এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ ফেব্রুয়ারি ২০১৩ থেকে ২০ মার্চ ২০১৩-র শীর্ষ শিরোনাম।

• ব্রিগেডে খুশির ভিড় মানেই বনধ ব্যর্থ, জানালেন মমতা
http://www.anandabazar.com/archive/1130221/21cal5.html

• কলকাত্তাইয়া বুলির দাপটে কোণঠাসা জেলার বাংলা
http://www.anandabazar.com/archive/1130221/21raj7.html

• পথ-নিরাপত্তার পাঠ দিতে স্কুলে হাজির ‘হানি-বানি’
http://www.anandabazar.com/archive/1130222/22cal2.html

• উড়ালপুল খারিজ, গঙ্গাতীরে সুড়ঙ্গপথ
http://www.anandabazar.com/archive/1130222/22cal3.html

শীতের শেষ: ঠান্ডা পানীয় ফিরছে পথ বিপণিতে।

• অভিনব চুক্তি করলেন সুব্রত: আবার কোচ হয়ে মাঠে ফিরছেন সুব্রত ভট্টাচার্য। এবং অভিনব চুক্তি করে। কলকাতা লিগের সুপার নাইনের খেলা চলছে। অথচ মোহনবাগানের ঘরের ছেলের সঙ্গে সাদার্ন সমিতির যে দু’বছরের চুক্তি হয়েছে তাতে লিগের টিমের ভাল-মন্দর দায়িত্বই নিচ্ছেন না সুব্রত। যা অভিনব। লিগের শেষ দুই ম্যাচে ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের কাছে নয় গোল খেয়েছে সাদার্ন। সম্ভবত এটা দেখার পরই লিগ নিয়ে আর কোনও স্বপ্ন দেখতে চান না সুব্রত। বললেন, “আমি কলকাতা লিগে সাদার্নের কোচ নই। আই লিগের দ্বিতীয় ডিভিশন এবং পরের বছরের টিম গড়ার ও কোচিং করার দায়িত্ব নিয়েছি আমি।” সাদার্নের প্রেসিডেন্ট রাজ্যের ক্রীড়ামন্ত্রী মদন মিত্র। মূলত তাঁর ইচ্ছেতেই মার্কোস-ইমানুয়েলদের কোচ সুব্রত। গত বছর মোহনবাগানের কোচিং করার পর এ বছর মাঝপথে টালিগঞ্জ অগ্রগামীর দায়িত্ব নিয়েছিলেন সুব্রত। কিন্তু দলের হাল অত্যন্ত খারাপ দেখে মাঝপথে তা ছেড়েও দেন। টালিগঞ্জ এ বার নেমে গেছে প্রিমিয়ার থেকে। ২৮ ফেব্রুয়ারি ব্যাঙ্কের চাকরি থেকে অবসর নিচ্ছেন সুব্রত। তার পর দিন অর্থাৎ ১ মার্চ থেকে সাদার্নের কোচ হয়ে মাঠে নামবেন তিনি।

• পরমা উড়ালপুল: দু’বছর কাজ পিছোনোর খেসারত ২২৭ কোটি
http://www.anandabazar.com/archive/1130223/23cal2.html

• ভোগ খাওয়ার নামে মুম্বই: সরস্বতী পুজোর ভোগ খাওয়ার নাম করে বাড়ি থেকে বেরিয়ে সোজা মুম্বই। সেখানে চিত্রতারকাদের দেখার ইচ্ছায় মেরিন ড্রাইভ থেকে শুরু করে নানা জায়গায় ইতিউতি ঘুরেছিল দুই কিশোর। তবে কয়েক দিন কাটতেই বিপাকে পড়ে তারা। শেষে ছত্রপতি শিবাজি টার্মিনাসে হাওড়াগামী এক যাত্রীর সাহায্যে শুক্রবার তারা বাড়ি ফেরে। পুলিশ জানায়, ওই দুই কিশোরের নাম বিক্রম মজুমদার (১৬) ও শুভঙ্কর হালদার (১৪)। অষ্টম শ্রেণি ও দশম শ্রেণির ছাত্র শুভঙ্কর ও বিক্রম লেকটাউনের বাসিন্দা। পুলিশ জানিয়েছে, ওই দুই কিশোর সরস্বতী পুজোর দিন দুপুর থেকে নিখোঁজ ছিল। তাদের পরিজনেরা লেকটাউন থানায় নিখোঁজ ডায়রিও করেন। পুলিশ জানায়, নদিয়ার হাঁসখালির বাসিন্দা পবন ঘোষ নামে এক যুবক কর্মসূত্রে মুম্বইয়ে থাকেন। গত বুধবার কলকাতায় ফেরার ট্রেন ধরতে স্টেশনে গিয়ে দেখতে তিনি পান ওই দুই কিশোরকে। পবনবাবু বলেন, “ওদের এক জন আমার মোবাইল থেকে বাড়িতে ফোন করতে চায়। দেখি, ফোন করতে গিয়ে কেঁদে ফেলছে সে। এর পরে ওরা আমায় সব জানায়।” পবনবাবু জানান, বিক্রমের অভিভাবকদের সঙ্গে কথা বলে বিষয়টি লেকটাউন থানায় জানান তিনি। তার পরে তাদের কলকাতায় নিয়ে আসেন। হাওড়া স্টেশন থেকে লেকটাউন থানার পুলিশ তাদের নিয়ে পরিজনেদের হাতে তুলে দেয়।

• চণ্ডীর শেষযাত্রায় খেলোয়াড় থেকে মন্ত্রী
http://www.anandabazar.com/archive/1130223/23khela11.html

• পুরসভা থেকে উধাও ৪ কম্পিউটার
http://www.anandabazar.com/archive/1130224/24cal3.html

• কলকাতা লিগে ভরাডুবি ও উচ্ছ্বাস
http://www.anandabazar.com/archive/1130224/24khela4.html


• মহমেডান কর্তাদের পদত্যাগের হুমকি, সরলেন অলোক
http://www.anandabazar.com/archive/1130224/24khela6.html

• সল্টলেকে মশা-নিধন, কাজে নেমে উপলব্ধি, ‘নিধিরাম সর্দার’
http://www.anandabazar.com/archive/1130224/24swasth2.html


মাধ্যমিক... শেষ মুহূর্তের প্রস্তুতি বেহালা ব্লাইন্ড স্কুলে।


• আজ শুরু মাধ্যমিক, শুভেচ্ছা শিক্ষামন্ত্রীর: এ বছরের মাধ্যমিক পরীক্ষা শুরু হল আজ, ২৫ মোর্চ, সোমবার। গত বারের থেকে সাড়ে ২০ হাজার বেড়ে এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ১০ লক্ষ ৩৬ হাজার ৬৫৯। প্রথম দিনে প্রথম ভাষার পরীক্ষা। মধ্যশিক্ষা পর্ষদ সূত্রে রবিবার জানানো হয়, পরীক্ষা শুরু হবে বেলা ১২টায়। প্রশ্নপত্র বিলি করা হবে তার ১৫ মিনিট আগে, ১১টা ৪৫ মিনিটে। বেলা ১১টার পরে সব পরীক্ষার্থীর অভিভাবকদের পরীক্ষা কেন্দ্র ছেড়ে চলে যেতে হবে।

• এ বার কনে দেখানোর ছক আঁকড়ে উদ্বোধন বাস রুটের
http://www.anandabazar.com/archive/1130226/26cal2.html


• পথ জুড়ে মিছিলে ফের গতিহারা মহানগর: ধর্মীয় একটি শোভাযাত্রা তালগোল পাকিয়ে দিল শহরের যান চলাচল ব্যবস্থাকে। সোমবার, মাধ্যমিক পরীক্ষার প্রথম দিনে বিপাকে পড়ল পরীক্ষার্থীরাও। কলকাতা ট্রাফিক পুলিশ জানায়, দুপুর ২টো থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই মিছিলের জেরে শহরের বহু গুরুত্বপূর্ণ রাস্তায় দীর্ঘ যানজট হয়। তা স্বাভাবিক হতে সন্ধ্যা পেরিয়ে যায়। তিলজলা রোড থেকে ওই শোভাযাত্রা বেরোয়। সিআইটি রোড, মৌলালি, লেনিন সরণি, নির্মলচন্দ্র স্ট্রিট, বেন্টিঙ্ক স্ট্রিট, জওহরলাল নেহরু রোড, পার্ক স্ট্রিট, পার্ক সার্কাস সাত মাথা মোড় হয়ে সেটি ফের তিলজলা রোডে শেষ হয়। কয়েক হাজার ভক্ত হেঁটে এবং ছোট-বড় গাড়িতে অংশ নেন। পুলিশের দাবি, রাস্তার মাঝখানে বার বার থেমে যায় শোভাযাত্রা। তাতেই সমস্যা বাড়ে।

• মহমেডানকে আই লিগে ফেরানোই লক্ষ্য সঞ্জয়ের
http://www.anandabazar.com/archive/1130226/26khela6.html

• তাপ বাড়ছে সুড়ঙ্গে, সমস্যায় মেট্রো
http://www.anandabazar.com/archive/1130227/27cal3.html

• মান্নার স্মৃতিতে ব্যারেটোর বক্তৃতা: দু’জনেই এশিয়ান গেমস ফুটবলে দেশের পদকজয়ী অধিনায়ক। একজন প্রথম। একজন শেষ বারের। প্রয়াত সেই শৈলেন মান্না এবং সৈয়দ নইমুদ্দিনকে চলতি সপ্তাহে আলাদা আলাদা ভাবে স্মরণ করছে ক্রীড়াপ্রেমীদের সংগঠন ‘স্পোর্টস অ্যান্ড বিয়ন্ড’। যার প্রথম ধাপে আজ বুধবার বিধাননগর স্পোর্টস কমপ্লেক্স মাঠে বসছে শৈলেন মান্নার মর্মর মূর্তি, প্রয়াত কিংবদন্তির প্রথম প্রয়াণবার্ষিকীতে। মূর্তির আবরণ উন্মোচনে হাজির থাকবেন ক্রীড়ামন্ত্রী মদন মিত্র, প্রদীপ বন্দ্যোপাধ্যায়, চুনী গোস্বামীরা। বিকেলে রোটারি সদনে শৈলেন মান্না স্মৃতি বক্তৃতায় বক্তব্য রাখবেন হোসে রামিরেজ ব্যারেটো। শনিবার দ্বিতীয় ধাপে ১৯৭০ এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী অধিনায়ক সৈয়দ নইমুদ্দিনের বেনিফিট ম্যাচ। ম্যাচের পরে নইমুদ্দিনের হাতে সাম্মানিক পাঁচ লক্ষ টাকা তুলে দেওয়া হবে রাজ্য ক্রীড়া পর্ষদের তরফে।

• শহরে জমছে বিকেলের জঞ্জাল, সরাতে পুর-উদ্যোগ
http://www.anandabazar.com/archive/1130227/27jibjagat2.html

• বসতভিটের বাজার ছাই, মৃত ১৯
http://www.anandabazar.com/archive/1130228/28cal1.html
• ভিতরে পা দিতেই গ্রাস করল দমবন্ধ কালো ধোঁয়া
http://www.anandabazar.com/archive/1130228/28cal6.html
• রাতের আশ্রয়স্থলই আচমকা মৃত্যুপুরী
http://www.anandabazar.com/archive/1130228/28cal10.html
• পোড়া দোকানে রুজি হারানোর কান্না
http://www.anandabazar.com/archive/1130228/28cal11.html

চলছে অগ্নিযুদ্ধ...
সূর্য সেন মার্কেটে।

• প্রয়াত শৈলেন মান্নার প্রথম মৃত্যুবার্ষিকীতে তাঁর মূর্তির উন্মোচনে দুই অলিম্পিয়ান
http://www.anandabazar.com/archive/1130228/28khela6.html

• যুবভারতীতে আইপিএল সিক্সের উদ্বোধনকে কেন্দ্র করে সংঘাত বাঁধল ফুটবল আর ক্রিকেটে
http://www.anandabazar.com/archive/1130302/2khela9.html

• ভিক্টোরিয়ার পরি নিয়ে হলফনামা তলব: ভিক্টোরিয়া মেমোরিয়ালের মাথায় থাকা পরি ঘুরছে কি না এবং ভিক্টোরিয়ার পরিবেশ রক্ষায় আদালতের নির্দেশ কতটা মানা হয়েছে, সেই বিষয়ে জানতে চেয়ে কর্তৃপক্ষকে হলফনামা দিতে বলল কলকাতা হাইকোর্ট। পাশাপাশি কলকাতা ময়দানের সবুজ রক্ষা সংক্রান্ত মামলার প্রেক্ষিতে শুক্রবার আদালত জানিয়েছে, ময়দানের সবুজ বাঁচাতে কলকাতা বইমেলার মতো ব্রিগেড থেকেও রাজনৈতিক সভা অন্যত্র সরানোর বিষয়ে রাজ্যকে ভাবনা-চিন্তা জানাতে হবে। এ ব্যাপারে রাজ্য সরকারকে আগামী সোমবার নির্দেশ দেবে আদালত। বছর সাতেক আগে পরিবেশকর্মী সুভাষ দত্তের করা মামলার প্রেক্ষিতে এর আগে ভিক্টোরিয়া কর্তৃপক্ষ আদালতে জানিয়েছিলেন, ভিক্টোরিয়ার মাথায় থাকা সাড়ে চার হাজার কেজি ব্রোঞ্জের পরিটি ঘুরছে। কিন্তু এ দিন সুভাষবাবু পরি নিয়ে এক ব্রিটিশ বিশেষজ্ঞের রিপোর্ট উল্লেখ করে আদালতকে জানান, রিপোর্টে বলা হয়েছে পরিটি ঘুরছে না। এ ব্যাপারে প্রামাণ্য তথ্যও আছে। এর পরেই বিচারপতি অসীমকুমার বন্দ্যোপাধ্যায় ও মৃণালকান্তি চৌধুরির ডিভিশন বেঞ্চ ভিক্টোরিয়া কতৃর্র্পক্ষকে দু’সপ্তাহের মধ্যে হলফনামা দিয়ে বিস্তারিত রিপোর্ট দিতে নির্দেশ দেয়।

• রুদ্ধদ্বার বিচার শুরু পার্ক স্ট্রিট ধর্ষণ-কাণ্ডের: পার্ক স্ট্রিট ধর্ষণ-কাণ্ডের বিচার শুরু হল। ২ মার্চ, শনিবার তৃতীয় ফাস্ট ট্র্যাক আদালতে অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক মধুছন্দা বসুর এজলাসে পার্ক স্ট্রিটের ঘটনার তদন্তের সঙ্গে যুক্ত গোয়েন্দা বিভাগের এক অফিসার সাক্ষ্য দেন। পার্ক স্ট্রিট থেকে রবীন্দ্র সদনের মোড় পর্যন্ত বিভিন্ন হোটেল, ভবন, রাস্তার ‘মানচিত্র’ তৈরি করে কী ভাবে ওই ঘটনা ঘটেছিল তার চিত্ররূপ এঁকেছিলেন তিনি। রুদ্ধদ্বার এজলাসে ওই সময় বিচারক, ধৃত তিন অভিযুক্ত রুমান খান, নাসির খান এবং সুমিত বজাজ এবং তাঁদের আইনজীবী, সরকারি আইনজীবী, আদালতের কয়েক জন কর্মী ছাড়া কেউ ছিলেন না। ১৩ এবং ১৪ মার্চ ওই ঘটনার অভিযোগকারিণী সাক্ষ্য দেবেন। গত বছর ৫ ফেব্রুয়ারি রাতে পার্ক স্ট্রিটের এক পানশালা থেকে বেরোনোর পর এক মহিলাকে চলন্ত গাড়িতে ধষর্ণ করা হয় বলে অভিযোগ। এক বছর এক মাস পরও মূল অভিযুক্ত কাদের খান এবং আলিকে ধরতে পারেনি পুলিশ। তাদের ছাড়াই শুরু হয়েছে ওই ধর্ষণ-কাণ্ডের বিচার। ‘ফেরার’ ওই দু’জনের বিরুদ্ধে চার্জও গঠন করা যায়নি। পার্ক স্ট্রিট কাণ্ডে ধৃত তিন জনের বিরুদ্ধে ১৯ ফেব্রুয়ারি চার্জ গঠন করে আদালত। দ্রুত এই মামলার বিচার শেষ করতে ওই দিন দু’পক্ষের আইনজীবীর সহযোগিতা চেয়েছিলেন তৃতীয় ফাস্ট ট্র্যাক আদালতের বিচারক।


তরুণ দত্ত
• প্রশাসকের দায়িত্বই বেছে নেন অর্থনীতির সেরা ছাত্র তরুণ দত্ত
http://www.anandabazar.com/archive/1130303/3cal3.html
• এই শহর জানে নইমের সব কিছু
http://www.anandabazar.com/archive/1130303/3khela5.html

নইম

• উল্টোডাঙার উড়ালপুল ভেঙে খালে, আহত ৩
http://www.anandabazar.com/archive/1130304/4cal1.html
• খসে পড়া সেতু দেখে হতবাক পাড়া
http://www.anandabazar.com/archive/1130304/4cal7.html
• কাস্তের মতো বাঁকটাই বিপজ্জনক, বললেন কেআইটি-র প্রাক্তন চিফ ইঞ্জিনিয়ার
http://www.anandabazar.com/archive/1130304/4cal2.html

• শহরে সাইরাস মিস্ত্রি: টাটা সাম্রাজ্যের রাশ হাতে নেওয়ার পরে রবিবার প্রথম জনসমক্ষে এলেন সাইরাস মিস্ত্রি। জামশেদপুরে টাটা গোষ্ঠীর প্রতিষ্ঠাতা জামশেদজি টাটার ১৭৪তম জন্মবার্ষিকী উৎসবের অনুষ্ঠানে যোগ দিতে এ দিন এখানে আসেন তিনি। সঙ্গে ছিলেন গোষ্ঠীর প্রাক্তন কর্ণধার রতন টাটা এবং টাটা স্টিলের ম্যানেজিং ডিরেক্টর এইচ এম নেরুরকর-সহ টাটা গোষ্ঠীর বেশ কয়েক জন শীর্ষকর্তা। এখানে সংস্থার কর্মীদের সঙ্গে কথাবার্তাও বলেন তাঁরা। আগামী দিনে টাটা গোষ্ঠী যে তার পূর্ব আদর্শ বজায় রেখেই কাজ করবে, এ দিন তা ফের স্পষ্ট করে দিয়েছেন সাইরাস।

• কলকাতা থেকে পর্যটক বাড়াতে চায় ফিলিপিন্স: পূর্ব ভারত তথা কলকাতা থেকে পর্যটক বাড়াতে উদ্যোগী ফিলিপিন্স। দক্ষিণ-পশ্চিম এশিয়ার এই দেশের পর্যটন উন্নয়ন নিগমের কর্ত্রী সুজান ডেলমুন্ডো সম্প্রতি প্রথম বার শহরে এসে জানান, ২০১২ সালে ভারত থেকে যে ৩৫ হাজার পর্যটক ফিলিপিন্সে বেড়াতে গিয়েছিলেন, তাঁদের মধ্যে ১৫ শতাংশ পর্যটক ছিলেন পূর্ব ভারতের। সুজানের দাবি, “পর্যটকদের জন্য নিত্য নতুন আকর্ষণের ব্যবস্থা করেছি। কিন্তু, কলকাতা থেকে যত জন সিঙ্গাপুর-ব্যাঙ্কক-মালয়েশিয়ায় বেড়াতে যান, তত আমাদের দেশে যান না।” এ শহরের পর্যটকদের নিয়ে যেতে ফিলিপিন্স এয়ারলাইন্সকে সরাসরি কলকাতা-ম্যানিলা উড়ান চালানোর অনুরোধও করবেন সুজান। গত বছর বিশ্বের নানা প্রান্ত থেকে তাঁদের দেশে প্রায় ৪২ লক্ষ মানুষ বেড়াতে গিয়েছিলেন। বিদেশি পর্যটকদের খতিয়ানে ভারত ১৩ নম্বরে। প্রায় ১৭০০ দ্বীপ নিয়ে গঠিত ফিলিপিন্সের পর্যটন ব্যবসায়ী অর্জুন সরাফ ভারতীয় বংশোদ্ভূত। ২৩ বছর ধরে ম্যানিলায়। তাঁর হিসেবে, মাথা পিছু ৫০ হাজার টাকা খরচ করলে কলকাতা থেকে ফিলিপিন্সে গিয়ে তিন রাত-চার দিন ভাল হোটেলে থেকে-খেয়ে ঘুরে আসা যাবে। তবে, কলকাতা-ম্যানিলা উড়ান চালু হলে আরও কমবে খরচ।

• প্রাক্তন মন্ত্রী কলিমুদ্দিন শামস প্রয়াত: দীর্ঘ রোগভোগের পরে প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী কলিমুদ্দিন শামস। বামফ্রন্ট জমানার প্রথম ১০ বছর তিনি বিধানসভার ডেপুটি স্পিকারও ছিলেন। পাঁচ বছর ছিলেন বিপণন মন্ত্রী। তবে বেশি পরিচিতি ছিল খাদ্যমন্ত্রী হিসাবেই। মন্ত্রিসভার বহর ছোট হয়ে যাওয়ার কারণ দেখিয়ে যখন তাঁকে ইস্তফা দিতে বলা হয়, সেই সময় খাদ্য দফতরে দুর্নীতির অভিযোগে জোর বিতর্ক বেধেছিল। মন্ত্রিত্ব ছাড়ার পরেও ২০০৬ পর্যন্ত কলিমুদ্দিন বিধায়ক ছিলেন। তবে তার পর থেকে অসুস্থতার জন্যই দীর্ঘদিন লোকচক্ষুর আড়ালে ছিলেন। থাকতেন সল্টলেকের বাড়িতে। দক্ষিণ কলকাতার এক নার্সিং হোমে ৪ মার্চ, সোমবার দুপুরে তাঁর মৃত্যু হয়। বয়স হয়েছিল ৭৮। মহম্মদ জাহানের হাত ধরে রাজনীতিতে এসে কলিমুদ্দিন প্রথমে কলকাতা পুরসভার কাউন্সিলর হন। পরে ১৯৭৭ সালে ফরওয়ার্ড ব্লকের হয়ে অধুনা-লুপ্ত কবিতীর্থ কেন্দ্র থেকে জিতে আসেন বিধানসভায়। ১৯৮৭ সালে হেরে যাওয়ার আগে পর্যন্ত দু’দফায় বিধানসভার ডেপুটি স্পিকার ছিলেন। কবিতীর্থ থেকেই ফের ১৯৯১ সালে জিতে বিপণনমন্ত্রী হন। পরের নির্বাচনে সরে যান বীরভূমের নলহাটি কেন্দ্রে। সেই ১৯৯৬-এ জিতেই দফতর পাল্টে কলিমুদ্দিন হয়ে যান খাদ্যমন্ত্রী। নলহাটি থেকেই ২০০১-এ দ্বিতীয় বার জেতার দু’বছরের মধ্যে মন্ত্রিসভা বাদ পড়তে হয় তাঁকে। ছেলে মইনুদ্দিন শামস এখন ফ ব-র কলকাতা জেলা সম্পাদক। আর এক ছেলে নিজামুদ্দিন ফব-র কাউন্সিলর। কলিমুদ্দিনের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ফব-র প্রবীণ রাজ্য সম্পাদক অশোক ঘোষ। মৃত্যু সংবাদ পেয়ে হাসপাতালেও যান ফব নেতারা। যদিও মৃত্যুর আগে বেশ কয়েক বছর দলের সঙ্গে যোগাযোগ ছিল না কলিমুদ্দিনের।


চিনা নববর্ষ উপলক্ষে অনুষ্ঠান ‘চিনা বসন্ত’। শুক্রবার, জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে।

• দেহ কার, নাটকীয় তর্কে নিরালায় অন্ত কলিমের
http://www.anandabazar.com/archive/1130306/6cal7.html

• দেব টনিক: হলুদ মুখো হ্যাংলা— এতেই আনন্দ। এতেই দুঃখ। আবার এতেই প্রেম নিবেদন। আবেগ প্রকাশের নতুন মাধ্যম ‘ইমোটিকন’
http://www.anandabazar.com/archive/1130306/6ananda-plus4.html

• কলকাতার ছবিতে বেওয়াচ অভিনেত্রী
http://www.anandabazar.com/archive/1130306/6ananda-plus3.html

• এসপ্ল্যানেড এবং বাবুঘাট থেকে ভিন্ রাজ্যের ও দূরপাল্লার বাস টার্মিনাস সরিয়ে ধূলাগড়ের অব্যবহৃত ট্রাক টার্মিনাসে নিয়ে যেতে বলল কলকাতা হাইকোর্ট
http://www.anandabazar.com/archive/1130306/6jibjagat2.html

• পাচারের মার্বেলে পাড়ায় ‘প্রস্তর যুগ’, পাত্তাহীন পুলিশ
http://www.anandabazar.com/archive/1130307/7cal3.html

• ভেনেজুয়েলার সদ্যপ্রয়াত প্রেসিডেন্ট উগো চাভেসের স্মরণে শোকমিছিল কলকাতায়
http://www.anandabazar.com/archive/1130307/7cal5.html

• আইনজীবীদের কর্মবিরতি, থমকে বিচার ব্যাঙ্কশালে
http://www.anandabazar.com/archive/1130307/7cal6.html

• মাঝরাস্তার বাগান: জল দেবে কে, কাজিয়ায় শুকোচ্ছে গাছ
http://www.anandabazar.com/archive/1130308/8cal4.html

• কেকের রাজপাট ছেড়ে গেলেন কলকাতার ইহুদি ‘অভিভাবক’
http://www.anandabazar.com/archive/1130308/8cal5.html

• আইপিএল বোধনে ক্যাটরিনা-দীপিকা: আইপিএল সিক্সের উদ্বোধনে আরও রং লাগতে চলেছে। বিনোদনের ককটেলে যোগ হয়েছে আরও দুই নাম। বলিউড দুনিয়ার দুই সুপারস্টার ক্যাটরিনা কাইফ এবং দীপিকা পাড়ুকোন। ২ এপ্রিল যুবভারতীতে আইপিএল-এর বোধনে শাহরুখ খানের সঙ্গে পারফর্ম করবেন তাঁরা।

• ভিক্টোরিয়া-রক্ষায় সিআইএসএফ, নির্দেশ কেন্দ্রের
http://www.anandabazar.com/archive/1130308/8jibjagat2.html

• মুন্নাকে একা করে ফেলাটাই সেরা চাল সিআইডির
http://www.anandabazar.com/archive/1130309/9cal1.html

• ববির বন্দর-সাম্রাজ্যে এ বার মেয়রের থাবা
http://www.anandabazar.com/archive/1130310/10cal4.html

• ‘মোটা টাকা দিলেই ট্রেড লাইসেন্স’: অশোভন পুর-কীর্তি নিয়ে সরব মুখ্যমন্ত্রী
http://www.anandabazar.com/archive/1130310/10cal5.html

• পরস্পরের লড়াইটা বুঝছেন দুই কন্যাই: এক জন চান বাবার খুনিদের
শাস্তি, অন্য জন খুনে মদত দেওয়ার অভিযোগ থেকে বাবার অব্যাহতি

http://www.anandabazar.com/archive/1130311/11cal2.html

• কলকাতার নতুন টার্মিনাল থেকে চালু হল নিয়মিত উড়ান
http://www.anandabazar.com/archive/1130311/11cal3.html

• শেষরাতে বাইপাসে ধর্ষিতা কিশোরী, গ্রেফতার পাঁচ জন
http://www.anandabazar.com/archive/1130312/12cal1.html

• ব্যারেটো এখনও দলকে জেতাচ্ছেন: মোহনবাগান থেকে ‘বাতিল’ হয়ে ভবানীপুরে এসে তিনি যে ফুরিয়ে যাননি, সোমবারও বুঝিয়ে দিলেন হোসে ব্যারেটো। আই লিগের দ্বিতীয় ডিভিশনে তাঁর গোলেই সিমলা ইয়ংসকে ১-০ হারাল ভবানীপুর। ব্যারেটো বলছেন, “জয়টা সব সময় উপভোগ করি। গোলও। তবে মাত্র দু’টি ম্যাচ জিতেছি।” ব্যারেটোর মতোই বড় দলের বাতিল অসীম বিশ্বাসও গোল পেলেন। এ দিন জোসকোর বিরুদ্ধে ম্যাচের শুরুতে গোল করে মহমেডানকে এগিয়েও দেন অশোকনগরের স্ট্রাইকার। পাল্টা আক্রমণে গিয়ে সমতা ফেরায় কেরলের দলটি। ম্যাচের শেষ দিকে পেনাল্টি থেকে চার্লসের গোলে জেতে মহমেডান। ছেলেদের এ দিনের পারফরম্যান্সে সন্তুষ্ট নন মহমেডান কোচ সঞ্জয় সেনও। ফোনে বললেন, “দল খুব ভাল খেলেছে এমনটা বলতে পারব না।” কোচিংয়ে ফিরে সুব্রত ভট্টাচার্যর শুরুটা অবশ্য ভাল হল না। গোয়ার ভাস্কোর বিরুদ্ধে ১-১ ড্র করল তাঁর ক্লাব সাদার্ন সমিতি। বললেন, “ভাস্কো খুব ভাল টিম। ড্র-এ আমি খুশি।” জর্জ টেলিগ্রাফ এবং এরিয়ানও হেরে গেল।

• মোগলাই-টোপ রক্ষীকে, গায়েব ২০ লক্ষ
http://www.anandabazar.com/archive/1130313/13cal5.html

• লরির জঞ্জাল মমতার গাড়িতে, সামাল রব
http://www.anandabazar.com/archive/1130314//14cal1.html

• ডাক্তার সেজে ঠকাচ্ছেন, ভালই জানেন শ্যামলাল
http://www.anandabazar.com/archive/1130314//14swasth1.html

• বহুতলে মোবাইল টাওয়ার নিয়ে তদন্তাদেশ
http://www.anandabazar.com/archive/1130315/15bigyan1.html


আজব সওয়ারি... ময়দানে

কয়েকটি মোরগের কাহিনি

খেলার ছলে: আলিপুর চিড়িয়াখানায়।


• সিলিন্ডার লিক, ক্লোরিন ছড়িয়ে গিয়ে অসুস্থ ৪৫
http://www.anandabazar.com/archive/1130315/15cal1.html

• জাদুঘরে রাত কাটানোর দাবি নস্যাত্‌ পুলিশের
http://www.anandabazar.com/archive/1130315/15cal7.html

• দর্শক সুবিধা বাড়ছে আইপিএল সিক্সে: আসন্ন আইপিএল সিক্সে দর্শক সুবিধা বাড়ছে ইডেনে। স্টেডিয়ামের সতেরোটি গেটে ৮২-টি ট্রান্সস্টাইল বসানোর কাজ শেষ। শুক্রবার তার পুলিশি পরিদর্শনও হয়ে গেল। হিসেব কষে দেখা গিয়েছে, এর ফলে ঘণ্টায় অন্তত সাড়ে সাতশো দর্শক মাঠে ঢুকে পড়তে পারবেন ধাক্কাধাক্কি এড়িয়ে। আগে যা হতে দেখা যেত। এ দিকে, কেকেআর ম্যাচের টিকিটের দামও চূড়ান্ত হয়ে গেল। ন্যূনতম তিনশো টাকা থেকে শুরু হচ্ছে ম্যাচ টিকিট। সবচেয়ে বেশি মূল্যের টিকিট হবে ন’হাজারের। অনলাইনে বিক্রি চালু হয়ে গিয়েছে। আগামী ২২ মার্চ থেকে মহমেডান মাঠে কাউন্টার সেলস চালু হওয়ার কথা।

• চার মাসে দু’বার। ফের বিধ্বংসী আগুনে পুড়ে ছারখার হয়ে গেল একটি বস্তির কয়েকশো ঘর
http://www.anandabazar.com/archive/1130317/17cal1.html

• কলকাতায় এসে সব খুইয়ে অনশনে আমদাবাদের জর্জ
http://www.anandabazar.com/archive/1130317/17cal7.html

• গান-পুলিশ: এ বার গানমেলায় শরিক হবে পুলিশও। শনিবার পুলিশ অ্যাথলেটিক ক্লাবে এক অনুষ্ঠানে কলকাতা পুলিশের ব্যান্ডের অনুষ্ঠানে খুশি হয়ে এই নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী গানমেলায় পুলিশ ব্যান্ডকে গানের সুর বাজাতে দেখা যাবে। এ দিন কলকাতা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন ধর্মীয় সংগঠন ও বিশিষ্ট নাগরিক-শিল্পীদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানেই পুলিশ ব্যান্ডের সদস্যেরা যন্ত্রসঙ্গীত পরিবেশন করেন। মুখ্যমন্ত্রী বলেন, “পুলিশ ব্যান্ড খুব সুন্দর অনুষ্ঠান করেছে।” তিনি জানান, বিভিন্ন ধর্মীয় সংগঠনের সদস্য ও শহরের বিশিষ্ট নাগরিকেরা পুলিশকে বছরভর নানা কাজে সাহায্য করেন। তাই দোলের আগে এমন অনুষ্ঠান করা হয়েছে।

• যুবভারতীতে ইট, অন্ধকার করিডর
http://www.anandabazar.com/archive/1130317/17khela8.html

• প্রেসিডেন্সি: প্রাক্তনীর দান ২৫ লক্ষ
http://www.anandabazar.com/archive/1130318/18cal1.html

• এলেন না কেন মুখ্যমন্ত্রী, প্রশ্ন করেই আটক যুবক
http://www.anandabazar.com/archive/1130318/18cal3.html


• বরিসিচকে নামিয়েই কিস্তিমাত মর্গ্যানের
http://www.anandabazar.com/archive/1130318/18khela1.html

• ‘ওডাফার পেনাল্টি আটকেই বুঝেছিলাম, পারব’
http://www.anandabazar.com/archive/1130318/18khela2.html


একশো এক বছরে পা দিলেন ব্যায়ামবীর মনোহর আইচ। রবিবার বাগুইআটির বাড়িতে
জন্মদিনে কেক কাটলেন, পায়েস খেলেন। দুপুরে বাড়ি লাগোয়া নিজস্ব আখড়ায় ছিল
জমাটি ভোজ। দিনভর তাঁকে ঘিরে ছিলেন শুভানুধ্যায়ী, পরিজনেরা। ডাম্বেল নিয়ে
নাড়াচাড়াও করলেন মনোহর। বললেন, “সংযমী জীবন যাপন করো, নিয়মিত ব্যায়াম
করো। তা হলেই দীর্ঘজীবী হবে।” উপরে, মেয়ের হাতে তাঁর খাওয়ার ছবি।

• তৃণমূলের পক্ষ থেকে পাঠানো বাঁশ ফিরিয়ে দিলেন মহেশতলার ১৬ বিঘা বস্তির বাসিন্দারা
http://www.anandabazar.com/archive/1130319/19cal3.html

• হঠাৎ জন্ডিসে আইপিএলের উদ্বোধনী ম্যাচে অনিশ্চিত গম্ভীর
http://www.anandabazar.com/archive/1130320/20khela4.html

• ওডাফা নার্সিংহোমে: অসুস্থ হয়ে নার্সিংহোমে ভর্তি ওকোলি ওডাফা। প্রচণ্ড জ্বরের সঙ্গে মাথায় খুব যন্ত্রণা হওয়ায় মঙ্গলবার সকালে মোহনবাগান কর্তাদের খবর পাঠান ওডাফা। তার পরই তাঁকে বাইপাসের ধারে একটি নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। ২৪ মার্চ পৈলানের বিরুদ্ধে আই লিগের ম্যাচ রয়েছে। অধিনায়ক অসুস্থ হয়ে পড়ায় চিন্তায় কোচ করিম বেঞ্চারিফা।

• চাকরি চেয়ে একটানা ঘেরাও, বন্ধ টেকনো ইন্ডিয়া কলেজ
http://www.anandabazar.com/archive/1130320/20cal3.html


শহিদ-স্মারকে অস্ত সূর্যের আভা। রেড রোডে।
নিজস্ব চিত্র
 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.