টুকরো খবর
কোচবিহারে মুখোমুখি যমজ শহর
সিএবি পরিচালিত আন্তঃজেলা টি টুয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতার প্রথম সেমিফাইনালে শিলিগুড়ি বিকাশের মুখোমুখি জলপাইগুড়ি রাইনোসার্স। আজ বুধবার কোচবিহার রাজবাড়ি স্টেডিয়ামে ওই খেলা হবে। মঙ্গলবার দ্বিতীয় কোয়ার্টার ফাইনালের খেলায় জলপাইগুড়ি রাইনোসার্স দল উত্তর দিনাজপুর কুলিক বার্ডকে ৪ রানে হারিয়ে সেমিফাইনালে উঠেছে। ব্যাট করে জলপাইগুড়ি ২০ ওভারে ৯ উইকেটে ৮৬ রান করে। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার খেলে ৯ উইকেটে ৮২ রান তোলে কুলিক বার্ড। পরপর দু’টি ম্যাচ জিতে শিলিগুড়ি বিকাশ প্রতিযোগিতার কোচবিহার আয়োজিত গ্রুপের খেলায় প্রথম সেমিফাইনালে যায়। জেলা ক্রীড়া সংস্থার সচিব বিষ্ণুব্রত বর্মন বলেন, “সিএবি’র সচিব সুবীর গঙ্গোপাধ্যায়, কোষাধ্যক্ষ বিশ্বরুপ দে সেমিফাইনাল ম্যাচ দেখতে বুধবার সকালে জেলায় আসবেন।” ডিএসএ সূত্রের খবর, ৯ টি জেলা দলকে নিয়ে বালুরঘাটে প্রতিযোগিতার অন্য গ্রুপের খেলা হচ্ছে। সেখানেই দ্বিতীয় সেমিফাইনাল ও ফাইনাল ম্যাচ হবে। এ দিকে বালুরঘাটে সিএবি পরিচালিত টি-টুয়েন্টি ক্রিকেটে মঙ্গলবার মানভূমকে হারিয়ে চন্দননগরের বিপ্লবী দল জয়ী হল। প্রথমে মানভূম ওয়ারিয়ার্স ৮ উইকেটে ৮৫ রান তোলে। বিপ্লবীর ছেলেরা ৭ উইকেটে ওই রান তুলে নেন। দ্বিতীয়ার্ধের খেলায় বাঁকুড়া দলকে হারিয়ে জেতে হাওড়া ডায়মন্ড। সোমবার থেকে বালুরঘাট স্টেডিয়ামে জেলা ক্রীড়া সংস্থার সহয়তায় সিএবির ক্রিকেট টুর্নামেন্ট শুরু হয়েছে। ক্লাস্টারে ৯টি জেলা দল অংশ নিয়েছে। ফাইনাল খেলা হবে ১৯ জানুয়ারি।

আতঙ্ক ছড়ানো সেই ব্যাগ ফিরে পেলেন মালিক
কোচবিহারে বোমাতঙ্ক ছড়ানো ব্যাগের মালিকের হদিস মিলেছে। পুলিশ জানায়, ওই ব্যাগের মালিকের নাম সুভাষ বর্মন। তাঁর বাড়ি দিনহাটার নাজিরহাট এলাকায়। সেলাইয়ের কাজ করতে সোমবার দিনহাটা থেকে বেঙ্গালুরুগামী ট্রেন ধরার জন্য কোচবিহারের উদ্দেশে রওনা হন তিনি। ছোটগাড়ির ছাদে রাখা ব্যাগটি কোচবিহার সুনীতি রোডে পড়ে যায়। বাসস্ট্যান্ডে গিয়ে খোঁজ করে ব্যাগ না পেয়ে হতাশ হয়ে নিউ কোচবিহার স্টেশনে যান তিনি। পরিস্থিতির জেরে বেঙ্গালুরু যাওয়ার টিকিট বাতিল করে বাড়ি ফিরে যান তিনি। রাতে পুলিশ ওই ব্যাগের কাগজপত্র ঘেঁটে পাওয়া ফোন নম্বরের সূত্র ধরে যোগাযোগ করে ব্যাগটির সন্ধান মেলার কথা জানায়। মঙ্গলবার সেটি মালিকের হাতে তুলে দেওয়া হয়। কোচবিহারের পুলিশ সুপার অনুপ জয়সওয়াল বলেন, “কোনওভাবে ব্যাগটি গাড়ির ছাদ থেকে পড়ে গিয়েছিল।” সোমবার ওই ব্যাগটি ঘিরেই কোচবিহারে বোমাতঙ্ক ছড়ায়। প্রায় চার ঘণ্টা সুনীতি রোডে যান চলাচল বন্ধ থাকে। বম্ব ডিসপোজাল স্কোয়ার্ডের কর্মীরা গিয়ে ব্যাগটি খুলে জামাকাপড়, মুড়ি, ওষুধ দেখে স্বস্তির নিশ্বাস ফেলেন।

পুরনো খবর:
গোলমাল এড়াতে কলেজে ক্যামেরা
দক্ষিণ দিনাজপুরে কলেজ নির্বাচনে অশান্তি ঠেকাতে এক গুচ্ছ পদক্ষেপ করল জেলা পুলিশ-প্রশাসন। আগামী ২৯ জানুয়ারি জেলার ৬টি কলেজে ছাত্র সংসদের নির্বাচনের দিন ঘোষণা হয়েছে। গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আগামী ১৬ জানুয়ারি থেকে মনোনয়ন পত্র পেশ শুরু হবে। মঙ্গলবার নির্বাচন সংক্রান্ত বিষয়ে ৬টি কলেজের শিক্ষক প্রতিনিধি ও প্রশাসনের আধিকারিকদের নিয়ে বালুরঘাট কলেজে বৈঠক হয়। জেলা পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “মনোনয়ন পত্রের ফর্ম অনলাইনে ডাউনলোড করে জেরক্স কপি জমা দেওয়া যাবে। নিরাপত্তার জন্য পুলিশি ব্যবস্থা থাকবে। পড়ুয়াদের পরিচয় দেখে কলেজে ঢুকতে দেওয়া হবে। মনোনয়ন জমা দেওয়ার জন্য একাধিক কাউন্টার খুলতে বলা হয়েছে। তা ছাড়া কলেজ চত্বরে ক্লোজড সার্কিট টিভি বসানো হচ্ছে।” বালুরঘাট কো-এড কলেজ, বালুরঘাট গার্লস কলেজ, পতিরাম, গঙ্গারামপুর, হরিরামপুর এবং বুনিয়াদপুর কলেজে ছাত্র সংসদের নির্বাচন হবে। ইতিমধ্যে বাম ছাত্র মোর্চার পক্ষ থেকে শাসক দলের ছাত্র সংগঠনের বিরুদ্ধে ভয় দেখানো ও হুমকির অভিযোগে জেলা প্রশাসনকে স্মারকলিপি দেওয়া হয়েছে।

ব্যর্থ পুর-উদ্যোগ
শহরে প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ করার বিষয়ে উদ্যোগী হয়েছিল ইসলামপুর পুরসভা। তবে ইসলামপুর শহরের পঞ্চায়েত এলাকাতে দেদার চলছে প্লাস্টিক ক্যারিব্যাগ। পঞ্চায়েত এলাকা থেকে প্লাস্টিক ক্যারিব্যাগ ঢুকে পড়ছে পুর এলাকায়। ইসলামপুর পুরসভার চেয়ারম্যান কানাইয়ালাল অগ্রবাল বলেন, “১ জানুয়ারি থেকে শহরে প্লাস্টিক ক্যারিব্যাগ নিষিদ্ধ হয়েছে। শহরের পঞ্চায়েত এলাকাতে যাতে প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ করা হয়, সেই বিষয় নিয়ে ইসলামপুর পঞ্চায়েত প্রধানের সঙ্গে কথা বলব।” শহরের দুপাশে রয়েছে পঞ্চায়েত এলাকা। বাসিন্দারা জানান, পঞ্চায়েত এলাকায় ইসলামপুর কলেজ মোড়, কমলাপুর, ফার্ম কলোনি, অলিনগর, রিঙ্কুয়ার মতো এলাকা আছে সেখানে প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার চলছে। ইসলামপুর শহরের বাসিন্দা পেশায় জীববিদ্যার শিক্ষক চিত্ত বারই বলেন, “শহরের প্রতিটি প্রান্তেই প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধের প্রয়োজন রয়েছে। সচেতনতা শিবির করতে হবে। গ্রাম পঞ্চায়েত এলাকায়এ প্রচার অভিযানে নামা প্রয়োজন।” গ্রাম পঞ্চায়েত প্রধান কবিতা বিশ্বাস অবশ্য জানানন, প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধের ব্যাপারে তাঁরা উদ্যোগী হননি। তিনি বলেন, “এ নিয়ে এখনও ভাবা হয়নি।”

বালুরঘাটে আপ
আম আদমি পার্টি দক্ষিণ দিনাজপুরের বালুরঘাটেও শাখা খুলল। মঙ্গলবার আপের পক্ষ থেকে শহরে মাইক প্রচার করে সদস্য পদ আহ্বান করা হয়। এ দিন আপের জেলা প্রতিনিধি তথা বালুরঘাটের আইনজীবী বিশ্বরূপ চট্টোপাধ্যায় বলেন, “ইতিমধ্যে জেলায় সদস্যপদ ৩০০০ ছাড়িয়ে গিয়েছে। আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত সদস্য পদ দেওয়ার কাজ চলবে। তার পরেই কমিটি তৈরি করে দলের সাংগঠনিক কাজকর্ম শুরু করা হবে।” আপের প্রতিনিধি বিশ্বরূপবাবু তৃণমূলের জেলা সহ সভাপতি ছিলেন। তার আগে তিনি সিপিএমের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। এ বিষয়ে বিশ্বরূপবাবুর অভিযোগ, “সিপিএম আর্দশচ্যুত হওয়ায় তৃণমূলে যোগ দিয়েছিলাম। তৃণমূলও অগণতান্ত্রিক পদ্ধতিতে চলছে।” দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি বিপ্লব মিত্র জানান, দীর্ঘদিন ধরে বিশ্বরূপবাবুর সঙ্গে দলের কোনও নেই। তাঁর দাবি, “এতে তৃণমূলের সংগঠনে কোনও প্রভাব পড়বে না।”

বৃদ্ধা খুন ইটাহারে
এক বৃদ্ধাকে খুনের অভিযোগে চাঞ্চল্য ছড়াল ইটাহারে। মঙ্গলবার বিকেলে উত্তর দিনাজপুরের ইটাহার থানার সরাইদিঘি এলাকাতে ঘটনাটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, নিহত ওই বৃদ্ধার নাম মতি মার্ডি (৬৬)। এলাকার বাসিন্দা ওই বৃদ্ধাকে এ দিন বিকেলে বাড়ির বারান্দায় পড়ে থাকতে দেখে এলাকার বাসিন্দারা পুলিশকে খবর দিলে পুলিশ দেহটি উদ্ধার করে। প্রাথমিক তদন্তের পর পুলিশ জানিয়েছে, বৃদ্ধার মাথায় ইট দিয়ে আঘাতের চিহ্ন রয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানতে পারা গিয়েছে, ওই বৃদ্ধা অবসরপ্রাপ্ত স্বাস্থ্যকর্মী। তাঁর সঙ্গে বিবাহিত মেয়ে থাকত। তবে প্রতি শনিবার তার মেয়ে শ্বশুবাড়ি যেত বলে পনশিরা জানিয়েছেন। এ দিনও সে তার শ্বশুর বাড়িতেই ছিল বলে পুলিশ জানতে পেরেছে। তবে ওই বৃদ্ধার মেয়ে পুলিশকে জানিয়েছে, বৃদ্ধার সঙ্গে আত্মীয়দের জমি সংক্রান্ত বিবাদ ছিল। তার জেরেই খুন কিনা তা তদন্ত করে দেখছে পুলিশ। ইটাহারে ওসি নিম সেরিং সেরপা বলেন, “কী কারণে খুন তা এখনও পর্যন্ত স্পষ্ট নয়। কোনও অভিযোগ জমা পড়েনি। পুরো বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।”

থানায় বিক্ষোভ
যুবক খুনের ঘটনায় ধৃতদের শাস্তির দাবিতে মঙ্গলবার বালুরঘাট থানার সামনে বিক্ষোভ দেখান এলাকার একদল বাসিন্দা। গত রবিবার সকালে বালুরঘাট শহরের ছিন্নমস্তা পল্লির রামপ্রসাদ হালদারের (৩০) দেহ পুলিশ পাঁচ কিলোমিটার দূরে মাহিনগর এলাকার ঝোপ থেকে উদ্ধার করে। শনিবার রাতে তাঁকে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে এলাকার কয়েকজন ধারাল অস্ত্র দিয়ে খুন করে বলে অভিযোগ। তদন্তে নেমে এদিন সকালে ছিন্নমস্তাপল্লি থেকে পুলিশ ৫ জনকে আটক করে। এর পরে স্থানীয় বাসিন্দারা ধৃতদের কঠোর শাস্তি দাবি করে সরব হন। বালুরঘাট থানার আইসি বিপুল বন্দ্যোপাধ্যায় বলেন, “২ জনকে গ্রেফতার করে জেরা শুরু হয়েছে। খুনের কারণ জানার চেষ্টা চলছে।”

যুবক ধৃত
কলেজ ছাত্রীকে উত্ত্যক্ত করার অভিযোগে এক যুবককে ধরেছে পুলিশ। মঙ্গলবার হেমতাবাদ থানার পুলিশ ওই যুবককে গ্রেফতার করে। পুলিশ জানিয়েছে, ধৃত ওই যুবকের নাম আজাদ আলি। তার বাড়ি হেমতাবাদের কান্তর এলাকাতে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, গত সোমবার সন্ধ্যায় ছাত্রীটি কলেজ থেকে বাড়ি ফেরার সময় স্থানীয় ওই যুবক তাকে উত্যক্ত করে। কুপ্রস্তাবও দেয় বলে অভিযোগ। ওই ছাত্রী প্রস্তাবে রাজি না হলে যুবকটি তাকে ছুরি দেখিয়ে ভয় দেখায় বলে অভিযোগ। সে সময়ে ছাত্রীটি চিৎকার করলে বাসিন্দারা জরো হওয়ায় অভিযুক্ত পালিয়ে যায় বলে পুলিশ জানিয়েছে। রাতে হেমতাবাদ থানায় ওই যুবকের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দায়ের করা হলে পুলিশ যুবককে গ্রেফতার করে। থানার ওসি কৃষ্ণেন্দু দাস জানান, মামলা চলছে।

দলবদল
ইনটাক প্রভাবিত সংগঠন ছেড়ে কোচবিহারের ৮০ জন নেতা-কর্মী দলে যোগ দিয়েছেন বলে দাবি করল তৃণমূল কংগ্রেস। মঙ্গলবার তোচবিহার জেলা তৃণমূল কার্যালয়ে ইনটাক প্রভাবিত মদনমোহন বাড়ি ট্যাক্সি স্ট্যান্ড কমিটির সম্পাদক রতন ঘোষ সহ ওই নেতাকর্মীদের হাতে দলীয় পতাকা তুলে দেন দলের প্রদেশ সম্পাদক আবদুল জলিল আহমেদ। ভবানীগঞ্জ বাজারের বেসরকারি কর্মচারী সমন্বয় কমিটির পাঁচ শতাধিক সদস্যও এ দিন তৃণমূলে যোগ দেন। দলের জেলা সম্পাদক অভিজিৎ দে ভৌমিক বলেন, “দোকান কর্মচারী কমিটি এতদিন অরাজনৈতিক মঞ্চ ছিল। ইনটাকের নেতাকর্মীরাও দলে যোগ দেওয়ায় ওই স্ট্যান্ড কমিটিতে দলের শক্তি বাড়ল।’’ ইনটাকের জেলা সভাপতি রবীন রায় অবশ্য এমন ঘটনার কথা তিনি জানেন না বলে এই দিন দাবি করেছেন।

পথ দুর্ঘটনায় মৃত্যু
সড়ক দুর্ঘটনায় মারা গেলেন তৃণমূল ব্লর সভাপতি খলিলউদ্দিন সরকার (৬২)। মঙ্গলবার দুপুরে দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর থানার নারই এলাকায় রাজ্য সড়কের উপর ঘটনা। পুলিশ জানায়, মোটর বাইক চালিয়ে তিনি গঙ্গারামপুরের দিকে যাওয়ার সময়ে নিয়ন্ত্রণ হারিয়ে একটি ছোট গাড়ি তাঁকে ধাক্কা মারে। গঙ্গারামপুর মহকুমা হাসপাতালে নিয়ে গেলে মৃত বলে ঘোষণা করা হয়।

পাঁচটি বাড়ি ছাই
ছবি: রাজা বন্দ্যোপাধ্যায়।
সোমবার গভীর রাতে ভস্মীভূত হল ৫টি বাড়ি। হলদিবাড়ির দেওয়ানগঞ্জ পঞ্চায়েতের নীলাহাটি মাস্টারপাড়ায় ঘটনাটি ঘটেছে। একটি মিটার বক্সে লেগে যাওয়া আগুন থেকেই অন্যত্র তা ছড়িয়ে পড়ে। দরমার ঘরগুলিতে আগুন ছড়াতে বেশি সময় লাগেনি বলে দমকল সীত্রে জানানো হয়েছে। পুড়ে মারা গিয়েছে ৫টি গরু ও ৮টি ছাগল।

হলদিবাড়ি বইমেলা
বৃহস্পতিবার শুরু হচ্ছে হলদিবাড়ি বইমেলা। রবীন্দ্রভবন প্রাঙ্গণে মেলা চলবে সোমবার পর্যন্ত। হলদিবাড়ি বইমেলা ৬ বছরে পড়ল। বইমেলা কমিটি জানিয়েছে, ১৮টি প্রকাশনা সংস্থার স্টল থাকবে। অন্যান্য স্টল থাকবে ১০টি। কমিটির সম্পাদক চন্দন রায় বলেন, “প্রতিদিন দুপুর একটা থেকে রাত আটটা পর্যন্ত মেলা চলবে। প্রয়াত সঙ্গীত শিল্পী মান্না দের স্মরণে এবার মঞ্চ তৈরি করা হয়েছে।

দু’টি অস্বাভাবিক মৃত্যু
দুটি পৃথক এলাকায় দুটি অস্বাভাবিক মৃত্যুর ঘটনা ঘটেছে। সোমবার সন্ধ্যায় ও মঙ্গলবার ভোরে চোপড়া ও ইসলামপুরে ঘটনা দুটি ঘটেছে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম শোভা রানি দাস (২১)। বাড়ি চোপড়ার চতুরাগছ এলাকায় ও রানী কীর্তনিয়া (৩৫)। বাড়ি ইসলামপুরের আমবাগান কলোনি এলাকায়। পুলিশ জানিয়েছে সোমবার সন্ধ্যায় চোপড়ার চতুরাগছ এলাকাতে শোভা দেবীর দেহ ঝুলন্ত অবস্থায় দেখতে পেয়ে পরিবারের লোকেরা পুলিশকে খবর দেন। অন্যদিকে, সোমবার রাতে ইসলামপুর থানার আমবাগানের বাসিন্দা রানী দেবীকে অগ্নিদগ্ধ অবস্থায় ইসলামপুর হাসপাতালে ভর্তি করানো হয়। মঙ্গলবার ভোরে সেখানেই তাঁর মৃত্যু হয়। প্রাথমিক তদন্তের পরে পুলিশ জানিয়েছে, আত্মহত্যা করতেই নিজের গায়ে আগুন লাগিয়েছেন ওই মহিলা।

‘মাইন্ড কোয়েস্ট’
উত্তর দিনাজপুরের জেলা কুইজ অ্যাসোসিয়েশন ও রায়গঞ্জ সংস্কৃতি ফোরামের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত ক্যুইজ প্রতিযোগিতা ‘মাইন্ড কোয়েস্ট-২০১৪’ তে জিতল যাদবপুর বিশ্ববিদ্যালয়। মঙ্গলবার বিধান মঞ্চে ফাইনাল হয়। বারাসাত কলেজকে হারিয়ে শীর্ষে পৌঁছয় যাদবপুর বিশ্ববিদ্যালয়। তাদের স্মারক ও ১০ হাজার টাকা দেয় উদ্যোক্তারা। অনুষ্ঠানে ছিলেন বিধায়ক মোহিত সেনগুপ্ত।

জন্মদিনে মিছিল
হজরত মহম্মদের জন্মদিন উপলক্ষে কালচিনিতে র্যালি করল কালচিনি মসুলিম অনজুমান কমিটি। কমিটির সদস্য মহম্মদ আব্বাস জানান, চাবাগানে র্যালি করে শান্তি ও সমৃদ্ধির বার্তা দেওয়া হয়েছে।





First Page| Calcutta| State| Uttarbanga| Dakshinbanga| Bardhaman| Purulia | Murshidabad| Medinipur
National | Foreign| Business | Sports | Health| Environment | Editorial| Today
Crossword| Comics | Feedback | Archives | About Us | Advertisement Rates | Font Problem

অনুমতি ছাড়া এই ওয়েবসাইটের কোনও অংশ লেখা বা ছবি নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা বেআইনি
No part or content of this website may be copied or reproduced without permission.