টুকরো খবর
 
ক্যানসার-রোগী সার্জেন্টের পাশে দরদি মমতা
ফের এক বার মানবিক মুখ দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মঙ্গলবার ১১টা ৫৫ মিনিটে মহাকরণে ঢুকছেন মুখ্যমন্ত্রী। হঠাৎ তাঁর নজরে পড়ে, নিরাপত্তার দায়িত্বে থাকা সার্জেন্ট বছর পঁয়তাল্লিশের প্রবীর ভট্টাচার্য অন্য অফিসারদের সঙ্গে অভ্যর্থনা জানাচ্ছেন তাঁকে। মুখ্যমন্ত্রী সম্ভবত আগেই শুনেছিলেন প্রবীরবাবুর গুরুতর অসুস্থতার কথা। তাঁর জিভে ক্যানসার। মুম্বইয়ের যশলোক হাসপাতালে ২০১০ সালের জুুলাই ও অগস্টে দু’বার অস্ত্রোপচার হয়েছে। হাতের চামড়া কেটে নতুন ভাবে জিভ তৈরি করে দিয়েছেন ওই হাসপাতালের চিকিৎসকেরা। এ দিন প্রবীরবাবুকে দেখেই মুখ্যমন্ত্রীর প্রশ্ন, “এখন কেমন আছেন? অসুবিধা কেটেছে?” প্রবীরবাবুর সবিনয় জবাব, “হ্যাঁ ম্যাডাম, এখন ভাল আছি।” মুখ্যমন্ত্রী বলেন, “কোনও অসুবিধা হলে জানাবেন। চিন্তা করবেন না।” মমতার পাশে দাঁড়ানো সহকারী কমিশনার উৎসব মৌলিক প্রবীরবাবুর চিকিৎসা সংক্রান্ত যাবতীয় তথ্য মুখ্যমন্ত্রীকে জানান। ভিআইপি লিফট দিয়ে মুখ্যমন্ত্রী উঠে গেলেন। রীতিমতো আপ্লুত প্রবীরবাবু বললেন, “ভাবা যায়, আমার মতো এক জন সাধারণ কর্মীর জন্যও মুখ্যমন্ত্রীর এত দরদ! এতেই আমরা কাজ করার আগ্রহ বহু গুণ বেড়ে গেল।” মুখ্যমন্ত্রীর এই দরদি মনোভাবে খুশি মহাকরণের নিরাপত্তার দায়িত্বে থাকা সব পুলিশ অফিসার এবং কর্মীরাও।

শহর জুড়ে লোডশেডিং
সিইএসসির বজবজ তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ২৫০ মেগাওয়াটের উৎপাদন ইউনিটের টিউব ফুটো হয়ে যাওয়ায় মঙ্গলবার দিনভর লোডশেডিং চলে শহর জুড়ে। রাজ্যের বাইরে থেকে বিদ্যুৎ কেনা সত্ত্বেও দুপুরে সর্বোচ্চ ঘাটতি ছিল ১৩০ মেগাওয়াট। সন্ধ্যায় একই রকম ঘাটতির আশঙ্কা ছিল। কিন্তু বিকেলে ঝড় উঠে তাপমাত্রা পড়ে যাওয়ায় ঘাটতি পর্বের সাময়িক বিরতি ঘটে। কিন্তু আজ বুধবার কি হবে? সিইএসসি কর্তাদের আশ্বাস, বিকল ইউনিটটি দুপুরের মধ্যেই সারিয়ে ফেলার কথা। তার পরে আর ঘাটতি থাকবে না। মঙ্গলবার রোদের তাপের পাশাপাশি ছিল আর্দ্রতাও। বিদ্যুৎ চাহিদা বেড়ে দাঁড়ায় ১৬৩০ মেগাওয়াট। এই অসহনীয় অবস্থায় বেলা বাড়তেই শহর জুড়ে শুরু হয়ে যায় লোডশেডিং। নতুন সরকারের আমলে এ দিনই প্রথম বিদ্যুৎ সঙ্কট হয়। শহরের বাইরে বণ্টন কোম্পানির এলাকায় অবশ্য সমস্যা ছিল না।

বিদ্যুৎস্পৃষ্ট, মৃত

তড়িদাহত হয়ে মৃত্যু হল এক যুবকের। সোমবার রাতে, কাশীপুর থানা এলাকার খাদ্য নিগমের গুদাম চত্বরে। মৃতের নাম বিজয় শর্মা। পুলিশ জানায়, গুদাম চত্বরের জমা জলে বিদ্যুতের তার ছিঁড়ে পড়েছিল। বিজয় সেখান দিয়ে যাওয়ার সময়ে তড়িদাহত হন। আর জি করে তাঁকে মৃত ঘোষণা করা হয়।

যুবক গ্রেফতার
এক কিশোরীকে যৌন নিগ্রহের অভিযোগে মঙ্গলবার গ্রেফতার হল এক যুবক। ধৃতের নাম সোমনাথ মাইতি (২২)। সে টালিগঞ্জ থানা এলাকায় রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে লিফ্টম্যানের কাজ করে। পুলিশ সূত্রের খবর, হাসপাতালের একটি ছাদে ১২ বছর বয়স পর্যন্ত ছাত্র-ছাত্রীদের পড়ানোর ব্যবস্থা রয়েছে। ওই কিশোরীও সেখানে পড়ত। সোমবার পড়া শেষে তার সহপাঠীদের নামালেও সোমনাথ ওই কিশোরীকে একটি ঘরে নিয়ে গিয়ে অশালীন আচরণ করে বলে অভিযোগ। পুলিশ জানায়, ঘটনার পরে মঙ্গলবার কিশোরীর পরিবারের লোকেরা হাসপাতালে এসে সোমনাথের উপরে চড়াও হন। বেদম মারধর করা হয় তাকে। পুলিশ গিয়ে সোমনাথকে গ্রেফতার করে।

ফিরল তিনটি বিমান
আচমকা ঝড়ে মঙ্গলবার বিকেলে কলকাতার উপরে এসেও ফিরে গেল তিনটি বিমান। তিনটি বিমানেরই নামার কথা ছিল বিকেল ৫টা থেকে ৬টার মধ্যে। কিন্তু প্রবল হাওয়ার দাপটে চেষ্টা করেও নামতে পারেনি তারা। পরে প্রকৃতি শান্ত হলে রাতে তিনটি বিমান কলকাতায় ফিরে আসে।

বাইপাসে দুর্ঘটনা

ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাসে মঙ্গলবার রাতে বাস দুর্ঘটনায় জনা ছয়েক যাত্রী জখম হয়েছেন। এক জনের অবস্থা আশঙ্কাজনক। পুলিশ জানায়, রাত ৯টা নাগাদ অম্বেডকর সেতুর কাছাকাছি ওই দুর্ঘটনা ঘটে। পশ্চিমবঙ্গ ভূতল পরিবহণ নিগমের ওই বাসটি নিউ টাউন থেকে যাদবপুর যাচ্ছিল। অন্য একটি গাড়িকে টপকে যেতে গিয়ে সেটি রাস্তার ডিভাইডারে ধাক্কা মেরে হেলে যায়। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

Previous Story Calcutta First Page




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.