টুকরো খবর


বিমান সংস্থার কর্তাকে খুনের ছক কষেছিল ইলিয়াস কাশ্মীরি
বিমান নির্মাণ সংস্থা লকহিড মার্টিনের সিইওকে খুনের ছক কষেছিল আল কায়দা জঙ্গি ইলিয়াস কাশ্মীরি। বুধবার শিকাগোর আদালতে ফের শুরু হয়েছে মুম্বই হামলায় অভিযুক্ত তাহাউর হুসেন রানার বিচার। সেই মামলার শুনানিতে এই দাবি করেছে রানার সহযোগী ও লস্কর-ই-তইবা জঙ্গি ডেভিড কোলম্যান হেডলি। আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তে তালিবান ও আল কায়দা জঙ্গিদের বিরুদ্ধে চালকহীন ড্রোন বিমান থেকে হামলা চালায় মার্কিন সামরিক বাহিনী। ওই ড্রোন বিমান তৈরি করে লকহিড মার্টিন। তাই ওই সংস্থার সিইওকে খুন করতে চেয়েছিল কাশ্মীরি। এই হামলা চালানোর জন্য আমেরিকায় নজরদারি চালাতে কিছু লোককে নিয়োগও করেছিল সে। রানার আইনজীবীর এক প্রশ্নের জবাবে হেডলি জানায় সে নিজে লকহিড কর্তা খুনের ছকে জড়িত ছিল না। ইতিমধ্যেই মুম্বই হামলায় লস্কর ও পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের ভূমিকা সম্পর্কে অনেক তথ্য জানিয়েছে হেডলি।

পাক সাংবাদিকের দেহ উদ্ধার
উদ্ধার হল নিখোঁজ পাক সাংবাদিক সঈদ সালিম শেহেজাদের মৃতদেহ। মঙ্গলবার সারাই আলম গির এলাকার কাছে নিজের গাড়ির পাশেই পড়েছিল তাঁর মৃতদেহ। শেহেজাদের পরিবার দেহ শনাক্ত করেন। পুলিশ জানিয়েছে, শেহেজাদের সারা শরীরে অত্যাচারের চিহ্ন রয়েছে। রবিবার সন্ধেয় ইসলামাবাদের বাড়ি থেকে বেরিয়ে আর ফেরেননি বছর চল্লিশের শেহেজাদ। সন্দেহ পাক গুপ্তচর সংস্থা আইএসআই তাঁকে অপহরণ করেছিল।

সংঘর্ষ ইয়েমেনে, হত ২১ সেনা
অশান্ত ইয়েমেন আরও উত্তপ্ত হয়ে উঠল মঙ্গলবার। গত সপ্তাহের শেষ দিকে উপজাতি প্রধানদের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছিল সরকারের তরফে। কিন্তু সেই যুদ্ধবিরতি লঙ্ঘন করেই প্রতিবাদকারীদের উপর গুলি চালাল প্রেসিডেন্ট সালের সেনা। রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার কমিশনের প্রধান নভি পিল্লাই জানিয়েছেন, রবিবার থেকে সেনার গুলিতে অন্তত ৫০ জনের মৃত্যুর খবর এসেছে তাঁর কার্যালয়ে। মঙ্গলবারও দিনভর গুলিগোলা ও বিস্ফোরণের আওয়াজে বারবার কেঁপে উঠেছে রাজধানী সানা। জিঞ্জিবার শহরে আল কায়দা জঙ্গিদের হাতে সেনার ২১ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সেনা।

মের্কেলের বিমান আটকাল ইরান

ভারতে আসার পথে ইরানের আকাশে বাধা পেলেন জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মের্কেল। মের্কেলের বিমান যেতে দিতে অস্বীকার করে ইরান সরকার। ফলে নির্দিষ্ট সময়ের প্রায় দু’ঘণ্টা পরে ভারতে পৌঁছন তিনি। আন্তর্জাতিক সম্পর্কে এই ধরনের ঘটনা বিরল। গোড়ায় অবশ্য মের্কেলের বিমানকে তাদের আকাশ পথ ব্যবহারের অনুমতি দিয়েছিল ইরান। কিন্তু পরে তারা সেই বিমান আটকে দেয়। শেষ পর্যন্ত তুরস্ক সরকারের মধ্যস্থতায় জট কাটে।

Previous Story Bidesh First Page




অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.