টুকরো খবর
নজরুলের নামে অ্যাকাডেমি, মমতার নজরে ঠাকুরপুকুর
ঠাকুরপুকুরের ব্রতচারী গ্রামে কবি নজরুল ইসলামের নামে অ্যাকাডেমি ও গবেষণা কেন্দ্র গড়ে তোলা যায় কি না, তা খতিয়ে দেখতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই কলকাতা পুরসভার মেয়র শোভন চট্টোপাধ্যায় ব্রতচারী গ্রামের দায়িত্বপ্রাপ্ত কর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। ব্রতচারী গ্রামের মাঠটি নষ্ট না করে, সেটিকে ঘিরে গবেষণা কেন্দ্র ও সংগ্রহশালা গড়ে তোলার ইচ্ছে মুখ্যমন্ত্রীর। তা সম্ভব হলে এক ঢিলে দুই পাখি মারা যায়। মাঠও থাকবে, আবার একই জায়গায় গড়ে তোলা যাবে কেন্দ্র। সম্প্রতি কাজি নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজি মহাকরণে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে কবির স্মৃতিতে একটি সংগ্রহশালা গড়ার আর্জি জানান। প্রশাসনের দায়িত্ব নেওয়ার পরে মুখ্যমন্ত্রী নিজেও রবীন্দ্রনাথের পাশাপাশি নজরুলের নামে রাজ্যে গবেষণা কেন্দ্র গড়ার ইচ্ছে প্রকাশ করেন। ক্রিস্টোফার রোডে সিআইটি আবাসনে কবি নজরুল শেষের দিকে যে ফ্ল্যাটটিতে থাকতেন, সেটি সংরক্ষিত করে কোনও কাজে লাগানো যায় কি না, ভাবনা শুরু হয়েছে তা নিয়েও। যুক্তফ্রন্ট সরকারের আমলে কবিকে কেষ্টপুরের কাছে কয়েক বিঘা জমি দেওয়া হয়েছিল। তা এখন বেদখল হয়ে গিয়েছে। ওই জমিও দখল মুক্ত করে কোনও কেন্দ্র গড়ার কথা ভাববে রাজ্য সরকার।

স্কুলে জমি-বিবাদ
জমি-বিবাদের জেরে স্কুল চত্বরেই প্রধান শিক্ষিকা ও সহ-শিক্ষিকাদের সঙ্গে অশালীন আচরণের অভিযোগ উঠল কামারহাটির প্রাক্তন বিধায়ক প্রদীপ পালিতের বিরুদ্ধে। বেলঘরিয়া মহাকালী বালিকা বিদ্যালয়ের পক্ষ থেকে প্রদীপবাবুর বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের হয়। প্রদীপবাবুও পাল্টা অভিযোগ করেন। পুলিশ ও স্কুল সূত্রে খবর, ঘটনার সূত্রপাত মঙ্গলবার সকালে। স্কুলের উল্টো দিকের একটি জমির দাবিদার স্কুল কর্তৃপক্ষ এবং প্রদীপবাবু উভয়েই। প্রধান শিক্ষিকা শ্রাবণী সেনগুপ্ত বলেন, “আমাদের প্রাথমিক বিভাগ মহাকালী পাঠশালার নামে ওই জমিটি। ভূমি রাজস্ব দফতরের নির্দেশ মতো আজ সকালে জমিতে অধিগ্রহণের নোটিস লাগাতে গেলে প্রদীপবাবুরা বাধা দেন। আমরা অনুরোধ করি আইনানুগ ব্যবস্থা নিতে। উনি উল্টে হুমকি দেন। অশালীন কথাও বলেন। মানসিক ভাবে আমরা বিপর্যস্ত হয়ে পড়ি। ছাত্রীরাও ভয় পেয়ে যায়। বাধ্য হয়েই পুলিশকে জানাই।” প্রদীপবাবুর অবশ্য দাবি, “ওই জমির মালিক আমি ও আমার শরিকেরা। সিপিএমের জমানায় স্কুল জমিটি হাতানোর চেষ্টা করে। ওদের সব নথিই জাল। আমরা আইনের দ্বারস্থ হয়েছি।”

নতুন বিয়ের মুখে ধরিয়ে দিলেন স্ত্রীরাই
একাধিক বিয়ে করেছেন আগেই। ফের বিয়ে করার মুখে আগের স্ত্রীরাই সব জানিয়ে দেওয়ায় গণপিটুনি খেলেন এক যুবক। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে বরাহনগরে। পুলিশ জানায়, উত্তরপাড়ার শখের বাজারের বাসিন্দা নরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিয়ের কথা ছিল বরাহনগর বীরেশ্বর ঢোল লেনের বাসিন্দা সন্ধ্যা শাসমলের। নরেন্দ্রনাথ বরপণ বাবদ নগদ ৩০ হাজার টাকা ও আসবাবপত্র নিয়েছিলেন আগেই। সোমবার সন্ধ্যায় কনের বাড়ির লোকেরা বর আনতে গিয়ে দেখেন, নরেন্দ্রনাথের দুই স্ত্রী তাঁকে মারধর করছেন। নতুন পাত্রী পক্ষকে দেখে তাঁরাই সব ফাঁস করে দেন। সন্ধ্যার বাড়ির লোকেরা নরেনকে বরাহনগরে নিয়ে আসেন। তার পরে চলে মারধর। শেষ পর্যন্ত টাকা ও আসবাব ফিরিয়ে নিয়ে স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে আড়িয়াদহের এক যুবকের সঙ্গে বিয়ে হয়ে যায় সন্ধ্যার। প্রতারণা ও বিয়ের প্রলোভন দেখিয়ে নারী পাচারের অভিযোগে নরেনকে গ্রেফতার করেছে পুলিশ।

দু’টি দুর্ঘটনা, মৃত ২
রেললাইন পেরিয়ে প্ল্যাটফর্মে উঠতে গিয়ে ট্রেনে কাটা পড়লেন এক যুবক। মঙ্গলবার সকালে, বিধাননগর রোড স্টেশনে। মৃত কাশী হালদারের (২৩) বাড়ি কৃষ্ণনগরের ঘূর্ণিতে। পুলিশ জানায়, বন্ধু মদনের সঙ্গে বিধাননগর রোড স্টেশনে আসেন কাশীবাবু। লাইন পেরিয়ে তিন নম্বর প্ল্যাটফর্মে উঠতে গেলে ডাউন কল্যাণী সুপারের ধাক্কায় ঘটনাস্থলেই মৃত্যু হয় কাশীবাবুর। এ দিকে, সোমবার রাতে হেস্টিংস থানা এলাকায় লরির ধাক্কায় মৃত্যু হয় সূর্যকান্ত সাহু (৪০) নামে সেনাবাহিনীর এক কর্মীর। পুলিশ জানায়, সাইকেলে যাওয়ার সময়ে সেন্ট জর্জেস গেট রোড ও চ্যাপেল রোডের মোড়ে লরিটি সূর্যবাবুকে ধাক্কা মারে। পিজিতে তাঁকে মৃত ঘোষণা করা হয়। লরি-সহ চালক গ্রেফতার হয়েছে।

জালিয়াতি, গ্রেফতার
ভুয়ো ক্রেডিট কার্ড দিয়ে আইপিএলের টিকিট কেনার অভিযোগে সোমবার দু’জন গ্রেফতার হয়। ধৃত বিকাশকুমার সিংহ ও রামজি সাউ গিরিশ পার্কের বাসিন্দা। যুগ্ম কমিশনার (অপরাধ দমন) দময়ন্তী সেন মঙ্গলবার জানান, বেঙ্গালুরুর এক সংস্থা আইপিএলের টিকিট বিক্রির দায়িত্বে ছিল। সংস্থার অভিযোগ, এ বার আইপিএলে অনলাইনে বিক্রি করা কিছু টিকিটের ক্ষেত্রে প্রায় ১৭ লক্ষ টাকার জালিয়াতি হয়। পুলিশ জানায়, জালিয়াতরা আমেরিকার কিছু নাগরিকের ক্রেডিট কার্ডের তথ্য হাতিয়ে টিকিট কেনে। এর পরে ধৃতেরা ভুয়ো পরিচয়পত্র নিয়ে গিয়ে আসল টিকিট সংগ্রহ করে। পুলিশের অনুমান, এর পিছনে বড় কোনও চক্র আছে।

নিখোঁজ-তদন্তে ধৃত
কলকাতা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের কর্মী স্বপন রায়ের নিখোঁজ হওয়ার ঘটনায় এক ব্যক্তিকে মঙ্গলবার গ্রেফতার করে ঠাকুরপুকুর থানার পুলিশ। ধৃতের নাম পিন্টু পাল। পুলিশ জানায়, ঠাকুরপুকুরের সরশুনার বাসিন্দা স্বপনবাবু ৬ জুন থেকে নিখোঁজ। দুর্গাপুরে যাবেন বলে বেরিয়ে আর বাড়ি ফেরেননি তিনি। পুলিশ জানিয়েছে, পিন্টুর সঙ্গে দেনা-পাওনা নিয়ে ঝামেলা হত স্বপনবাবুর। তবে ধৃত ব্যক্তির কাছ থেকে এখনও স্বপনবাবুর নিরুদ্দেশ হওয়ার কারণ জানা যায়নি বলেও পুলিশ জানিয়েছে।

বিমানযাত্রী গ্রেফতার
বিমানসেবিকার সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে মঙ্গলবার এক যাত্রী গ্রেফতার হন। ধৃতের নাম অভিজিৎ চট্টোপাধ্যায় (৪২)। বাড়ি কলকাতায়। বিমানবন্দর সূত্রে খবর, ঢাকা থেকে আসা বিমানটি সন্ধ্যা ৭টা নাগাদ কলকাতা পৌঁছলে পাইলটের অভিযোগে অভিজিৎবাবুকে ধরা হয়।
Previous Story Calcutta First Page


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.