টুকরো খবর
জামশেদপুর লোকসভা উপনির্বাচনে বাঙালি-ভোট টানতে তৃণমূলের তারকা-সাংসদ তাপস পাল-শতাব্দী রায়দের ইস্পাত-নগরীতে প্রচারে নিয়ে আসা হতে পারে বলে জানালেন তৃণমূল প্রার্থী সুমন মাহাতো। এ বিষয়ে কলকাতায় তৃণমূলের কেন্দ্রীয় মন্ত্রী মুকুল রায়ের সঙ্গে তাঁর আলোচনা হয়েছে বলে সুমনদেবী জানান। ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রাক্তন সাংসদ তথা মাওবাদীদের হাতে নিহত প্রাক্তন সাংসদ সুনীল মাহাতোর স্ত্রী, সুমনদেবী বলেন, “দিদি যাতে আমার হয়ে প্রচারে আসেন তার জন্য আমি কলকাতায় গিয়ে মুকুলবাবুকে অনুরোধ করেছি। তৃণমূল নেতৃত্ব আমায় সব রকম ভাবে ভোটে লড়তে সাহায্য করছে।” কলকাতায় গিয়ে তৃণমূলের প্রতীক চিহ্ন নিয়ে আজই সড়ক পথে জামশেদপুরে ফেরেন সুমনদেবী। তাঁর পুরনো দল জেএমএমের বিরুদ্ধে তোপ দেগে তাঁর অভিযোগ, “আমার স্বামী ওই দলের সাংসদ থাকার সময়ে শহিদ হয়েছিলেন। ওঁরা তার মর্যাদা দেননি। জনসমর্থন আমার দিকে থাকলেও আমি দলকে যথেষ্ট টাকা দিতে পারিনি বলেই আমায় প্রার্থী করা হয়নি।” জেএমএম নেতৃত্ব অবশ্য এ সব অভিযোগ নস্যাৎ করেছেন। কাল মঙ্গলবার মনোনয়নপত্র জমা দেবেন সুমনদেবী। বাবুলাল মরান্ডির দল ঝাড়খণ্ড বিকাশ মোর্চার প্রার্থী, প্রাক্তন আইপিএস অজয় কুমার আজই মনোনয়নপত্র জমা দিয়েছেন।

আগামী বছর উত্তরপ্রদেশ-সহ বেশ কিছু রাজ্যে নির্বাচন। তার আগে সংখ্যালঘু সম্প্রদায়ের উদ্দেশে সদর্থক বার্তা পাঠাতে উদ্গ্রীব মনমোহন সরকার। তারই অঙ্গ হিসাবে আজ হজ যাত্রীদের জন্য একগুচ্ছ সুযোগসুবিধা ঘোষণা করা হল। আজ বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণ জানিয়েছেন, হজ কমিটি যাঁকে যাত্রার জন্য মনোনয়ন করবে, তাঁকে বিনা-বিলম্বে পাসপোর্ট দেওয়া হবে পুলিশি যাচাই ছাড়াই। এই সিদ্ধান্ত রাজনৈতিক ভাবেও যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। হজ যাত্রার ব্যবস্থায় আমূল সংস্কার আনার দাবি দীর্ঘদিন ধরেই। তারই সূত্রে পাসপোর্টের বিষয়টি ছাড়া আজ আরও কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তা হল, সত্তরোর্ধ্ব যাত্রীদের সঙ্গে এক জন সঙ্গীকে যাওয়ার অনুমতি দেওয়া হবে। হজ যাত্রার জন্য প্রতি বছর যে লটারির আয়োজন হয় তাতে আবেদন করে গত তিন বছর যাঁরা ব্যর্থ হয়েছেন, তাঁদের লটারি ছাড়াই যাওয়ার অনুমতি দেওয়া হবে। যাত্রীরা যাতে সহজে পাসপোর্ট পান তার জন্য নেওয়া হবে বিশেষ ব্যবস্থা। সমস্ত আঞ্চলিক পাসপোর্ট অফিসকে হজের জন্য বিশেষ পাসপোর্ট আদালতের ব্যবস্থা করার নির্দেশ দেওয়া হয়েছে।

ব্রহ্মপুত্র নদে চিন যে বাঁধ নির্মাণ শুরু করেছে, তা নিয়ে বেজিং-এর কাছে বিস্তারিত রিপোর্ট চাইল ভারত। অভিযোগ, দেশের যে অংশে ব্রহ্মপুত্র (সে দেশে সাংপো) নদ প্রবাহিত, সেই অংশে বাঁধ দিয়ে নিজেদের খরাপ্রবণ এলাকা উর্বর করার পরিকল্পনা নিয়েছে চিন সরকার। কিন্তু তাদের এই পরিকল্পনার ফলে ব্রহ্মপুত্রের স্বাভাবিক গতিপ্রবাহ ক্ষুণ্ণ হবে বলেই মনে করছে ভারতের বিভিন্ন মহল। আশঙ্কা, ওই বাঁধটি বাস্তবায়িত হলে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবে অসম-সহ দেশের উত্তর-পূর্বাংশ। আজ বিষয়টি নিয়ে বিদেশমন্ত্রী এস এম কৃষ্ণের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “আমরা চিনের কাছ থেকে গোটা বিষয়টি জানতে চেয়েছি। সম্পূর্ণ রিপোর্ট পেলে তার পরেই উপযুক্ত পদক্ষেপ করা হবে।” আজ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের স্থায়ী কমিটির বৈঠকে চিনের ‘আগ্রাসন’ নিয়ে সরব হন তৃণমূল সাংসদ কাকলি ঘোষদস্তিদার। সাংপোর উপরে বাঁধ তৈরির বিষয় ছাড়াও অরুণাচলের অধিকার নিয়ে যে ভাবে বেজিং সরব, তা নিয়ে কেন্দ্রের বক্তব্য জানতে চান তিনি। পাক অধিকৃত কাশ্মীরে সড়ক বা বিদ্যুৎ প্রকল্প নির্মাণে চিন সরকার যে ভাবে পাকিস্তানকে নিয়মিত সাহায্য করে চলেছে, তা নিয়েও প্রশ্ন তোলেন তিনি। এই নিয়ে সরকার কী পদক্ষেপ করছে তাও জানতে চান। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব গোপাল পিল্লাই। কাকলিদেবীর বক্তব্যের পরিপ্রেক্ষিতে গোটা বিষয়টি নিয়ে জবাব দেওয়ার জন্য কিছু দিন সময় চান তিনি।

কানিমোঝির জামিনের আবেদনের পরবর্তী শুনানি হবে আগামী ২০ জুন। আজ সুপ্রিম কোর্ট এ কথা জানিয়েছে। একই সঙ্গে কানিমোঝির জামিনের আবেদন নিয়ে মতামত জানতে চেয়ে সিবিআইকে একটি নোটিসও পাঠিয়েছে শীর্ষ আদালত। নোটিসে কলাইনার টিভিকে দেওয়া ২০০ কোটি টাকার কী হল, তার ব্যাখ্যাও চেয়েছে আদালত। এ রাজার আমলে বিভিন্ন টেলিকম সংস্থাকে লাইসেন্স দেওয়ার জন্য সরকারের রাজস্বের কত ক্ষতি হয়েছে, সিবিআইয়ের কাছে আজ সেটাও জানতে চায় সুপ্রিম কোর্ট। এক সপ্তাহের মধ্যে সিবিআইকে এ নিয়ে রিপোর্ট দিতে হবে। কানিমোঝির সঙ্গেই কলাইনার টিভির এমডি শরদ কুমারের জামিনের আবেদন নিয়েও সিবিআইয়ের মতামত জানতে চেয়েছে আদালত। টু-জি স্পেকট্রাম মামলায় দুই বিচারপতির বেঞ্চ দুর্নীতিকে ‘মানবাধিকার লঙ্ঘন’-এর ‘চরম নজির’ অ্যাখা দেয়।

উত্তরপ্রদেশে জমি অধিগ্রহণ-বিরোধী আন্দোলন জারি রাখতে চায় কংগ্রেস। তাই ১৯ জুন রাহুল গাঁধীর জন্মদিনকে দেশ জুড়ে “কিষাণ অধিকার দিবস” হিসেবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে দল। কংগ্রেসের রাজ্য সভাপতি রীতা বহুগুণা জোশী জানিয়েছেন, কৃষকদের অধিকার সম্পর্কে তাঁদের সচেতনতা বাড়াতে প্রচার অভিযানে নামবে দল। জমি অধিগ্রহণ আইন দ্রুত পরিবর্তন করার জন্যও দলের পক্ষ থেকেও দাবি জানানো হবে। মায়াবতী সরকারের অধিগ্রহণ নীতির বিরুদ্ধে উত্তরপ্রদেশের ভাট্টা-পারসল গ্রামে আন্দোলন শুরু হলে রাহুল তাতে শামিল হয়েছিলেন। যার সূত্রে তাঁকে গ্রেফতারও হতে হয়। জুন মাসের শেষ সপ্তাহে সেই ভাট্টা পারসলেই কৃষকদের একটি বিশাল সম্মেলনের আয়োজন করবে কংগ্রেস। যার সভাপতিত্ব করবেন রাহুল।

ঝাড়খণ্ডে পথ দুর্ঘটনায় মৃত্যু ঘটল দুই তরুণ ব্যাডমিন্টন খেলোয়াড় অতুল গুপ্ত ও বিশাল রাজের। কাল মোটরবাইকে চেপে যাওয়ার সময় জামশেদপুরের কাছে হাটায় একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মারা যান দু’জনেই। দুই তরুণই ব্যাডমিন্টনে জাতীয় স্তরের বিভিন্ন প্রতিযোগিতায় ঝাড়খণ্ডের প্রতিনিধিত্ব করেছেন। জামশেদপুরের এসএসপি অখিলেশ কুমার ঝা বলেন, “মৃতেরা হলেন অতুল গুপ্ত ও বিশাল রাজ। তাঁদের বয়স ১৯-২০। চাইবাসার বাসিন্দা দুই তরুণ সদ্য দ্বাদশ শ্রেণির পরীক্ষায় পাশ করেছিলেন। কলেজে ভতির্র বিষয়ে খোঁজ-খবর নিতেই তাঁরা মোটরবাইকে করে জামশেদপুরের দিকে যাচ্ছিলেন। ”

পুলিশি সন্ত্রাস বন্ধ না হলে অসমের মাটিতে বসবাস করা ‘ভারতীয়দের’ হত্যা করার হুমকি দিল আলফার পরেশগোষ্ঠী। আজ গোষ্ঠীর তরফে লেফটেন্যান্ট অরুণোদয় দহোটিয়া বিবৃতি পাঠিয়ে জানান, দেশের নানা অংশ থেকে বহিরাগতরা অসমে বিচরণ করছে, অথচ পুলিশ বা প্রশাসন তাদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে, নিরীহ অসমিয়াদের জঙ্গি সাজিয়ে হত্যা করছে। তিনসুকিয়ায় পুলিশের গুলিতে হত সন্দেহভাজন আলফা জঙ্গির প্রসঙ্গ টেনে দহোটিয়া বলেন, “ভুয়ো সংঘর্ষে নিরীহ ভূমিপুত্রদের হত্যা, অসমিয়াদের হুমকি দেওয়া বন্ধ না করলে অসমে ঘাঁটি গাড়া বহিরাগতদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে আলফা।”

ট্রেনে জুয়াড়িদের হাতে মৃত্যু হল এক অবসরপ্রাপ্ত জওয়ানের। হনুমানরাম নামে ওই জওয়ান জোধপুর-ইনদওর ইন্টারসিটি ট্রেনের যাত্রী ছিলেন। সেখানেই এক দল জুয়াড়ির সঙ্গে খেলায় যোগ দেন তিনি। খেলা চলাকালীন বচসায় খুন হন তিনি।

গত ২৪ ঘণ্টায় চারটি পথ দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু হয়েছে। জখম ২৪। প্রথম ঘটনাটি ঘটে টিহুর নান্নাটায়। কাল রাতে এফসিআই-এর চাল ভর্তি ট্রাকের ধাক্কায় ভূপেন তালুকদার নামে এক শিক্ষক মারা যান। আজ সকালে গোয়ালপাড়ার রংজুলিতে বাস- ট্রাকের সংঘর্ষে ৫ জনের মৃত্যু হয়। ঘটনায় জখম ২১ জনকে গোয়ালপাড়া হাসপাতালে ভর্তি করা হয়। পরে তাঁদের মধ্যে ৫ জনকে গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়। আজ সকালে ডিব্রুগড় লাহোয়ালের রমাই এলাকায় সেতু থেকে খালে পড়ে এক ছাত্র মারা যায়। ঘটনায় জখম শিবু গৌড় হাসপাতালে ভর্তি। সরুপেটায় ট্রাকের ধাক্কায় দুই স্কুল ছাত্রীর জখম হওয়ার ঘটনা নিয়ে আজ দীর্ঘক্ষণ পথ অবরোধ হয়।
Previous Story Desh First Page



First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.