টুকরে খবর


হিন্দুস্তান কপার লগ্নি করবে ৩৬৭৭ কোটি
উৎপাদন ক্ষমতা বাড়াতে আগামী পাঁচ বছরে ৩,৬৭৭ কোটি টাকা লগ্নি করবে হিন্দুস্তান কপার। ওই টাকায় তামার আকর উত্তোলনের ৭টি প্রকল্প রূপায়ণ করা হবে বলে জানিয়েছেন হিন্দুস্তান কপারের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর শাকিল আহমেদ। তিনি বলেন, “ওই টাকার সংস্থান করার জন্য কোনও ঋণ নিতে হবে না। সংস্থার নিজস্ব তহবিল থেকেই তা লগ্নি করা হবে।” ২০১১ এবং ২০১২ সালে তামার দামে ঊর্ধ্বগতি লক্ষ করা যাবে বলে মনে করেন আহমেদ। এ দিকে, গত ২০১০-’১১ সালে তামা উৎপাদনের রাষ্ট্রায়ত্ত সংস্থাটি ‘রেকর্ড’ মুনাফা করেছে। যার পরিমাণ দাঁড়িয়েছে ৩৩৫.১ কোটি টাকা। আহমেদের দাবি, এর আগে কখনও তাঁর সংস্থা এত বড় অঙ্কের মুনাফার মুখ দেখেনি। তামার আকর উৎপাদনও গত ১২ বছরের মধ্যে সর্বোচ্চ মাত্রায় পৌঁছেছে। সংস্থা আকর উৎপাদন করেছে ৩৬ লক্ষ টন। এর সঙ্গে তাল রেখে তামা উৎপাদনও ১২ শতাংশ বেড়ে হয়েছে ৩১,৮৬৩ টন। শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংস্থার পরিচালন পর্ষদ। অন্য দিকে, হিন্দুস্তান কপারের নতুন প্রকল্পগুলির কাজ চলতি আর্থিক বছরেই শুরু করা সম্ভব বলে জানান আহমেদ। সে ক্ষেত্রে পাঁচ বছরের মধ্যেই কাজ শেষ করার লক্ষ্যমাত্রা স্থির করেছে সংস্থা। প্রকল্পগুলি রূপায়িত হলে মোট আকর উৎপাদন দাঁড়াবে বছরে ১ কোটি ২০ লক্ষ টন। এর থেকে তামা উৎপাদন হবে ১ লক্ষ ২৪ হাজার টন।

লগ্নি ৬০ কোটি, রাজ্যে এ বার সোনার জন্য পরিশোধনাগার
পূর্বাঞ্চলে এই প্রথম তৈরি হচ্ছে সোনার জন্য পরিশোধনাগার। ডোমজুড়ে প্রায় ৬০ কোটি টাকা লগ্নিতে যা গড়ছে স্থানীয় সংস্থা শ্রী গণেশ। পরিশোধনাগারের পাশেই ১২৫ কোটি টাকা বিনিয়োগে হচ্ছে ৬০ হাজার বর্গ ফুটের কারখানা। ডোমজুড়ে ১০ একর জমির উপর এই প্রকল্প সেপ্টেম্বরেই চালু হবে বলে দাবি সংস্থা কর্তৃপক্ষের। কারখানা ও পরিশোধনাগারের পাশাপাশি গড়া হবে স্বর্ণকারদের জন্য প্রশিক্ষণ কেন্দ্র। সংস্থার প্রধান নীলেশ পারেখ বলেন, “দেড় বছরের মধ্যেই কেন্দ্রটি চালু হবে। কেন্দ্রীয় অনুদানও মিলবে।” তিনি জানান, দেশে ছড়িয়ে থাকা বাঙালি স্বর্ণকারদের ৭০ শতাংশই এই এলাকার বাসিন্দা। সম্প্রতি এখানকারই প্রসেনজিৎ দারি দেশের শেষ্ঠ স্বর্ণকারের শিরোপা পেয়েছেন। আগামী অক্টোবরে লন্ডনে আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারতের হয়ে প্রতিনিধিত্ব করবেন ২১ বছরের এই স্বর্ণকার। শেয়ার বাজারে নথিভুক্ত শ্রী গণেশ এত দিন রফতানিতে জোর দিত। এ বার দেশের বাজার ধরতে এ বছরের শেষে বিভিন্ন শহরে ৫০টির বেশি নিজস্ব শো-রুম তৈরি করবে বলে দাবি পারেখের।

এসার পোর্টস বাজারে নথিভুক্ত
আলাদা সংস্থা হিসাবে মঙ্গলবারই শেয়ার বাজারে লেনদেনের জন্য নথিভুক্ত হল এসার পোর্টস। প্রথম দিনের লেনদেনেই ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই)-এ সংস্থার দর বাড়ল প্রায় ৩২.৮১%। দিনের শেষে শেয়ার দর ছিল ১২৬.১০ টাকা। আর বম্বে স্টক এক্সচেঞ্জে (বিএসই) তা ২৭.৭২% বেড়ে হয়েছে ১২২.১০ টাকা। প্রসঙ্গত, চলতি মাসেই এসার শিপিং, পোর্ট অ্যান্ড লজিস্টিক্স (ইএসপিএলএল) ভেঙে দু’টি আলাদা সংস্থা তৈরির কাজ সম্পূর্ণ হয়েছিল। সেই অনুযায়ী, ইএসপিএলএল-এর নতুন নাম হল এসার পোর্টস এবং সংস্থার শিপিং, লজিস্টিক ও তেল খনন ব্যবসা মিলিয়ে তৈরি করা হয়েছে এসার শিপিং। সিদ্ধান্ত অনুসারে গত ১৮ মে থেকেই বিএসই-তে ইএসপিএলএল-এর শেয়ার লেনদেন বন্ধ ছিল। এ দিন এসার পোর্টস-এর শেয়ার লেনদেন চালু হলেও, এসার শিপিং-এর নাম নথিভুক্ত হতে জুলাই মাস হয়ে যাবে বলে জানিয়েছে সংস্থা। ইএসপিএলএল-এর প্রতিটি শেয়ার ২:১ অনুপাতে ভাঙা হয়েছে বলেও জানিয়েছে তারা। ফলে ইএসপিএলএল-এর শেয়ার পিছু এসার পোর্টস-এর দু’টি এবং এসার শিপিং-এর একটি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা।

নয়া স্বাস্থ্য বিমা

জীবনবিমা নিগম আনল নয়া স্বাস্থ্য বিমা ‘জীবন আরোগ্য’। যার আওতায় স্বামী, স্ত্রী, সন্তানের সঙ্গে শ্বশুর ও শাশুড়িকেও আনা যাবে। প্রকল্প কেনা যাবে ১৮-৬৫ বছর বয়স পর্যন্ত। সঙ্গে জীবন বিমার সুবিধাও নেওয়া যাবে। সংস্থার পূর্বাঞ্চলীয় ম্যানেজার এস কে রায় জানান, “এই অর্থবর্ষে তার শাখার লক্ষ্য ৬,৭০০ কোটি টাকা প্রিমিয়াম তোলা।”

Previous Story Business First Page




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.