আনন্দবাজার পত্রিকা - দেশ


 
টুকরো খবর
শিবু সোরেনের ভাই যোগ দিলেন তৃণমূল কংগ্রেসে

২৭ ফেব্রুয়ারি
ঝাড়খণ্ড মুক্তি মোর্চার ‘ঘরে’ হানা দিল তৃণমূল কংগ্রেস। জেএমএম শীর্ষ নেতা শিবু সোরেনের ভাই লালু সোরেনকে নিজেদের দলে টেনে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় আজ এ কথা জানান। বিহারের প্রাক্তন মন্ত্রী তথা আরজেডি নেতা অকলুরাম মাহতোও আজই তৃণমূলে যোগ দিয়েছেন। লালু এবং অকলুদু’জনেই বোকারোর বাসিন্দা। বোকারোর জেএমএম জেলা সভাপতি লালু। দু’জনেই আজ কলকাতায় মুকুলবাবুর কাছে লিখিতভাবে তাঁদের তৃণমূলে যোগ দেওয়ার কথা জানিয়েছেন বলেই মুকুলবাবুর দাবি। লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের বাইরে অন্য রাজ্যে তৃণমূল লড়াই করবে বলে ঘোষণা করেছে। ঝাড়খণ্ডের কয়েকটি দলের সঙ্গেও আলোচনা করছে তৃণমূল। ঝাড়খণ্ডে তৃণমূলের আহ্বায়ক দিলীপ চট্টোপাধ্যায় জানান, ভোট-কৌশল ঠিক করতে এ রাজ্যের শ’তিনেক দলীয় কর্মী আজ কলকাতায় সর্বভারতীয় সাধারণ সম্পাদকের সঙ্গে দেখা করেছেন। মুকুলবাবুর নির্দেশে এ রাজ্যে প্রচারের জন্য একটি বিশেষ কমিটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ বাবুলাল মারাণ্ডির ‘ঝাড়খণ্ড বিকাশ মোর্চা’য় যোগ দিয়েছেন ঝাড়খণ্ডের ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতি অমিতাভ চৌধুরি। দলীয় সূত্রে খবর, লোকসভা নির্বাচনে তিনি রাঁচিতে প্রার্থী হতে পারেন।

ডাইনি খুনে সাজা বহাল

২৭ ফেব্রুয়ারি
ডাইনি অপবাদে খুনের ঘটনায় অভিযুক্ত ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ডের সাজা বহাল রাখল হাইকোর্ট। ২০০৩ সালে শোণিতপুরের হেলেমের নলিনীমারি গ্রামে এক ব্যক্তিকে ডাইনি চিহ্নিত করা হয়। তাঁকে কুপিয়ে খুন করা হয়। ঘটনায় জড়িত ১১ জনকে গ্রেফতার করে পুলিশ। বিশ্বনাথ চারিয়ালি মহকুমা আদালত ধৃতদের যাবজ্জীবন কারাদণ্ড দেয়। রায়ের বিরুদ্ধে অভিযুক্তরা হাইকোর্টে গিয়েছিল।

মুখ্যসচিব নিয়োগ নিয়ে ধোঁয়াশা

২৭ ফেব্রুয়ারি
বর্তমান মুখ্যসচিব অবসর নেবেন শুক্রবার। কিন্তু অন্ধ্রপ্রদেশের নয়া মুখ্যসচিব কে হবেন, তা নিয়ে ধোঁয়াশা কাটছে না। কারণ, আইনি দিক থেকে অন্ধ্রপ্রদেশ রাজ্যটিরই আর কোনও অস্তিত্ব নেই। এই পরিস্থিতিতে মুখ্যসচিব প্রসন্নকুমার মহান্তিরই আরও তিন মাস ওই পদে কাজ চালিয়ে যাওয়ার কথা। কিন্তু শোনা যাচ্ছে, তিনি মেয়াদ ফুরানোর পরে আর ওই পদে থাকতে চান না। নতুন মুখ্যসচিব নিয়োগের জন্য অন্তর্বর্তী মুখ্যমন্ত্রী এন কিরণকুমার রেড্ডিকে কয়েক জনের নাম পাঠানো হয়েছিল। কিন্তু তিনিও এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে নারাজ বলে খবর। ফলে মুখ্যসচিব নিয়োগের বিষয়টি বিশ বাঁও জলে।

তরুণীকে ধর্ষণ

২৭ ফেব্রুয়ারি
বাবার বন্ধুর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনলেন বছর উনিশের এক তরুণী। দিল্লির চাণক্যপুরী এলাকায় ১৩ ফেব্রুয়ারি ঘটনাটি ঘটলেও, ওই তরুণী ১৯ ফেব্রুয়ারি পুলিশে অভিযোগ দায়ের করেন।

বিচারকের কাজকর্ম নিয়ে তদন্তের নির্দেশ
ছত্তীসগঢ়ের জগদলপুরের এসপি দেবনারায়ণ পটেলের আত্মহত্যার পরে বস্তারের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক এ টোপ্পোর কাজকর্ম ও স্বভাব নিয়ে তদন্তের নির্দেশ দিল ছত্তীসগঢ় হাইকোর্ট। প্রধান বিচারপতির নির্দেশে বস্তার জেলা কোর্টে যাবেন একজন রেজিস্ট্রার। সেখানে গিয়ে টোপ্পোর বিষয়ে খোঁজখবর নেবেন তিনি। এ দিকে, হাইকোর্টের সুপারিশে বিলাসপুরের স্থায়ী লোক আদালতের চেয়ারম্যান পদে বদলি করা হয়েছে টোপ্পোকে। প্রসঙ্গত, টোপ্পোর সঙ্গে বাগ্বিতণ্ডার জেরে তাঁকে চড় মেরেছিলেন জগদলপুরের এসপি দেবনারায়ণ পটেল। এর পরেই পটেলকে সাসপেন্ড করা হয়। তার কয়েক ঘণ্টা পরে বাড়ি ফিরে পটেল নিজের সার্ভিস রিভলভার থেকে স্ত্রী ও ছেলেমেয়েকে গুলি করে আত্মঘাতী হন। স্ত্রী ঘটনাস্থলেই মারা যান। দুই ছেলেমেয়ে রায়পুরের এক হাসপাতালে চিকিৎসাধীন। বৃহস্পতিবার হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, ছেলে আরিয়ানের অবস্থা স্থিতিশীল হলেও মেয়ে পুনমের অবস্থা সঙ্কটজনক। পুলিশ জানিয়েছে, পটেলের বাড়ি থেকে একটি সুইসাউড নোট পাওয়া গিয়েছে। সেখানে লেখা ছিল, “কাজের ব্যাপারে আমি কখনও আপোস করিনি। কিন্তু এই ক্ষেত্রে নিজের অবস্থান স্পষ্ট করার কোনও সুযোগ আমাকে দেওয়া হল না। চরম হতাশা থেকে পরিবারকে সঙ্গে নিয়ে আমি এখান থেকে চলে যাচ্ছি।”

ভারতে ইরানের মন্ত্রী, ইজরায়েলের সঙ্গে চুক্তি
একই দিনে নয়াদিল্লিতে হাজির যুযুধান দুই পক্ষ! ইরানের নয়া সরকারের বিদেশমন্ত্রী মহম্মদ জাফেদ জাফরি দিল্লিতে একটি বক্তৃতায় জানালেন, পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে তাঁরা প্রতিজ্ঞাবদ্ধ। একই সঙ্গে তাদের ‘ভুল ভাবমূর্তি’ তুলে ধরার জন্য পশ্চিম বিশ্বকেই দায়ী করেন জাফরি। অন্য দিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ে তিনটি নতুন চুক্তি সই করল ইজরায়েলের সঙ্গে। তার মধ্যে রয়েছে অপরাধমূলক বিষয়ে পারস্পরিক আইনি সহযোগিতা, গোপন নথি সংরক্ষণ এবং অভ্যন্তরীণ নিরাপত্তা সংক্রান্ত বিষয়। প্রসঙ্গত, দু’বছর আগে নয়াদিল্লিতেই ইজরায়েল দূতাবাসের সামনে বোমা বিস্ফোরণের পর ভারতকে বারবার ইজরায়েল সরকারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে বিষয়টি নিয়ে তেহরানের উপর চাপ তৈরি করার জন্য। কিন্তু নয়াদিল্লি বরাবরই ভারসাম্যের কূটনীতিই করেছে দু’দেশের সঙ্গে। এ দিনও সেই ধারাই বজায় রাখল ভারত।

জঙ্গি ধৃত
নবগঠিত গারো জঙ্গি সংগঠন আচিক ন্যাশনাল লিবারেশন সেন্ট্রাল আর্মি (এএনএলসিএ)-র সেনাধ্যক্ষকে গ্রেফতার করল পুলিশ। এএনএলসিএ সেনাধ্যক্ষ সেংপান মারাক বেশ কিছু হত্যা ও অপহরণের ঘটনায় প্রধান অভিযুক্ত ছিল। গত কাল উত্তর গারো হিল জেলা পুলিশের টহলদারি বাহিনী রাস্তায় একটি গাড়ি থামিয়ে সেংপান ও তার সঙ্গীকে গ্রেফতার করে। তাদের কাছ থেকে একটি পিস্তল, ৩৫ রাউন্ড কার্তুজ, একটি একে ৪৭ রাইফেল ও একে রাইফেলের ৬৮টি গুলি মিলেছে। ধৃত সেনাধ্যক্ষ এক গ্রামপ্রধানের অপহরণ ও বিটনাথ মারাক নামে এক ব্যবসায়ীকে হত্যা করার কথা স্বীকারও করেছে।

গণপ্রহারে জখম
গরুচোর সন্দেহে ১১ জনকে পিটিয়ে জখম করার জেরে অসমের দরং জেলার কলাইগাঁওতে উত্তপ্ত পরিস্থিতি সৃষ্টি হয়েছে। ঘটনার সূত্রপাত আজ সকালে। গত এক মাস ধরে উদমারি ও আশপাশের গ্রামে নাগাড়ে গরু চুরি হচ্ছিল। গ্রামবাসীদের দাবি, পুলিশকে জানিয়েও লাভ হয়নি। প্রায় ৪০টি গরু চুরি হওয়ার পরে গ্রামবাসীরা নিজেরাই টহলদার বাহিনী তৈরি করেছিলেন। আজ সকালে উদমারি এলাকায় ২৫ জন যুবকের একটি দলকে দেখে গরুচোর সন্দেহে গ্রামবাসীরা ধাওয়া করেন। গ্রামবাসীদের এলোপাথাড়ি মারে ১১ জন জখম হন। খেত থেকে অর্ধমৃত অবস্থায় পুলিশ একজনকে উদ্ধার করে। ঘটনার পরে সংলগ্ন ২৫টি গ্রামে ১৪৪ ধারা জারি করা হয়েছে। মোতায়েন করা হয়েছে পুলিশ ও আধা সেনা।

২ শিকারির মৃত্যু
বনরক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে দুই চোরাশিকারির মৃত্যু হল। কাজিরাঙার ডিএফও এস কে শীলশর্মা জানান, গত কাল রাতে শিকারীদের একটি দল বুড়াপাহাড় রেঞ্জে ঢোকে। টুনিকাটি শিবিরের কাছে টহলদার বনকর্মীরা তাদের দেখতে পান। রাত তিনটে নাগাদ ৫ শিকারির সঙ্গে বনরক্ষীদের গুলির লড়াই শুরু হয়। তিন শিকারি পালালেও রক্ষীদের গুলিতে দুই শিকারির মৃত্যু হয়। রক্ষীদের মতে, তারা বহিরাগত শিকারি। ঘটনাস্থল থেকে একটি একনলা বন্দুক, গুলি, কুড়ুল মিলেছে। অন্য শিকারিদের সন্ধানে তল্লাশির সময়, কুকুরাকাটা পাহাড়ের জঙ্গলে একটি গন্ডারের দেহ মেলে। এই নিয়ে চলতি বছরের ২মাসে কাজিরাঙায় ৮টি গন্ডার শিকারিদের গুলিতে প্রাণ দিল।

অন্ধ্র সুপারিশ
অন্ধ্রপ্রদেশে রাষ্ট্রপতি শাসন জারির সুপারিশ করলেন সে রাজ্যের রাজ্যপাল নরসিংহন। এই বিষয়ে শুক্রবার সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তেলঙ্গানা গঠনের পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দেন কিরণকুমার রেড্ডি। সামনে লোকসভার সঙ্গে এই রাজ্যে বিধানসভা ভোটও। এই অবস্থায় নতুন কাউকে মুখ্যমন্ত্রী পদে না বসিয়ে রাষ্ট্রপতি শাসন জারি করা হবে কি না, তাই নিয়ে জল্পনা ছিল। রাজ্যপাল রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করলে তার সম্ভাবনাই উজ্জ্বল হয়ে উঠল। অবিভক্ত অন্ধ্রের নয়া মুখ্যসচিব কে হবেন, তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

মেরে আত্মঘাতী
পাঁচ সহকর্মীকে গুলি করে মেরে আত্মঘাতী হলেন এক জওয়ান। তাঁর গুলিতে জখম হয়েছেন আরও দুই জওয়ান। বুধবার রাতের ঘটনা। পুলিশ জানিয়েছে, হামলাকারীর নাম রামবীর সিংহ। তিনি মধ্য কাশ্মীরের গান্ডেরবাল জেলায় ১৩ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ান ছিলেন। বুধবার রাতে তিনি ক্যাম্পের মধ্যে সহকর্মীদের দিকে তাক করে গুলি চালাতে শুরু করেন। পাঁচ জওয়ান সেখানেই মারা যান। দু’জন গুরুতর জখম হয়েছেন। এর পর ভোররাতে গুলি চালিয়ে আত্মঘাতী হন রামবীর।


First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.