দিয়েছেন। তীর্থঙ্করের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের আবেদন জানিয়েছেন রাজু। দুই ছাত্র যথন বিষয়টি মেটাতে চাইছেন আমরাও পুলিশ ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে সেই দাবি রাখব।”

পঞ্চায়েতে স্মারকলিপি
একশো দিনের কাজে বাহাদুর গ্রাম পঞ্চায়েতের প্রতিটি সংসদে কাঁচা রাস্তা নির্মাণ, ইন্দিরা আবাস প্রকল্পে প্রকৃত উপভোক্তাদের নির্বাচনের দাবি-সহ ৩১ দফা দাবিতে প্রধানকে বৃহস্পতিবার স্মারকলিপি দিল কংগ্রেস। তাদের দাবি, এলাকার যে সব বিপিএল পরিবার গ্রামীণ বিদ্যুৎ যোজনার তালিকায় আসতে পরেনি তাদের সেই প্রকল্পের তালিকায় নিয়ে আসা, এলাকার রেশন দোকানগুলি থেকে কত জন রেশন পায় তার তালিকা প্রকাশ করতে হবে। যে শ্রমিকরা একশো দিনে জবকার্ড পাননি তাঁদের গ্রাম পঞ্চায়েত থেকে দ্রুত কার্ড প্রদানের দাবি করা হয়।

তৃতীয় বর্ষ সম্মেলন
রাজগঞ্জ ব্লক প্রবহমান জনশিক্ষা কেন্দ্রের প্রেরকদের সংগঠনের তৃতীয় বর্ষ সম্মেলন অনুষ্ঠিত হল শুক্রবার। এ দিন ফাটাপুকুর এলাকায় মার্কেট কমপ্লেক্স ভবনে ওই সম্মেলন হয়। ছিলেন রাজগঞ্জের বিধায়ক খগেশ্বর রায়, রাজগঞ্জ পঞ্চায়েত সমিতির সভাপতি সত্যেন মণ্ডল। পুরানো কমিটি ভেঙে ২৩ জনের কমিটি গঠন করা হয়। সভাপতি ও সম্পাদক হন সুজিত চক্রবর্তী ও আজিজার রহমান। কোষাধ্যক্ষ দীপক মণ্ডল। সুজিতবাবু বলেন, “সরকারি উদাসীনতার জন্য রাজগঞ্জে জনশিক্ষা প্রবহমান কেন্দ্রগুলির বেশির ভাগই বন্ধ। সেগুলি দ্রুত চালুর ব্যাপারে এ দিন আন্দোলনের কর্মসূচি হয়েছে।”

জন্মদিন পালিত
বিধান রায়ের জন্মদিনে জলপাইগুড়ি পুরসভার ২২ নম্বর ওয়ার্ডে শুক্রবার দিনভর অনুষ্ঠান হয়। ওয়ার্ডের বিধান শিশু উদ্যানে সকালে এই অনুষ্ঠানে ওয়ার্ড কাউন্সিলর তথা জলপাইগুড়ি পুরসভার ভাইস চেয়ারম্যান পিনাকী সেনগুপ্ত উপস্থিত ছিলেন।
Previous Story Uttarbanga Next Item



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.