এই শহর জুড়ে নিরন্তর ঘটে চলা বিভিন্ন ঘটনার মাত্র কয়েকটি হয়ে ওঠে সংবাদের শিরোনাম। ভাল আর মন্দ
সেখানে হাত ধরাধরি করে আসে। শেষ তিরিশ দিনে প্রকাশিত শহরের সেরা শিরোনামগুলি দিয়েই বোঝা যায় কেমন
আছে এ শহর। কলকাতার হাঁড়ির হাল বুঝতে ২১ জুলাই ২০১৩ থেকে ২০ অগস্ট ২০১৩-র শীর্ষ শিরোনাম।


ঝমঝম দুপুরে...

ছাতার নীচে আড্ডা

• টাটা মোটরসের নতুন ইন্ডিগো ট্যাক্সি কলকাতায়: কলকাতায় সাধারণ ট্যাক্সির বাজার ধরতে নতুন ইন্ডিগো (ইউরো ফোর নন-এসি) ট্যাক্সি বাজারে আনল টাটা মোটরস। আদালতের নির্দেশ অনুযায়ী ১৫ বছরের পুরনো ট্যাক্সি বদলে ইউরো ফোর পরিবেশ বিধি সহায়ক ট্যাক্সি চালানোর নির্দেশ দিয়েছে রাজ্য পরিবহণ দফতর। বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের দাবি, ইউরো ফোর স্বীকৃত ট্যাক্সি না-হওয়ায় প্রায় ৭০০ গাড়ি এখন রাস্তা থেকে উধাও। সেই বাজার ধরাই টাটা মোটরসের লক্ষ্য। সংস্থার কর্তা বিরাট খুল্লার বলেন, “ট্যাক্সি অ্যাসোসিয়েশনের চাহিদা মেনেই গাড়িটি তৈরি করা হয়েছে।” ইউরো থ্রি বিধি সহায়ক ইন্ডিগো ট্যাক্সি (এসি) কলকাতায় চলে। নতুন ইউরো ফোর ট্যাক্সির দাম (এক্স-শোরুম) পড়বে ৪.৯৭ লক্ষ টাকা। সংস্থাটির দাবি, নতুন গাড়িতে যেমন আধুনিক প্রযুক্তি পরিষেবা মিলবে, তেমনই সাশ্রয়ও হবে বেশি।

• টোলগেদের নৈশ জীবনে আজিজের নিষেধাজ্ঞা

• বিশ্ব-বিপণনের বাজারে কুমোরটুলির গরুর গাড়ি

• ছাত্র-সংঘর্ষে আবার রণক্ষেত্র রবীন্দ্রভারতী

• শুক্রবারই শহরে মোগা: জেমস মোগা শুক্রবারই কলকাতায় আসছেন। সোমবার দক্ষিণ সুদানের রাজধানী জুবা থেকে ফোনে আনন্দবাজারকে মোগা বললেন, “ভিসা পেয়ে গিয়েছি। দু’তিন দিনের মধ্যে কলকাতা যাচ্ছি।” সোমবার জুবাতে দক্ষিণ সুদানের জাতীয় দল এবং অলিম্পিক দলের প্রদর্শনী ম্যাচ ছিল। সেই ম্যাচে নামার আগেই ইস্টবেঙ্গল কর্তা-সমর্থকদের আশার বাণী শোনান মোগা। শহরে এলেও কল্যাণীতে আবাসিক শিবিরে যোগ দেবেন কি না তা নিয়ে অবশ্য ধোঁয়াশা রেখে দিলেন তিনি। বলেন, “কোচের সঙ্গে কথা হয়নি। কর্তাদের সঙ্গে যোগাযোগ রয়েছে। আবাসিক শিবির নিয়ে কিছু ভাবিনি।” কল্যাণীতে আবাসিক শিবির চলছে মার্কোস ফালোপার। যা শেষ হবে ৩১ জুলাই। বিমানযাত্রার ক্লান্তি নিয়ে আসা মোগাকে চার দিনের জন্য আবাসিক শিবিরে পাঠানো হবে? লাল-হলুদ ফুটবল সচিব সন্তোষ ভট্টাচার্য বলছেন, “শুক্রবার মোগা কলকাতায় পা দিলেই ওকে কল্যাণীতে পাঠানো হবে। চার দিন অনেক সময়। এক দিন বাকি থাকলেও ওকে কল্যাণীতে যেতে হবে।” চলতি সপ্তাহের শেষে কিংবা আগামী সপ্তাহের শুরুতে কলকাতায় আসবেন চিডি এবং ওপারাও।

• রাতের পথে দাপায় দু’চাকা, নেই পুলিশ

• সরকারি দামে মাছও

• মালবিকা তিমিরে, খোঁজ শুরু নতুন অস্থায়ী উপাচার্যের

• বাদশাহ-দর্শনের প্রহর গুনছে শহর

• নয়া সফটওয়্যার: দৃশ্য এডিট করে সহজে ছবির মানের উন্নতি করার জন্য শহরে নতুন সফটওয়্যার এনেছে একটি এডিটিং সংস্থা। শুক্রবার একটি অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন ফিল্ম এডিটর রবিরঞ্জন মৈত্র। তিনি জানান, এটি ‘অটোডেস্ক স্মোক টেকনোলজি’-র একটি নতুন সংস্করণ। এই সফটওয়্যারটির মাধ্যমে ছবির গুণগত মানের উন্নতি হবে। এটি একটি উন্নত মানের যন্ত্র। এর সাহায্যে ছবির ত্রিমাত্রিক দৃশ্যকেও সহজে ফুটিয়ে তোলা যাবে।

• নিশিনগরীর নিরাপত্তায় নব বিধান, স্মৃতি যদিও...

• অবশেষে মেট্রোয় বাড়তে পারে ভাড়া, জানালেন অধীর

• চরৈবেতি ডাক দিয়ে ফের হাজির মেলা

• দুই হাসপাতালের পরিকাঠামোয় হবে নয়া উৎকর্ষ কেন্দ্র

• কমন ম্যানের কলকাতাকে সেলাম


• রোমাঞ্চের টানই লগ্নি বাড়াচ্ছে বাইক পর্যটন শিল্পে

• কলকাতা বন্দরের কৃতিত্ব: কন্টেনার হ্যান্ডলিংয়ে দেশের ১২টি বন্দরের মধ্যে প্রথম স্থান পেল কলকাতা বন্দর। সম্প্রতি চেন্নাইয়ে এক অনুষ্ঠানে কলকাতা বন্দরের ডেপুটি চেয়ারম্যান আই জেয়কুমারের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হয়। কলকাতা বন্দরের এক মুখপাত্র জানান, ২০১২-’১৩ আর্থিক বছরের ফলাফলের বিচারেই এই পুরস্কার পেয়েছেন তাঁরা। কন্টেনার পরিবহণের ক্ষেত্রে কলকাতা বন্দরের মাধ্যমে চাল, গম, পাট ও পাটজাত পণ্য, ঢালাই লোহার রফতানি বেড়েছে। আমদানি বেড়েছে বৈদ্যুতিন সামগ্রী, রাসায়নিক-সহ কয়েকটি পণ্যের। চেয়ারম্যান আর পি এস কাহালোঁ জানিয়েছেন, বন্দরের উন্নয়নে গ্রাহক উপযোগী নতুন কিছু পদক্ষেপ করা হবে।

• নেট দুনিয়ায় পা শহরের সংস্থার: নেট ঘেঁটে বাজার করার প্রবণতা ক্রমশ বাড়ছে। সেই বাজার ধরতে এ বার ফেসবুক-কেও হাতিয়ার করছে কলকাতার জিপি ইনফোটেক। যার অর্থ ই-কমার্স থেকে তারা পা রাখল এফ-কমার্সে। জ্যাপলিস্ট ডট ইন, এই নামে নেট বাজারে পা রেখেছে জি পি ইনফো। সেখানে যেমন কেনাকাটা করা যাবে, তেমনই ফেসবুকের পাতায় মিলবে তাদের পণ্যের হদিস। কেনাকাটা সারা যাবে সেখানেও। জ্যাপলিস্ট-এর প্রতিষ্ঠাতা তথা সিইও কীর্তির বক্তব্য, দেশে ফেসবুক ব্যবহার করেন প্রায় ৬.৫ কোটি মানুষ। সমীক্ষা বলছে, তাঁদের মধ্যে প্রায় ৫১% মানুষ কোনও কিছু পছন্দ করলে তা কিনে থাকেন। এই চাহিদাকেই পাখির চোখ করছেন তাঁরা।

• নতুন রুটে এসি বাস চালু নিউ টাউনে

• নাম-বিতর্ক নিয়েই হাজির বাঙালির নয়া আড্ডাঘর


ইফতারের প্রস্তুতি... নিউমার্কেট।

• আচার্যের সঙ্গে কথা, মালবিকার মেয়াদ ছ’মাস বাড়াল সরকার

• ভ্রমণ সংস্থাগুলিতে লম্বা লাইন: বেড়াতে যাবেন বলে সোমবার ভোরের প্রথম ট্রেনে এসে লাইন দিয়েছেন ভ্রমণসংস্থার অফিসে। চন্দননগরের অপূর্ব বিশ্বাস, বর্ধমানের তড়িৎ মুখোপাধ্যায়দের মতো ভ্রমণপিপাসুর ভিড়ে বেলা এগারোটায়ও রীতিমতো জমজমাট চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের ওই সংস্থা। প্রায় সব সংস্থারই পুজোর বুকিং শেষ। এ বারের সফর থেকে প্রায় সব ভ্রমণসংস্থাই বাদ রাখছে উত্তরাখণ্ড। কাশ্মীরে যাওয়ার ঝুঁকিও নিতে চাইছে না অধিকাংশ সংস্থাই। ডলারের দাম ও কিছু আনুষঙ্গিক খরচ বেড়ে গেলেও রীতিমতো পাল্লা দিচ্ছে বিদেশের নানা ভ্রমণ-প্যাকেজ। বিজ্ঞাপন, মেলা এবং ফোন-বিপণনের মাধ্যমে চেষ্টা চলছে খদ্দের ধরার। ভ্রমণপিপাসুরাও চালিয়ে যাচ্ছেন সতর্ক বাজার যাচাই। কে কত কম খরচে বেড়াতে নিয়ে যাবেন, চলছে তার খোঁজ। কোথাও আবার ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে শীতের বুকিং। চিত্তরঞ্জন অ্যাভিনিউয়ের ওই সংস্থার কর্ণধার সৌমিত্র কুণ্ডু বললেন, “জুনে পুজোর সফরসূচি প্রকাশের সঙ্গে সঙ্গেই ১০০ শতাংশ বুকিং শেষ। এখন শীতের বুকিং চলছে। প্রাকৃতিক বিপর্যয়ের পরে উত্তরাখণ্ডে দু’টি প্যাকেজ বাতিল করতে হয়েছে। কাশ্মীরও বাতিল।” ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেসের একটি ভ্রমণসংস্থার অংশীদার প্রদীপ দাস আবার জানালেন, এ বার দক্ষিণ ভারতের চেয়ে গুজরাত ও কাশ্মীরে যাওয়ার চাহিদাই বেশি। একটি সংস্থার অন্যতম কর্তা প্রদীপ দাস জানান, “ছ’বছর ধরে দূর প্রাচ্যে যাচ্ছি। এ বার ওই তল্লাটের টিকিটের বুকিং দ্রুত হয়েছে। মার খেয়েছে বাংলাদেশে যাওয়ার চাহিদা।” পুজোয় এ শহরের অন্তত দু’টি সংস্থা ঘোষণা করছে ১৬ দিনের অষ্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ভ্রমণ-প্যাকেজের কথা। একটি সংস্থার কর্তা ইন্দ্রজিৎ সরকার জানান, “বিমান-মাসুল, ডলারের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় বিদেশ-ভ্রমণের খরচ বাড়লেও আগ্রহী ভ্রমণপিপাসুর ঘাটতি পড়েনি।” হাঁটুর অস্ত্রোপচারের পরে হাঁটার অনুমতি পেয়েই রাশিয়া-মঙ্গোলিয়া ঘুরে এসেছেন সালকিয়ার ৭২ বছরের মঞ্জুশ্রী শিকদার। ফিরেই খোঁজ নিচ্ছেন পুজোয় কোথায় যাওয়া যায়। মাস দুই আগে একটি বিদেশ-সফর সেরে পুজোয় আর একটি বিদেশ-প্যাকেজে যাচ্ছেন রাজ্য বিধানসভার প্রাক্তন অফিসার অমরনাথ বন্দ্যোপাধ্যায়। সপরিবারে সদ্য কানাডা থেকে ঘুরে এসেছেন কালিকাপুরের কুমুদ কর। এ বার স্পেন-পর্তুগাল যেতে একটি ভ্রমণ সংস্থায় প্রাথমিক খোঁজ নিয়েছেন।

• ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরানো নিয়ে পরিবহণ দফতরের জমা দেওয়া রিপোর্ট দেখে অসন্তোষ প্রকাশ করল কলকাতা হাইকোর্ট

• মেট্রোয় ‘কটূক্তি’, নালিশ জানাতে নাজেহাল তরুণী

• শহরে নিকাশির পরিকল্পনা কী, জানতে চায় আদালত

• ময়দানে গোষ্ঠ পাল এখন ‘গোসটুয়া’

• ঠান্ডা পানীয় বিক্রি নিয়ে উদ্বেগ শহরে

• রকবাজি: শহরে ফারহান-উৎসব! ফিল্ম নয়, এ বার নিজের ব্যান্ড ‘রক অন’-কে নিয়ে আসছেন ফারহান ‘মিলখা’ আখতার। কলকাতায় বসে ‘সেনোরিটা’, ‘দিল চাহতা হ্যায়’, ‘রক অন’, ‘লন্ড্রি’-র মতো সুপারহিট সব গানের সুর-তালে মেতে ওঠার ‘লাইভ’ সুযোগ এই প্রথম। একাধারে গান, পরিচালনা, অভিনয়ের মতো প্রতিভাসম্পন্ন ফারহান ইতিমধ্যেই বলিউডের নতুন কিশোর কুমার হিসেবে খ্যাত। তাই তাঁকে নিয়ে কলকাতার উত্তেজনা স্বভাবতই কিছু বেশি। আর সেই ভাল লাগা আরও উস্কে দিতেই এ বার ‘রক অন’-এর লাইভ শো। সৌজন্য ৯১.৯ ফ্রেন্ডস্ এফ এম। ঐতিহাসিক এই রকবাজির সাক্ষী থাকতে আগামী ৪ অগস্ট সন্ধ্যায় পৌঁছে যাওয়া যায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। ইতিমধ্যেই জোর কদমে শুরু হয়ে গিয়েছে টিকিট বুকিং।

• ঘরে ফিরলেন দস্যু-মুক্ত জাহাজের ক্লান্ত ক্যাপ্টেন

• অবশেষে শহরে ওডাফা আসছেন: মোহনবাগানের অনুশীলন শুরু হয়ে গিয়েছে তিন সপ্তাহ। অবশেষে আজ বৃহস্পতিবার শহরে আসছেন ওডাফা ওকোলি। বাগান অধিনায়ক কেন প্রতি বছর দেরিতে আসেন তা নিয়ে সমালোচনা হচ্ছে। কোচ করিম বেঞ্চারিফা অবশ্য বুধবার সেই সমালোচনা থামিয়ে বলে দিলেন, “গত মরসুমে ওডাফা, ডেনসন সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে। ওডাফার ওপর প্রচণ্ড চাপও ছিল। ওডাফা দেরি করে এলে কোনও ক্ষতি হবে না।” ওডাফার শহরে ফেরার দিনই আবার সন্দীপ নন্দীদের নতুন গোলকিপার কোচ অর্পণ দে অনুশীলনে যোগ দিচ্ছেন। বেশ কয়েক বছরের কিপার কোচ হেমন্ত ডোরাকে ছেঁটে ফেলল বাগান। এ দিকে এ দিন কাতসুমি-ইচেদের অনুশীলন দেখতে মোহনবাগান মাঠে হাজির প্রেসিডেন্ট টুটু বসু। করিম ব্রিগেডের অনুশীলন দেখার ফাঁকেই টুটুবাবু বললেন, “ভবিষ্যতে ব্যারেটো মোহনবাগানের কোচ হবে। ওকে কোচ হিসাবে দেখতে চাই।”

• আমিনুল-তদন্তে সিপি-র ব্যাখ্যা চায় ক্ষুব্ধ কোর্ট

• সেপ্টেম্বরে গ্রিন ট্রাইব্যুনাল রাজারহাটেই: রাঁচি বা গুয়াহাটিতে সরছে না ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পূর্বাঞ্চলীয় বেঞ্চ। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে রাজারহাটেই ওই বেঞ্চের উদ্বোধন করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শুক্রবারের এই নির্দেশের ফলে বাংলা থেকে ওই বেঞ্চ সরে যাওয়ার আশঙ্কা আপাতত কেটে গেল। পর্যাপ্ত পরিকাঠামো এবং বেঞ্চের সদস্যদের থাকার ব্যবস্থা না-করলে জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের পূর্বাঞ্চলীয় বেঞ্চ কলকাতা থেকে সরিয়ে রাঁচি বা গুয়াহাটিতে নিয়ে যাওয়া হতে পারে বলে শীর্ষ আদালত আগে রাজ্যকে সতর্ক করেছিল। পূর্বাঞ্চলীয় বেঞ্চের পরিকাঠামো ও তার সদস্যদের থাকার ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দেয় পশ্চিমবঙ্গ সরকার। সেই আশ্বাসের ভিত্তিতে সুপ্রিম কোর্টের বিচারপতি জি এস সিঙ্ঘভি ও বিচারপতি এস জে মুখোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এ দিন দেশের অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেয়, সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহেই রাজারহাটে পূর্বাঞ্চলীয় বেঞ্চের কার্যালয়ের উদ্বোধন করতে হবে। সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুযায়ী ওই ট্রাইব্যুনালের জন্য রাজ্য কী কী কাজ করেছে, তা দেখতে পশ্চিমবঙ্গে আসার কথা রাজ্যেরই আইনজীবী মুকুল রোহাতগির। কতখানি কাজ হয়েছে আর কী কী কাজ বাকি, তা খতিয়ে দেখে সুপ্রিম কোর্টে একটি রিপোর্ট দেবেন তিনি। পরিবেশকর্মী সুভাষ দত্ত বলেন, “এত দিন শুধু দিল্লিতে জাতীয় গ্রিন ট্রাইবুনালের কার্যালয় ছিল। তাই পরিবেশ দূষণের শিকার হয়েও বহু গরিব মানুষ সুদূর দিল্লিতে গিয়ে তাঁদের অভিযোগ জানাতে পারছিলেন না। রাজারহাটে ট্রাইব্যুনাল চালু হলে তাঁরা সুবিচার পাবেন।”

• পচা ডিমের ‘মিসাইলে’ পাল্টা জবাব পুলিশকে

• মাতঙ্গিনী মহিলা সমিতির নেত্রী ধৃত কলকাতায়: মাওবাদী সন্দেহে গ্রেফতার করা হল মাতঙ্গিনী মহিলা সমিতির এক নেত্রীকে। পুলিশ জানায়, ধৃতের নাম জয়িতা দাস। বাড়ি দমদমে। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজের ছাত্রী। শুক্রবার বিকেলে চারু মার্কেট এলাকা থেকে তাঁকে পাকড়াও করে কলকাতা পুলিশের স্পেশ্যাল টাস্ক ফোর্স। পুলিশের দাবি, ধৃত তরুণী সিপিআই (মাওবাদী)-এর সিটি কমিটির সদস্যা। এসটিএফ সূত্রের খবর, এ দিন সন্ধ্যায় জয়িতার বাড়িতে তল্লাশি চালিয়ে মাওবাদীদের চিঠি ও নথিপত্র উদ্ধার করা হয়েছে। জয়িতার বিরুদ্ধে ইউএপিএ (দেশদ্রোহ)-তে মামলা করা হবে বলে গোয়েন্দা কর্তারা জানান। গত বছর কসবা এলাকা থেকে মাতঙ্গিনী মহিলা সমিতির আর এক নেত্রী দেবলীনা চক্রবর্তীকে গ্রেফতার করা হয়েছিল। গোয়েন্দা সূত্রের খবর, জয়িতা দীর্ঘদিন ধরেই নোনাডাঙা-সহ নানা আন্দোলনে জড়িত ছিলেন। শহরে বসে মাওবাদী কার্যকলাপ চালানোর অভিযোগও রয়েছে তাঁর বিরুদ্ধে। কিষেণজির দেহ অন্ধ্রপ্রদেশে নিয়ে যাওয়ার সময় জয়িতাও সঙ্গে যান বলে পুলিশের দাবি। জয়িতার গ্রেফতারি নিয়ে সরব হয়েছে মানবাধিকার সংগঠনগুলি। এপিডিআর-এর নেতা রঞ্জিত শূর বলেন, “কোনও সভ্য দেশের নাগরিককে এ ভাবে রাস্তা থেকে গ্রেফতার করা যায় না।”

• যৌবনের সুরে মজলেন প্রবীণেরা


উৎসবের সাজ... ঈদ উপলক্ষে কেনাকাটা। নিউ মার্কেটে।

• ময়দানের যুদ্ধ শুরুর আগে মাঠে অভিনব সম্প্রীতির দৃশ্য!

• পুরভবনে জমা জলেই মিলল মশার লার্ভা

• বাঘ-সিংহ পুষতে লাইন চিড়িয়াখানায়

• জনপ্রিয়তাই রুখল নির্বাসন, দুই হাতির ঠাঁই চিড়িয়াখানাতেই

• পোষ্য হয়েও সঙ্গিহীন, রাতুল-বাবুর মন খারাপ

• বর্ষা আর মেঘলা আবহাওয়ার জন্য এমনিতেই ক’দিন মার খেয়েছে কুমোরটুলির কাজ, তার সঙ্গে যোগ হয়েছে শ্রমিকের অপ্রতুলতা

• ফুটবল আইপিএলেও কলকাতার দল কিনতে আগ্রহী শাহরুখ: ক্রিকেটের আইপিএল-এর পর এ বার ফুটবলের আইপিএল-এ কলকাতার টিম কিনতে আগ্রহ দেখালেন শাহরুখ খান। বললেন, “ফুটবলের আইপিএল-এ যদি কলকাতা ফ্র্যাঞ্চাইজির মালিক হই তা হলে ভালই লাগবে।” রাজধানীতে এ দিন এক অনুষ্ঠানে শাহরুখ আরও বলেন, “বছর খানেক আগেও ভেবেছিলাম গোয়ার ডেম্পো ক্লাবের অর্ধেক মালিকানা কিনব। কিন্তু নতুন ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ফুটবল লিগের কথা শোনার পর সেই লিগের একটি দল কিনতে আগ্রহ জন্মাচ্ছে।” আইএমজি-রিলায়্যান্স পরিচালিত আট দলের ফুটবল আইপিএল-এর ফ্রাঞ্চাইজির নিলাম আগামী সেপ্টেম্বরে। ফুটবলারদের নিলাম হওয়ার কথা নভেম্বরে। পুণে, মুম্বই, চেন্নাই, কলকাতা, কোচি, গোয়া, দিল্লি ও বেঙ্গালুরুকে নিয়ে টুর্নামেন্ট শুরু হওয়ার কথা আগামী বছরের জানুয়ারিতে। চলবে টানা দশ সপ্তাহ। আট দলে মোট ৭২ জন বিদেশির মধ্যে থাকবেন বেকহ্যামদের মতো আইকন ফুটবলাররাও। সেই ধুন্ধুমার কর্মযজ্ঞে এ বার ফুটবলের মক্কা কলকাতার দল শাহরুখের মালিকানায় হয় কি না তা জানতে অপেক্ষা কিছুদিনের।

• ‘নো পার্কিং’-এ গাড়ি রাখছে খোদ পুলিশই

• লাইসেন্সিংয়ের জন্য আবেদন করছে কলকাতার চার ক্লাব: ক্লাব লাইসেন্সিং নিয়ে ফেডারেশনের সঙ্গে বাংলার চার ক্লাবের লড়াই অবশেষে থামল। ডেম্পো, চার্চিল-সহ গোয়ার ক্লাবগুলির পথ অনুসরণ করতে শুরু করল ইস্টবেঙ্গল, মোহনবাগান, মহমেডান এবং ইউনাইটেড স্পোর্টস। শেষ পর্যন্ত ফেডারেশনের নিয়ম মেনে লাইসেন্স পাওয়ার জন্য আরও এক বছর সময় চেয়ে আবেদন জানাচ্ছে বাংলার ক্লাবগুলিও। সঙ্গে এক লাখ টাকা করে ‘ফি’ দিয়ে। মঙ্গলবার মধ্য কলকাতার অভিজাত ক্লাবে আই লিগের চার ক্লাবের কর্তাদের নিয়ে বৈঠকে বসেন ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত। সভার পর তিনি বললেন, “ক্লাবগুলোকে বুঝিয়েছি লাইসেন্সিং-এর যে নিয়মগুলো আছে তা চেষ্টা করলেই পূরণ করা সম্ভব। প্রয়োজন হলে ফেডারেশন সাহায্যও করবে। লাইসেন্স না থাকলে পরে সমস্যা হবে।” প্রায় ‘যুদ্ধ’ ঘোষণা করে বসা বাংলার ক্লাবগুলি এর পরই নরম হয়। সুব্রতবাবু জানান, চিঠি বয়ান কী হবে তা-ও লেখা হয়েছে। ফি দিয়ে ওরা নির্দিষ্ট সময়ের (১৪ অগস্ট) মধ্যেই আবেদন করবে। প্রস্তাবিত ফ্র্যাঞ্চাইজি ফুটবলে প্লেয়ার ছাড়া নিয়েও কথা হয়। সুব্রতবাবু বলেন, “ওদের যা মনোভাব দেখলাম তাতে সমস্যা হবে না। ক্লাবগুলি এ ব্যাপারে ফেডারেশনের তৈরি ছয় সদস্যের কমিটির সঙ্গে দ্রুত বসতে চাইছে।”

• মল্লিকঘাট ফুলবাজার: বর্জ্য ফুল থেকে হবে জৈব সার


• নৃত্যছন্দে বিবর্তনের ছবি মঞ্চে আঁকবে রক্ষকই

• বিরল অস্ত্রোপচারে বাদ গেল মাথার সিস্ট, সুস্থ শিশু

• তারুণ্যের জয়ে উজ্জ্বল সেরা বাঙালির আসর

• অক্টোবর থেকে আগাপাশতলা সারাই শুরু

• পেশাদার হাতে না দিলে সংস্কারেও বিপর্যয়ের ভয়

• মেট্রোয় আবার চালু হবে মহিলা কামরা

খুশির ঈদে...

সাজ, ময়দানে (ওপরে) ছোট্ট হাতের প্রার্থনা
(বাঁদিকে), স্নেহের পরশ (ডানদিকে)


• পর্দার বরুণকে দেখে চোখ ছলছল করে উঠল পুত্রহারা মায়ের

• রেলবোর্ড-ও রাজি, বাড়ছে মেট্রো-ভাড়া

• শিল্পীদের সঙ্গে কারিগরদের বকেয়া পাওনা নিয়ে বিবাদের জেরে কুমোরটুলির কয়েকটি গোলায় দু’দিন কাজ বন্ধ থাকল

• জুরিখের সোনা আমার মেয়ে, ছবি দেখে বললেন হরিণঘাটার সাধনা

• সংস্কার দিশাহীন, ব্যস্ততা মহাকরণের ঠাঁইবদল নিয়েই

• ঘুষ নেওয়া সার্জেন্টদের লালবাজারে ডেকে ধমক

• দক্ষতা বাড়াতে কর্মীদের মনের খোরাক অফিসেই

• ফুটবলার বাছতে আজ থেকেই মাঠে সুভাষ

• কুমারশঙ্কর প্রয়াত: তাঁর একার উদ্যোমে বিশ্বখ্যাত গোলকিপার অলিভার কানের বিদায়ী ম্যাচ দেখার সুযোগ পেয়েছিলেন বাংলার ফুটবলপ্রেমীরা। বিশ্ব ফুটবলের অন্যতম সেরা শক্তি বায়ার্ন মিউনিখকে কলকাতায় এনে খেলানোর মূল পরিকল্পনা ও উদ্যোগ ছিল তাঁর-ই। তৎকালীন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের প্রবল বিরোধীতা উপেক্ষা করে ম্যাচ সংগঠন করেছিলেন তিনি-ই। রাজারহাটে মহেশ ভূপতির কোচিং সেন্টার গড়ার পিছনেও তাঁর অবদান। টানা আট বছর মোহনবাগানের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। দশ বছর ছিলেন সি এ বি-র ওয়ার্কিং কমিটির সদস্য। জড়িয়ে ছিলেন ভবানীপুর, কালীঘাট এম এসের মতো ফুটবল ক্লাবের সঙ্গে। ছিলেন অ্যালেখিন চেজ ক্লাবের প্রেসিডেন্ট। ময়দানের সেই অতি পরিচিত কর্তা কুমারশঙ্কর বাগচি (৬৭), সবার প্রিয় ‘বাগচি দা’ শনিবার দুপুরে চলে গেলেন। রেখে গেলেন স্ত্রী, দুই মেয়ে। ক্যানসারে আক্রান্ত কুমারবাবুর আট মাস ধরে চিকিৎসা চলছিল। নির্মান জগতের মানুষ বলেও খেলাধুলার সঙ্গে ছিল তাঁর নাড়ির যোগ। তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে ময়দানে। মোহনবাগানের পতাকা অর্ধনমিত রাখা হয়। পতাকা অর্ধনমিত রাখা হয় সি এ বির। হাসপাতাল এবং বাড়িতে ক্রীড়াজগতের মানুষেরা ভিড় করেন। মোহনবাগান সচিব অঞ্জন মিত্র বললেন, “এ রকম সদাহাস্যময়, ভদ্রলোক আমি কমই দেখেছি।” সি এ বি-র কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বললেন, “বাগচি দা খুব মিশুকে মানুষ ছিলেন। খেলার মাঠ একজন প্রকৃত ক্রীড়াপ্রেমীকে হারাল।” রাতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হয় কেওড়াতলায়।

• মরণোত্তর সম্মান পাচ্ছেন অশোকলাল: ইস্টবেঙ্গলের প্রয়াত সচিব পল্টু দাসের ৭৪তম জন্ম দিবস উপলক্ষে প্রতি বছরের মতো ক্রীড়া দিবস অনুষ্ঠিত হবে মঙ্গলবার। এই দিনই ‘পল্টু দাস মেমোরিয়াল মরণোত্তর ট্রফি’ তুলে দেওয়া হবে ক্লাবের প্রাক্তন ফুটবলার অশোকলাল বন্দ্যোপাধ্যায়ের পরিবারের হাতে। শুধু প্রয়াত অশোকলালই নন, ওই দিন সংবর্ধনা দেওয়া হবে বিশ্ব যুব দাবায় সোনাজয়ী দুই দাবাড়ু দীপ্তায়ন ঘোষ ও সায়ন্তন দাসকে। দু’জনের হাতে পুরস্কার তুলে দেবেন গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া। দুই এভারেস্টজয়ী উজ্জ্বল রায় ও ছন্দা গায়েনকেও সংবর্ধনা জানানো হবে। লাল-হলুদের ক্রীড়া দিবসে একটি রক্তদান শিবির, বিনামূল্যে স্বাস্থ্য এবং চক্ষু পরীক্ষার ব্যবস্থাও করা হয়েছে ক্লাব তাঁবুতে। দুপুরে প্রাক্তন ফুটবলার বনাম টলিউড তারকাদের ম্যাচ। বিকেলে প্রায় ১০০ ক্লাবকে ফুটবল বিতরণ করা হবে। রাতে পল্টু দাস স্মারক বক্তৃতা দিয়ে অনুষ্ঠান শেষ হবে। উপস্থিত থাকবেন বিশিষ্ট শিক্ষাবিদ সুশান্ত বন্দ্যোপাধ্যায়। প্রথম ডিভিশন থেকে শুরু করে পঞ্চম ডিভিশনের সেরা ফুটবলারদেরও পুরস্কৃত করবে ইস্টবেঙ্গল। কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবের সহযোগিতায় যে পাঁচ ফুটবলারের নাম বাছা হয়েছে তারা হলেন, সুজয় মণ্ডল, সুমিত রায়, কাদের মণ্ডল, দেবনাথ পাকড়ে ও মিলন হাজরা।

• সুভাষকে সব ফুটবলার ‘চিনিয়ে’ দিতে চান

• ইলিশ, রসগোল্লা আর বাংলা শেখায় মজে ফালোপা পরিবার

• তদন্তে দময়ন্তীই, এজলাসেও এক হল পার্ক স্ট্রিট ও কামদুনি

• আই লিগের ডার্বির দিন বদল চায় মোহনবাগান


• পেনদের অনুশীলন ম্যাচ দেখতে ভিড় যুবভারতীতে: টোলগে-পেন যুগলবন্দির খেলায় পুরানো ঝলক। মহমেডানও ছন্দে। পেনদের অনুশীলন ম্যাচেই উপচে পড়া ভিড় যুবভারতীতে! সোমবার দুপুরে আজিজের মহমেডানের প্রতিপক্ষ ছিল টিএফএ। প্রদর্শনী ম্যাচ হলেও খেলা নিয়ে উত্তাপ তৈরি হয়েছিল। মুখে সাদা-কালো রং মেখে, হাতে মহমেডানের পতাকা নিয়ে হাজির হয়েছিলেন প্রায় আড়াই হাজার সমর্থক। দেখে মনে হচ্ছিল যেন মহমেডান লিগের কোনও গুরুত্বপূর্ণ ম্যাচ খেলছে! টোলগের জোড়া গোল আর জোসিমারের গোলে ৩-০ টাটার বিরুদ্ধে জয়ের পর বাজি-পটকা ফাটিয়ে উৎসব শুরু হয়ে গেল। বেশি উচ্ছ্বাস ছিল জোড়া গোলদাতা টোলগেকে ঘিরে। উচ্ছ্বসিত টোলগে বলে দিলেন, “সমর্থকদের জন্যই তো অনুপ্রেরণা পাই। গোল করে তাই ভাল লাগছে।” সাদা-কালো কোচ আবদুল আজিজ অবশ্য দলের পারফরম্যান্সে পুরোপুরি খুশি নন। বললেন, “৩ গোল নয়, ১৩ গোলে জেতা উচিত ছিল। তবে অনুশীলন ম্যাচ। বোঝাপড়া বাড়ানোটাই প্রধান উদ্দেশ্য। আরও সংঘবদ্ধ ফুটবল খেলতে হবে।” খেলা দেখতে এসেছিলেন আই এম জি আর লিগে খেলার জন্য চুক্তিবদ্ধ রহিম নবি। তাঁকে সাদা-কালো সমর্থকরা ঘিরে ধরেন। অনুরোধ করেন, মহমেডান জার্সি পরে খেলার জন্য। নবি বলে যান, “ক্লাবের সঙ্গে ঝামেলা মিটুক। তার পর তো সই।”

• নজরদারি বাড়াতে ৬০০টি আধুনিক ক্যামেরা

• অমল-ফালোপাকে মিলিয়ে দিল প্রয়াত সচিবের জন্মদিন

• রোগীর সঙ্গে বিছানায় কে, এসএসকেএমে ‘ভ্রান্তিবিলাস’


স্বাধীনতা দিবস উদ্যাপনের প্রস্তুতি রেড রোডে।

• লেক মলের উদ্বোধন: ছোট ব্যবসায়ীদের পাশেই থাকতে বদ্ধপরিকর মমতা

• র‌্যাগিং-কলঙ্কিত কলকাতা, ফিরে গেলেন ভিন্ রাজ্যের দুই পড়ুয়া

• কান্তুদার ড্রাইভের জোরের সঙ্গে একমাত্র ধোনির তুলনা হতে পারে

• ময়দানের ক্যামি স্মিথের প্রয়াণে বিবর্ণ বঙ্গ ক্রিকেট

• বিতর্ক উস্কে দেওয়া ছবি দেখলেন ডাক্তারেরা

• বানতলা তথ্যপ্রযুক্তি পার্কের দূষণ সমস্যা মেটানোর আশ্বাস: আগামী এক সপ্তাহের মধ্যে বানতলা তথ্যপ্রযুক্তি পার্কের দূষণ সমস্যা মিটবে বলে দাবি করলেন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। দূষণের জেরে যে বানতলা চর্মনগরী লাগোয়া তথ্যপ্রযুক্তি বিশেষ আর্থিক অঞ্চলের নাভিশ্বাস উঠছে, প্রশাসনের সর্বোচ্চ স্তরেও সে তথ্য অজানা নয়। এর আগে পঞ্চায়েত ভোটের জন্য বিষয়টির সমাধানসূত্রে পৌঁছনো যায়নি। শনিবার দূষণ সমস্যা মেটানোর ব্যবস্থা করতে বৈঠকে বসেন পার্থবাবু। সেখানে উপস্থিত ছিলেন শ্রমমন্ত্রী পূর্ণেন্দু বসু, দমকলমন্ত্রী জাভেদ খান, পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম, মুখ্যসচিব সঞ্জয় মিত্র, তথ্যপ্রযুক্তি সচিব সুশান্ত মজুমদার, শিল্প সচিব সি এম বাচাওয়াত-সহ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এবং ওয়েবেলের প্রতিনিধিরা। হাজির ছিলেন চর্মশিল্পের প্রতিনিধি এবং কগনিজ্যান্ট-এর কর্তারাও। বরাবরের মতো এ দিনও চর্মশিল্পের পক্ষ থেকে দাবি করা হয়, প্রথমে বানতলার ওই স্থান চর্মশিল্পের জন্যই নির্দিষ্ট ছিল। তাই সেখানে তথ্যপ্রযুক্তি সংস্থাগুলিকে কেন জমি দেওয়া হল তা নিয়ে প্রশ্ন তোলে তারা। তবে শেষ পর্যন্ত অবশ্য রাজ্যের মন্ত্রী ও উচ্চপদস্থ কর্তাদের নিয়ে বসা বৈঠকেও দূষণ সমস্যার সরাসরি কোনও সমাধানে পৌঁছনো গেল না। যে কারণে আপাতত শিল্পমন্ত্রীর আশ্বাসের দিকেই তাকিয়ে সব মহল।

• শিলান্যাস ছ’মাস আগেই, নিউ টাউনে থমকে কেন্দ্র ও অ্যাকাডেমির কাজ


• নিম্নচাপের চোখরাঙানিতে এগোচ্ছে না কাজ, মাথায় হাত কুমোরটুলির

• চলচ্চিত্র উৎসব: ঋতুপর্ণের ছবি দিয়ে উদ্বোধন চান মমতা
—নিজস্ব চিত্র
 
 


 

Content on this page requires a newer version of Adobe Flash Player.

Get Adobe Flash player

 
অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.