টুকরো খবর

জিরিবামে টানা অবরোধে সঙ্কট
মণিপুরের জিরিবামে অর্থনৈতিক অবরোধের দরুন চার দিন ধরে ৫৩নম্বর জাতীয় সড়কের মণিপুর অংশ পুরোপুরি অচল হয়ে পড়েছে। এর জেরে অসমের জিরিঘাটে যানবাহনের লাইন দীর্ঘতর হচ্ছে। যাত্রিবাহী বাসগুলি অবশ্য আগেই তাদের চলাচল বাতিল করে দেয়। ফলে আটকে পড়া গাড়ির অধিকাংশই হল পণ্যবাহী ট্রাক। এর ফলে পণ্যের সঙ্কট দেখা দিতে শুরু করেছে। দুর্ভোগে পড়ছেন এ অঞ্চলের মানুষ। অবরোধের চতুর্থ দিনেও এই সঙ্কট নিরসনে সরকারের তরফে তেমন কোনও উদ্যোগ নেই বলে অভিযোগ। জিরিবাম মহকুমাকে জেলা ঘোষণার দাবিতে পক্ষকাল ধরে জোর আন্দোলনে নেমেছেন জিরিবামের মানুষ। জিরিবাম ডিস্ট্রিক্ট ডিমান্ড কমিটির ব্যানারে ৬ ও ৭ জুন ৬০ ঘণ্টার বন্ধ পালিত হয়। তার আগে ৩ জুন অল মণিপুর স্টুডেন্টস ইউনিয়ন, মণিপুর স্টুডেন্টস ফ্রন্ট এবং ডেমোক্র্যাটিক স্টুডেন্টস অ্যাসোসিয়েশন অব মণিপুরের মহকুমা কমিটি যৌথ ভাবে মিছিল-সমাবেশের আয়োজন করে। তখনই ১১ জুন সন্ধ্যা ৫টা থেকে ১৫ জুন সন্ধ্যা ৫টা পর্যন্ত অর্থনৈতিক অবরোধের সিদ্ধান্ত হয়। জিরিবামের প্রায় সমস্ত সংস্থা-সংগঠন এতে সমর্থন জানায়। বিক্ষোভে অংশ নেয়। নাগাল্যান্ডের ডিমাপুরের ওপর দিয়ে মণিপুরের প্রবেশপথে সে রাজ্যের নাগা জনগণ ক’দিন পরপর অর্থনৈতিক অবরোধের ডাক দেয় বলে বছর দুয়েক ধরে ৫৩নম্বর জাতীয় সড়ককে বিশেষ গুরুত্ব দিচ্ছিল মণিপুর প্রশাসন। এ বার এ দিকের অর্থনৈতিক অবরোধের ফলে স্থানীয় মানুষ উদ্বেগে রয়েছেন। জিরিবাম মণিপুরের পূর্ব ইম্ফল জেলার অন্তর্গত। এর সদর শহর ইম্ফল ২২০ কিলোমিটার দূরে। পাহাড়ি রাস্তা জঙ্গি উপদ্রুত বলে এ অঞ্চলের মানুষ নেহাৎ বাধ্য না হলে ওই পথে যান না। তাই জিরিবামকে জেলা ঘোষণার দাবিতে আন্দোলনে নামেন তাঁরা। ২০০৬ সাল থেকে দফায় দফায় আন্দোলন চলছে।

সুর নরম আন্নার, কংগ্রেস আক্রমণেই
লোকপাল বিলের খসড়া কমিটির বৈঠকের আগে সুর কিছুটা নরম করলেন আন্না হাজারে। আজ তিনি বলেন, তর্কাতর্কি নয়, বরং আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করা সম্ভব। আগামী কাল আন্না হাজারের জন্মদিনের দিনই লোকপাল বিলের খসড়া কমিটির বৈঠকে সরকারের সঙ্গে বসতে চলেছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। বাবা রামদেবের পাশাপাশি আন্না এবং তাঁর অনুগামীদেরও চাপে রাখতে চাইছে কেন্দ্র তথা কংগ্রেস। গত কালই আন্না হাজারে শিবিরের বিরুদ্ধে আক্রনণাত্মক কংগ্রেস বলেছিল, আন্নারা এক দিকে নিজেদের গাঁধীবাদী বলছেন, অন্য দিকে উগ্র ও হিংসাত্মক প্রতিক্রিয়া জানাচ্ছেন। কংগ্রেসের নেতা জনার্দন দ্বিবেদী আজ বলেন, গণতন্ত্রে কেউ এক জন নিজের মত সবার উপরে চাপানোর চেষ্টা করতে পারেন না। কোনটা ভুল এবং কোনটা ঠিক তা কোনও এক জনের কথায় নির্ধারিত হতে পারে না। তিনি বলেন, গণতান্ত্রিক ব্যবস্থায় বিতর্ক হবেই। তবে আলোচনার মাধ্যমে জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধিরাই সেই বিতর্কের সমাধান করবেন। তিনি আরও বলেন, জাতীয় স্বার্থে সকলেরই উচিত ব্যক্তিগত ‘ইগো’কে দূরে সরিয়ে রাখা। গত কাল আন্নাকে আরএসএস-বিজেপির ‘মুখোশ’ বলেও কটাক্ষ করা হয়েছিল কংগ্রেস শিবির থেকে। আন্না বলেন, কাউকে কটাক্ষ করা থেকে তিনি বিরত করতে পারেন না। তবে কালকের বৈঠকে বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন তোলার সম্পূর্ণ অধিকার আছে নাগরিক সমাজের।

নাগাল্যান্ডেও বহিরাগত খেদাও হুমকি
অসম ও মণিপুরের পর এ বার নাগাল্যান্ডেও হুমকির মুখে বহিরাগতরা। জঙ্গি সংগঠন এনএসসিএন (আইএম) গোষ্ঠী এক বিবৃতিতে জানিয়েছে, বহিরাগতদের চাপে নাগাল্যান্ডের মূল অধিবাসীদের অস্তিত্বই বিপন্ন। বহিরাগতদের বিরুদ্ধে এ বার কড়া ব্যবস্থা নিতে হবে। অসমে আলফার পরেশ অনুগামী গোষ্ঠী অনেক আগেই বহিরাগতদের মারার হুমকি দিয়েছে। মণিপুরে মাঝেমধ্যেই বহিরাগত ব্যবসায়ী বা শ্রমিকদের হত্যা করছে জঙ্গিরা। এ বার নাগা জঙ্গিরাও সেই পথে হাঁটতে চলেছে। মুইভা গোষ্ঠীর দাবি, নাগাভূমি বহিরাগতদের স্বর্গ হয়ে উঠেছে। ভূমিপুত্রদের হাত থেকে ব্যবসা বা চাকরির সুযোগ চলে যাচ্ছে। এবার অনুপ্রবেশ বন্ধে ব্যবস্থা নেওয়া হবে। কারা, কোন যুক্তিতে, কতদিন ধরে ‘নাগালিম’ এলাকার বসবাস করছে তা নিয়ে বিশদে খোঁজখবর নিয়ে ১৬ বছরের ঊধ্বের্র্ বহিরাগতদের বিরুদ্ধে ‘দ্রুত ও কার্যকরী’ পদক্ষেপ নেওয়া হবে। নোবেলের জন্য মনোনীত। নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন গুয়াহাটির আর্চবিশপ টমাস মানামপারামপিল। কেরলে জন্মগ্রহণ করা এই ধর্মযাজক, গত ১৫ বছর ধরে অসমে কাজ করছেন। যখন যেখানে হাঙ্গামা বা সংঘর্ষ হয়েছে, সেখানে সম্প্রীতি ফেরাতে সক্রিয় হয়েছেন।

ট্রেড ইউনিয়নকে নিয়ে বামেরা ফের আন্দোলনের পথে
দুই রাজ্যে ক্ষমতা হারানোর ধাক্কা সামলাতে ট্রেড ইউনিয়নকে সামনে রেখে আন্দোলনের পথে ফিরছে বামেরা। তাদের লক্ষ্য, আন্দোলনের রাস্তাতেই ‘জনবিচ্ছিন্নতা’ কাটানো। সেই লক্ষ্যপূরণে ধর্মঘটের মতো বহুব্যবহৃত অস্ত্রই ফের হাতে তুলে নিতে দ্বিধা করছে না তারা। ৭ জুলাই দেশ জুড়ে ব্যাঙ্ক ধর্মঘটে সামিল হচ্ছে বাম শ্রমিক সংগঠনগুলি। ব্যাঙ্কের সব কর্মচারী ইউনিয়ন ওই ধর্মঘটের ডাক দিয়েছে। রাঁচিতে ২৮ জুন সব ক’টি ট্রেড ইউনিয়নকে নিয়ে কয়লা শ্রমিকদের কনভেনশন। কয়লা ক্ষেত্রে বেসরকারিকরণের প্রতিবাদে ওই কর্মসূচিতে বিএমএস-কেও ডাকা হয়েছে। পঞ্জাবে মঙ্গলবার শ্রমিক সংগঠনগুলির ডাকে ‘রাস্তা রোকো’ হয়েছে। বৃহত্তর কর্মসূচি নিয়ে আরও আলোচনার জন্য ২৭ জুন দিল্লিতে বৈঠক সব কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নের।

ওয়েবেলের বিরুদ্ধে অভিযোগ
কলকাতার সংস্থা ওয়েবেল মিডিয়াট্রনিক্স লিমিটেডের বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ আনল পটনা ট্রাফিক পুলিশ। পটনার গাঁধী ময়দান থানায় ওই সংস্থার বিরুদ্ধে জালিয়াতির অভিযোগ তুলে একটি এফআইআর দায়ের করেছেন পটনার ট্রাফিক বিভাগের অফিসার সুরেশ প্রসাদ। তাঁর দাবি, পটনা এবং মুজফ্ফরপুরে ১৯টি ট্রাফিক সিগন্যাল লাগানোর জন্য ওয়েবেলের সঙ্গে মউ স্বাক্ষর হয়েছিল পুলিশের। কিন্তু সেই চুক্তি মেনে চলেনি ওই সংস্থা। এমনকী, ১৯টির জায়গায় মাত্র ১৭টি সিগন্যালই লাগানো হয়েছে। ওই সংস্থা অবশ্য ওই অভিযোগ অস্বীকার করে বলেছে, চুক্তি মেনেই সব কাজ করা হয়েছিল। ১৯টি সিগন্যালও লাগানো হয়েছিল। কিন্তু রাস্তা তৈরি এবং মেরামতের কাজের জন্য দু’টি সিগন্যাল পরবর্তী সময়ে খুলে নেওয়া হয়। পটনার পুলিশ সুপার শিবদীপ লান্ডে বলেছেন, “আমরা অভিযোগ পেয়েছি। ট্রাফিক বিভাগের পাশাপাশি আমরা ওই সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও আলোচনা করব। তার পরেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

উস্তাদ আসাদ আলি খান প্রয়াত
থেমে গেল রুদ্রবীণা। চলে গেলেন উস্তাদ আসাদ আলি খান। জয়পুরের প্রসিদ্ধ বীণকার ঘরানার দ্বাদশ প্রজন্মের শিল্পী ছিলেন খান সাহেব। গত কাল রাত আড়াইটে নাগাদ অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস-এ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। বয়স হয়েছিল ৭৪ বছর। উস্তাদজির ছাত্র তথা পালিত পুত্র আলি জাকি হায়দার জানিয়েছেন, “চেক-আপের জন্য কাল সন্ধ্যায় আমি উস্তাদজিকে হাসপাতালে নিয়ে যাই। কিছুক্ষণ পরেই ওঁর মৃত্যু হয়।” ২০০৮ সালে তিনি ‘পদ্মভূষণ’ পান।

আজ চাঁদের গ্রহণ দেখার বাধা মেঘই
মাঝরাতে দীর্ঘ এক ঘণ্টা ৪১ মিনিটের জন্য আকাশ থেকে হারিয়ে যাবে চাঁদ। পূর্ণিমার রাতে নেমে আসবে অমাবস্যা। কারণ আজ, বুধবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। ১১ বছর পরে এত দীর্ঘ সময় ধরে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার সুযোগ এসেছে। কিন্তু এই মহাজাগতিক দৃশ্য দেখার পথে বাধা সৃষ্টি করতে পারে মেঘ। বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলে মঙ্গলবার সকাল থেকেই মেঘ ঢুকছে। তাই চাঁদের গ্রহণ চোখের আড়ালেই থেকে যেতে পারে। পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার জানাচ্ছে, রাত ১২টা ৫২ মিনিট থেকে ২টো ৩৩ মিনিট পর্যন্ত চাঁদের পূর্ণগ্রাস চলবে। চাঁদের গ্রহণ শুরু হবে রাত ১১টা ৫৩ মিনিটে। ১২টা ৫২ মিনিটে চাঁদের পুরোটাই ঢাকা পড়ে যাবে পৃথিবীর ছায়ায়। ২টো ৩৩ মিনিটে গ্রহণমুক্তি শুরু হবে।

বঙ্গাইগাঁওয়ে দুর্ঘটনায় মৃত ৪
ট্রাক এবং ছোট গাড়ির সংঘর্ষে ছোট গাড়ির ৪ যাত্রী ঘটনাস্থলেই মারা গিয়েছেন। মঙ্গলবার দুপুর ২ টা নাগাদ অসমের বঙ্গাইগাঁও জেলার যোগিঘোপা থানার নয়াগাঁও গ্রামে ৩১ বি জাতীয় সড়কে ঘটনাটি ঘটে। মৃতের নাম রাহুল রায় (২৮), ফইজুল হক (৪০), হাজেরা বেওয়া (৬০), তারামিয়াঁ শেখ (৪০)। রাহুল ছোট গাড়ির চালক। ৪ জনেরই বাড়ি চিরাং জেলার বাসুগাঁও এলাকায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালের চিরাং জেলার বাসুগাঁও থানা এলাকার ২০ জন গোয়ালপাড়া যান । সেখান থেকে ফেরার পথে একটি পণ্য বোঝাই ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। ঘটনাস্থলেই ৪ জনের মৃত্যু হয়। অন্য সকলে কম বেশি জখম হয়েছেন। খবর পেয়ে পুলিশ যায়। বাসিন্দাদের সাহায্যে জখমদের হাসপাতালে ভর্তি করানো হয়। চালক ও খালাসি পালায়।

জঙ্গির আত্মসমর্পণ
পরিবারের সদস্যদের চাপে আত্মসমর্পণ করল এক আলফা জঙ্গি। মঙ্গলবার ধুবুরি সদর থানায় ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, ওই আলফা জঙ্গির নাম রাতুল ভুঁইয়া ওরফে জয়দীপ রায় ওরফে জয়। বাড়ি ধুবুরি জেলার গৌরিপুর শহরের ১ নম্বর ওয়ার্ডে। সে দুটি ডিটনেটর, ৮০০ গ্রাম বিস্ফোরক, ইম্প্রোভাইস এক্সপ্লোসিভ ডিভাইস বা (আইইডি) পুলিশের কাছে জমা দিয়েছে। ২০০৫ সালে ওই জঙ্গি আলফার ৭০৯ নম্বর ব্যাটেলিয়ানে নাম লিখেয়েছিল। সে বাংলাদেশে প্রশিক্ষণ নেয়।
Previous Story Desh First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.