ওডাফা বাগানের দরজায়, পেন চায় ডেম্পো
দীর্ঘ টানাপোড়েনের পরে দেশের সবচেয়ে দামী ফুটবলার ওডাফা ওকোলিকে পাওয়ার ব্যাপারে অনেকটাই নিশ্চিত মোহনবাগান কর্তারা। আর নাটকীয় ভাবে ইস্টবেঙ্গলের চুক্তি উপেক্ষা করে ডেম্পোর পথে পা বাড়াচ্ছেন পেন ওরজি। মোহনবাগানের নজর ডেম্পোর কালুর দিকে।
ওডাফার জন্য নিশ্চিত হয়েই মোহন কর্তারা চিডিকে ছেড়ে দিয়েছেন। চিডি নাম লেখাচ্ছেন সালগাওকরে। চিডিও মেনে নিলেন করিমের দলে সই করার কথা। মুরিতালার কাছে প্রস্তাব স্পোর্টিং ক্লুব দ্য গোয়ার। এ দিকে ডেম্পোর প্রধান লক্ষ্য এ বার, র‌্যান্টির সঙ্গে পেনকে খেলানো। পেনের সঙ্গে ইস্টবেঙ্গলের দু’বছরের চুক্তি থাকলেও ডেম্পোর বক্তব্য, চুক্তি ভেঙে বের করে আনা যায়। লাল-হলুদ তা মানতে নারাজ। তাঁরা বলছেন, পেনকে ছাড়বেন না। ডেম্পো কোচ ও সচিব আর্মান্দো কোলাসো অবশ্য পানাজি থেকে বললেন, “আমরা পেন-কে নিতে ট্রান্সফার ফি দিতে রাজি। সুব্রত পালকেও নিতে চাই ট্রান্সফার ফি দিয়ে। চুক্তি থাকা সত্ত্বেও আমরা এ বার বেটোকে ছেড়েছি। অতীতে সুনীল ছেত্রী, অভিজিৎ মণ্ডলকে ছেড়েছি। পেন বা সুব্রতকে পাওয়ার ক্ষেত্রেই বা সমস্যা হবে কেন? পেনের সঙ্গে আমার কথা হয়েছে। ও এখানেই খেলতে চায়।”

এ দিকে ওডাফাকে ধরে রাখা নিয়ে সমস্যায় থাকার জন্যই তড়িঘড়ি বেটোর সঙ্গে চুক্তি করে ফেলেছে চার্চিল। এ দিন আই লিগে পুণে এফসি-র কাছে ২-৩ হেরে ডেম্পো ও ইস্টবেঙ্গলের সামনে দুই ও তিনের দরজা খুলে দিয়েছে চার্চিল। সেখানেও জোড়া গোল ওডাফার। মোহনবাগান কর্তারা আপাতত ব্যারেটো, ওডাফা ও কালুকে ধরেই এ বারের দল ভেবেছেন। বাকি দুই বিদেশি এখনও চূড়ান্ত হয়নি। ওডাফা প্রতিবারই সই করব বলে শেষে চার্চিলে নাম লেখান। এ বার কী করেন, সেটাই দেখার। চার্চিল আলেমাও কিন্তু এ দিন অনেকটা দাশর্নিক ওডাফা নিয়ে প্রশ্নে।
মোহনবাগান বিদেশি কোচের দিকেও তাকিয়ে। প্রেসিডেন্ট টুটু বসু ফিফার টাস্ক ফোর্সে ছিলেন। ওই সময় কয়েক জন বিদেশি কর্তার সঙ্গে তাঁর আলাপ হয়েছে। তাঁদের মাধ্যমেই বিদেশি কোচ খোঁজার চেষ্টা চলছে। প্লেয়ারদের মধ্যে সবুজ-মেরুন যাঁদের সঙ্গে কথাবার্তা অনেক এগিয়ে রেখেছে তাঁদের মধ্যে তারকা বলতে রহিম নবি, এন পি প্রদীপ, সৌমিক দে, লালকমল ভৌমিক। লালকমলকে ইস্টবেঙ্গলও চায়। পুণের লেস্টার ফার্নান্ডেজ, হ্যালের মুরলী, ফ্রান্সিস, ভিভা কেরলের অনিল কুমারের মোহনবাগানে খেলা প্রায় চূড়ান্ত। তরুণদের মধ্যে ইন্ডিয়ান অ্যারোজের জুয়েল রাজা, জগতার সিংহ, এরিয়ানের সৌরভ চক্রবর্তী, ওএনজিসি-র গৌর নস্কর।
মোহনবাগান ছেড়ে চিডির সঙ্গে সালগাওকরে নাম লেখাচ্ছেন অধিনায়ক ইসফাক, সাইডব্যাক বিশ্বজিৎ সাহা। পুরনোদের মধ্যে দীপক মণ্ডলের সঙ্গে কোনও যোগাযোগ রাখেনি ক্লাব। দীপক ধরেই নিয়েছেন, ক্লাব তাঁকে রাখবে না। এ দিনই সংগ্রাম মুখোপাধ্যায়, অসীম বিশ্বাস পুরনো দলেই সই করে ফেললেন। পুরনোদের মধ্যে রেখে দেওয়া হচ্ছে সুরকুমার সিংহ, রাকেশ মাসি, আনোয়ার, শিল্টন পাল, মনীশ মৈথানি, কিংশুক দেবনাথকে। সংগ্রামকে আগে ছেড়ে দেওয়ার কথা হচ্ছিল ডেম্পোর শুভাশিস রায়চৌধুরীকে নেওয়া হবে বলে। সংগ্রামকে চাইছিলেন ইস্টবেঙ্গল কোচ মর্গ্যানও। তার আগেই সংগ্রামকে মোহনবাগান ফিরিয়ে নিল। সংগ্রাম-শিল্টনের সঙ্গে গোলে এয়ার ইন্ডিয়ার শৌভিক মণ্ডল, মহমেডানের মানস বড়ুয়ার কথা ভাবা হচ্ছে। শৌভিকই ডেম্পোর কাছে ১৪ গোল খেয়েছেন।

Previous Story Khela Next Story




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.